মঙ্গলবার, ৭ মে ২০২৪ | ২৫ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

বঙ্গবন্ধুর ১০২তম শতবার্ষিকী উদযাপন

বাংলাদেশ রিপোর্ট :   |   বৃহস্পতিবার, ২৪ মার্চ ২০২২

বঙ্গবন্ধুর ১০২তম শতবার্ষিকী উদযাপন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে যুক্তরাষ্ট্রে আওয়ামী লীগ, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ, জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন, নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট, ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসসহ বিভিন্ন প্রতিষ্ঠান বিস্তারিত কর্মসূচি পালন করে। এসবের মধ্যে ছিল জাতীয় পতাকা উত্তোলন, জাতীয় সঙ্গীত পরিবেশন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, নীরবতা পালন, প্রেসিডেন্ট প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ, জন্মদিনের কেক কাটা, প্রামান্য চিত্র প্রদর্শন, চিত্রাঙ্কন প্রতিযোগিতা আলোচনা অনুষ্ঠান এবং বিশেষ মোনাজাত।

বাংলাদেশ দূতাবাস


নতুন প্রজন্মকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বঙ্গবন্ধুর স্বপ্ন, বিশ্বাস, দেশপ্রেম ও অসাম্প্রদায়িক দর্শন শেখানোর আহবান জানিয়ে যুক্তরাষ্ট্র সফররত মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ. ম রেজাউল করিম বঙ্গবন্ধুকে বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ নেতা ও দেশপ্রেমিক আখ্যায়িত করে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন। গত ১৭ মার্চ বৃহস্পতিবার ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাসে আয়োজিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন। জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস উদযাপনের জন্য দূতাবাস বঙ্গবন্ধু অডিটোরিয়ামে অনুষ্ঠানটির আয়োজন করে। রেজাউল করিম বলেন, বঙ্গবন্ধুকে ‘নিপীড়িত মানুষের কণ্ঠস্বর’ হিসেবে তুলে ধরা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করে বাংলাদেশকে বিশ্বের বুকে উন্নয়নের রোল মডেলে পরিণত করেছেন। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন দূতাবাসের চার্জ ডি’অ্যাফেয়ার্স ফেরদৌসী শাহরিয়ার। আলোচনা শেষে “বঙ্গবন্ধু-ফরএভার আওয়ার হার্টস” শীর্ষক একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। এর আগে মৎস্যমন্ত্রী দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে নিয়ে দূতাবাসের বঙ্গবন্ধু কর্নারে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। পুষ্পস্তবক অর্পণের পর মহান নেতার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন তারা।


বাংলাদেশ স্থায়ী মিশন

জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে যথাযোগ্য মর্যাদা ও উৎসবমূখর পরিবেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২২ উদযাপন করা হয়। জাতীয় পতাকা উত্তোলন, জাতীয় সঙ্গীত পরিবেশন ও জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পনের মধ্য দিয়ে দুই পর্বে বিভক্ত অনুষ্ঠানটির প্রথম পর্ব শুরু হয়। প্রথম পর্বে আরও ছিল জাতির পিতা ও তাঁর পরিবারের শাহাদাত বরণকারী সদস্যদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত; রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ, এবং জন্মদিনের কেক কাটা।


অনুষ্ঠানটির দ্বিতীয় পর্বের সবচেয়ে উল্লেখযোগ্য আকর্ষণ ছিল নিউইয়র্কে বসবাসরত বাংলাদেশী শিশুদের অংশগ্রহণে ভার্চুয়ালভাবে আয়োজিত শিশু আনন্দমেলা। এই আনন্দমেলায় ইতোপূর্বে মিশন আয়োজিত ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ উপস্থাপন এবং ‘নিজের অনুভূতি ব্যক্ত করে বঙ্গবন্ধুর উদ্দেশ্যে পত্রলিখন’ প্রতিযোগিতার বিজয়ীদের নাম ঘোষণা এবং তাদের ভাষণের ভিডিও প্রদর্শন করা হয়। এছাড়া দ্বিতীয় পর্বে শিশুদের অংশগ্রহণে আরও অনুষ্ঠিত হয় “শতবর্ষের নতুন প্রভাত” শীর্ষক আলেখ্য অনুষ্ঠান, সমবেত সঙ্গীত ‘বঙ্গবন্ধু ফিরে এলে’ ও নৃত্যানুষ্ঠান ও র‌্যাফেল ড্র। ভার্চুয়াল এই আয়োজনে জাতির পিতার জীবন ও কর্মের উপর একটি প্রামাণ্য ভিডিও প্রদর্শন করা হয়। স্বাগত বক্তব্যে রাখেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।


