শনিবার ১৫ মে ২০২১ খ্রিস্টাব্দ | ২ জ্যৈষ্ঠ ১৪২৮ বঙ্গাব্দ

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

নিউইয়র্ক সাবওয়েতে অপরাধ বেড়েছে

বাংলাদেশ রিপোর্ট :   |   বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০

নিউইয়র্ক সাবওয়েতে অপরাধ বেড়েছে

নিউইয়র্ক সিটির সাবওয়েতে অপরাধ বেড়ে চলেছে। গত বছরের চেয়ে সাবওয়ে অপরাধ এ বছর দ্বিগুণ হয়েছে বলে পুলিশ সূত্র উল্লেখ করেছে। অপরাধ কমানোর উদ্দেশ্যে সিটি মেয়র বিল ডি ব্লাজিও সাবওয়েতে পুলিশ মোতায়েন বৃদ্ধি করার আশ্বাস দিয়েছেন। ফক্স নিউজের বিজনেস অ্যাঙ্কর মারিয়া বাটিরোমো পরিসংখ্যান দিয়ে বলেছেন করোনাভাইরাস সংক্রমণের পাশাপাশি নিউইয়র্ক সিটিতে ভয়াবহ অপরাধের ঘটনা এতো বৃদ্ধি পেয়েছে যে সিটিবাসী তাদের সিটিকে আর নিরাপদ বলে ভাবতে পারছেন না। গত বৃহস্পতিবার ম্যানহাটানের ইউনিয়ন স্কোয়ার ষ্টেশনে ট্রেন পৌছার ঠিক আগের মুহূর্তে ৪০ বছর বয়সী এক মহিরাকে ধাক্কা দিয়ে ট্র্যাকে ফেলে দেয়া হয়। তিনি অল্পের জন্য প্রাণে বেঁচে গেলেও গুরুতর আহত হয়েছেন। পুলিশ এক সন্দেহভাজনকে এ ঘটনায় গ্রেফতার করেছে। এর কয়েক ঘন্টা আগে বুধবার রাতে ম্যানহাটানের ৪২ ষ্ট্রিট ব্রায়ান্ট পাার্ক ষ্টেশনে আরেক ব্যক্তিকে এক দুস্কৃতিকারী ধাক্কা দিয়ে নিচে ফেলে দেয়। দুস্কৃতিকারী তার কাছে অর্থ দাবী করলে তিনি দিতে অস্বীকার করার পরই তাকে জোরে ধাক্কা দেয়া হয় এবং তিনি তাল সামলাতে না পেরে নিচে পড়ে যান। লোকটি প্ল্যাটফর্মে উঠে আসতে সক্ষম হন। তিনি গুরুতর আহত হননি। এর আগের দিন মঙ্গলবার বিকেলে ব্রডওয়ের ‘হ্যারি পটার এন্ড দ্য কার্সড চাইল্ড’ এর এক অভিনেতা অ্যালেক্স ওয়েজম্যানের ওপর হামলার ঘটনা ঘটে আপার ওয়েষ্ট সাইড ষ্টেশনে। তার চোখের কাছে অস্থি ভেঙে যাওয়ায় তাকে সার্জারি করা হয়েছে।

এদিকে গত শুক্রবার সকাল সাড়ে নয়টার দিকে টাইমস স্কোয়া ষ্টেশনে আটাশ বছর বয়সী এক নারীকে প্লাটফর্ম থেকে ধাক্কা দিয়ে ট্র্যাকে ফেলে দেয়ার কারণে তিনি গুরুতর আহত হন। লোকজন তাকে উদ্ধার করে। বর্তমানে তিনি এনওয়াইইউ ল্যাঙ্গোন টিশ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। এনওয়াইসি ট্রানজিট এর ইনটেরিম প্রেসিডেন্ট সারাহ ফেনবার্গ হামলার ঘটনাগুলো প্রসঙ্গে বলেছেন, সাবওয়েতে কাউকে এভাবে হামলার ঘটনা কিছুতেই মেনে নেয়ার মত নয়। সিটিতে অপরাধজনিত যে সংকট সৃষ্টি হয়েছে তা কাটাতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা জরুরী হয়ে উঠেছে। মেয়র ব্লাজিও সিটিতে অপরাধ বৃদ্ধির পেছনে করোনাভাইরাস মহামারীর কারণে ব্যবসা ও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকাকে মুখ্য কারণ হিসেবে দেখছেন।

