রবিবার, ১৯ মে ২০২৪ | ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

নিউইয়র্ক সিটিতে আগের চেয়ে অধিক কর্মসংস্থানের সুযোগ এসেছে : মেয়র অ্যাডামস

বাংলাদেশ রিপোর্ট :   |   বৃহস্পতিবার, ২৬ অক্টোবর ২০২৩

নিউইয়র্ক সিটিতে আগের চেয়ে অধিক কর্মসংস্থানের সুযোগ এসেছে : মেয়র অ্যাডামস

ছবি : সংগৃহীত

নিউইয়র্ক সিটি মেয়র এরিক অ্যাডামস বলেছেন যে, আমরা সিটিতে আগের চেয়ে বেশি কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে সক্ষম হয়েছি, যা সিটির এগিয়ে চলার চমৎকার এক দৃষ্টান্ত। তিনি বলেন, দুই বছরেরও কম সময় আগে আমি যখন নিউইয়র্ক সিটির ১১০তম মেয়র হিসেবে শপথ গ্রহণ করি তখন এ সিটি করোনা মহামারী কবলিত ছিল। সিটির বাণিজ্যিক এলাকা এবং অফিস ভবনগুলো ছিল জনশূন্য। নিউইয়র্ক সিটির ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন তুলে সংবাদপত্রে শিরোনাম এসেছে। কিন্তু আমি জানতাম, এবং প্রতিটি নিউইয়র্কবাসী সবসময় জানতো সিটি ঘুরে দাঁড়াবে। এ মুহূর্তে আমরা করোনাকালে হারানো প্রায় দশ লাখ বেসরকারী চাকরি ফিরে পেয়েছি এবং আমার প্রশাসনের শুরু থেকে এ যাবত ২৮০,৫০০ এর বেশি নতুন কর্মসংস্থান সৃষ্টি হয়েছে।

তিনি বলেন, এটি পুনরুদ্ধারের চেয়ে বেশি এবং আমি গর্বিত যে আমরা আমাদের টার্গেট করা সময়ের আগে লক্ষ্যে পৌঁছেছি। আমার প্রশাসন কাজ শুরু করার আগে অনেকে ধারণা করেছিলেন যে সিটির চাকুরির লক্ষ্যমাত্রা ২০২৫ সাল পর্যন্ত মহামারী পূর্ব অবস্থায় ফিরে যাবে না। কিন্তু আমরা তা ২২ মাসে সম্পন্ন করেছি। এছাড়া আমাদের পরিকল্পনা ছিল সহজ: জননিরাপত্তা, বিনিয়োগ এবং কর্মরত লোকদের সহায়তা করা। মেয়র বলেন, আমি এতদিন ধরে বলে এসেছি যে, জননিরাপত্তাই সমৃদ্ধির পূর্বশর্ত। আমি আমার নির্বাচনী প্রচারণায় যে প্রতিশ্রুতি দিয়েছি, নিউইয়র্কবাসীদের কল্যাণে সেসব প্রতিশ্রুতি পূরণে চেষ্টা চালিয়ে যাচ্ছি। এ কারণে আমরা তাৎক্ষণিক ব্যবস্থা নিয়েছি এবং আমাদের সাবওয়ে নিরাপত্তার জন্য ১৭১ মিলিয়ন বিনিয়োগ করেছি; আগ্নেয়াস্ত্র সহিংসতা, গাড়ি চুরি এবং ছোট অপরাধ দমনেও প্রশাসন ব্যবস্থা নিয়েছে; একইভাবে সিটিরবাসীর জীবনযাত্রার মান বৃদ্ধিতে আমরা মনোযোগ দিয়েছি।
এরিক অ্যাডামস আরো বলেন, আমরা আমাদের প্রতিশ্রুতি পূরণের প্রচেষ্টার চালিয়ে যাচ্ছি বলে সিটিতে চাকরি বেড়েছে, অপরাধ কমেছে এবং প্রতিদিন আমরা শ্রমজীবী ​​লোকদের জন্য কাজ করছি। যাত্রীরা গণপরিবহনে ফিরে এসেছে এবং নিউইয়র্কবাসীরা আরও নিরাপদ বোধ করছেন। আমরা সবচেয়ে উচ্চাভিলাষী আবাসন উদ্যোগ নিয়েছি, যা সিটির পাঁচটি বরো জুড়ে বাস্তবায়িত হচ্ছে। সিটির ইতিহাস রয়েছে দুর্যোগ কাটিয়ে আবারও শক্তিশালী অবস্থানে ফিওে আসার।আগামীতে নিশ্চিত করতে চাই যে, প্রত্যেক নিউইয়র্কবাসী সিটির সমৃদ্ধির অংশদারিত্ব ভোগ করবে।


মেয়র অ্যাডামসের দাবি : করোনাকালে হারানো ১০ লাখ চাকুরি পুনরুদ্ধার হয়েছে

মেয়র এরিক অ্যাডামস প্রশাসন করোনাকালে সিটিতে হারানো চাকুরি পুনরুদ্ধারে লক্ষ্যমাত্রার চেয়ে অনেক এগিয়ে আছে বলে তিনি দাবি করেছেন। চাকরি পুনরুদ্ধারে যে পূর্বাভাস দেয়া হয়েছিলো তার চেয়ে এক বছর এগিয়ে আছে সিটি। মেয়র বলেছেনযে নিউইয়র্ক সিটির ইতিহাসে সরকারি ও বেসরকারি উভয় ক্ষেত্রের মোট চাকরির সংখ্যা রেকর্ড সর্বোচ্চ স্থাপন করেছে, স্টেট লেবার ডিপার্টমেন্টের হিসাব অনুযায়ী সিটিতে মোট চাকুরি সংস্থা ৪,৭০৯,৪০০টি চাকরি রয়েছে। সিটি মহামারী চলাকালে সেরকারি খাতের যে চাকুরি হারিয়েছিল তার মধ্যে ইতোমধ্যে ৯৪৬,০০০ চাকরি পুনরুদ্ধার হয়েছে। অর্থনৈতিক পুনরুদ্ধারে এটি একটি নতুন এক রেকর্ড।


