রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ | ১৫ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত
নির্বাচন ২ নভেম্বর : বিতর্কে পাল্টাপাল্টি অভিযোগ

নিউইয়র্ক সিটির মেয়র পদে লড়াই

বাংলাদেশ রিপোর্ট :   |   বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১

নিউইয়র্ক সিটির মেয়র পদে লড়াই

এরিক অ্যাডামস-কার্টিস সিলওয়া

নিউইয়র্ক সিটির মেয়র নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২ নভেম্বর মঙ্গলবার । নিউইয়র্কের ভোটাররা চার বছর মেয়াদের জন্য তাদের ১১০তম মেয়র নির্বাচনের জন্য ভোটাধিকার প্রয়োগ করবেন। নবনির্বাচিত মেয়র আগামী ৩১ ডিসেম্বর বর্তমান মেয়র বিল ব্লাজিও’র মেয়াদ শেষে তার স্থলাভিষিক্ত হবেন। মেয়াদ সীমিত হতওয়ার কারণে বিল ব্লাজিও তৃতীয় মেয়াদের জন্য প্রতিদ্বন্দ্বিতায় অবতীর্ণ হতে পারেননি। তিনি ২০১৩ সালে প্রথমবার ও ২০১৭ সালে দ্বিতীয় দফা নির্বাচিত হন। মঙ্গলবারের মেয়র নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন ব্রুকলিন বরোর বর্তমান প্রেসিডেন্ট, সাবেক পুলিশ কর্মকর্তা এরিক অ্যাডামস, যিনি গত ২২ জুন অনুষ্ঠিত মেয়র পদে ডেমোক্রেটিক প্রাইমারীতে নির্বাচিত হয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী হিসেবে রয়েছেন রিপাবলিকান মেয়র প্রার্থী কার্টিস সিলওয়া। নিউইয়র্ক সিটিতে ভোটাধিকার প্রয়োগের ক্ষেত্রে এ বছরই সর্বপ্রথম ‘র‌্যাংকড চয়েস ভোটিং’ বা ভোটারদের পছন্দনীয় প্রার্থীদের মধ্য থেকে অগ্রাধিকার ভিত্তিতে ভোট প্রদান পদ্ধতিতে ভোটাররা প্রাইমারী নির্বাচনে ভোট দিয়েছেন।
প্রধান দুই দলের প্রার্থী ছাড়াও অন্যান্য ছোট দল ও স্বতন্ত্র প্রার্থীও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। যুক্তরাষ্ট্রের অন্যতম ডেমোক্রেট সিটি নিউইয়র্কে দলীয় প্রাইমারীর পরই নির্ধারিত হয়ে যায় যে কে পরবর্তী মেয়র নির্বাচিত হতে যাচ্ছেন। সে হিসেবে ২ নভেম্বর মেয়র হিসেবে এরিক অ্যাডামসের নির্বাচন একটি আনুষ্ঠানিকতা মাত্র। ২০১৬ সালে নিউইয়র্ক সিটির রেজিস্টার্ড ভোটারদের মধ্যে ৬৯ শতাংশই ছিলেন ডেমোক্রেট এবং মাত্র ১০ শতাংশ রিপাবলিকান। ডেমোক্রেট মেয়র বিল ডি ব্লাজিও ২০১৩ সালে ৭৩ শতাংশ ভোটে এব ২০১৭ সালে ৬৫.২ শতাংশ ভোটে নির্বাচিত হয়েছিলেন। প্রেসিডেন্ট বারাক ওবামা তার প্রথম মেয়াদে নিউইয়র্ক সিটির ৮০ শতাংশের বেশি ভোট পেয়েছিলেন।