শুধু সাবওয়েতে নয় সিটিতে গুলি বিনিময়ের ঘটনাও বৃদ্ধি পেয়েছে এবং গত সপ্তাহে ব্রুকলিন ও কুইন্সে পৃথক তিনটি ঘটনায় একজন নিহত ৭ জন আহত হওয়া ছাড়াও দুইজন পুলিশ আহত হয়েছেন। সিটিতে অপরাধ বেড়ে চলার প্রবণতায় লোকজন রাতের বেলায় রাস্তায় বের হতে ভয় পাচ্ছে। অনেকের মতে এক দশক আগে অপরাধ এভাবে নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছিল এবং তখনও মানুষ আজকের মতোা ভীতসন্ত্রস্ত অবস্থায় কাটাতো। জন জে কলেজের ক্রিমিনাল জাষ্টিস বিভাগের শিক্ষক আলফ্রেড টাইটাস জুনিয়র, যিনি একসময় নিউইয়র্ক পুলিশের হোমিসাইড ডিটেকটিভ ছিলেন, তিনি বলেছেন, বর্তমান বর্তমান অবস্থাকে ঝড়ের সাথে তুলনা করা যায়। আমরা পুলিশে সংস্কার করেছি, কিন্তু প্রয়োজনীয় অর্থ যোগান দেয়া হয়নি, যার ফলে সিটিতে পুলিশের সংখ্যা কমেছে। তার উপর কোভিড ১৯ মারাত্মক প্রভাব ফেলেছে অপরাধ ঘটানোর ক্ষেত্রে।

নিউইয়র্ক পুলিশের হিসাব অনুযায়ী গত বছর সিটিতে ৬৯৮টি গুলিবিনিময়ের ঘটনা ঘটলেও এ বছরের ১৫ নভেম্বর পর্যন্ত গুলিবিনিময়ের ঘটনা ঘটেছে ১,৩৫৯টি। গুলিতে গত বছর আহত হয়েছিল ৮২৮ জন। কিন্তু চলতি বছরের ১৫ নভেম্বর পর্যন্ত গুলিতে আহত হয়েছে ১,৬৬৭জন। গত বছর হত্যার ঘটনা যেখানে ২৯৫ ছিল, চলতি বছর তা বেড়ে ৪০৫ জনে উন্নীত হয়েছে। অপরাধ বৃদ্ধির জন্য পুলিশ বেনেভোলেন্ট এসোসিয়েশন পুলিশ সংখ্যা হ্রাস ও বাজেট হ্রাস, জামিন ব্যবস্থার সংস্কার করে অপরাধীকে পুনরায় রাস্তায় ছেড়ে দেয়া এবং ৯১১ এ পুলিশের পরিবর্তে ইমার্জেন্সি মেডিকেল টিম ও মেন্টাল হেলথ সহায়তা চাওয়ার কারণকেও দায়ী করেছে। তাাড়া পুলিশের গ্রেফতার করার এখতিয়ারও হ্রাস করা হয়েছে বলে এসোসিয়েশনের পক্ষ থেকে বলা হয়েছে। ইউএস পোষ্টাল সার্ভিসের এক পরিসংখ্যান অনুযায়ী গত আট মাসে নিউইয়র্ক সিটি থেকে তিন লাখের অধিক লোক নিরাপত্তার অভাবের কারণে সিটি ত্যাগ করেছে। ব্রুকলিনের বরো প্রেসিডেন্ট এরিক অ্যাডামস, যিনি নিউইয়র্ক স্টেটের সাবেক সিনেটর ও সাবেক পুলিশ অফিসার, তার মতে, আমরা এখন এক অন্ধকার স্থানে বসবাস করছি। করোনা মহামারীর কারণে হোক বা সহিংস অপরাধের কারণেই হোক, আমরা সিটিতে নিরাপদ বোধ করতে পারছি না।

Facebook Comments Box

Posted ১০:৩৯ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: weeklybangladesh@yahoo.com

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.