মেয়র অ্যাডামসের দায়িত্ব গ্রহণের মেয়াদ মাত্র ২২ মাস, এ সময়ের মধ্যে প্রশাসনকে করোনা মোকাবেলা করতে হয়েছে, অর্থনৈতিক পুনরুদ্ধারে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করতে নানা পদক্ষেপ নিতে হয়েছে। সিটিতে যারা নতুন চাকরি, প্রশিক্ষণ বা শিক্ষার মাধ্যমে তাদের কর্মজীবনের পরবর্তী পদক্ষেপ নিতে আগ্রহী তাদের জন্য নতুন কর্মসংস্থার সৃষ্টির কথা ভাবতে হয়েছে মেয়র বলেছেন, এই প্রশাসনের প্রথম দিকের দিনগুলিতে, আমাদের টিম দুটি সংযুক্ত লক্ষ্যের উপর আমরা গুরুত্ব দিয়েছি: সিটিকে নিরাপদ করা এবং অর্থনৈতিক পুনরুদ্ধার ত্বরান্বিত করা। আমরা শুধু আমেরিকার সবচেয়ে নিরাপদ এবং বড় শহর হিসেবেই রয়েছি তা নয়, বরং যেখানে সামগ্রিক অপরাধের প্রবণতা ক্রমাগত হ্রাস পাচ্ছে, কিন্তু আমরা একটি মহামারী থেকে সম্পূর্ণরূপে পুনরুদ্ধার করেছি মোট চাকরির জন্য সর্বকালের রেকর্ড স্থাপন করেছে নিউইয়র্ক সিটি। ধারণা করা হয়েছিল যে অর্থনৈতিক পুনরুদ্ধারে ২০২৫ বা এর পরও সময় লেগে যেতে পারে। মেয়র অ্যাডামস বলেছেন যে, এটি কোনও দুর্ঘটনা ছিল না। জননিরাপত্তা, আমাদের পাবলিক স্পেস এবং রাস্তাকে সুদৃশ্য করার প্রতি গুরুত্ব , ব্যবসা বিকাশের সুযোগ দেওয়ার নীতি, কর্মী ও প্রতিভা বিকাশের জন্য একটি নতুন পদ্ধতি এবং শ্রমজীবী মানুষের অদম্য প্রতিশ্রুতিতে বিনিয়োগ করার পূর্বাভাস দেওয়া কৃতিত্বের ফলাফল ছিল। এই সিটির কাজ কখনই সম্পূর্ণ হবে না যতক্ষণ না এই কর্মসংস্থানের সুযোগগুলি প্রতিটি কমিউনিটির মধ্যে সমানভাবে ভাগ করা হয়। আগামী মাসগুলিতে আমাদের এই প্রচেষ্টার ক্ষেত্র আরো সম্প্রসারিত হবে বলে আমরা আশা করছি।

ডেপুটি মেয়র মারিয়া টরেস-স্প্রিংগার বলেন, মেয়র অ্যাডামসের অর্থনৈতিক এজেন্ডা একটি ঐতিহাসিক অর্থনৈতিক পুনরুদ্ধার করেছে এবং আমরা প্রায় ১ মিলিয়ন বেসরকারি খাত পুনরুদ্ধার করেছি। এই গতির সঙ্গে আমরা মৌলিক বিষয়গুলির উপর অক্লান্তভাবে গুরুত্ব দিতে থাকব এবং এমন একটি অর্থনীতি গড়ে তুলব, যা পাঁচ বরো জুড়ে সটিবাসীর সার্বিক উন্নয়নে ভূমিকা রাখবে। সিটি ইকোনমিক ডেভেলপমেন্ট কর্পোরেশনের প্রেসিডেন্ট এবং সিইও অ্যান্ড্রু কিমবল বলেছেন, নিউইয়র্ক সিটি আগের অবস্থানে ফিরে গেছে, কারণ আমরা প্রাক-মহামারীর মোট চাকরীর স্তরকে অতিক্রম করেছি, যা শহরের সর্বকালের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। মেয়র অ্যাডামস এবং এই প্রশাসন গত বছর অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য একটি পরিকল্পনা পেশ করেছেন যা বাস্তবায়নে আমরা সরকারী এবং বেসরকারী খাতে আমাদের চেষ্টা অব্যাহত রাখবো। নিউইয়র্ক সিটি স্মল বিজনেস সার্ভিসেস কমিশনার কেভিন ডি. কিম বলেছেন, মেয়র অ্যাডামস দায়িত্ব নেওয়ার পর থেকে এই মাইলফলকে পৌঁছানোর ক্ষেত্রে যে ভূীমকা পালন করেছেন সেজন্য আমরা গর্বিত।


Posted ১২:১০ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৬ অক্টোবর ২০২৩

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.