নিউইয়র্ক সিটি যুক্তরাষ্ট্রের সবচেয়ে জনবহুল সিটি, যেখানে ২০২০ সালের পরিসংখ্যান অনুযায়ী জনসংখ্যা ৮,৮০৪,১৯০। সিটির আয়তন ৩০০ বর্গমাইলের বেশি। নিউইয়র্ক সিটিকে বিশ্বের রাজধানী হিসেবেও বর্ণনা করা হয় সাংস্কৃতিক, গণমাধ্যম, অর্থনৈতিক, প্রযুক্তি, শিক্ষা, রাজনীতি, বিনোদন, পর্যটন, ফ্যাশন, ক্রীড়া ও আন্তর্জাতিক কূটনীতির কেন্দ্রস্থল হওয়ার কারণে। নিউইয়র্ক শুধু যুক্তরাষ্ট্রের নয়, বরং বিশ্বের সবচেয়ে বৈচিত্রময় সিটি, যেখানে বিশ্বের সকল জাতি ও উপজাতির লোকজনের বসবাস এবং উইকিপিডিয়ার বর্ণনা অনুসারে নিউইয়র্কে বসবাসকারীরা ৮০০ ভিন্ন ভিন্ন ভাষায় কথা বলে। বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত ইমিগ্রান্টদের মধ্যে ৩২ লাখ বাস করে নিউইয়র্ক সিটিতে। বিশ্বের আর কোনো সিটিতে এত অধিক সংখ্যক ইমিগ্রান্ট নেই। নিউইয়র্কের অর্থনীতিও বিশাল। ২০১৯ সালের হিসেবে নিউইয়র্কের মেট্টোপলিটান এলাকায় মোট মেট্টোপলিটান উৎপাদনের পরিমাণ ছিল আনুমানিক ২ ট্রিলিয়ন ডলার। সে কারণে বলা হয় যে, নিউইয়র্ক মেট্টোপলিটান এলাকা যদি একটি সার্বভৌম রাষ্ট্র হতো, তাহলে এটি বিশ্বের অষ্টম বৃহৎ অর্থনীতির দেশে পরিণত হতো। বিশ্বের সর্বাধিক সংখ্যক বিলিওনিয়ারের বসবাস নিউইয়র্ক সিটিতে।


নিউইয়র্ক হারবার বিশ্বের বৃহত্তম প্রাকৃতিক সমুদ্রবন্দর। এই বন্দরে বার্ষিক ৭০ বিলিয়ন ব্যারেল তেল খালাস করা হয় এবং এটি বিশ্বের বৃহত্তম কনটেইনার উঠানো ও নামানোর বন্দর। সিটির পাঁচটি বরো, কুইন্স, ম্যানহাটান, ব্রঙ্কস, ব্রুকলিন ও স্ট্যাটেন আইল্যান্ড পৃথক পৃথক নির্বাচিত প্রতিনিধিদের দ্বারা পরিচালিত হলেও সহাবস্থানের প্রয়োজনীয় কাঠামোর আওতায় সুষ্ঠুভাবে পরিচালিত হচ্ছে। সিটিতে ১২০টির বেশি বিশ্ববিদ্যালয় ও কলেজ এবং সিটি পরিচালিত ১৬০০ এলিমেন্টারি, মিডল ও হাইস্কুল রয়েছে, যেখানে ১১ লাখ ছাত্রছাত্রী পড়াশোনা করে। বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে কলাম্বিয়া, রকফেলার, সেন্ট জোন্স, সিটি ইউনিভাসিটি, ইয়র্ক ইউনিভার্সিটি যুক্তরাষ্ট্রের অন্যতম সেরা বিশ্ববিদ্যালয়। সিটির পাবলিক লাইব্রেরির ৯২টি শাখায় প্রায় ৫ কোটি বই আছে। সিটির সাবওয়ে বা পাতাল রেলের ৪৭২টি স্টেশন আছে এবং প্রতিদিন সাবওয়ের ২২টি লাইনে প্রতি কর্মদিবসে প্রায় ৫৫ লাখ যাত্রী চলাচল করে। ২০১৯ সালে নিউইয়র্ক সিটিতে ৬ কোটি ৬৬ লাখ পর্যটক এসেছে। নিউইয়র্ক সিটি সরকারের অধীনে প্রায় ৩ লাখ ৩০ হাজার লোক বিভিন্ন বিভাগে কর্মরত রয়েছে।

