মঙ্গলবার, ৭ মে ২০২৪ | ২৫ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

চবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের অভিষেক

নিউইয়র্ক :   |   বৃহস্পতিবার, ৩১ মার্চ ২০২২

চবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের অভিষেক

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন অব নর্থ আমেরিকা ইনকের নতুন কমিটির অভিষেক হয়েছে। একইসঙ্গে সংগঠনের উদ্যোগে উদযাপন করা হয় মহান স্বাধীনতা দিবস। এ উপলক্ষে গত ২৬ মার্চ শনিবার জ্যাকসন হাইটসের নবান্ন পার্টি হলে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়।

জমজমাট এই আয়োজনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের অ্যালামনাই ও তাদের পরিবার ছাড়াও উপস্থিত ছিলেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই ও তাদের শরিকরা শিল্প সাংস্কৃতিক ব্যক্তিত্ব কমিউনিটি আক্টিভিস্ট সাংবাদিকসহ সমাজের বিভিন্নস্তরের মানুষ। নবান্ন পার্টি হল যেন পরিণত হয় এক মিলনমেলায় এই আয়োজনে ইলেকট্রনিক এবং প্রিন্ট মিডিয়ার কর্মীদের ব্যাপক উপস্থিতি ছিল লক্ষণীয়। পেশাগত দায়িত্ব পালনের সঙ্গে সঙ্গে তারা সমগ্র অনুষ্ঠান উপভোগ করেন, যা সচরাচর কম দেখা যায়।


উল্লেখ্য, ২৯ বছর আগে নিউইয়র্কে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কিছু প্রাক্তন ছাত্র-ছাত্রী মিলে প্রতিষ্ঠা করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন অব নর্থ আমেরিকা। সেই প্রতিষ্ঠানকালীন সময়ে প্রেসিডেন্ট ছিলেন অধ্যাপক জাহাঙ্গীর শাহনেওয়াজ ডিকেন্স এবং সেক্রেটারি শামী আল মামুন। প্রতিষ্ঠানিকালীন প্রধান নির্বাচন কমিশনার ছিলেন মুক্তিযোদ্ধা আবু জাফর মাহমুদ।

বাংলাদেশ ও আমেরিকার জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। এরপর স্বাগত বক্তব্য রাখেন সদস্য সচিব দেলোয়ার এম হাসান। এরপর মঞ্চে আসেন প্রধান নির্বাচন কমিশনার শামসুদ্দিন আজাদ। তিনি ২০২২-২৩ কার্যকরী কমিটির সব সদস্যকে শপথবাক্য পাঠ করান। এসময় কার্যকরী কমিটির সব সদস্যকে ফুল দিয়ে বরণ করেন নির্বাচন কমিশনার ড. গোলাম মোহাম্মদ ও দেলোয়ার আক্তার।


এই সময় বক্তব্য রাখেন, কার্যকরী কমিটি ২০২২-২৩ এর সেক্রেটারি এম এম ইকবাল ফারুক এবং শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক ফাহমিদা জিগার জাহান। তাদের বক্তব্যের পরই শুরু হয় স্বাধীনতা দিবসের বিশেষ আয়োজন। এই পর্বের শুরুতেই মঞ্চে আমন্ত্রণ জানানো হয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন ইনকের সভাপতি মাহমুদ আহমেদসহ ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় অ্যালামনই অ্যাসোসিয়েশন এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের প্রতিনিধিগণকে।

এরপর পরিবেশিত হয় সমবেত সঙ্গীত। সমবেত সঙ্গীতে অংশ নেয় সব বিশ্ববিদ্যালয় শিল্পী এবং অনুষ্ঠানে আগত শিল্পীদের নিয়ে। যা অনুষ্ঠানের শুরুতেই এক ভিন্নতর আমেজের সৃষ্টি করে। এরপরই আবৃত্তি করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, অ্যালামনাই অ্যাসোসিয়েশনের রাজশাহী বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের প্রতিনিধিগণকে। এরপর পরিবেশিত হয় সমবেত সঙ্গীত।


সমবেত সঙ্গীতে অংশ নেয় সব বিশ্ববিদ্যালয়ের শিল্পী এবং অনুষ্ঠানে আগত শিল্পী। যা অনুষ্ঠানের শুরুতেই এক ভিন্নতর আমেজের সৃষ্টি করে। এরপরই আবৃত্তি কারণ জাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের তিন তিনবার নির্বাচিত প্রেসিডেন্ট, শতদল টিভির কর্ণধার এবং বিশিষ্ট আবৃত্তিকার কবির কিরণ। তার মনোমুগ্ধকর আবৃত্তি সবাইকে আপ্লুত করে।

