মঙ্গলবার, ৭ মে ২০২৪ | ২৪ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

এরিক অ্যাডামস নিউইয়র্ক সিটির মেয়র নির্বাচিত

বাংলাদেশ রিপোর্ট :   |   বৃহস্পতিবার, ০৪ নভেম্বর ২০২১

এরিক অ্যাডামস নিউইয়র্ক সিটির মেয়র নির্বাচিত

ছবি : সংগৃহীত

নিউ ইয়র্কের ১১০তম মেয়র নির্বাচিত হয়েছেন এরিক লেরয় অ্যাডামস। গত ২ নভেম্বর মঙ্গলবার অনুষ্ঠিত সিটি নির্বাচনে তার রিপাবলিকান প্রতিপক্ষ কার্টিস স্লিওয়ারকে বিপুল ভোটে পরাজিত করে মেয়র নির্বাচিত হন এরিক। মঙ্গলবার রাত ৯টার পর নির্বাচন কমিশন ব্রুকলিন বরো প্রেসিডেন্ট এরিক অ্যাডামসকে নিউ ইয়র্ক সিটির নির্বাচিত মেয়র হিসেবে ঘোষণা করে। প্রায় ২৮ বছর পর একজন নিউইয়র্ক সিটির মেয়র পদে একজন কৃষ্ণাঙ্গ নির্বাচিত হলেন। তার আগে সিটির ১০৬তম ও প্রথম প্রথম কৃষ্ণাঙ্গ নির্বাচিত হয়েছিলেন মেয়র ডেভিড এন ডিনকিন্স। এরিক অ্যাডামস বর্তমানে ব্রুকলিনের বরো প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন। আগামী ১ জানুয়ারী এরিক আনুষ্ঠানিকভাবে সিটি মেয়র হিসেবে শপথ গ্রহণ করবেন। গত ২২ জুন নিউইয়র্ক সিটিতে ভোটাধিকার প্রয়োগের ক্ষেত্রে সর্বপ্রথম ‘র‌্যাংকড চয়েস ভোটিং’ বা ভোটারদের পছন্দনীয় প্রার্থীদের মধ্য থেকে অগ্রাধিকার ভিত্তিতে ভোট প্রদান পদ্ধতিতে রেজিষ্টার্ড ডেমোক্রেটদের ভোটে তিনি মেয়র পদে প্রাইমারী নির্বাচনে জয়ী হয়ে তার অবস্থান সংহত করেন।

এরিক অ্যাডামস নিউ ইয়র্ক সিটির সাবেক পুলিশ ক্যাপ্টেন। ডেমোক্রেটিক দলের ব্রুকলিন বরো প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের আগে রাজ্য সিনেটর হিসেবেও নির্বাচিত হয়েছেন। জাতিগত ন্যায়বিচারের প্রতি ছিল তার গভীর মনোযোগ। জনসাধারণের জন্য জীবনের এক দশকের দীর্ঘ কর্মজীবনকে উৎসাহিত করেছিল। তিনি মধ্যপন্থী ডেমোক্র্যাট হিসেবে পরিচিত। সাম্প্রতিক নাগরিক আন্দোলনে পুলিশের তহবিল কর্তনের বিরোধিতা করেছেন তিনি।


তাঁর নেতৃত্বে পুলিশ ও নাগরিক আন্দোলনের সংগঠনের সমন্বয়ে নগরের অপরাধ দমনে কার্যকর থাকা সহজ হবে বলে মনে করা হচ্ছে। কৃষ্ণাঙ্গদের পক্ষ থেকে বর্ণবৈষম্যের অভিযোগও তিনি মোকাবিলা করতে পারবেন বলে মনে করা হচ্ছে। উল্লেখ্য, নিউইয়র্ক সিটির মেয়র সিটির প্রধান নির্বাহী, যিনি তার কার্যক্রম পরিচালনা করেন তার মনোনীত কয়েকজন ডেপুটি মেয়র, সিটি কাউন্সিলম্যান, অসংখ্য বিভাগ, বোর্ড ও কমিশন সমন্বয়ে। নির্বাচিত প্রতিনিধিদের ছাড়া মেয়র অনির্বাচিত কর্মকর্তাদের নিয়োগ ও বরখাস্ত করার ক্ষমতা রাখেন। তিনি সিটির বার্ষিক বাজেট প্রণয়নের তদারকি করেন, যেটি যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় আকারের মিউনিসিপাল বাজেট। ২০২১ সালে সিটি বাজেটের পরিমাণ ১০০.৭ বিলিয়ন ডলার।

