শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ | ১৪ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

নিউইয়র্কে বেন’র ২৫ বছরপূর্তি উৎসব

নিউইয়র্ক :   |   বৃহস্পতিবার, ২৭ জুলাই ২০২৩

নিউইয়র্কে বেন’র ২৫ বছরপূর্তি উৎসব

বাংলাদেশ পরিবেশ নেটওয়ার্ক (বেন) তাদের প্রতিষ্ঠার ২৫ বছর পূর্তি উদযাপন উপলক্ষে গত ২৩ জুলাই রোববার জ্যামাইকার পিএস-১৩২ মিলনায়তনে দিনবাপী উৎসব ও পরিবেশ মেলার আয়োজন করে। দিনব্যাপী অনুষ্ঠানে ছিল আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট অর্থনীতিবিদ ও পরিবেশ বিজ্ঞানী ড. রেহমান সোবহান। তিনি তার বক্তব্যে বলেছেন, বাংলাদেশে সমগ্র জনগোষ্ঠির কল্যাণে আইন হচ্ছে না। অনেক সময়েই বিশেষ বিশেষ গোষ্ঠির স্বার্থেও আইন তৈরী হচ্ছে। যাদের হাতে অর্থ আছে, যাদের হাতে রাজনৈতিক ক্ষমতা আছে, ক্ষমতার এক্সেস আছে, প্রভাব আছে, তারা পরিবেশ দুষণের জন্যে দায়ী বা চিহ্নিত হলেও সত্যিকার অর্থে তাদেরকে কিছুই করা সম্ভব হয় না। এ অবস্থায় বেন ও বাপার পরবর্তী কর্মসূচি হওয়া দরকার রাজনৈতিক সচেতন ব্যক্তিবর্গকে এই আন্দোলনের সাথে আরো জোরালোভাবে সম্পৃক্ত করা।


রেহমান সোবহান আরো বলেন, পরিবেশ সুরক্ষায় নিউইয়র্ক সিটি মেয়রের অফিস যেসব পদক্ষেপ গ্রহণ করেছে সেগুলোর সাথে ঢাকার মেয়রদের পরিচিত হওয়া দরকার। আমি ঢাকা উত্তর ও দক্ষিণের মেয়রকে নিউইয়র্কে দেখতে চাই। জানতে চাই যে, তারা নিউইয়র্কের মেয়রের অভিজ্ঞতার আলোকে রাজধানী ঢাকার পরিবেশ সুরক্ষায় ২/৩ বছরের একটি পরিকল্পনা হাতে নিচ্ছেন। এরপর সেই পরিকল্পনার মেয়াদ ৫ বছর ১০ বছর পর্যন্ত হতে পারে।


রেহমান সোবহান উল্লেখ করেন, বলবায়ু দূষণ রোধে নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্র এবং বিশ্বের অন্যান্য দেশসমূহের গৃহীত কার্যক্রম সম্পর্কে সঠিক একটি ধারণা নিতে হবে, এবং সে আলোকে বাংলাদেশেও কাজ করতে হবে। এ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বিশ্বখ্যাত রাষ্ট্রবিজ্ঞানী ড. রওনক জাহান বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্থ হচ্ছেন গরিব জনগোষ্ঠি এবং তাদের কন্যারা। বাস্তুচ্যুত হওয়ায় তারা স্কুল থেকে ঝরে পড়ছে। অপুষ্টিকর খাদ্য তাদের স্বাভাবিক জীবন-যাপনে বাধা দিচ্ছে। এমনি অবস্থায় অনেক পিতা-মাতা অল্প বয়সে তাদের বিয়ে দিতে বাধ্য হচ্ছেন। প্রাপ্ত বয়স্ক হওয়ার আগেই সন্তান ধারণ করায় সে সব তরুণী বধূরাও নানা রোগে আক্রান্ত হচ্ছেন। অর্থাৎ সমাজ তথা রাষ্ট্র ক্ষতিগ্রস্থ হচ্ছে। এ ধরনের পরিস্থিতির আলোকে জনসচেতনতা তৈরী করতে বাপার চেষ্টা অব্যাহত রাখতে হবে।

