মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ | ১৮ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

বাংলা সিডিপ্যাপ’র বর্ণাঢ্য ‘গজল নাইট’

বাংলাদেশ রিপোর্ট :   |   বৃহস্পতিবার, ০৮ সেপ্টেম্বর ২০২২

বাংলা সিডিপ্যাপ’র বর্ণাঢ্য ‘গজল নাইট’

বক্তব্য দিচ্ছেন আবু জাফর মাহমুদ। পাশে তিন শিল্পী ও উপস্থাপিকা।

নিউইয়র্ক সিটিতে কোনো বাংলাদেশি-আমেরিকান হলরুম ভাড়া নিয়ে, দর্শক-শ্রোতাদের আপ্যায়নের ব্যবস্থাসহ ‘গজল নাইট’ এর আয়োজন করবেন এটা ভাবাই যায় না। এর সঙ্গে শুধু রুচির প্রশ্ন জড়িত নয়, রুচির সঙ্গে আবশ্যক আয়োজনকারীর আর্থিক সামর্থ এবং গজল পরিবেশনকারী ও গজল-প্রেমিক একদল শ্রোতা জড়ো করাও নির্ভর করে আয়োজকের সুনাম-সুখ্যাতির ওপর। এমন একটি গজল নাইটের আয়োজন করেছিলেন নিউইয়র্কে বাংলাদেশিদের অতি পরিচিত মুখ বীর মুক্তিযোদ্ধা, সন্দ্বীপের কৃতিসন্তান ‘বাংলা সিডিপ্যাপ সার্ভিসেস ইনক’ ও ‘অ্যালেগ্রা হোমকেয়ার ইনক’ এর চেয়ারম্যান ও সিইও আবু জাফর মাহমুদ। নানা ধারার গানের অনেক শিল্পী ও অসংখ্য শ্রোতা দেশেও যেমন রয়েছে, প্রবাসেও রয়েছে। কিন্তু গজলের গায়ক ও শ্রোতা উভয়ই সাধারণত সঙ্গীতের জনপ্রিয় ধারার হন না, সেজন্য তাদের সংখ্যাও বেশি থাকে না, কিন্তু যারা প্রকৃতই গজল শিল্পী তাদের জনপ্রিয়তা বা তাদের গাওয়া গজলের আবেদন কখনও ফুরিয়ে যায় না। মেহদি হাসান, গোলাম আলী, জগজিৎ সিং, পঙ্কজ উদাস, অনুপ জলোতা, ইকবাল বানো-সহ আরো কিছু বিখ্যাত গজল শিল্পী ঘরে ঘরে এবং বছরে বছরে জন্মগ্রহণ করেন না। গজলের জন্য আলাদা সাধনা ও অনুশীলনের প্রয়োজন পড়ে এবং নিউইয়র্কেও বেশ ক’জন গুরুত্বপূর্ণ গজল শিল্পী রয়েছেন, যা প্রবাসী গজল-প্রেমিকদের জন্য আনন্দের খবর।


গত ৫ সেপ্টেম্বর সোমবার সন্ধ্যায় সিটির উডসাইডের গুলশান ট্যারেসে আয়োজন করা হয়েছিল ‘গজল নাইট’। হলরুমে প্রবেশ করেই দর্শকদের যা মুগ্ধ করেছে, তা হলো মঞ্চের পটভূমিতে মোগল স্থাপত্যের নিদর্শন, ভবনের ঠিক ওপরেই কালো পর্দায় সামঞ্জস্যপূর্ণ দূরত্বে তারার ঝিকিমিকি এবং আকাশে ভেসে বেড়ানো মেঘের ভেলা। গজল শিল্পী হিসেবে আগেই নাম ঘোষণা করা হয়েছিল লেমন চৌধুরী, চন্দন চৌধুরী ও ত্রিনিয়া হাসানের নাম এবং উপস্থাপনায় শারমিনা শিরাজ সোনিয়া। হলরুম ভরে ওঠতেই উপস্থাপিকা সোনিয়া সঙ্গীতের অন্যতম ধারা গজল এর সংক্ষিপ্ত ইতিহাস, ‘গজল নাইট’ আয়োজনের উদ্দেশ্য এবং আয়োজক সম্পর্কে বলে একে একে শিল্পীদের মঞ্চে আহবান করলেন।

বাংলা সিডিপ্যাপ ও এ্যালেগ্রা হোম কেয়ারের চেয়ারম্যান আবু জাফর মাহমুদ বলেন, আমরা আমাদের পূর্ব পুরুষদের কাছ থেকে যা কিছু শিখেছি এর মধ্য যা কিছু সুন্দর ও শক্তিশালী, যা কিছু আমাদের জন্য প্রয়োজনীয় ও গৌরবের তা আমরা মনে রাখবো। এটাই আমাদের বর্তমান ও ভবিষ্যতের পথ রচনায়, পথ অতিক্রমে আমাদেরকে সহযোগিতা দেবে এবং যথার্থ উপাদান হিসেবে কাজ করবে আমাদের মন ও মননে। তিনি অতিথিদের ধন্যবাদ জানিয়ে বলেন, আমার জীবন ও জীবিকার প্রয়োজনে একটি দেশে বসবাস করছি আমরা অনেকেই এদেশের নাগরিক হয়েছি। কিন্তু আমাদের নিজস্ব, পারিবারিক, সামাজিক এবং জাতীয় একটি কৃষ্টি ও সাংস্কৃতিক ঐতিহ্য রয়েছে। যা আমাদের স্বত্বা থেকে কখনো আলাদা করে দেয়ার যেমনি সুযোগ নেই, তেমনি আমাদের এ প্রজন্মের সন্তানরা যারা এখানে বেড়ে উঠেছে তাদের সঙ্গে পরিচিত করে তোলার গুরু দায়িত্ব আমাদের ওপরই অর্পিত। এই দায়িত্ব থেকেই আসলে এই গজল সন্ধ্যার আয়োজন। আর এর অন্যতম উদ্দেশ্য হলো এখানে যেসব শিল্পী শুধুমাত্র হৃদয়ের টানে শিল্প ও সঙ্গীত চর্চাকে টিকিয়ে রাখার চেষ্টা করছেন তাদের সহযোগিতা করা। গজল সন্ধ্যা এই উদ্যোগেরই একটি শুরু। এই প্রচেষ্টা আমি অব্যাহত রাখবো।


