বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত
সংবাদ সম্মেলনে সভাপতি বদরুল হোসেন খান

জালালাবাদ ভবন ক্রয় নিয়ে কেলেঙ্কারির অভিযোগ

নিউইয়র্ক :   |   বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩

জালালাবাদ ভবন ক্রয় নিয়ে কেলেঙ্কারির অভিযোগ

যুক্তরাষ্ট্র প্রবাসী সিলেট বিভাগবাসীদের সর্ববৃহৎ সামাজিক সংগঠন জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকার ‘ভবন’ ক্রয় কে কেন্দ্র করে সৃষ্ট সঙ্কট কাটেনী। বরং সঙ্কট বেড়েই চলেছে। দৃশ্যত জালালাবাদবাসী বিভক্ত হয়ে পড়ছেন। সভাপতি বদরুল হোসেন খান বনাম সাধারণ সম্পাদক মইনুল ইসলামের পক্ষ-বিপক্ষ লক্ষ্যনীয়। এমতাবস্থায় সভাপতি বদরুল হোসেন খান এসোসিয়েশনের সর্বশেষ পরিস্থিতি তুলে ধরে সংবাদ সম্মেলন করেছেন। এতে তিনি সাধারণ সম্পাদক মইনুল ইসলাম সহ বিদায়ী সভাপতি মইনুল ইসলাম চৌধুরী হেলাল ও বিদায়ী সাবেক সাধারণ সম্পাদক মিজানুর রহমান শেফাজ এর বিরুদ্ধে সংগঠনের গঠনতন্ত্র ভক্তসহ নানা অনিয়মের কথা তুলে ধরে এসোসিয়েশনের অর্থ ফেরৎ না দিলে তাদের (হেলাল-শেফাজ ও মইনুল) বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেয়ার কথা বলেছেন।

শনিবার (২৮ জানুয়ারী) অপরাহ্নে জ্যাকসন হাইটসের একটি রেরষ্টুরেন্টে এই সংবাদ সম্মেলন আহবান করা হয়। এতে ১৭ সদস্য বিশিষ্ট কার্যকরী পরিষদের সভাপতি বদরুল হোসেন খান সহ কার্যকরী পরিষদের ৯জন কর্মকর্তা উপস্থিত ছিলেন। তিনজন কর্মকর্তা কাজে থাকায় তারা সংবাদ সম্মেলনে আসতে পারেন নি। এছাড়াও একজন বাংলাদেশে, একজন রয়েছেন ওমরাহ হজ্ব পালনে রয়েছেন বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। অপরদিকে সাধারণ সম্পাদক মইনুল ইসলাম সহ কার্যকরী পরিষদের ৬জন কর্মকর্তা অনুপস্থিত ছিলেন।


