শুক্রবার ২৮ জানুয়ারি ২০২২ | ১৪ মাঘ ১৪২৮

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

ডা. শাহনাজ লিপির একক সঙ্গীত সন্ধ্যা

বাংলাদেশ রিপোর্ট :   |   বৃহস্পতিবার, ৩০ সেপ্টেম্বর ২০২১

ডা. শাহনাজ লিপির একক সঙ্গীত সন্ধ্যা

নিউইয়র্কে অনুষ্ঠিত হলো কন্ঠশিল্পী ডাঃ শাহনাজ আলম লিপির একক সঙ্গীত সন্ধ্যা। সিটির কুইন্স প্যালেসে গত ২৬ সেপ্টেম্বর, রোববার সন্ধ্যায় অনবদ্য এই সঙ্গীতানুষ্ঠানে নিজ প্রতিভার বিকাশ ঘটান ডাঃ শাহনাজ আলম লিপি।

একজন সৌখিন কন্ঠশিল্পী হয়ে পেশাদার শিল্পীর আদলে একের পর এক সঙ্গীত পরিবেশন করে দীর্ঘক্ষণ ধরে রাখেন হল ভর্তি দর্শকশ্রোতা। জীবনের প্রথম একক সঙ্গীত পরিবেশনায় ডাঃ লিপি মোহিত করেন সবাইকে। বাংলাদেশ আমেরিকান ফ্রেন্ডসশীপ ফোরামের উদ্যোগে আয়োজিত একক সঙ্গীত সন্ধ্যায় মূল পৃষ্ঠপোষক ছিলেন ডাঃ শাহনাজ আলম লিপির স্বামী ডাঃ জাহাঙ্গীর আলম। প্রবাসে বিভিন্ন অনুষ্ঠানাদিতে সঙ্গীত পরিবেশন করলেও বৃহত্তর পরিবেশে একক সঙ্গীতানুষ্ঠান এটাই প্রথম।


সন্ধ্যা সাড়ে আটটায় প্রবাসের বিশিষ্ট কমিউনিটি এক্টিভিস্ট নাসির আলী খান পল শিল্পী ডাঃ লিপিকে মঞ্চে আহ্বান করেন। নাসির আলী খান পল দর্শক শ্রোতাদের সামনে উপস্থাপন করেন ডাঃ শাহনাজ আলম লিপিকে। তিনি বলেন, লিপি একজন প্রতিশ্রুতিশীল শিল্পী। একজন আদর্শ মাতা। সন্তানদের মানুষ করতে গিয়ে এখনো চিকিৎসা পেশায় নিজেকে নিয়োজিত করতে পারেননি নিজেকে। এসময় দর্শকশ্রোতাদের উদ্দেশ্যে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন শিল্পী লিপি। তিনি তার প্রয়াত পিতাকে গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন। কৃতজ্ঞতা প্রকাশ করেন তার জীবনসঙ্গীর প্রতি। শিল্পী ডাঃ শাহনাজ আলম স্বাগত জানান সকল দর্শক শ্রোতা ও শুভ্যানুধায়ীদেরকে।


‘আমায় যদি প্রশ্ন কর— বলবো আমি বাংলাদেশ’-দেশাত্ববোধক গানটি গেয়ে সঙ্গীত সন্ধ্যার সূচনা করেন ডাঃ লিপি। এরপর একে একে জনপ্রিয় বাংলা এবং হিন্দি গান পরিবেশন করেন তিনি। শিল্পীর প্রতিটি গানই ছিলো শ্রুতিমধুর। সবমিলিয়ে এক ডজনেরও অধিক সঙ্গীত পরিবেশন করেন শিল্পী লিপি। এক পর্যায়ে শিল্পীর হাতে সম্মাননা তুলে দেন খ্যাতিমান কন্ঠশিল্পী বেবী নাজনীন। এসময় মঞ্চে উপস্থিত ছিলেন নাসির আলী খান পল ও তার স্ত্রী স্বপ্না খান। শিল্পীর স্বামী ও সন্তানদেরকে মঞ্চে পরিচয় করিয়ে দেয়া হয় দর্শক শ্রোতাদের সাথে।

