শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

ব্রঙ্কসে রিয়েল এস্টেট সেমিনার : বাড়ি ক্রয়ের পূর্বে হোমওয়ার্ক প্রয়োজন

বাংলাদেশ রিপোর্ট :   |   বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১

ব্রঙ্কসে রিয়েল এস্টেট সেমিনার : বাড়ি ক্রয়ের পূর্বে হোমওয়ার্ক প্রয়োজন

প্রথমবারের মতো যারা বাড়ি ক্রয় করতে আগ্রহী তাদের জন্য একটি গুরুত্বপূর্ণ রিয়েল এস্টেট সেমিনার অনুষ্ঠিত হলো গত ৫ ডিসেম্বর,রোববার। ব্রঙ্কসের স্টারলিং এভিনিউয়ের নিরব রেস্টুরেন্টে সেমিনারটি অনুষ্ঠিত হয় বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত। রিয়েল এস্টেট ব্যবসায়ের সাথে দীর্ঘদিন সম্পৃক্ত এ্যালায়েড মর্টগেজ এর সিনিয়র লোন অফিসার ও প্রতিষ্ঠানটির জ্যামাইকা শাখার ম্যানেজার মর্টগেজ বিশেষজ্ঞ মোহাম্মদ জান ফাহিম ও বিশিষ্ট রিয়েল এস্টেট ক্লোজিং এটর্নি আফার বক্স সম্মিলিতভাবে এই সেমিনারের আয়োজন করেন। সেমিনারের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন মোহাম্মদ জান ফাহিম। করোনা মহামারীকালে বাড়ি ক্রয়ের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন তিনি।

মোহাম্মদ জান ফাহিম বলেন, করোনা মহামারীকালেও বাড়ির মূল্য বৃদ্ধি পেয়েছে। নানা কারণে বাড়ি বিক্রির হারও বেড়েছে নিউইয়র্ক সিটিতে। বাংলাদেশী কমিউনিটিতে অনেকেরই বাড়ি ক্রয়ে আগ্রহী। কিন্তু বাড়ি ক্রয়ের ক্ষেত্রে বিশেষ করে যারা প্রথমবারের ক্রেতা তাদেরকে অনেকগুলো বিষয়ে হোম ওয়ার্ক করা জরুরী। তা না হলে নানাভাবে প্রতারিত হওয়ার সম্ভাবনা থেকে যায়।


তিনি বলেন, পেশাগত এসব দায়িত্ববোধ থেকেই আমরা নিউইয়র্ক সিটির বিভিন্ন এলাকায় বিগত কয়েক বছর যাবত এ ধরণের সেমিনার আয়োজন করে আসছি। বাড়ি ক্রেতাদের মাঝে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে আমরা সাধ্যমতো পরামর্শ প্রদান করে থাকি। তারই অংশ হিসেবে ব্রঙ্কসে আজকের এ সেমিনার। জান ফাহিম বলেন, ডাউন পেমেন্টের জন্য মোটা অংকের অর্থ না থাকলেও দুঃশ্চিন্তার কোন কারণ নেই। যারা কম ডাউন পেমেন্টে বাড়ি কিনতে চান তাদের জন্য এফএইচ এ লোনের ব্যবস্থা আছে। এ ধরণের লোন প্রাপ্তির ক্ষেত্রে যে সকল সুযোগ সুবিধা রয়েছে সে বিষয়গুলো তিনি তার বক্তব্যে তুলে ধরেন। তিনি বলেন, প্রি-এপ্রুভালের জন্য গত ২ বছরের ডব্লু-টু লাগবে এবং ট্যাক্স রিটার্নের কপি লাগবে। সেই সাথে কারেন্ট ব্যাংক স্টেটমেন্টও লাগবে। তবে যাদের ব্যাংকে যথেষ্ট অর্থ নেই তারাও বাড়ি কিনতে পারবেন। সেক্ষেত্রে আপনার আত্মীয়স্বজন বন্ধুবান্ধব আপনাকে অর্থ গিফট হিসাবে দিতে পারেন। সেই অর্থ ব্যবহার করতে পারেন বাড়ি কেনার জন্য। তিনি বলেন, একজন অভিজ্ঞতাসম্পন্ন মর্গেজ লোন অফিসার হাতে ডব্লু-টু নিলেই বুঝতে পারেন উক্ত ডব্লু-টু অনুযায়ী কত লোন পাওয়া যেতে পারে।

