মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ | ১৮ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

পবিত্র ঈদুল ফিতর ৯ অথবা ১০ এপ্রিল

বাংলাদেশ রিপোর্ট   |   শুক্রবার, ০৫ এপ্রিল ২০২৪

পবিত্র ঈদুল ফিতর ৯ অথবা ১০ এপ্রিল

ছবি: সংগৃহীত

পবিত্র মাহে রমজানের শেষ দিনে শাওয়ালের চাঁদ দেখা সাপেক্ষে উত্তর আমেরিকায় আগামী ৯ মঙ্গলবার অথবা ১০ এপ্রিল বুধবার পবিত্র ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে। বিশ্বের যেকোন স্থানে মুসলমানরা চাঁদ দেখে রোজা রাখা শুরু করেন এবং চাঁদ দেখে ঈদুল ফিতর উদযাপন করেন। পবিত্র মাহে রমজান শুরু হয়েছিল ১০ মার্চ থেকে। এবার যুক্তরাষ্ট্রের প্রায় তিন হাজার মসজিদে আয়োজন করা হচ্ছে একাধিক ঈদের জামাত। আবার অনেক মসজিদের উদ্যোগে খোলা মাঠেও ঈদের নামাজ আদায় করা হবে। ধনী দরিদ্র নির্বিশেষে সাধ্যমতো সবধরণের চেষ্টা চলছে। যুক্তরাষ্ট্রের মুসলিম কমিউনিটিতে ইতোমধ্যেই বেশ সাড়া পড়ে গেছে। মুসলিম অধ্যুষিত এলাকার দোকানপাট এবং মসজিদগুলোতে পরিলক্ষিত হচ্ছে ঈদের আমেজ। ফ্যাশন শপগুলোতে উপহার সামগ্রী কেনাকাটা বেড়েছে। সবকিছু মিলিয়ে প্রস্তুতি চলছে ঈদের আনন্দ উপভোগ করার। নিউইয়র্কে ইতিমধ্যে ঈদের আগাম প্রস্তুতি চলছে। মসজিদে মসজিদে ঈদ জামাতের আগাম প্রস্তুতি নেওয়া হচ্ছে। বিভিন্ন মসজিদে একাধিক ঈদ জামাত অনুষ্ঠিত হবে। পুরুষদের পাশাপাশি নারীদের জন্যও নামাজের বিশেষ ব্যবস্থা থাকবে। ঈদের নামাজের আয়োজন করার জন্য বিভিন্ন মসজিদ পরিচালনা কমিটির পক্ষ থেকে আগেভাগেই পুলিশের সঙ্গে আলোচনা করে ঈদগাহ এবং মসজিদের নামাজের স্থানের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। একাধিক মসজিদের প্রধান ইমাম ও পরিচালনা পরিষদের নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, তারা সুষ্ঠুভাবে ঈদের জামাত সম্পন্ন করতে আগাম সব ব্যবস্থা নিচ্ছেন। ঈদ নামাজের জন্য পুলিশের অনুমতি নিচ্ছেন।
বিভিন্ন মসজিদে ঈদের জামাতের সময় সূচীঃ
** জ্যামাইকা মুসলিম সেন্টার : জ্যামাইকা মুসলিম সেন্টারের মূল ভবনে (85-37, 168th Street, Jamaica, NY 11432) ঈদের ৩ টি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৮ টায়, দ্বিতীয় জামাত সকাল ৯ টায় এবং তৃতীয় জামাত সকাল ১০টায় অনুষ্ঠিত হবে।
**মুনা সেন্টার অফ জ্যাকসন হাইটস (মসজিদ নামিরাহ) : ৩৫-৩৫, ৭১ স্ট্রিট জ্যাকসন হাইটস। ঈদের একটি জামাত সকাল ৮:৩০ মিনিটে অনুষ্ঠিত হবে।
**আরাফা ইসলামিক সেন্টার ঃ চাঁদ দেখা সাপেক্ষে আরাফা ইসলামিক সেন্টার মসজিদে ঈদের ২টি জামাত যথাক্রমে সকাল ৭-৩০টা ও ৮-৩০টায় পর পর দুটি জামাত অনুষ্ঠিত হবে আরাফা ইসলামিক সেন্টারের নতুন ভবনে (৮৮-৪৯ ১৭৯ প্লেস, জ্যামাইকা, নিউইয়র্ক ১১৪৩২)। মুসল্লিদের নিজস্ব জায়নামাজ সাথে আনতে হবে। মহিলাদের জন্য পৃথক ব্যবস্থা রয়েছে বলে জানান মসজিদের সেক্রেটারি তরিকুল ইসলাম।
