রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ | ১৬ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

নতুন ইমিগ্রান্ট চাপে হুমকির মুখে নিউইয়র্ক সিটির সামাজিক নিরাপত্তা

বাংলাদেশ রিপোর্ট :   |   বৃহস্পতিবার, ২৫ আগস্ট ২০২২

নতুন ইমিগ্রান্ট চাপে হুমকির মুখে নিউইয়র্ক সিটির সামাজিক নিরাপত্তা

নিউইয়র্ক সিটি নতুন ইমিগ্রান্টদের স্বাগত জানাতে চায়, কারণ এ সিটির অর্থনীতির গতিশীলতা ও সিটির প্রাণোচ্ছলতা ব্যাপকভাবে নির্ভর করে ইমিগ্রান্ট কমিউনিটির ওপর। কিন্তু হঠাৎ করে নগরীতে বিপুল সংখ্যক ইমিগ্রান্টের আগমণ এবং এই প্রবাহ অব্যাহত থাকায় সিটির সোস্যাল সেফটি নেটওয়ার্কের ওপর প্রচন্ড চাপ সৃষ্টি করেছে। গত বুধবার সকালে চারটি বাস ম্যানহাটনে এসে মিডটাউনে বাসের গায়ে লেখা “ভিএলপি চার্টার,” “কোস্টাল ক্রু চেঞ্জ”এবং টেক্সাসের লাইসেন্স প্লেট দেখে বোঝা যায় তারা টেক্সাস থেকে এসেছেন। যাত্রীরা অপরিচিত সিটিতে পা রাখলেও তাদের মুখে হাসি ছিল।

সিটির ইমিগ্রান্ট কমিশনার ম্যানুয়েল কাস্ট্রো সবার সঙ্গে হাত মেলান। তার সহকর্মীরা আগতদের দিকে ফরম এগিয়ে দেয়। এটা শুধু সিটির আনুষ্ঠানিকতার জন্য। কারণ হোমল্যান্ড সিকিউরিটি তাদের নথিভূক্ত না করা পর্যন্ত তারা আনডকুমেন্টেড ইমিগ্রান্ট হিসেবেই বিবেচিত হবেন, তারা এসইলাম আবেদন করবেন এবং অনেক হোমলেস এর মত হোমলেস নিউইয়র্কাদের তালিকাভূক্ত হবেন। গত বসন্তকালে ও চলমান গ্রীস্মে অপরাধপ্রবণ সেন্ট্রাল ও সাউথ আমেরিকান দেশগুলো থেকে লোকজন আসছে ইমিগ্রান্টদের আন্তর্জাতিক অভয়াশ্রম বা স্যাঙ্কচুয়ারি খ্যাত নিউইয়র্ক সিটিতে।


টেক্সাসের রিপাবলিকান গভর্নর গ্রেগরি অ্যাবট যে ডেমোক্রেটিক নিউইয়র্কের অভয়াশ্রমের খ্যাতি পরীক্ষা করার জন্যই একটির পর একটি ভাসভর্তি ইমিগ্রান্টকে নিউইয়র্ক সিটিতে পাঠাচ্ছেন। শুধু নিউইয়র্ক নয়, ওয়াশিংটন ডিসিতেও পাঠাচ্ছেন। তার লক্ষ্য হচ্ছে সীমান্ত নীতিতে ডেমোক্রেটদের ওপর চাপ সৃষ্টি করা। তিনি ডেমোক্রেটদের ওপর মানব প্রবাহ চাপিয়ে দিতে যাচ্ছেন, যাতে তারা রিপাবলিকানদের সীমান্ত নীতির পক্ষে সিদ্ধান্ত গ্রহণ করে।