প্রথমেই গজল পরিবেশন করলেন নিউইয়র্কের জনপ্রিয় শিল্পী লেমন চৌধুরী। তিনি প্রথম দফায় তিনটি গজল পরিবেশন করেন এবং দর্শকরা তাদের উচ্ছাস প্রকাশ করেন হাততালি দিয়ে । দ্বিতীয় শিল্পী ত্রিনিয়া হাসানের পরিবেশিত গজলও দর্শকরা গ্রহণ করেন সাদরে । দরজা গলার শিল্পী চন্দন চৌধুরীর গজল গাওয়া সকলকে অভিভূত করে। তাদের পরিবেশিত প্রতিটি গজলই উপমহাদেশে অতি জনপ্রিয় এবং কোনো কোনো গজল বলিউডের ছায়াছবিতে অন্তর্ভূক্ত হওয়ায় সেগুলো আরও বেশি জনপ্রিয়তা অর্জন করেছে এবং এমনকি যারা গজলের তেমন সমঝদারও নন, তাদের হৃদয়েও গজলগুলো আলোড়ন সৃষ্টি করে। শিল্পীরা একে একে পরিবেশন করেন, মির্জা গালিবের লেখা “দিল-এ-নাদান তুঝে হুয়া কিয়া হ্যায়/আখির ইস দর্দ কি দাওয়া কিয়া হ্যায়–।” মাওলানা হাসরাত মোহানির লেখা “চুপকে চুপকে রাত দিন আঁসু বাহানা ইয়াদ হ্যায়/হামকো আব তক আশিকী কা ও জামানা ইয়াদ হ্যায়–।” আকবর ইলাহাবাদীর লেখা “হাঙ্গামা হ্যায় কিউ বাড়পা, থোড়ি সি তো পী লি হ্যায়/ডাকা তো নেহি ডালা, চোরি তো নাহি কি হ্যায়–।” জাভেদ আখতারের “রাফতা রাফতা দেখো দেখো ক্যায়া হো গ্যায়া—।” হাসরত জয়পুরীর “ঝনক ঝনক পায়েল বাজে/পায়েলিয়া কি রুনক ঝুনক পর—।” শাহরিয়ারের “দিল চিজ ক্যায়া হ্যায়, আপি মেরি জান লিজিয়ে/ব্যস, এক বার মেরা কাহা মান লিজিয়ে —।”

উপমহাদেশ ছাড়িয়ে সমগ্র বিশ্বে ভারতীয় উপমহাদেশ থেকে আগত গজলবোদ্ধাদের মনে গজলগুলোর অনুরণন হয়। গজল নাইটেও তা হয়েছিল। গজল শিল্পীদের গাওয়া প্রতিটি গজল শ্রোতাদের মুগ্ধ করেছে এবং তারা শিল্পীদের প্রশংসায় উচ্ছাস ব্যক্ত করেছেন অকাতরে। গজল পরিবেশনা শেষ হলে অনুষ্ঠানের উদ্যোক্তা আবু জাফর মাহমুদ তার ডাকে সাড়া দিয়ে আগত সকলকে ধন্যবাদ জানান এবং ভবিষ্যতেও এ ধরনের চমক সৃষ্টি করার মতো অনুষ্ঠান উপহারের প্রতিশ্রুতি দান করেন। বাংলাদেশের দু’জন খ্যাতিমান সঙ্গীত শিল্পী ফেরদৌস আরা ও রিজিয়া পারভিন তাদের যুক্তরাষ্ট্র সফর উপলক্ষে নিউইয়র্কে অবস্থান করছিলেন। তারাও আমন্ত্রিত হয়ে গজল নাইটে উপস্থিত হন এবং শ্রোতাদের উদ্দেশ্যে শুভেচ্ছা বক্তব্য রাখেন।


বাংলা সিডিপ্যাপ ও অ্যালেগ্রা হোমকেয়ারের ম্যানেজার সাইয়িদ আলম ও কর্মকর্তা জোবায়ের ফরহাদ, রমিজা ইসলাম, মরিয়ম আকতার, মোহাম্মদ আলী, শিউলি বেগম, আয়েশা খাতুন, কানিজ সুলতানা, নজরুল ইসলাম ও আলমগীর হোসেনকে অনুষ্ঠানে পরিচয় করিয়ে দেওয়া হয় ।

advertisement

Posted ৪:১৯ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৮ সেপ্টেম্বর ২০২২

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.