শনিবার ২৩ অক্টোবর ২০২১ | ৮ কার্তিক ১৪২৮

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

‘গোল্ডেন এজ’ হোম কেয়ার-একটি বহুমুখী স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান

বাংলাদেশ রিপোর্ট :   |   বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১

‘গোল্ডেন এজ’ হোম কেয়ার-একটি বহুমুখী স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান

বয়স্কদের সেবায় নিবেদিত বহুমুখী স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠান গোল্ডেন এজ হোম কেয়ার। নিউইয়র্কে এটি বাংলাদেশী মালিকানাধীন হোম কেয়ার এজেন্সিগুলোর অন্যতম। লাইসেন্সড হোম হেলথ কেয়ার এজেন্সী গোল্ডেন এজ শুধু বয়স্ক মানুষের স্বাস্থ্য সেবার ব্যবস্থাই করেনি। যারা স্বাস্থ্য সেবায় নিয়োজিত তাদের প্রশিক্ষণের ব্যবস্থাও করেছে নিশ্চিত। হোম কেয়ার এজেন্সিগুলো সাধারণত সিডিপ্যাপ সার্ভিসের মাধ্যমে পরিবারের মা-বাবা-শ্বশুড়-শ্বাশুড়ী বা বয়স্ক অন্যান্যদের সেবাদানের ব্যবস্থা করে থাকে। এই প্রক্রিয়ায় পরিবারের যারা সেবক হিসেবে কাজ করেন তারা ঘন্টা হিসেবে নিউইয়র্ক স্টেট স্বাস্থ্য বিভাগ থেকে নির্ধারিত পরিমাণে বেতন পেয়ে থাকেন।

যা গণ্য করা হয় চাকুরী হিসেবে। একসময় হোম কেয়ার ব্যবসায় ছিলো অন্যান্য কমিউনিটির নিয়ন্ত্রণে। বিগত চার-পাঁচ বছর যাবত নিউইয়র্কে বাংলাদেশী মালিকানাধীন বেশ কয়েকটি হোমকেয়ার সার্ভিস বয়স্কদের সেবায় ব্যবস্থা করে আসছে। এতে একদিকে পরিবারের অবহেলিত বয়স্কগণ সেবা গ্রহণের সুযোগ পাচ্ছেন। অপরদিকে পরিবারের যেসকল সদস্য সেবা প্রদান করছেন তারা লাভবান হচ্ছেন আর্থিকভাবে। সিডিপ্যাপের ক্ষেত্রে কোন প্রশিক্ষণের প্রয়োজন নেই। সিডিপ্যাপের সহজ প্রক্রিয়ার ফলে গোটা পরিবারের যেমন স্বচ্ছলতা এসেছে তেমনি বৃদ্ধি পাচ্ছে পারিবারিক সহমর্মিতা।

পারিবারিক সম্প্রীতির ক্ষেত্রেও হোম কেয়ার পালন করছে গুরুত্বপূর্ণ ভূমিকা। অনেক ক্ষেত্রে পরিবারের বয়স্কদের সেবা প্রদানের মতো কেউ থাকে না। সেক্ষেত্রে প্রয়োজন পড়ে প্রশিক্ষণ প্রাপ্ত স্বাস্থ্য সেবক ও সেবিকার। বিশেষ করে হোম হেলথ এইড, এইচএইচএ এবং প্যাশেন্ট কেয়ার এসোসিয়েটস বা পিসিএ। এইচএইচএ এবং পিসিএ সার্ভিসের জন্য প্রয়োজন হয় স্বল্পমেয়াদী প্রশিক্ষণের। সব হোম কেয়ার এজেন্সিতে এধরণের প্রশিক্ষণের সুযোগ নেই।


গোল্ডেন এজ হোম কেয়ার এজেন্সিতে নিয়মিত সিডিপ্যাপ সার্ভিসের পাশাপাশি রয়েছে এইচএইচএ ও পিসিএ প্রশিক্ষণের সুব্যবস্থা। এজন্য লেক্সা নামে বিশেষ একটি লাইসেন্স নিতে হয় নিউইয়র্ক স্টেট হেলথ ডিপার্টমেন্ট থেকে। গোল্ডেন এজ হোম কেয়ার’র লেক্সা থাকায় প্রতিষ্ঠানটি গড়ে তুলেছে ক্যারিয়ার একাডেমী অব নিউইয়র্ক। শুধু এইচএইচএ বা পিসিএ প্রশিক্ষণ ব্যবস্থাই নয় দক্ষ নার্সিং প্রশিক্ষণের ব্যবস্থাও রয়েছে গোল্ডেন এজ হোম কেয়ারের এই প্রশিক্ষণ একাডেমীতে। ফলে প্রতিষ্ঠানটি পরিণত হয়েছে ওয়ান স্টপ সার্ভিস সেন্টারে। একই ছাদের নীচে স্বাস্থ্য সেবা ক্ষেত্রে অনেকগুলো সুযোগ সৃষ্টি করে দিয়েছে গোল্ডেন এজ হোমকেয়ার। এ প্রসঙ্গে প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট এবং প্রধান নির্বাহী শাহ নাওয়াজ বলেন, গোল্ডেন এজ হোমকেয়ার স্বাস্থ্য সেবার ক্ষেত্রে একটি স্বয়ংসম্পূর্ন সেবাদানকারী প্রতিষ্ঠান। বাংলাদেশীদের মধ্যে যারা বেকার বা স্বল্প বেতনে কাজ করছেন তারা ক্যারিয়ার একাডেমী অব নিউইয়র্ক থেকে প্রশিক্ষণ নিয়ে নিজেদের ভাগ্য বদলে দিতে পারেন বলে মন্তব্য করেন শাহ নাওয়াজ। ক্যারিয়ার একাডেমী অব নিউইয়র্ক স্টেট এডুকেশন ডিপার্টমেন্টের অনুমোদিত একটি প্রতিষ্ঠান। এই ক্যারিয়ার একাডেমিতে যে কেউ প্রশিক্ষণ গ্রহণ করতে পারবেন, এমন কি অন্য হোমকেয়ার এজেন্সীও তাদের এইচএইচএ/পিসিএ’র জন্য প্রার্থীদের পাঠাতে পারবে প্রশিক্ষণের জন্য। একজন প্রার্থীকে কাজ শুরুর আগে ৮৪ ঘন্টা প্রশিক্ষণ গ্রহণ করতে হবে।