জান ফাহিম বলেন, আমাদের কম্যুনিটিতে অনেক সেলফ এমপ্লয়েড ব্যক্তি আছেন। তারা বাড়ি কিনতে চাইলে ২ বছরের ট্যাক্স রিটার্নের কপি লাগবে। সেই সাথে কারেন্ট এক মাসের ব্যাংক স্টেটমেন্ট। তিনি কোভিড মহামারির সময় যারা কাজ করেননি তাদের বাড়ি কেনা বিষয়ে বলেন, আপনারা যার ডব্লু-টুতে কাজ করতেন তারা সহ যারা সেলফ এমপ্লয়েড তারাও কাজ করেননি এই সময়ে। আপনারা অনেকেই হয়তো আনএমপ্লয়মেন্ট বেনিফিট পেয়েছেন। আপনারা যারা এরপর ফুলটাইম কাজে ফিরেছেন বা ফুলটাইম ব্যবসায় ফিরেছেন, তারা তাদের পে-স্টাব শো করলেও মর্গেজ লোন পেতে পারেন। আনএমপ্লয়মেন্ট পাওয়ার সময় মর্গেজ লোন পাওয়া সম্ভব নয়।


এ্যালায়েড মর্টগেজ বিগত ২২ বছর ধরে কম্যুনিটিতে হাউজ লোন দিয়ে আসছে। তিনি বলেন, সর্বনিম্ন ৩.৫% ডাউন পেমেন্টে বাড়ি ক্রয় করা যায়। এজন্য কমপক্ষে ২ বছরের ট্যাক্স রিটার্ন পেপারের প্রয়োজন হয়। বাড়ি ক্রয়ের ক্ষেত্রে বন্ধু বা নিকটাত্মীয় কাউকে কো-সাইনার করা যেতে পারে। বাড়ির মালিককে প্রতিমাসের প্রথমেই ব্যাংক মর্টগেজের অর্থে পরিশোধ করতে হয় বলে জানান তিনি। বাড়ি ক্লোজিংয়ের ক্ষেত্রে ৩০ থেকে ৬০দিন সময় লাগতে পারে বলে জানান জান ফাহিম। মোহাম্মদ জান ফাহিম বলেন, প্রথম বার যারা বাড়ি ক্রয় করতে যাচ্ছেন মর্টগেজ সম্পর্কে অবশ্যই তাদের সুস্পষ্ট ধারণা থাকতে হবে। মর্টগেজ একটি বড় ধরণের লোন বা ঋণ।

এ ব্যাপারে বিস্তারিত জানা না থাকলে আর্থিকভাবে বিপাকে পড়ার সম্ভাবনা থেকে যায়। তিনি বলেন, চাকুরী করেন না এমন সেলফ এম্পøয়েড যারা তাদের ক্ষেত্রে দুই বছরের ট্যাক্স রিটার্ন দাখিল করতে হবে ব্যাংক লোনের জন্য। জান ফাহিম বলেন, বাড়ি কেনার আগেই আপনারা প্রি-অ্যাপ্রুভাল নিয়ে নিন।


জেনে নিন যে, আপনি কতটুকু লোন পাবেন। আরো জেনে নিন, কি পরিমাণ অর্থ পেলে আপনি একটি বাড়ি কিনতে পারবেন। এছাড়াও আপনার জেনে নেয়া আবশ্যক যে আপনার পেমেন্টের পরিমাণ কি হবে এবং আপনি তা বহন করতে পাববেন কিনা অথবা তা আপনার সাধ্যের মধ্যে কিনা।

বিশিষ্ট রিয়েল এস্টেট ক্লোজিং এটর্নি আফার বক্স সেমিনারে আগতদেরকে স্বাগত জানান। তিনি বলেন, যারা প্রথমবারের মতো বাড়ি ক্রয়ে আগ্রহী অবশ্যই তাদেরকে অনেকগুলো বিষয়ে স্পষ্ট ধারণা থাকতে হবে। তা না হলে ক্রেতাগণ প্রতারিত হতে পারেন। বিশেষ করে বাড়ির ইন্সপেকশন, টাইটেল, ইন্সুরেন্স-পলিসি, মর্টগেজ, ট্যাক্স সম্পর্কে বিস্তারিত জেনে নিতে হবে। এছাড়া বাড়িটিতে কোন ধরণের ভায়োলেশন আছে কিনা সে ব্যাপারে নিশ্চিত হতে হবে। এ বিষয় গুলোর ব্যাপারে রিয়েল এস্টেট এটর্নির সাথে পরামর্শ করা আবশ্যক বলে জানান এটর্নি আফার বক্স।