নিউইয়র্ক সিটির নির্বাহী কার্যক্রম পরিচালিত হয় একজন মেয়র, মেয়র কর্তৃক মনোনীত কয়েকজন ডেপুটি মেয়র, সিটি কাউন্সিলম্যান, অসংখ্য বিভাগ, বোর্ড ও কমিশন সমন্বয়ে। নির্বাচিত প্রতিনিধিদের ছাড়া মেয়র অনির্বাচিত কর্মকর্তাদের নিয়োগ ও বরখাস্ত করার ক্ষমতা রাখেন। তিনি সিটির বার্ষিক বাজেট প্রণয়নের তদারকি করেন, যেটি যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় আকারের মিউনিসিপাল বাজেট। ২০২১ সালে সিটি বাজেটের পরিমাণ ছিল ১০০.৭ বিলিয়ন ডলার।


নিউইয়র্ক সিটির মেয়র পদের ইতিহাস ৩৫৬ বছর। ১৬৬৫ সালে সিটির প্রথম মেয়র থমাস উইলেটকে নিয়োগ করেন গভর্নর রিচার্ড নিকোলিস। ১৫৬ বছর পর্যন্ত মেয়রকে নিয়োগ করতেন গভর্নর এবং মেয়রদের ক্ষমতা ছিল সীমিত। ১৭৮৩ থেকে ১৮২১ সাল পর্যন্ত মেয়র নিয়োগের দায়িত্ব ছিল কাউন্সিল অফ অ্যাপয়েন্টমেন্টের উপর। কিন্তু এক্ষেত্রেও স্টেট গভর্নরের সিদ্ধান্তই ছিল চূড়ান্ত। ১৮২১ সালে কমন কাউন্সিল, যার মধ্যে কিছু নির্বাচিত প্রতিনিধিও থাকতেন, তারা নিউইয়র্ক সিটির মেয়র বাছাই করার কর্তৃত্ব লাভ করেন। ১৮৩৪ সালে নিউইয়র্ক স্টেট সংবিধানের আনীত সংশোধনীতে ভোটারদের প্রত্যক্ষ ভোটাধিকারের ভিত্তিতে মেয়র নির্বাচনের সুযোগ সৃষ্টি করা হয়। ওই বছর মেয়র নির্বাচিত হন ডেমোক্রেটিক পার্টির কর্নেলিয়াস ডব্লিউ লরেন্স। বর্তমানে সিটি মেয়রের বার্ষিক বেতন ২৫৮,৭৫০ ডলার। ২০০২ থেকে ২০১৩ সাল পর্যন্ত মেয়র হিসেবে দায়িত্ব পালনকারী মাইকেল ব্লুমবার্গ ছিলেন বিশ্বের অন্যতম ধনবার ব্যক্তি। তিনি মেয়রের নির্ধারিত বেতন গ্রহণ না করে বার্ষিক এক ডলার বেতন নিতেন। সিটির আইন প্রণয়নের জন্য পাঁচ বরো থেকে নির্বাচিত ৫১জন কাউন্সিলম্যান রয়েছেন। তারা চার বছরের জন্য নির্বাচিত হন। কাউন্সিলম্যানরা বার্ষিক ১৪৮,৫০০ ডলারের মূল বেতন এবং আনুষঙ্গিক সুবিধাদি ভোগ করেন। কাউন্সিলের প্রধান একজন স্পিকার রয়েছেন, যিনি কাউন্সিলের বৈঠকে সভাপতিত্ব করেন।