জাতিসংঘের উন্নয়ন গবেষণা টিমের প্রধান এবং বেনের প্রতিষ্ঠাতা ড. নজরুল ইসলাম বলেন, রাজনৈতিক সদিচ্ছাকে যদি বেনের আন্দোলনের পক্ষে না আনতে পারি তাহলে পরিবেশ সুরক্ষা করা কঠিন হয়ে পড়বে। এবং এই ইস্যুতেই ২০২১ সালের জানুয়ারিতে আমরা একটি সমাবেশ করেছি। ড. নজরুল তার দীর্ঘ অভিজ্ঞতার আলোকে আরো বলেন, এই প্রক্রিয়ায় অগ্রগতি আনতে হলে আমাদের পরিবেশ আন্দোলনকে ব্যাপক জনগণের আন্দোলনে পরিণত করতে হবে। সে লক্ষ্যে বাংলাদেশে আমাদের সহযোগী সংগঠন ‘বাপা’ (বাংলাদেশ পরিবেশ আন্দোলন)কে সাথে নিয়ে ব্যাপক জনসচেতনার কাজ শুরু করেছি। যার অন্যতম উদাহরণ হচ্ছে এ বছরের ১৩ জানুয়ারি ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারে কয়েক হাজার মানুষের সমাগম ঘটানো। এ ধরনের বড় সমাবেশ আমরা আগে কখনো করিনি।


উদ্বোধনী পর্বে আরো বক্তব্য রাখেন বেনের বৈশ্বিক সমন্বয়কারি ড. খালেকুজ্জামান, জাকির হোসেন এবং নিউইয়র্ক সিটি মেয়রের পরিবেশ বিষয়ক প্রতিনিধি। অনুষ্ঠানের উপস্থাপনায় ছিলেন নজরুল কবীর, নূপুর চৌধুরী এবং সাবিনা হাই উর্বি। এর আগে প্রবাস প্রজন্মের ছোট্টমনিরা ‘আমাদের সুন্দর পৃথিবী’ শীর্ষক ছবি আঁকা প্রতিযোগিতায় অংশ নেয়। এ পর্বের সমন্বয় ঘটিয়েছেন রানু ফেরদৌস। তারও আগে নিউইয়র্ক সিটির জ্যামাইকায় পিএস ১৩১ এর বহিরাঙ্গণে শফিক মিয়ার ঢোলের সাথে একটি র‌্যালি অনুষ্ঠিত হয়। নতুন প্রজন্মের বিপুল প্রতিনিধি এতে অংশ নেন। র‌্যালির আগে সংক্ষিপ্ত এক সমাবেশে বক্তব্য দেন প্রধান অতিথি ড. রেহমান সোবহান, বিশেষ অতিথি ড, রওনক জাহান, বেন-এর প্রেসিডেন্ট ড. খালেকুজ্জামান, নারী নেত্রী অধ্যাপিকা হুসনে আরা বেগম, পরিবেশ মেলার আহ্বায়ক অধ্যাপিকা রানা ফেরদৌস চৌধুরী ও সদস্য সচিব মিনহাজ আহম্মেদ সাম্মু, প্রোগ্রেসিভ ফোরামের প্রেসিডেন্ট হাফিজুল হক, কমিউনিটি লিডার শরাফ সরকার প্রমুখ। ২৫ বছরপূর্তি উৎসব ও পরিবেশ মেলার আহ্বায়ক ছিলেন বাংলাদেশ সোসাইটির সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপিকা রানা ফেরদৌস চৌধুরী, সদস্য সচিব ছিলেন মিনহাজ আহমেদ সাম্মু এবং সহ-আহ্বায়ক ছিলেন ফারুক জামান।

দিনব্যাপী অনুষ্ঠানমালার মধ্যে আরো ছিল বেন-এর বিভিন্ন চ্যাপ্টারের রিপোর্ট ও ভবিষ্যত কর্মপরিকল্পনা বিষয়ক বেন লিডারশিপ ফোরাম, পরিবেশবিষয়ক রচনা প্রতিযোগিতা, ভিডিও প্রতিযোগিতা, সম্মাননা ও ক্রেস্ট প্রদান, পরিবেশ বিষয়ক বিশেষ টকশো, উদ্বোধনী নৃত্য, ‘গভীর অসুখে পৃথিবী’ শীর্ষক বেন সাউদার্ন ইউএসএ’র পরিবেশনা, বাংলাদেশি একাডেমি অব ফাইন আর্টসের (বাফা) নৃত্য পরিবেশনা, কাব্য নাট্য ‘ডাক দিয়ে যাই’, লোকসঙ্গীত ও পুঁথিপাঠ।

advertisement

Posted ১১:৫২ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৭ জুলাই ২০২৩

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.