শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ | ১৪ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

এরিক অ্যাডামস সিটির পরবর্তী মেয়র

বাংলাদেশ রিপোর্ট :   |   বৃহস্পতিবার, ০৮ জুলাই ২০২১

এরিক অ্যাডামস সিটির পরবর্তী মেয়র

ছবি : সংগৃহীত

নিউইয়র্ক সিটির নতুন মেয়র হতে যাচ্ছেন এরিক অ্যাডামস। তিনি হবেন সিটির দ্বিতীয় কৃষ্ণাঙ্গ মেয়র। আঠাশ বছর পর একজন কৃষ্ণাঙ্গ মেয়র পেতে যাচ্ছে নিউইয়র্ক সিটি। একত্রিশ বছর আগে ১৯৯০ সালে বিশ্বের বাণিজ্যিক রাজধানী হিসেবে খ্যাত এক কোটির বেশি জনসংখ্যা অধ্যুষিত এই মহানগরীর প্রথম কৃষ্ণাঙ্গ মেয়র নির্বাচিত হয়েছিলেন ডেভিড নরম্যান ডিনকিন্স। তিনি ১৯৯৩ সাল পর্যন্ত সিটি মেয়রের দায়িত্ব পালন করেন। গত ৬ জুলাই মঙ্গলবার সিটি বোর্ড অফ ইলেকশনস গত ২২ জুন অনুষ্ঠিত ডেমোক্রেটিক প্রাইমারীতে এরিক অ্যাডামসকে নির্বাচিত ঘোষণা করেন। আগামী ২ নভেম্বর অনুষ্ঠিতব্য মূল নির্বাচন এখন আনুষ্ঠানিকতা মাত্র। নভেম্বরের নির্বাচনের পরই অ্যাডামস আনুষ্ঠানিকভাবে মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন।

নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টের সাবেক ক্যাপ্টেন এরিক অ্যাডামস জনপ্রতিনিধি হিসেবে দুই দফা ব্রুকলীন বরো প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন। এর আগে তিনি নিউইয়র্ক ডিষ্ট্রিক্ট ২০ এর স্টেট সিনেটর নির্বাচিত হয়েছিলেন। গত ২২ জুন অনুষ্ঠিত ডেমোক্রেটিক প্রাইমারীতে তিনি ১২ জন প্রতিদ্বন্দ্বীকে পরাস্ত করেন। আগামী ২ নভেম্বর সিটি মেয়রের চূড়ান্ত নির্বাচনে তার প্রতিদ্বন্দ্বী হিসেবে লড়বেন রিপাবলিকান পার্টির প্রার্থী কার্টিস সিলওয়ারের বিরুদ্ধে। তবে সে নির্বাচন একটি আনুষ্ঠানিকতা মাত্র। নিউইয়র্ক সিটির মোট ভোটারের ৭০ শতাংশই রেজিষ্টার্ড ডেমোক্রেট এরিক অ্যাডামসই সিটির পরবর্তী নির্বাচিত মেয়র।


গত ২২ জুন সিটির ডেমোক্রেটিক প্রাইমারীতে “র‌্যাঙ্কড চয়েস ভোটিং” পদ্ধতিতে ভোটাররা তাদের পছন্দের ক্রম অনুযায়ী প্রার্থী বাছাই করেছেন, অর্থাৎ একজন ভোটার একটি আসনে ৫ জন প্রার্থীকে পছন্দের ক্রমানুসারে ভোট দিয়েছেন। পদ্ধতিটি নতুন বলে বোর্ড অফ ইলেকশনস তাদের প্রথম ভোট গণনায় ভুল করার কারণে বেসরকারি চূড়ান্ত ফলাফল ঘোষণায় কিছুটা বিলম্ব হয়েছে এবং এজন্য বিভ্রান্তির সৃষ্টিও হয়েছিল। বোর্ড অফ ইলেকশনস তাদের ভুল স্বীকার করে এবং অ্যাবসেন্টি ভোট ও আগাম ভোট গণনার পরই চূড়ান্ত বেসরকারি ফলাফল ঘোষণা করা হবে, যা গতকাল সম্পন্ন হয়েছে। র‌্যাঙ্ক চয়েস ভোটিং পদ্ধতিতে অ্যাডামসই হতে যাচ্ছেন সিটির প্রথম মেয়র।