এরিক অ্যাডামস


ডেমোক্রেট এরিক লেরয় অ্যাডামস বর্তমানে ব্রুকলিন বরোর প্রেসিডেন্ট। গত ২২ জুন অনুষ্ঠিত প্রাইমারীতে তিনি মেয়র পদে জয়ী হয়েছেন এবং ২ নভেম্বরের নির্বাচনে জয়ী হলে তিনি হবেন নিউইয়র্ক সিটির ১১০তম মেয়র এবং িিসটির দ্বিতীয় কৃষ্ণাঙ্গ মেয়র। রাজনীতিতে অবতীর্ণ হওয়ার আগে দীর্ঘ ২২ বছর পর্যন্ত তার পুলিশের চাকুরি করেন। ১৯৮৪ সালে তিনি পুলিশ বিভাগে যোগ এবং ২০০৬ সালে স্টেট সিনেটের আসনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য পুলিশের চাকুরি থেকে পদত্যাগ করার পূর্বে তিনি ক্যাপ্টেন পদে উন্নীত হয়েছিলেন। তিনি ২০১৩ সালে ব্রুকলিন বরো প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন এবং ২০১৭ সালে একই পদে পুন:নির্বাচিত হন। এরিকের জন্ম ১৯৬০ সালের ১ সেপ্টেম্বর। ১৪ বছর বয়সে তিনি ‘দ্য ৭-ক্রাউনস গ্যাং নামে একটি গ্যাং এ যোগ দেন। ১৫ বছর বয়সে তিনি গ্রেফতার হন এবং পুলিশ কর্তৃক নিপীড়িত হন। তাকে প্রবেশনে পাঠানো হয়। সেখানে তিনি পুলিশ হওয়ার সিদ্ধান্ত নেন। ১৯১৮ সালে তিনি কুইন্সের বেসাইড হাইস্কুল থেকে ডিপ্লোমা লাভ করেন। জন জে কলেজ অফ ক্রিমিনাল জাস্টিস থেকে বিএ এবং ম্যারিস্ট কলেজ থেকে এমপিএ ডিগ্রি লাভ করেন। অ্যাডামস নিউইয়র্ক সিটি ট্রানজিট পুলিশ ও এনওয়াইপিডি’তে চাকুরি করেন। ১৯৯০ সালে অ্যাডামস তার রাজনৈতিক জীবন শুরু করেন। ১৯৯৪ সালে অ্যাডামস ডেমোক্রেটিক প্রাইমারীতে নিউইয়র্কের ১১তম কংগ্রেসনাল ডিষ্ট্রিক্ট থেকে মেজর ওয়েনস এর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করেন। ১৯৯৭ সালে তিনি রিপাবলিকান হিসেবে রেজিষ্টার্ড হন। ২০০১ সালে তিনি পুনরায় ডেমোক্রেটিক পার্র্টিতে ফিরে আসেন। ২০১৩ সালে ৯০.৮ শতাংশ ভোটে ব্রুকলিন বরো প্রেসিডেন্ট নির্বাচিত হন। ২০১৭ সালে পুন:নির্বাচিত হন ৮৩ শতাংশ ভোটে।

কার্টিস সিলওয়া

সিটি মেয়র পদে রিপাবলিকান প্রার্থী কার্টিস সিলওয়ার জন্ম ১৯৫৪ সালের ২৬ মার্চ। তিনি একজন আমেরিকান এক্টিভিস্ট ও রেডিও টক শো হোস্ট। অপরাধ বিরোধী ননপ্রফিট সংগঠন গার্ডিয়ান অ্যাঞ্জেলসের তিনি প্রতিষ্ঠাতা ও চিফ একিউটিভ অফিসার। তিনি নিউইয়র্ক ডেইলি নিউজ এর ডেলিভারি বয় হিসেবে কর্মজীবন শুরু করেন। ১৯৯২ সালে তাকে অপহরণ ও গুলি করা হয়। সিলওয়া একজন রেডিও ব্রডকাস্টার হিসেবে তিন দশক কাজ করেন। তিনি রিফর্ম পার্টি অফ নিউইয়র্ক নামে একটি রাজনৈতিক সংগঠন করেছিলেন। প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের মেয়াদ শেষ হলে সিলওয়া রিপাবলিকান পার্টিতে যোগদান করেন। তিনি তার নিজ দলে থাকা অবস্থায় ২০২০ সালে সিটি মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত ঘোষণা করেন।