সংগঠনের প্রাক্তন ছাত্রী গায়ণী সাহার চমৎকার দেশত্মবোধক গানের পর নৃত্য পরিবেশন করে নারমিন হায়দার। এই প্রজন্মের নারমীন ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই পরিবারের সদস্য। অনুষ্ঠানে ইউক্রেন নিয়ে ঘুরচিত্ত কবিতা পাঠ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই কবি বর্তমান হাসান এবং ভাষা আন্দোলন এবং মুক্তিযুদ্ধের পটভূমিতে লেখা কবিতা তারামন বাঁচতে চায় পাঠ করেন অনুষ্ঠানের উপস্থাপিকা কবি ছন্দা বিনতে সুলতান।

কবিতা, গানের পাশাপাশি সুলতান। কবিতা, গানের পাশাপাশি বক্তব্য ও চলতে থাকে। এই আয়োজনে প্রদান বক্তা ছিলেন মুক্তিযোদ্ধা এবং সংগঠনের প্রতিষ্ঠাকালীন প্রধান নির্বাচন কমিশনার জাফর মাহমুদ। এছাড়াও বক্তব্য রাখেন, সংগঠনের সভাপতি মাহমুদ আহমেদ, নির্বাচন কমিশনার শামসুদ্দীন আজাদ, কমিউনিটি অ্যাক্টিভিস্ট এবং বাংলাদেশ সোসাইটির প্রাক্তন সেক্রেটারি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অ্যালামনাই অধ্যাপিকা রানা ফেরদৌস চৌধুরী। বিশিষ্ট কমিউনিটি অ্যাক্টিভিস্ট ফখরুল আলম, অধ্যাপক জাহাঙ্গীর শাওনেয়াজ ডিকেন্স, বিষ্ণু গোপ, শামীম আল মামুন, জসিম চৌধুরী, পরশ সাহা প্রমুখ।

এ ছাড়া ভার্চুয়ালি বক্তব্য রাখেন, ড. জমীল চৌধুরী, ইমাম আলী, সিকান্দার চৌধুরী ও ড. মিজানুর রহমান মিঞা। অনুষ্ঠানে আরো যারা সঙ্গীত পরিবেশন করেন তারা হলেন, শারমীন সুলতানা, উম্মে ফেরদৌস বাধন, হাসান মাহমুদ, ফাহমিদা জিগর জাহান প্লামি দাস গোপ, লিলি মজুমদার উদ্দীপ্ত চৌধুরী। শক্তি মান আবৃত্তিকর গোপাল সাহা আবৃত্তি করে কবি নজরুল হুদার কবিতা যতদূর বাংলাভাষা এতদূর এই বাংলাদেশ। এ ছাড়া আরো যারা আবৃত্তি করেন তারা হলেন, সৈয়দ পারভীন আকতার পাল, শাহেদ আলী, নাসিমা আকতার, অধ্যাপক জাহাঙ্গীর শাহনেওয়াজ ডিকেন্স।

অনুষ্ঠানটি উপস্থাপনায় ছিলেন এ প্রতিবেদক এবং শাহেদ আলী। সন্ধ্যা থেকে শুরু হয়ে অনুষ্ঠান চলে মধ্য রাত অবধি। স্ন্যাকস এবং রাতের খাবারসহ আগত অতিথি, অ্যালামনাই এবং তাদের পরিবারের সদস্যরা দীর্ঘক্ষণ ধরে উপভোগ করে মনেমুগ্ধকর সাংস্কৃতিক আয়োজন।

কার্যকরী কমিটি ২০২২-২৩ : মাহমুদ আহমেদ সভাপতি, এস এম ইকবাল ফারুক সাধারণ সম্পাদক, সেকান্দার চৌধুরী (টেক্সাস) সিনিয়র সহ-সভাপতি, হাসান মাহমুদ সহ-সভাপতি, সৈয়দ আসিফ নজরুল কোষাধ্যক্ষ, শাহেদ আলী সহ-সাধারণ সম্পাদক, কবিতা সেন সাংগঠনিক সম্পাদক, ফাহমিদা জিগার জাহান শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক, ছন্দা বিনতে সুলতান প্রচার ও প্রকাশনা সম্পাদক, এম এ সবুর খান ক্রীড়া সম্পাদক, কার্যকরী সদস্য মোশাররফ হোসেন (কানাডা), আনোয়ারুল করিম, রুবিনা মাহমুদ শম্পা (আটলান্টা), নাহিদা আলী (টেক্সাস), জামিলা ইলিয়াস চট্টলা (বস্টন), রফিকুল ইসলাম, বিষ্ণু গোপ, শামীম আল মামুন, দেলোয়ার এম হাসান, আব্দুল আওয়াল শামীম।

Posted ১:৫৯ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ৩১ মার্চ ২০২২

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.