এসোসিয়েটের প্রেসের মতে নিউইয়র্ক সিটির এই নির্বাচন ছিল স্মরণকালের মধ্যে অত্যন্ত গুরুত্বপূণ, কারণ করোনা মহামারীর কারণে ইতিমধ্যে সিটিতে অর্থনৈতিক সমস্যাসহ যেসব সমস্যা ও চ্যালেঞ্জের সৃষ্টি হয়েছে, তা মোকাবিলা করে কিভাবে সিটিকে দেড় বছর আগের অবস্থায় ফিরিয়ে আনা যায়, উদ্ভুত সামাজিক অসমতা দূর করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ এবং সিটিতে অপরাধ প্রবণতা বেড়ে চলার যে আলামত ইতিমধ্যে প্রকট হয়ে উঠেছে কিভাবে তা নিয়ন্ত্রণে এনে জনজীবনকে নিরাপদ করা সম্ভব, নির্বাচনে এই ইস্যুগুলোই ভোটার ও নগরবাসীর কাছে ছিল গুরুত্বপূর্ণ। তারা সকলে চেয়েছে একজন দৃঢ় সংকল্পবদ্ধ যোগ্য নেতাকে, যিনি সিটির চলমান সমস্যা কাটিয়ে আরো সামনে এগিয়ে নেবেন। এরিক অ্যাডামস তার সমর্থকদের উদ্দেশ্যে বলেন, “আমরা একত্রে নিউইয়র্ক সিটিকে আগের অবস্থানে আনবো। আমরা আমাদের দু:খগুলোকে সংকল্পে পরিণত করতে যাচ্ছি। আমাদের নগরী নিরাপদ, অ্যাফোর্ডেবল ও সুন্দর হতে যাচ্ছে।”


বেসরকাররি ফলাফলে অ্যাডামস তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ক্যাথরিন গর্সিয়ার চেয়ে ৮,৪০০ ভোটে এগিয়ে আছেন। ভোট সংখ্যার দিক থেকে পরবর্তী দুটি অবস্থানে আছেন মায়া উইলি ও এন্ড্রু ইয়াং। এই তিনজন ফলাফল চ্যালেঞ্জ করে আদালতের দ্বারস্থ হবেন কিনা, তা এখনো স্পষ্ট নয়। কেউ যদি চ্যালেঞ্জ না করেন, তাহলে এরিক অ্যাডামস তার বিজয় সংক্রান্ত ইলেকশন বোর্ডের সার্টিফায়েড ফলাফল আগামী সপ্তাহের মধ্যেই পেয়ে যাবেন। অ্যাডামস বলেছেন, “এখনো সামান্য কিছু সংখ্যক ভোট গণনা বাকি আছে, কিন্তু ফলাফল স্পষ্ট। পাঁচ বরোর শ্রমজীবী মানুষের কোয়ালিশনের নেতৃত্ব আমাদেরকে নিউইয়র্ক সিটির ডেমোক্রেটিক প্রাইমারীতে ঐতিহাসিক বিজয় আনতে মুখ্য ভূমিকা রেখেছে।
এখন আমাদেরকে নভেম্বরের নির্বাচনের দিকে মনোযোগী হতে হবে, যাতে আমরা এই মহান নগরীর প্রতি আমাদের প্রতিশ্রুতি তা যথাযথভাবে পূরণ করতে পারি।” যে ভোটগুলো এখনো গণনার জন্য রয়েছে, সেগুলোর মধ্যে কয়েক হাজার এফিডেভিট ভোট, ত্রুটিপূর্ণ অ্যাবসেন্টি ভোট, যা আগামী সপ্তাহের মধ্যে গণনা শেষ হবে, যদিও ইলেকশন বোর্ড সুস্পষ্টভাবে প্রকাশ করেনি যে এ ধরনের ভোটের সংখ্যা কতো হতে পারে। তবে এরিক অ্যাডামস যতো ভোটে এগিয়ে আছেন সেই সংখ্যার চেয়ে এফিডেভিট বা ত্রুটিপূর্ণ ভোটারের সংখ্যা অনেক কম।
নির্বাচন অনুষ্ঠানের দিনে অর্থ্যাৎ গত ২২ জুন ভোট গ্রহণ শেষে বোর্ড অফ ইলেকশনস যে সাময়িক ফলাফল প্রকাশ করেছিল, তাতে এরিক অ্যাডামস সিটির পাঁচটি বরোর মধ্যে ম্যানহাটান ছাড়া চারটি বরোতেই এগিয়ে ছিলেন। ম্যানহাটানে ক্যাথরিন গর্সিয়ার অবস্থান ছিল বেশ শক্ত। অ্যাডামসের পক্ষে র‌্যাংকড চয়েস ভোটিং এর সূত্র অনুযায়ী যেহেতু ভোটারদের প্রথম পছন্দ হিসেবে ৫০ শতাংশের অধিক ভোট নিশ্চিত করা সম্ভব হয়নি, সেজন্য ধারণা করা হয়েছিল যে ভোটে তিনি এগিয়ে থাকলেও তার বিজয়ী হওয়ার সম্ভাবনা কম। নতুন ভোটদান পদ্ধতি অনুযায়ী ভোটাররা তাদের পছন্দের ক্রমানুযায়ী ৫ জন প্রার্থীকে ভোট দিতে পারেন এবং এক্ষেত্রে ‘অ্যাবসেন্টি ব্যালটও’ গণনা করা হয়। একজন প্রার্থী ৫০ শতাংশের ভোট না পেলে নতুন পদ্ধতি অনুযায়ী ভোটারদের পরবর্তী পছন্দের প্রার্থীদের পক্ষে দেয়া ভোট গণনা করা হয় এবং প্রতিবারের গণনায় একজন করে প্রার্থী বাদ পড়েন। কিন্তু অ্যাবসেন্টি ভোট ও আগাম ভোট গণনায় এরিক অ্যাডামস তার অবস্থান সংহত করে ডেমোক্রেটিক প্রাইমারীতে তার ঐতিহাসক বিজয় নিশ্চিত করেছেন।