প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মকে জাতির পিতার সংগ্রামী জীবন সমন্ধে অবহিত করা এবং শিশুকাল থেকেই দেশপ্রেমে উদ্বুদ্ধু করার জন্য অভিভাবকসহ সকলকে এগিয়ে আসার আহ্বান জানান রাষ্ট্রদূত ফাতিমা। স্থায়ী মিশনের কর্মকর্তা-কর্মচারিগণের সন্তান ও পরিবারের সদস্যগণ, নিউইয়র্কস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব পারফর্মিং আর্টস্ (বিপা) এবং বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টস্ (বাফা) এর শিশু শিল্পী এবং নিউইয়র্কে বসবাসরত শিশু ও তাদের অভিভাবকসহ স্থানীয় বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক প্রতিষ্ঠানের প্রতিনিধিবর্গ, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতৃবৃন্দ, বাংলাদেশী কমিউনিটির সদস্যবৃন্দ ও গণমাধ্যম ব্যক্তিত্বগণ ভার্চুয়াল এই শিশু আনন্দমেলায় অংশগ্রহণ করেন।

বাংলাদেশ কনস্যুলেট

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু দিবস – ২০২২ উদযাপনের লক্ষ্যে গত ১৭ মার্চ নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল দিনব্যাপি কর্মসূচী গ্রহণ করে।

জাতীয় সঙ্গীত পরিবেশনার মাধ্যমে প্রথম পর্বের অনুষ্ঠানের সূচনা হয়। কনসাল জেনারেল জনাব মোহাম্মদ মনিরুল ইসলাম কনস্যুলেটের সদস্যগণসহ সম্মিলিতভাবে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। দিবসটি উপলক্ষ্যে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। কনসাল জেনারেল তাঁর স্বাগত বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে বিশ্ব মানচিত্রে স্বাধীন সার্বভৌম বাংলাদেশের অভ্যুদয়ে বঙ্গবন্ধুর অসামান্য অবদান ও ভূমিকার কথা উল্লেখ করেন। এর পরপরই বীর মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধাদের সন্তান, স্বাধীনতা পদকপ্রাপ্ত নিউইয়র্কস্থ বাংলাদেশ কমিউনিটির সদস্যসহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ ভিডিও বার্তার মাধ্যমে শুভেচ্ছা বক্তব্য প্রদান করে। জাতির পিতার বর্ণাঢ্য জীবন ও কর্মের উপরে নির্মিত একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। জাতির পিতা ও তাঁর পরিবারের শাহাদাতবরণকারী অন্যান্য সদস্যসহ মহান মুক্তিযুদ্ধে শহীদ সকল বীর মুক্তিযোদ্ধাদের আত্মার মাগফেরাত কামনা করে এবং দেশের অব্যাহত সমৃদ্ধি ও প্রগতির জন্য বিশেষ দোয়া ও মোনাজাতের মাধ্যমে প্রথম পর্বের অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘটে।