এই প্রতিষ্ঠানের কার্যক্রম অতি সত্বরই শুরু হবে বলে জানান তিনি। ইতোমধ্যেই ব্রুকলীনে একাডেমী চালুর কাজ দ্রুত এগিয়ে চলছে। উল্লেখ্য গোল্ডেন এজ হোমকেয়ারের বর্তমানে ৭টি শাখা রয়েছে। এগুলো হলোঃ জ্যাকসন হাইটস, জ্যামাইকায় দু’টি, ব্রঙ্কসে দুটি, ব্রুকলীন, ওজোন পার্ক ও রকওয়ে বুলোভার্ড।

যেসব হোম কেয়ার এজেন্সির ল্যাক্সা নেই তারা এইচএইচএ এবং পিসিএ প্রশিক্ষণের জন্য গোল্ডেন এজ হোম কেয়ারের ক্যারিয়ারের সেন্টারে আগ্রহীদের পাঠাতে পারেন বলে জানান শাহ নাওয়াজ। হোম কেয়ার কোম্পানী গোল্ডেন এজ ইতোমধ্যেই নিউইয়র্কে ব্যাপক সাড়া ফেলেছে বলে জানান এ প্রতিষ্ঠানের চেয়ারম্যান শাহ নাওয়াজ। তিনি বলেন, গোল্ডেন এজ অন্য কোন প্রতিষ্ঠানের শাখা নয়। এটি নিউইয়র্ক স্টেট হেলথ ডিপার্টমেন্টের লাইসেন্সধারী একটি পূর্নাঙ্গ প্রতিষ্ঠান। উল্লেখিত সবগুলো প্রতিষ্ঠানই দেখাশুনা ও দক্ষতার সাথে পরিচালনা করছেন শাহ নাওয়াজ। এই ক্যারিয়ার একাডেমীতে শিগগিরই ক্লাস শুরু হবে। যারা প্রশিক্ষণ গ্রহণ করতে চান তারা যোগাযোগ করতে পারেন ৬৪৬-৫৯১-৮৩৯৬ নম্বরে।

গোল্ডেন এজ হোম কেয়ার ও ক্যারিয়ার একাডেমী অব নিউইয়র্ক ছাড়াও অনেকগুলো সফল প্রতিষ্ঠানের মালিক শাহ নাওয়াজ। সফল ব্যবসায়ী হিসেবে বিভিন্ন সংস্থা থেকে এজন্য বেশ কয়েকটি পুরস্কারও লাভ করেছেন তিনি। ট্যাক্সি-লিমুজিন কোম্পানী, টিলসি তাকে ‘রাইটিং এওয়ার্ড’ প্রদান করেছে। “বেস্ট ব্রুকার’ এওয়ার্ড পেয়েছেন হার্ডফোড ইন্সুরেন্স কোম্পানী থেকে। ব্যবসায়ের পাশাপাশি বিভিন্ন পেশাজীবী, সামাজিক, সাংস্কৃতিক ও ধর্মীয় প্রতিষ্ঠানের সাথে সম্পৃক্তি রয়েছে শাহ নাওয়াজের।

জ্যাকসন হাইটস বাংলাদেশী বিজনেস এসোসিয়েশনের বর্তমান প্রেসিডেন্ট তিনি। আমেরিকা বাংলাদেশ বিজনেস এ্যালায়েন্সের বোর্ড অব ডাইরেক্টরস’র চেয়ারম্যানের দায়িত্বও পালন করছেন শাহ নাওয়াজ। লায়ন্স ক্লাব-‘২০ আর ২’ এর দু’বার প্রেসিডেন্ট নির্বাচিত হন তিনি। কুইন্স বরো কম্যুনিটি বোর্ড-১২ এর সদস্য ও সাউথ এশিয়ান ভোটারস এসোসিয়েশনেরও অন্যতম কর্মকর্তা। ফোবানার-২০১৯ এর সাবেক চেয়ারম্যান শাহ নাওয়াজ জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটির অন্যতম উপদেষ্টা।

Posted ১২:০৩ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: weeklybangladesh@yahoo.com

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.