সংবাদ সম্মেলনের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন এবং পরিচালনা করেন জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা’র সহকারী সাধারণ সম্পাদক রোকন হাকিম। এরপর লিখিত বক্তব্য পাঠ করেন সভাপতি বদরুল হোসেন খান। এরপর তারা উপস্থিত সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। সংবাদ সম্মেলনে অন্যান্য কর্মকর্তাদের মধ্যে সহ সভাপতি লোকমান হোসেন লুকু, শফিউদ্দিন তালুকদার, কোষাধ্যক্ষ মোহাম্মদ আলীম, পাবলিসিটি সেক্রেটারী ফয়সল আলম, আইন বিষয়ক সম্পাদক বুরহান উদ্দীন, ক্রিড়া সম্পাদক মান্না মুনতাসির, সমাজকল্যাণ সম্পাদক জাহিদ আহমেদ খান ও কার্যকরি সদস্য শামীম আহমেদ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি বদরুল হোসেন খান বলেন, আমরা জালালবাদ ভবনের বিরোধী নয়। তবে সংগঠনের নিয়ম-কানুনের বাইরে আমরা ভবন ক্রয়ের পক্ষে নই। নিউইয়র্কের ‘জালালাবাদ ভবন’ জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা ক্রয় করা বাড়ি নয়। তা শো’কজপ্রাপ্ত সাধারণ সম্পাদক মইনুল ইসলামের কেনা। ‘জালালাবাদ ইউএসএ ইনক’ নামের একটি করপোরেশন গঠন করে মইনুল ইসলাম এ বাড়িটি কিনেছেন। আর এই বাড়ি ক্রয়কালে মইনুল সংগঠনের একাউন্ট থেকে ৩ লাখ ৩২ হাজার ৮ শত ৬ ডলার সরিয়ে নিয়েছেন। যা আমরা জানি না। আর যখন জানতে পেরেছি তখন সাংগঠনিকভাবে পদক্ষেপ নিচ্ছি। তিনি বলেন, মইনুল ইসলাম সংগঠনের তহবিল ব্যক্তিগত কাজে ব্যবহার করে অসাংগঠনিক ও অগঠনতান্ত্রিক কাজ করেছেন। আর ভবন ক্রয় করতে গিয়ে মইনুল ইসলাম সংগঠনের গঠনতন্ত্রের ধারা ৭-এর ‘ক’ অনুচ্ছেদ ৯ এর ‘গ’ ‘ঘ’ এবং অনুচ্ছেদ ১৬ এর ৬ ধারা সরাসরি লঙ্ঘন করেছেন।


তিনি বলেন, ২০২০ সালে মইনুল সংগঠনের তহবিল থেকে আড়াই লাখ ডলার জনৈক এম এ আজিজের ‘কোর কনস্ট্রাকশন গ্রুপের’ একাউন্টে ট্রান্সফার করেছিলেন। যদিও পরবর্তীতে এই ার্ত ফেরত আনা হয়েছে। অথচ সংগঠনের গঠনতন্ত্রে (অনুচ্ছেদ ১৬ এর ধারা ৬) রয়েছে যে, এসোসিয়েশনের ফান্ড থেকে ৫ হাজার ডলারের বেশি অর্থ তুলতে হলে কার্যকরি কমিটিসহ ট্রাস্টি বোর্ডের অনুমতি লাগবে। মইনুলের এইসব অসাংগঠনিক কাজের অংশীদার সাবেক সভাপতি মইনুল হক চৌধুরী হেলাল ও সাবেক সাধারণ সম্পাদক মিজানুর রহমান শেফাজ। প্রয়োজনে তাদের বিরুদ্ধে সাংগঠনিক ও আইনগত ব্যবস্থা নেয়া হবে। তাদেরকেও আগামী ৬ ফেব্রুয়ারীর সাধারণ সভায় সকল অনিয়ম ও অগঠনতান্ত্রিক কর্মকান্ডের জন্য কাঠগড়ায় দাঁড়াতে হবে। সাধারণ সদস্যরাই তাদের ব্যাপারে সিদ্ধান্ত নেবেন।

বদরুল হোসেন খান বলেন, মইনুল ইসলামের বিরুদ্ধে সংগঠনের একাউন্ট থেকে তার ব্যবসায়িক পার্টনারকে অবৈধভাবে অর্থ প্রদানের সুনির্দিষ্ট অভিযোগ রয়েছে। এছাড়াও ভোটার রেজিষ্ট্রেশন ফি, নমিনেশন ফি ও নির্বাচনী প্যাকেজ ফি বাবদ আদায়কৃত ১,৫৬,১২৯ ডলার বিদায়ী কমিটি কর্তৃক সংগঠনের একাউন্টে জমা দেয়ার কোন তথ্য আমরা খুঁজে পাইনি। সংবাদ সম্মেলনে বদরুল হোসেন খান তার বক্তব্যে সিলেট এলাকায় সাম্প্রতিক বন্যায় সাহায্য বিতরণে সাবেক সভাপতি মইনুল ইসলামের বিরুদ্ধেও অনিয়ম ও স্বজনপ্রীতির অভিযোগ আনেন। তিনি বলেন, মইনুল দেশে গিয়ে এসোসিয়েশনের দেয়া অর্থ প্রকৃত অভাবী লোকজনদের মাঝে বিতরণ করেন নি। সাধারণ সভায় এসবের হিসেব চাওয়া হবে। এব্যাপারে ভিডিও সহ প্রয়োজনীয় তথ্য প্রমান রয়েছে বলে জানান সহকারী সাধারণ সম্পাদক রোকন হাকিম। এক প্রশ্নের উত্তরে বদরুল খান বলেন, সাধারণ সম্পাদক মইনুল ইসলামকে দেয়া শো’কজের জবাব এখনো আমরা পাইনি। মেইলিং পোষ্ট সহ সকলভাবেই তার কাছে শো’কজ নোটিশ পাঠানো হয়েছে।