একই দিন বিকালে এ বিশেষ দিবস উপলক্ষ্যে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল ও কুইন্স পাবলিক লাইব্রেরী-এর যৌথ উদ্যোগে কুইন্স পাবলিক লাইব্রেরিতে শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। কুইন্স পাবলিক লাইব্রেরিতে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের বিভিন্ন বিষয় নিয়ে এক আলোচনা অনুষ্ঠিত হয় যেখানে “ফ্রেন্ডস অব লিবারেশন ওয়ার অনার” পদকপ্রাপ্ত বাংলাদেশের মুক্তিযুদ্ধ সমর্থনকারী বাংলাদেশের বন্ধু মি. লিয়ার লেভিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে স্থানীয় বাংলাদেশী কমিউনিটির শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান মঞ্চস্থ করা হয়। এরপর চিত্রাঙ্কন প্রতিযোগিতার ফলাফল ঘোষনান্তে পুরষ্কার বিতরণ করা হয়। কেক কাটার মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২ তম জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু দিবস – ২০২২ উদযাপন সমাপ্ত হয়।

আওয়ামী লীগ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী উদযাপন করেছে নিউইয়র্ক ব্রুকলীন আওয়ামী লীগ ও চার্চ-ম্যাকডোনাল্ড আওয়ামীলীগ। গত ১৭ মার্চ বৃহস্পতিবার সন্ধ্যায় নিউইয়র্কে ব্রুকলীনের চার্চ-ম্যাকডোনাল্ড এভিনিউর রাঁধুনী রেষ্টুরেন্টে এ উপলক্ষ্যে আলোচনা সভা শেষে কেক কাটা হয়। নিউইয়র্ক ব্রুকলীন আওয়ামী লীগের সভাপতি নুরুল ইসলাম নজরুলের সভাপতিত্বে এবং চার্চ-ম্যাকডোনাল্ড আওয়ামী লীগের সভাপতি ইসমত হক খোকনের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা ডা. মাসুদুল হাসান, এমডি। প্রধান বক্তা ছিলেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইমদাদ চৌধুরী। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বিশেষ অতিথি যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সহ সভাপতি শামসুদ্দিন আজাদ, নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি রফিকুর রহমান, সহ সভাপতি এন আমিন, ব্রুকলীন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আবুল কাসেম, আওয়ামী লীগ নেতা মহি উদ্দিন, মজিবুল মাওলা, জুয়েল, আবুল কাসেম, সিরাজ, মাইনুল বাবুল, মজিবুর রহমান বিপ্লব প্রমুখ।

আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ

যুক্তরাষ্ট্র আওয়ামী স্বেচ্ছাসেবকলীগের উদ্দ্যোগে ১৭ মার্চ বৃহস্পতিবার রাতে জ্যাকসন হাইটসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে ১০২ তম জন্মবার্ষিকী পালন করা হয়। সংগঠনের সিনিয়র সহসভাপতি আশরাফ উদ্দিনের সভাপতিত্বে এবং সাধারন সম্পাদক সুবল দেবনাথের সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে উপস্হিত ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও যুক্তরাষ্ট্র আওয়ামী স্বেচ্ছাসেবকলীগের প্রতিষ্ঠাকালীন আহবায়ক মহিউদ্দিন দেওয়ান, বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের উপ আন্তর্জাতিক সম্পাদক গাজী ওয়াহিদুজ্জামান লিটন । বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাবেক সহ আন্তর্জাতিক সম্পাদক সাখাওয়াত বিশ্বাস, বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কার্যনির্বাহী সদস্য কামাল হোসেন রাকিব ।

আলোচনা সভা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩ তম জন্মদিন উপলক্ষে নিউইয়র্কে ‘জনকের প্রতি শ্রদ্ধাঞ্জলি’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গত ১৬ মার্চ বুধবার সন্ধ্যায় জ্যাকসন হাইটসে জুইশ সেন্টারে এ উপলক্ষে মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনাও অনুষ্ঠিত হয়। বঙ্গবন্ধু ফাউন্ডেশন যুক্তরাষ্ট্র শাখা, সেক্টর কমান্ডারস ফোরাম, বাংলাদেশ লিবারেশন ওয়ার ভ্যাটার্ন্স-৭১, মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ ও মুক্তিযোদ্ধা সন্তান- প্রজন্ম ফোরাম এই অনুষ্ঠানের আয়োজন করে।