নিউইয়র্ক সিটি দীর্ঘদিন ধরে বহুলাংশেই ইমিগ্রান্টদের পরিশ্রম ও ঘামে চালিত হয়ে আসছে। কিন্তু তাদের নিজ পায়ের ওপর দাঁড়ানোর জন্য সিটির ক্ষমতা ক্রমবর্ধমানভাবে ব্যাহত হচ্ছে। বুধবার পোর্ট অথরিটি বাস টার্মিনালে ১২৯ জন ইমিগ্রান্টকে পাঠানো ছিল মিঃ অ্যাবটের সীমান্ত সংক্রান্ত নীতির মেনে নিতে চাপ সৃষ্টির একটি অংশমাত্র। তিনি হাজার হাজার বিদেশি অনুপ্রবেশকারীকে নিউইয়র্কে পাঠিয়ে দিয়েছেন বাসে তুলে। সিটি গত সপ্তাহ পর্যন্ত এ ধরনের ৪,৯০০ নবাগত ইমিগ্রান্টকে শেল্টার সেন্টারে আশ্রয় দিয়েছে, এবং তারা ইতোমধ্যে এসাইলামের জন্য আবেদন করেছে। কিন্তু সিটির হোমলেস শেল্টারগুলোতে অধিক সংখ্যক ইমিগ্রান্টকে আশ্রয় দেওয়ার মতো স্থান নেই। গত মে মাস থেকে হোমলেস সংখ্যা ১৩ শতাংশ বেড়ে ৫১,০০০-এ পৌঁছেছে। এই বৃদ্ধির ইমিগ্রান্টদের কারণে কতটা দায়ী তা নিয়ে অনেক বিতর্ক রয়েছে। কারণ যাই হোক না কেন, পরিস্থিতি ভয়াবহ।


দুই সপ্তাহ আগে ইমিগ্রান্ট বান্ধব সংস্থাগুলোর পক্ষ থেকে বলা হয়েছিল যে সিটি মেয়র এরিক অ্যাডামস তার প্রতিনিধিদল নিয়ে ইমিগ্রান্টদের স্বাগত জানাতে পোর্ট অথরিটিতে যান মূলত ছবি তোলার জন্য, ভলান্টিয়ারদের হাত থেকে খাবার নিয়ে মেয়রকে স্বয়ং বিতরণ করতে দেখা যায়। সাউথ ব্রঙ্কস মিউচুয়াল এইডের প্রতিষ্ঠাতা আরিয়াডনা ফিলিপস বলেন, “মেয়রের লোকজন ইমিগ্রান্টদের উদ্দেশ্যে চিৎকার করে বলছিলেন মেয়রের দিকে ফিনে হাসতে। মেয়রের অফিস এ অভিযোগ অস্বীকার করে যে এ ধরনের কিছু ঘটেনি। সামারের অধিকাংশ সময়ে এইড গ্রুপগুলো ইমিগ্রান্টদের সহায়তা দেওয়ার জন্য হাত বাড়িয়ে দিয়েছিল।

কিন্তু সিটি পর্যন্ত কিছু করতে পারছে না তহবিল সংকটের কারণে। নিউইয়র্ক সিটি আইস ওয়াচ এর স্বেচ্ছাসেবী সার্জিও তুপাক উজুরিন বলেন, আমরা ইমিগ্রান্টদের জুতার মাপ জানি, আমরা তাদের চিকিৎসা সেবার প্রয়োজনের কথা জানি, তাদের ইমিগ্রেশন মামলার কথাও জানি, তারা আইস এর নজরদারির মধ্যে আছে। নিউইয়র্ক সিটি তাদের নিরাপত্তার জন্য আসলে কিছুই করছে না।” তবে নিউইয়র্ক টাইমসের এক রিপোর্ট অনুযায়ী সাম্প্রতিক দিনগুলিতে, সিটি কর্তৃপক্ষ অধিকতর সমন্বিতভাবে কাজ করছে। মেয়র অ্যাডামস এর ইমিগ্র্যান্ট অ্যাফেয়ার্স অফিস এখন টেক্সাসের গভর্নরের পাঠানো বাসে ইমিগ্রান্টদের স্বাগত জানাতে পোর্ট অথরিটির ভিতরে যে কেন্দ্র স্থাপন করেছে সেখান থেকে তাদের আবশ্যকীয় সহায়তা প্রদান করা হচ্ছে। কারণ নতুন এই সিটিতে তারা কোথায় যাবে বা কী করবে সে সম্পর্কে তারা দিশেহারা অবস্থায় ছিল।