রিয়েল এস্টেট এটর্নি আফার বক্শ বলেন, বাড়ি কেনার জন্য অনেক গুরুত্বপূর্ণ বিষয়ের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ কন্ট্রাক্ট, টাইটেল ও এ্যাপ্রেইজাল। এখন যেহেতু বাড়ির ডিমান্ড অনেক বেশি এবং এ্যাভেইল্যাবেল বাড়ির সংখ্যা কম, তাই অনেকেই বাড়ির দাম বেশি হাঁকছে। তাই পছন্দের বাড়ি কেনার আগে তার বাজারমূল্য যাচাই করার জন্য এ্যাপ্রেইজাল করা আবশ্যিক। তিনি বলেন, বাড়ির কন্ট্রাক্ট চূড়ান্ত করার আগে আপনাদের রিয়েল এস্টেট ব্রোকাররকে এই বিষয়টি জানাতে হবে।

তিনি বলেন, বাড়ি কেনার আগে বাড়ির এ্যাপ্রেইজাল করাতে হবে অত্যন্ত সতর্কতার সাথে। তিনি বলেন, এটর্নীর পরামর্শ ছাড়া গাড়ি কিংবা অন্য কোন ব্যবসায়ের শেয়ার ক্রয় করা গেলেও বাড়ি ক্রয়ের ক্ষেত্রে রিয়েল এস্টেট এটর্নির কোন বিকল্প নেই। বাড়ির ক্লোজিংয়ের জন্য বিশ্বস্থ এবং অভিজ্ঞ এটর্নির সাথে যোগাযোগ করার পরামর্শ দেন এটর্নি আফার বক্স। রিয়েল এস্টেট ব্রুকার, ট্যাক্স পেপার, কন্ট্রাক্ট সেল, ফাইন্যান্সিং, জোনিং চেকিং, ইন্সুরেন্স টাইটেল, প্রপার্টি কনডিশন কেমন এবং ফাইনাল ক্লোজিং সহ গুরুত্বপূর্ণ বিষয়ে নিশ্চিত হওয়ার জন্যই রিয়েল এস্টেট এটর্নির প্রয়োজন বলে জানান আফার বক্স।

সেমিনারে আয়োজকদেরকে পরিচয় করিয়ে দেন এবং তাদের সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করেন সাপ্তাহিক বাংলাদেশ সম্পাদক ডাঃ ওয়াজেদ এ খান ও সাপ্তাহিক বাঙালী সম্পাদক কৌশিক আহমেদ। তারা বলেন, বাংলাদেশী আমেরিকান অভিবাসী সমাজে সিংহভাগ মানুষের প্রত্যাশা ও স্বপ্ন থাকে নিজ বাড়িতে পরিবারের সবাইকে নিয়ে বসবাসের। বিশেষ করে বাংলাদেশী সমাজ ও পারিবারিক সংস্কৃতির অন্যতম অনুসঙ্গ বাড়ির মালিকানা। বাড়ির গর্বিত মালিক হতে তাই তারা সঞ্চয়ী হয়ে উঠেন। কষ্ট করে হলেও অগ্রসর হন বাড়ি ক্রয়ের দিকে। আবার প্রথমবার বাড়ি কিনতে গিয়ে রিয়েল এস্টেট এবং মর্টগেজ এজেন্ট, এমনকি রিয়েল এস্টেট এটর্নি দ্বারাও অনেকে প্রতারিত হন। শিকার হন ভোগান্তির। অনেক অসৎ এজেন্ট নিরীহ ক্রেতাদের পথে বসিয়ে দেন।

এমন ঘটনা সমাজে অহরহই ঘটছে। বাড়ি ক্রয়-বিক্রয় সম্পর্কে সম্যক ধারণা না থাকায় সাধারণ ক্রেতারা পড়ছেন বিপাকে। কিভাবে এসব ঝামেলা থেকে মুক্ত হয়ে বাড়ি ক্রয় করতে পারেন সেজন্য আজকের সেমিনার। তারা বলেন, আজকের আলোচকরা কমিউনিটিতে গ্রাহকদের বিশ্বস্থ এবং আস্থা ও সুনামের সাথে কাজ করে আসছে। রিয়েল এস্টেট ব্যবসায় তাদের অভিজ্ঞতা, বিশ্বস্থতা, সততা ও নিষ্ঠা বাংলাদেশী কমিউনিটিতে সর্বজনবিদিত বলে মন্তব্য করেন সম্পাদকদ্বয়।

সেমিনারে জান ফাহিম এবং এটর্নি আফার বকশ আগ্রহী ক্রেতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। রিয়েল এস্টেট সম্পর্কে বিস্তারিত জানতে যোগাযোগ করুন: মোহাম্মদ জান ফাহিম-৫১৬-৩৪৮-৩৪২৮ অথবা ইসমাইল আহমেদ-৯১৭-৭০৩-৮৪৭৭ ও এটর্নি আফার বক্স-৭১৮-৪৮৪-৮৫১৫ এর সাথে।

advertisement

Posted ১০:০৪ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.