বঙ্গবন্ধু ফাউন্ডেশন যুক্তরাষ্ট্র শাখার সেক্রেটারি আব্দুল কাদের মিয়ার সভাপতিত্ব এবং ফাউন্ডেশনের কমিউনিকেশন্স ডিরেক্টর বীর মুক্তিযোদ্ধা লাবলু আনসারের সহযোগিতায় সমগ্র অনুষ্ঠানের উপস্থাপনা করেন শারমিন সিরাজ সোনিয়া। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতিসংঘে বাংলাদেশের উপ-স্থায়ী প্রতিনিধি ড. মনোয়ার হোসেন, বিশেষ অতিথি ছিলেন নিউইয়র্কে বাংলাদেশের কন্সাল জেনারেল ড. মো. মনিরুল ইসলাম, একুশে পদকপ্রাপ্ত কণ্ঠযোদ্ধা রথীন্দ্রনাথ রায়, জ্যাকসন হাইটস এলাকা নিয়ে গঠিত নিউইয়র্ক সিটি কাউন্সিল ডিস্ট্রিক্ট-২৫ এর কাউন্সিলম্যান শেখর কৃষ্ণান, মূলধারার রাজনীতিক মোর্শেদ আলম, বাংলাদেশ লিবারেশন ওয়ার ভ্যাটার্ন্স’৭১ এর প্রতিষ্ঠাতা-সভাপতি বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা খান মিরাজ, বাংলাদেশ মিশনের ফার্স্ট সেক্রেটারি (প্রেস) নূর এলাহি মিনা।

আলোচনায় আরও অংশ নেন সেক্টর কমান্ডারস ফোরামে ভাইস প্রেসিডেন্ট বীর মুক্তিযোদ্ধা আবুল বাশার চুন্নু, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সদস্য হাজী শফিকুল আলম, মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন তালুকদার, মুক্তিযোদ্ধা সন্তান-প্রজন্ম ফোরামের সভাপতি আশরাব আলী খান লিটন, কমিউনিটি লিডার সাহাবউদ্দিন লিটন প্রমুখ। মঞ্চে ছিলেন ‘সেক্টর কমান্ডারস ফোরাম’র সভাপতি বীর মুক্তিযোদ্ধা রাশেদ আহমেদ এবং মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের নেতা বীর মুক্তিযোদ্ধা শওকত আকবর রীচি।

অনুষ্ঠানের শুরুতে সকলে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করেন। বহ্নিশিখা সংগীত নিকেতনের সবিতা দাসের নেতৃত্বে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের জাতীয় সংগীত পরিবেশন করা হয়। পুষ্পার্ঘ অর্পণ করা হয় মঞ্চে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে । এরপর বঙ্গবন্ধুকে নিবেদিত দুটি গান পরিবেশন করেন কণ্ঠযোদ্ধা শহীদ হাসান। বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ উপস্থাপন করে ছোট্টমনি ফাছিল কবির কাব্য। বঙ্গবন্ধুকে নিয়ে লেখা কবিতা পাঠ করেন বাংলাদেশ মিশনের ফার্স্ট সেক্রেটারি (প্রেস) নূর এলাহি মিনা ও নতুন প্রজন্মের তামান্না আহমেদ শান্তি। গান, কবিতা, নৃত্য সহ নানা পরিবেশনার পর শুরু হয় মূল আলোচনা।

আলোচনা শেষে বঙ্গবন্ধুকে নিয়ে কবিতা আবৃত্তি করেন মানিকগঞ্জস্থ বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সভাপতি সালেহা ইসলাম, সেক্টর কমান্ডারস ফোরামের সদস্য শামিম আকতার শরিফ। শিল্পীদের সাথে তবলায় সংগত করেন তপন মোদক।

Posted ৮:৩৫ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৪ মার্চ ২০২২

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.