সিটি কর্তৃপক্ষ ইমিগ্রান্ট পরিবারের জন্য ১৩টি হোটেলে ১,৩০০টি রুম ভাড়া নিয়েছে। যেহেতু ইমিগ্রান্ট প্রবাহ অব্যাহত থাকবে বলে ধারণা করা হচ্ছে সেজন্য রুম সংখ্যা আরও ৫,০০০ বৃদ্ধি করার জন্য কথা বলেছে ইমিগ্র্যান্ট অ্যাফেয়ার্স অফিস। লেবার ডে’র আগে সিটি মিডটাউনে আশ্রয় নেয়া ইমিগ্রান্ট পরিবারগুলির জন্য একটি রেজিস্ট্রেশন কেন্দ্র এবং ৬০০ রুমের আশ্রয়কেন্দ্র চালু করতে পারবে বলে আশা করছে যা “আগামী ছয় থেকে ১২ মাসের জন্য চালু থাকবে। কিন্ত এ সময়ের মধ্যে পরিস্থিতি আরো সঙ্গীন হয়ে ওঠবে বলে আশংকা করা হচ্ছে। গত জুলাইয়ের মাঝামাঝি সময় থেকে নবাগত ইমিগ্রান্ট যারা পরিবারসহ এসেছে তাদের সংখ্যা ৮.৫ শতাংশ বেড়েছে। বৃদ্ধির এই হার যদি এক বছর ধরে অব্যাহত থাকে, তাহলে পারিবারিক আশ্রয় কেন্দ্রে আশ্রি ইমিগ্রান্ট সংখ্যা এখনকার ৩১,০০০ থেকে প্রায় দ্বিগুণ বেড়ে ৬০,০০০ এ উন্নীত হবে।

সীমান্তে ইমিগ্রান্ট অনুপ্রবেশ পরিস্থিতি খুব বেশি উন্নত হবে বা অনুপ্রবেশ কমবে এমন সম্ভাবনা নেই: জুন মাসে সীমান্ত পেরিয়ে আসার বিদেশির সংখ্যা গত বছরের মধ্যে সর্বোচ্চ ছিল এবং এর সবচেয়ে বড় সংখ্যা আসছে বা পাঠিয়ে দেওয়া হচ্ছে নিউইয়র্ক সিটিতে। ফলে সিটির সকল ব্যবস্থার ওপর প্রচন্ড চাপ পড়েছে। হাজার হাজার ইমিগ্রান্টকে সহায়তা করা চাট্টিখানি কথা নয় এবং সম্পদের সীমাবদ্ধতা সর্বব্যাপাী। তাছাড়া গত আড়াই বছর যাবতন করোনা ভাইরাসের আক্রমণে যে ক্ষতি তা সিটি এখনো কাটিয়ে ওঠতে পারেনি। সাউথ ব্রঙ্কস মিউচুয়াল এইডের মিসেস ফিলিপস বলেছেন, সিটির হোমলেস শেল্টারগুলো নিরাপদ নয়। সেখানে হয়রানি ও লাঞ্ছিত হওয়ার ভয়ে অনেকে পালিয়ে গেছে। যদি তাদের সংখ্যা একই গতিতে বাড়তে থাকে, তাহলে হোমলেস শেল্টারগুলো আরও নিরাপত্তাহীন হয়ে ওঠবে।

advertisement

Posted ৮:৩০ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৫ আগস্ট ২০২২

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.