বিতর্কে দুই মেয়র প্রার্থীর পাল্টাপাল্টি অভিযোগ

নিউইয়র্ক সিটি মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতাকারী দুই প্রধান প্রার্থী ডেমোক্রেটিক পার্টির এরিক অ্যাডামস ও রিপাবলিকান কার্টিস সিলওয়ার মধ্যে গত মঙ্গলবার রাতে অনুষ্ঠিত শেষ টেলিভিশন বিতর্কে একে অপরকে ব্যক্তিগত আক্রমণ করেছেন। এরিকের অভিযোগ তার প্রতিদ্বন্দ্বী সিলওয়া একজন অপরিপক্ক ও কৌতুকাভিনেতার মত আচরণ করছেন। অপরদিকে সিলওয়া এরিককে অপরাধী গ্যাং এর সঙ্গে তার সাবেক সংশ্লিষ্টতা, কর ফাঁকিদানকারী ও তাকে নিউ জার্সির বাসিন্দা বলে অভিযোগ করেছেন। যদিও এই বিতর্কে নির্বাচনের গতিতে কোন পরিবর্তন আসবে না এবং এরিকের বিরুদ্ধে সিলওয়ার অভিযোগ তাঁকে সিটি মেয়র হওয়ার পথে বাধা হয়ে দাঁড়াবে না, তা সত্ত্বেও এ বিতর্ক ছিল সম্পূর্ণ নিয়ম রক্ষার বিতর্ক। এরিক অ্যাডামস ডেমোক্রেটিক প্রাইমারীতে জয়লাভ করে সিটিতে তার জনপ্রিয়তার প্রমাণ রেখেছেন। সিলওয়া গত কয়েক সপ্তাহ ধরেই এরিককে ক্ষেপানোর জন্য তার বিরুদ্ধে নানা অভিযোগ তুলেছেন। এরিক শান্ত থাকার এবং প্রতিপক্ষের অভিযোগ এড়িয়ে চলার চেষ্টা করলেও মঙ্গলবারের বিতর্কে তিনি বিরক্তি প্রকাশ করেন এবং সিলওয়ার ঘন্টাব্যাপী ব্যক্তিগত আক্রমণের এক পর্যায়ে এরিক বলেন, “আপনি আমার চার বছর বয়সী পুত্রের মত আচরণ করছেন। অন্তত কিছুটা শৃংখলার মধ্যে আসুন, যাতে আমরা সকল বিষয় নিয়ে আলোচনা করতে পারি। আপনি কথায় কথায় বাধা দিচ্ছেন এবং অশ্রদ্ধা প্রদর্শন করছেন।

এরিক অ্যাডামস এক দশকের বেশি সময় যাবত অত্যন্ত সতর্কতার সঙ্গে সিটির মেয়র পদে অভিষিক্ত হওয়ার জন্য কাজ করেছেন। বিতর্কেও তিনি তার করুণ জীবন কাহিনী থেকে আমেরিকান স্বপ্ন পূরণের কথাগুলো তুলে ধরেছেন, যা তিনি সিটিবাসীর জন্যও দৃষ্টান্ত স্থাপন করতে চান। তিনি তার বক্তব্য সমাপ্ত করেন সিটির বাসিন্দাদের দুস্বপ্নের বাস্তবতা কাটিয়ে তোলার প্রতিশ্রুতি দিয়ে। উভয় প্রার্থী যারা যুক্তরাষ্ট্রের নাগরিক নয়, তাদেরকে স্থানীয় নির্বাচনে ভোটাধিকার প্রদান করার প্রশ্নে মতানৈক্য পোষণ করেন। এ ধরনের একটি বিল বর্তমানে নিউইয়র্ক সিটি কাউন্সিলে বিবেচনাধীন রয়েছে। এরিক এ ধারণার সমর্থক এবং সিলওয়া এর বিরোধী। সিলওয়া বলেন, ভোট প্রদানের অধিকার রয়েছে শুধু আমেরিকান সিটিজেনদের। বিতর্ক চলাকালে সিলওয়া বলেন যে এরিকের প্রধান মিত্র ওয়াশিংটন হাইটস থেকে নির্বাচিত ডেমোক্রেট সিটি কাউন্সিলম্যান ইয়াদানিস রডরিগজ আমেরিকান সিটিজেন নন এবং তিনি ডোমিনিকান রিপাবলিকের নাগরিক। এরিক এক পর্যায়ে ধৈর্য্য হারিয়ে সিলওয়াকে অপহরণ করা হয়েছিল বলে তার প্রচারকে ভূঁয়া বলে বর্ণনা করেন এবং আরেক ধাপ এগিয়ে আইআরএস’কে দেওয়া সিলওয়ার তিন সন্তানের বিপরীতে চাইল্ড সাপোর্ট জালিয়াতি ও তার তৃতীয় স্ত্রীর সঙ্গে কেলেঙ্কারিপূর্ণ ডিভোর্স ঘটনা উল্লেখ করেন।

advertisement

Posted ৪:০৫ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.