এবারের প্রাইমারীতে অ্যাডামস নিজেকে নিউইয়র্ক সিটিতে বসবাসরত কৃষ্ণাঙ্গ, ল্যাটিনো ও এশিয়ানদের কাছে জনপ্রিয় হিসেবে প্রমাণিত করেছেন। শ্বেতাঙ্গ ভোটারদের একটি অংশের মধ্যেও তিনি বেশ জনপ্রিয়, বিশেষ করে যারা অধিকতর যৌক্তিক দৃষ্টিভঙ্গি পোষণ করেন। সিটির রাজনৈতিক ইতিহাসে ডেমোক্রেটিক প্রাইমারীর ফলাফল একটি মাইলফলকের সৃষ্টি করেছে। মধ্যপন্থী ডেমোক্রেট অ্যাডামস নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টের বাজেট হ্রাস করার বিরোধী। তিনি বলেছেন, সিটিতে সংঘাত ও নাশকতা মুক্ত করা, বিশেষ করে আগ্নেয়াস্ত্র সংশ্লিষ্ট সহিংসতা বন্ধ করতে হলে পুলিশকে শক্তিশালী করার কোন বিকল্প নেই। তার মতে, “ব্ল্যাক লাইভস ম্যাটার” যদি আসলেই মূল প্রতিপাদ্য হয়ে থাকে, তাহলে তা শুধু পুলিশের বিরুদ্ধে অভিযোগ আনার ভেতর দিয়েই প্রমাণ করা সম্ভব নয়; বরং যেসব সহিংস ঘটনা আমাদের কমিউনিটিগুলোকে ছিন্নভিন্ন করে ফেলছে, আমাদেরকে সেসব সহিংসতার মূলোৎপাটন করতে হবে।


উল্লেখ্য, এরিক অ্যাডাম বরাবর তার দুটি পরিচিতির কথা গর্বের সঙ্গে বলেন। প্রথমত দীর্ঘ ২২ বছর পর্যন্ত তার পুলিশের চাকুরি এবং দ্বিতীয়ত একজন কৃষ্ণাঙ্গ হিসেবে, যিনি ১৫ বছর বয়সে পুলিশ কর্তৃক প্রহৃত হয়েছিলেন। ১৯৮৪ সালে তিনি পুলিশ বিভাগে যোগ এবং ২০০৬ সালে স্টেট সিনেটের আসনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য পুলিশের চাকুরি থেকে পদত্যাগ করার পূর্বে তিনি ক্যাপ্টেন পদে উন্নীত হয়েছিলেন।

advertisement

Posted ১০:৪৩ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৮ জুলাই ২০২১

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.