অপর এক প্রশ্নের উত্তরে বদরুল হোসেন খান বলেন, আমরা যখন দায়িত্ব নিয়েছি তখন জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকার বৃহত্তর স্বার্থে তাৎক্ষনিকভাবে বিস্তারিত কিছু না দেখেই দায়িত্ব নিয়েছি। আর দায়িত্ব নেয়ার পর যখন অনিয়ম দেখেছি তখন তার প্রতিবাদ করছি এবং সাংগঠনিকভাবে ব্যবস্থা নিচ্ছি। তিনি বলেন, দায়িত্ব নেয়ার সময় ব্যাংক একাউন্টের স্টেটমেন্টে থাকা ২৪,৫৬৪ ডলার ৬৫ সেন্ট ব্যালেন্স ছিলো। সেই অর্থ আজো বর্তমান কমিটির কাছে হস্তান্তর করা হয়নি।

জালালাবাদ এসোসিয়েশন ৬ ফেব্রুয়ারির সভা স্থগিত

এদিকে গত ২৮ জানুয়ারি জ্যাকসন হাইটসে অনুষ্ঠিত জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা ইনক’র কার্যকরী পরিষদের সভায় আগামী ৬ ফেব্রুয়ারী সংগঠনটির সাধারণ পরিষদের সভা স্থগিত করার ঘোষণা দেওয়া হয়েছে। সংগঠনের সভাপতি বদরুল খানের সভাপতিত্বে এবং সহ সাধারণ সম্পাদক রোকন হাকিমের পরিচালনায় অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন, সংগঠনের সহ-সভাপতি মোহাম্মাদ লোকমান হোসেন লুকু, সহ-সভাপতি সফিউদ্দিন তালুকদার, কোষাধ্যক্ষ মোহাম্মদ আলিম, ক্রীড়া সম্পাদক মান্না মুনতাসির, সমাজ কল্যাণ সম্পাদক জাহিদ আহমেদ খান, আইন ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক বুরহান উদ্দিন, প্রচার ও দপ্তর সম্পাদক ফয়সাল আলম, কার্যকরী সদস্য শামীম আহমদ ও মোহাম্মদ দেলোয়ার হোসেন মানিক।

সভায় মিডিয়ার প্রতি অনুরোধ জানান হয় যে, জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা ইনক’র কোন ভবন নিউয়র্কে নেই, অর্থ কেলেঙ্কারীর মাধ্যমে ক্রয়কৃত ভবনটিকে জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা ইনক’র ভবন উল্লেখ কখনও যেন কোন সংবাদ বা বিজ্ঞাপন প্রকাশ করা না হয়।
এখন থেকে ৭৬-০১ ১০১ আবহঁব ঙুড়হব চধৎশ ঘণ ১১৪১৬ জালালাবাদের সব ধরনের অফিসিয়াল কার্যক্রম সম্পাদনের ক্ষেত্রে অস্থায়ী অফিস হিসেবে এই ঠিকানা ব্যবহারের জন্য সবার প্রতি কার্যকরি কমিটির পক্ষ থেকে অনুরোধ করা হয়। পরিবর্তিতে সাধারণ সভার তারিখ, সময় ও স্থান সংগঠনের সকল সদস্যদের জানানো হবে। নিউইয়র্ক (ইউএনএ)

advertisement

Posted ৩:১৫ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.