মঙ্গলবার, ৭ মে ২০২৪ | ২৪ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

করোনা সংক্রমণ ১৭% বৃদ্ধি : নিউইয়র্কের ৫ কাউন্টিতে মাস্ক পরিধানের পরামর্শ

বাংলাদেশ রিপোর্ট :   |   বৃহস্পতিবার, ০৭ এপ্রিল ২০২২

করোনা সংক্রমণ ১৭% বৃদ্ধি : নিউইয়র্কের ৫ কাউন্টিতে মাস্ক পরিধানের পরামর্শ

নিউইয়র্ক স্টেটের মধ্যবর্তী অঞ্চলে অর্থ্যাৎ আপস্টেট নিউইয়র্কে কোভিড ১৯ এর বিএ ২ সাব-ভেরিয়েন্টের সংক্রমণ ১৭ শতাংশ বৃদ্ধি পাওয়ায় স্বাস্থ্য কর্মকর্তারা সেখানকার পাঁচটি কাউন্টিতে সকলকে মাস্ক পরিধান করার পরামর্শ দিয়েছেন। গত রোববার সমাপ্ত এক সপ্তাহে নিউইয়র্কে ২২,৬৫৪টি সংক্রমণের ঘটনা রেকর্ড করা হয়েছে, যা এর আগের সপ্তাহে ছিল ১৯,৩৭৭টি। সংক্রমণ হার দ্রুত বৃদ্ধি পাওয়ার পরিপ্রেক্ষিতে স্টেট হেলথ ডিপার্টমেন্ট গত শুক্রবার যারা ভ্যাকসিন নিয়েছে এবং যারা ভ্যাকসিন নেয়নি, তাদের সকলকে মাস্ক ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে। যে কাউন্টিগুলো মাস্ক পরার পরামর্শের আওতার মধ্যে পড়েছে সেগুলো হচ্ছে: কেউগা, কোর্টল্যাণ্ড, ম্যাডিসন, ওনোনদাগা এবং ওসওয়েগো। এর আগে নিউইয়র্ক স্টেটে মাস্ক পরিধানের ওপর বাধ্যবাধকতা তুলে নেওয়া হয়েছিল।

স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন যে যুক্তরাষ্ট্রের যে স্টেটগুলোতে করোনা ভাইরাসের সংক্রমণ নতুন করে দ্রুত বৃদ্ধি পাচ্ছে সেগুলোর মধ্যে নিউইয়র্ক নবম অবস্থানে রয়েছে, অতএব সতর্কতা অবলম্বন করা জরুরী হয়ে পড়েছে। এর বিপরীতে জাতীয়ভাবে যুক্তরাষ্ট্রে ভাইরাস সংক্রমণ প্রায় ১০ শতাংশ হ্রাস পেয়েছে। তবে ফ্লোরিডা, অ্যারিজোনাম নেব্রাস্কা ও জর্জিয়ায় সংক্রমণ হার আশঙ্কাজনক বলে রিপোর্টে দেখা যাচ্ছে। নিউইয়র্কে করোনা ভাইরাসের উপস্থিতি বাড়িতে পরীক্ষা করার ব্যবস্থা এহত ব্যাপক যে সংক্রমণ সম্পর্কে সঠিকভাবে জানা অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। শুধুমাত্র ওনোনদাগা কাউন্টির হোম টেস্ট রেজাল্ট স্টেটের উপাত্তের সঙ্গে সঠিকভাবে পাঠানো হয়েছে, যা অন্য কোনো কাউন্টি থেকে করা হয়নি। তবে হোম টেস্ট ফলাফলসহ সার্বিকভাবে মধ্যবর্তী নিউইয়র্কে সাত দিনের সংক্রমণ হারের গড় প্রতি ১০০,০০০ বাসিন্দার মধ্যে ৪৭.৭ জনকে সংক্রমিত পাওয়া গেছে। হোম টেস্ট এর পরিসংখ্যান বাদ দিলে সংক্রমণ হার পাওয়া যায় প্রতি লাখে ৩৭.৭ জন এবং এটিও স্টেটের গড় সংক্রমণ হার প্রতি লাখে ১৫.৬ জনের চেয়ে অনেক বেশি।


এদিকে নিউইয়র্ক স্টেটের অনেক অংশে হাসপাতালে ভর্তি হওয়া করোনা ভাইরাসে সংক্রমিত রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। গত সপ্তাহে এ সংখ্যা ছিল ২,১৯০, যা পূর্ববর্তী সপ্তাহে ছিল ২,০০২। স্টেট হেলথ কমিশনার ডা: মেরি ব্যাসাত এক বিবৃতিতে বলেছেন যে মধ্যবর্তী নিউইয়র্কে সংক্রমণ হার বৃদ্ধির লক্ষণ থেকে বোঝা যায় যে এই অঞ্চলে ভাইরাসের ব্যাপক সংক্রমণ ঘটেছে। গত সপ্তাহে হাডসন ভ্যালির অন্যান্য কিছু কাউন্টি, যেমন ফিঙ্গার লেকস, মোহক ভ্যালি ও সাউর্দান টায়ার কোভিড ১৯ সংক্রমণ আশঙ্কাজনক, সেখানে সংক্রমণ হার ৩০% থেকে ৭০% পর্যন্ত পাওয়া গেছে।

উল্লেখ্য, করোনা ভাইরাস সংক্রমণ শুরু হওয়ার পর থেকে নিউইয়র্ক স্টেটের মোট ৫,০০৫,৮১৮ জনের করোনা টেস্টে পজেটিভ এসেছে অর্থ্যাৎ এই ব্যাধিতে নিউইয়র্ক স্টেটের মোট বাসিন্দার এক চতুর্থাংশের বেশি মানুষ আক্রান্ত হয়েছিল, যাদের মধ্যে ৬৮ হাজার লোক মারা গেছে। জাতীয়ভাবে যুক্তরাষ্ট্রে ৮০,১৫৫,৩৯৭ জনের টেস্ট পজেটিভ এসেছে এবং ভাইরাসে সংক্রমিত হয়ে এ পর্যন্ত মারা গেছে ৯৮২,৫৬৫ জন লোক। নিউইয়র্কের আরও কিছু কাউন্টির হিসেবে দেখা যায় ওয়েষ্টচেস্টার কাউন্টিতে গত সপ্তাহে সংক্রমিত হয়েছে ১,২৯০ জন এবং মারা গেছে ৫ জন। রকল্যান্ড কাউনিটতে সংক্রমিত হয়েছে ৩৯৬ জন, পাটনাম কাউন্টিতে ১১৫ জন, ডাচেস কাউন্টিতে ২২০ জন, অরেঞ্জ কাউন্টিতে ৩১২ জন এবং মারা গেছে একজন। মনরো কাউন্টিতে সংক্রমিত ৯০৩ এবং মারা গেছে ২ জন। ব্রুম কাউন্টিতে সংক্রমিত ২৪১ এবং মারা গেছে ২ জন।


 


Posted ১১:১৯ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৭ এপ্রিল ২০২২

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.