মসজিদ-আর-রাইয়ান: চাঁদ দেখা সাপেক্ষে মসজিদ-আর-রাইয়ান এ (১৯৬-৪৩ ফুটহিল এভিনিউ, হলিসউড, নিউইয়র্ক ১১৪২৩) আগামী ৯ বা ১০ এপ্রিল ঈদুল ফিতরের দুটি জামাত যথাক্রমে সকাল ৮:৩০ ও সকাল ৯:৩০ এ অনুষ্ঠিত হবে। প্রথম জামাতে ইমামতি করবেন হারুন-অর-রশীদ ও দ্বিতীয় জামাতে ইমাম ওয়াসিফ খান।
**দারুস সালাম মসজিদ (১৪৮-১৬, ৮৭ রোড, জ্যামাইকা, নিউইয়র্ক-১১৪৩৫)ঃ চাঁদ দেখা সাপেক্ষে । আগামী ৯ অথবা ১০ এপ্রিল জ্যামাইকা দারুস সালাম মসজিদ ভবনে ঈদের ৪টি জামাত যথাক্রমে সকাল ৭-৩০টা, ৮-৩০টা, ৯-৩০টা এবং ১০-৩০টায় অনুষ্ঠিত হবে। প্রথম জামাত ছাড়া প্রত্যেক জামাতে মহিলাদের জন্য ব্যবস্থা রাখা হয়েছে। ফোনঃ ৭১৮-৫৫৮-৬১১১।
আমেরিকান মুসলিম সেন্টার (এএমসি):- আগামী ৯ অথবা ১০ এপ্রিল ঈদুল ফিতরের তিনটি ঈদের জামাত করা হয়েছে। সকাল ৭টায়, ৮টায় ও ৯টায় । এছাড়াও স্থানীয় রুফজ কিং পার্কে (১৫০-২৯ জ্যামাইকা এভিনিউ, নিউইয়র্ক ১১৪৩৫) দু’টি জামাত হবে যথাক্রমে সকাল ১০টায়, জামাত-১১টায় । মাঠে মহিলাদের জন্য পৃথক নামাজের ব্যবস্থা থাকবে। জামাতে শরীক থাকবেন কমিউনিটির স্বনামধন্য উলামায়ে কেরাম এবং কমিউনিটির বিশিষ্ট নেতৃবৃন্দ। বিগত কয়েক বছর ধরে অনুষ্ঠিত এই ঈদের জামাত নিউইয়র্কের অন্যতম বৃহৎ ঈদ জামাত।
এস্টোরিয়ার আল আমিন জামে মসজিদ:
এস্টোরিয়ার আল আমিন জামে মসজিদে গতবারের মতো এবারও এস্টোরিয়ার ৩৬ স্ট্রিটে ঈদের নামাজের জামাত সকালে হবে। আবহাওয়া খারাপ হলে কমপক্ষে তিনটি জামাত অনুষ্ঠিত হবে মসজিদের ভেতরে । প্রথম জামাত সকাল ৭ টায়, দ্বিতীয় জামাত সকাল ৮টায় এবং তৃতীয় জামাত সকাল ৯টায় হবে। মহিলাদের জন্য আলাদা নামাজের ব্যবস্থা করা হয়েছে। তৃতীয় জামাতে মহিলারা অংশগ্রহণ করতে পারবেন। যারা নামাজ পড়তে যাবেন, তারা সঙ্গে জায়নামাজ নিয়ে যাবেন।
নিউইয়র্ক ঈদগাহর উদ্যোগে ঈদের জামাত :
জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজায় নিউইয়র্ক ঈদগাহর উদ্যোগে ঈদের জামাত অনুষ্ঠিত হবে পাঁচটি। প্রতি এক ঘণ্টা পরপর ঈদের জামাত হবে। বৃষ্টি হলে কাবাব কিংয়ের দোতলায় ঈদের নামাজ অনুষ্ঠিত হবে। সেখানে পরপর পাঁচটি জামাতের ব্যবস্থা করা হবে বলে জানান মাওলানা কাজী কাইয়্যূম। তিনি বলেন, আমরা প্রতিবছর ডাইভারসিটি প্লাজায় ঈদের নামাজের ব্যবস্থা করে থাকি। এবারও করছি। নামাজের জন্য ইতিমধ্যে অনুমতিও নেওয়া হয়েছে।


advertisement

Posted ৫:০৫ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৫ এপ্রিল ২০২৪

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.