ব্রুকলিন বরো হলের তার অফিসের ঠিক কোণে ব্রুকলিন ব্রিজের নিউ ইয়র্ক ম্যারিয়টে আয়োজিত তার প্রচারাভিযান উদযাপনে অ্যাডামস এক ঘণ্টারও কম সময় পরে জাদাকিসের “দ্য চ্যাম্প ইজ হিয়ার” মঞ্চে উচ্ছ্বসিতভাবে হেঁটে যান। তিনি নিউ ইয়র্কবাসীদের একত্রিত হওয়ার আহ্বান জানিয়ে বলেন, আমরা এখন অনেক বিভক্ত। আমরা আমাদের বৈচিত্র্যের সৌন্দর্য হারিয়ে ফেলছি,” তাই সবাইকে এক হয়ে কাজ করতে হবে। তিনি বলেন, “আজ আমরা অন্তর্মুখী জার্সি খুলে ফেলে একটি নতুন জার্সি পরলাম। যার নাম: টিম নিউইয়র্ক। একটি বিস্ময়কর চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছেন তিনি। যখন দেশের বৃহত্তম শহরটি মহামারীর স্থায়ী পরিণতিগুলির সাথে লড়াই করছে, যার মধ্যে একটি অনিশ্চিত এবং অসম অর্থনৈতিক পুনরুদ্ধার এবং অপরাধ এবং গুণমান সম্পর্কে অব্যাহত উদ্বেগ রয়েছে।
শহরের জীবনের। তার বিজয় আরও মধ্য-বাম গণতান্ত্রিক নেতৃত্বের সূচনার সংকেত দেয় যে তিনি প্রতিশ্রুতি দিয়েছেন যে শ্রমজীবী এবং মধ্যবিত্ত ভোটারদের চাহিদা প্রতিফলিত করবে যারা তাকে দলের মনোনয়ন দিয়েছে এবং তার সাধারণ নির্বাচনী জোটের জন্য গুরুত্বপূর্ণ ছিল। অ্যাডামস তার রিপাবলিকান প্রতিপক্ষ কার্টিস স্লিওয়ার বিরুদ্ধে জয়ী হয়েছেন। তিনি গুরুত্বপূর্ণ রাজনৈতিক লিডারদের সাথে কাজ শুরু করবেন।


এরিক অ্যাডামসের সংক্ষিপ্ত জীবনী

এরিক অ্যাডামস ১৯৬০ সালের ১ সেপ্টেম্বর ব্রুকলিনের ব্রাউন্সভিলে জন্মগ্রহণ করেন। তার মা হাউজক্লিনারের চাকুরি করতেন এবং এরিক মাত্র তৃতীয় গ্রেড পর্যন্ত পড়াশোনা করার সুযোগ পেয়েছিলেন। তার পিতা ছিলেন একজন কশাই। তার মা বাবা উভয়েই পঞ্চাশের দশকে আলাবামা থেকে নিউইয়র্কে এসেছিলেন। ১৪ বছর বয়সে তিনি ‘দ্য ৭-ক্রাউনস গ্যাং নামে একটি গ্যাং এ যোগ দেন। ১৫ বছর বয়সে তিনি গ্রেফতার হন এবং পুলিশ কর্তৃক নিপীড়িত হন। তাকে প্রবেশনে পাঠানো হয়। সেখানে তিনি পুলিশ হওয়ার সিদ্ধান্ত নেন।
১৯১৮ সালে তিনি কুইন্সের বেসাইড হাইস্কুল থেকে ডিপ্লোমা লাভ করেন। জন জে কলেজ অফ ক্রিমিনাল জাস্টিস থেকে বিএ এবং ম্যারিস্ট কলেজ থেকে এমপিএ ডিগ্রি লাভ করেন। অ্যাডামস নিউইয়র্ক সিটি ট্রানজিট পুলিশ ও এনওয়াইপিডি’তে চাকুরি করেন।রাজনীতিতে অবতীর্ণ হওয়ার আগে দীর্ঘ ২২ বছর পর্যন্ত তার পুলিশের চাকুরি করেন। ১৯৮৪ সালে তিনি পুলিশ বিভাগে যোগ এবং ২০০৬ সালে স্টেট সিনেটের আসনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য পুলিশের চাকুরি থেকে পদত্যাগ করার পূর্বে তিনি ক্যাপ্টেন পদে উন্নীত হয়েছিলেন। তিনি ২০১৩ সালে ব্রুকলিন বরো প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন এবং ২০১৭ সালে একই পদে পুন:নির্বাচিত হন।


১৯৯০ সালে অ্যাডামস তার রাজনৈতিক জীবন শুরু করেন। ১৯৯৪ সালে অ্যাডামস ডেমোক্রেটিক প্রাইমারীতে নিউইয়র্কের ১১তম কংগ্রেসনাল ডিষ্ট্রিক্ট থেকে মেজর ওয়েনস এর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করেন। ১৯৯৭ সালে তিনি রিপাবলিকান হিসেবে রেজিষ্টার্ড হন। ২০০১ সালে তিনি পুনরায় ডেমোক্রেটিক পার্র্টিতে ফিরে আসেন। ২০১৩ সালে ৯০.৮ শতাংশ ভোটে ব্রুকলিন বরো প্রেসিডেন্ট নির্বাচিত হন। ২০১৭ সালে পুন:নির্বাচিত হন ৮৩ শতাংশ ভোটে। ব্যক্তিগত জীবনে এরিক অ্যাডামস অবিবাহিত। কিন্ত তার সাবেক গার্লফ্রেন্ড ক্রিসেনা কোলম্যানের গর্ভে তার একটি পুত্রসন্তান জর্ডান কোলম্যানের জন্ম হয়। জর্ডান আমেরিকান ইউনিভার্সিটির গ্রাজুয়েট এবং বর্তমানে একজন চরচ্চিত্র নির্মাতা ও অভিনেতা।

Posted ৭:১৪ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৪ নভেম্বর ২০২১

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.