আশরাফুল হাসান বুলবুল ও সোনিয়া শারমিনের যৌথ উপস্থাপনায় অনুষ্ঠানের শুরুতে ডাঃ লিপির সংক্ষিপ্ত জীবন বৃত্তান্ত তুলে ধরেন তারা। বাংলাদেশের উত্তর জনপদের দিনাজপুর জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারের মেয়ে। বাবা মরহুম ডাঃ মোহাম্মদ শামসুল আলম, মাতা আনোয়ারা আলম। মেধাবী চিকিৎসক শাহনাজ ছোটবেলা থেকেই লেখাপড়ার পাশাপাশি গানের চর্চা করেন। রাজধানী ঢাকার অগ্রণী স্কুল থেকে এসএসসি, সরকারি বদরুন্নেসা কলেজ থেকে এইচএসসি এবং স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ থেকে এমবিবিএস কৃতিত্বের সাথে শেষ করেন।


পাশাপাশি নজরুল একাডেমী থেকে শাস্ত্রীয় সঙ্গীতের উপর পাঁচ বছরের উচ্চতর ডিগ্রী করেন। নজরুল সঙ্গীত, আধুনিক গানের পাশাপাশি তিনটি মৌলিক গান আছে এই গুণী শিল্পী ডাঃ শাহনাজ আলমের। তিনি ইউএসএতে ইসিএফএমজি সার্টিফাইড চিকিৎসক। স্বামী ডাঃ মোহাম্মদ জাহাঙ্গীর আলম একজন বিশেষজ্ঞ চিকিৎসক। তিনি ক্লিনিকাল এসিস্ট্যান্ট প্রফেসর, রেনেসা স্কুল অব মেডিসিন, স্টেট ইউনিভার্সিটি অব নিউইয়র্ক এবং লং আইল্যান্ড স্টেট ভেটের‌্যান্স হোম স্টোনিব্রুক, নিউইয়র্ক এ কর্মরত। ছেলে সাদমান আলম স্টোনিব্রুক ইউনিভার্সিটি থেকে অংক শাস্ত্রে গ্রাজুয়েশন করেছে। আরেক ছেলে জুহায়ের আলম সুনি ডাউন স্টেট মেডিকেল স্কুলে পড়াশুনা করে।

ছোট ছেলে শায়ান আলম পড়াশোনা করছে অস্টম গ্রেডে। প্রবাস জীবনে এসে ছেলেদের লেখাপড়ার প্রতি যত্নবান হওয়ার জন্য চিকিৎসা পেশার প্র্যাক্টিস আপাতত বন্ধ রেখেছেন ডাঃ লিপি। তাই বলে সঙ্গীত চর্চা ও পরিবেশনা কিন্তু থেমে নেই। নিউইয়র্ক সহ বিভিন্ন শহরে নানান আয়োজনে তিনি সুরেলা কন্ঠের সঙ্গীত উপহার দিয়ে থাকেন। তারই ধারাবাহিকতায় ছিলো গত ২৬ সেপ্টেম্বর শিল্পী শাহনাজ আলমের পরিবেশনায় একক সঙ্গীত সন্ধ্যা।

একক সঙ্গীত সন্ধ্যার শুরুতে ডাঃ শাহনাজ আলমের ছোট ছেলে ‘একদিন ছুটি হবে-অনেক দূরে যাবো’ গানটি পরিবেশন করে। ডাঃ জাহাঙ্গীর আলম সংক্ষিপ্ত বক্তব্যে ডাঃ লিপির প্রশংসা করেন। তিনি একজন আদর্শ মা হিসেবে তাদের সন্তানদেরকে বড় করে তুলার ক্ষেত্রে তার অবদানের কথা স্মরণ করেন। তিনি ধন্যবাদ জানান অতিথি অভ্যাগতদের। ডাঃ শাহনাজ আলম লিপির একক সঙ্গীত সন্ধ্যায় বিভিন্ন শ্রেনী পেশার বিপুল সংখ্যক মানুষ অংশ নেন। প্রায় গভীর রাত পর্যন্ত চলে পরিবেশনা। অনুষ্ঠানে অতিথিদেরকে নৈশভোজে আপ্যায়িত করা হয়।

Posted ৭:১৩ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ৩০ সেপ্টেম্বর ২০২১

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: weeklybangladesh@yahoo.com

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.