শনিবার, ৪ মে ২০২৪ | ২২ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

মুখ থুবড়ে পড়েছে সিটি সাবওয়ে ও বাস সার্ভিস

বাংলাদেশ রিপোর্ট :   |   বৃহস্পতিবার, ১৩ এপ্রিল ২০২৩

মুখ থুবড়ে পড়েছে সিটি সাবওয়ে ও বাস সার্ভিস

মেট্টোপলিটান ট্রানজিট অথরিটি পরিচালিত সিটি সাবওয়ে ও বাস ব্যবহারকারী যাত্রী সংখ্যা হ্রাস পাওয়ায় বিপুল পরিমাণ ভর্তুকি দিয়ে পরিচালনা করতে হচ্ছে সিটির লাইফলাইন হিসেবে পরিচিত এ দুটি জনপ্রিয় গণপরিহনকে। সিটির গণপরিবহনে যাত্রীদের আবারও আকৃষ্ট করা ও বিদ্যমান অর্থনৈতিক সমস্যা কাটিয়ে উঠার জন্য বিশেষজ্ঞরা কিছু পরামর্শ দিয়েছেন।

নিউইয়র্ক সিটি যদিও করোনা মহামারী পূর্ব পরিস্থিতে ফিরে এসেছে, কিন্তু গণপরিবহন এখনো মহামারী কালীন সংকট কাটিয়ে উঠতে পারেনি। বিশেষ করে সাবওয়েতে সংঘটিত কয়েকটি বড়ো ধরনের অপরাধের ঘটনায় নিরাপত্তার অভাবে যাত্রীরা অপেক্ষাকৃত বেশি ব্যয়ে অন্যান্য যানবাহন ব্যবহার করায় সাবওয়ের যাত্রী কমেছে।


সিটি সাবওয়ে ব্যবস্থা যে দীর্ঘকাল আগে থেকেই সমস্যাগ্রস্ত ছিল, তা অস্বীকার করার কারণ নেই। কিন্তু কোভিড ১৯ পরিস্থিতিকে আরো শোচনীয় করেছে। এখন সিটি প্রশাসনের জন্য বড় প্রশ্ন দাঁড়িয়েছে যে কীভাবে সিটির গণপরিবহন, বিশেষ করে অবকাঠামো সংস্কার ও বাজেট ঘাটতির মতো সাংবাৎসরিক সংকট থেকে সাবওয়েকে রক্ষা করা সম্ভব।
ট্রানজিট এক্সপার্ট, স্টেট ও সিটি কর্মকর্তাবৃন্দ, ব্যবসায়ী নেতৃবৃন্দ বিশ্বের অন্যতম ব্যস্ত সাবওয়ে, বাস ও কমিউটার ট্রেন ব্যবস্থাকে ধ্বংসের হাত থেকে রক্ষার জন্য আহবান জানালেও সমাধান খুব সহজ নয়।

কতগুলো প্রস্তাবের প্রবল বিরোধিতা রয়েছে, কিছু প্রস্তাবে ব্যয় সংকোচন নীতি গ্রহণ এবং কয়েকটি প্রস্তাবে বিনিয়োগ বৃদ্ধির মাধ্যমে সাবওয়েকে আকর্ষণীয় ও যাত্রীবান্ধব করে তোলার কথা বলা হয়েছে। তবে পাঁচটি প্রস্তাব বাস্তবায়িত হলে তা সমস্যা লাঘবে ভূমিকা রাখতে পারে বলে নিউইয়র্ক টাইমস এর এক রিপোর্টে উল্লেখ করা হয়েছে।


সিটির গণপরিবহনকে আরো উন্নত করতে অধিকার প্রবক্তারা স্টেট গভর্নর ক্যাথি সি হকুল ও স্টেটের আইন প্রনেতাদের প্রতি আহবান জানিয়েছেন সাবওয়ে ট্রেন ও বাসের ফ্রিকুয়েন্সি বৃদ্ধি করার জন্য ৩০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করার আহবান জানিয়েছেন। তাদের মতে অনেক সময় যাত্রীরা তাদের গন্তব্যে যাওয়ার জন্য সাবওয়ে স্টেশন ও বাস স্টপেজে দীর্ঘসময় অপেক্ষা করেন। এমটিএ তাদের ব্যয় সংকোচন নীতির অংশ হিসেবে বাস ট্রেনের ফ্রিকুয়েন্সি হ্রাস করায় এ সমস্যা সৃষ্টি হয়েছে। যাত্রীরা যথাসময়ে গন্তব্যে পৌছতে চায়। সাবওয়ে ও বাসের বিলম্ব এড়াতে তারা বেশি ব্যয়ে ট্যাক্সি ভাড়া করতে দ্বিধা করে না। সেক্ষেত্রে ফ্রিকুয়েন্সি বৃদ্ধি করলে যাত্রীসংখ্যা বৃদ্ধি পাবে বলে তারা মনে করেন।

গণপরিবহন ব্যবহারকারী গ্রুপ রাইডার্স এলায়েন্স এর মতে সাবওয়ে ট্রেনের ক্ষেত্রে অপেক্ষার সময় ৮ মিনিট এবং বাসের ক্ষেত্রে ৬ মিনিটের অধিক হওয়া সঙ্গত নয়। এমটিএ চলতি বছর তাদের বাস বহরে বেশ কিছু সংখ্যক নতুন বাস সংযোজন করায় অপেক্ষার সময় কমলেও সাবওয়েতে অপেক্ষা সময় বেড়েছে। সেজন্য ট্রেনের ফ্রিকুয়েন্সি বৃদ্ধি করার যাত্রী বৃদ্ধি করার অপরিহার্য শর্ত। প্রতিবন্ধীদের জন্য ট্রেনে আরোহণ ব্যবস্থা সহজ না হওয়ায়, তারা ট্রেন ব্যবহার করতে পারে না। নিউইয়র্ক টাইমসে ২০১৯ সালের এক সমীক্ষা অনুযায়ী সিটিতে সাড়ে ৫ লাখ প্রতিবন্ধী ্রয়েছেন, যারা ভালোভাবে হাঁটতে পারেন না।


কিন্তু সাবওয়ে স্টেশনগুলোর দুই তৃতীয়াংশে প্রতিবন্ধী আরোহণের সুবিধা নেই। তারা সাবওয়ে ব্যবহার করলে যাত্রীসংখ্যা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেতে পারে বলে সমীক্ষায় আশা প্রকাশ করা হয়েছে।
গত বছল এ সংক্রান্ত একটি মামলার পরিপ্রেক্ষিতে এমটিএ আদালতেকে প্রতিশ্রুতি দিয়েছিল যে তারা অধিকাংশ সাবওয়ে স্টেশনে এলিভেটর সংযোজন করবে। কিন্তু এমটিএর নিজস্ব সমীক্ষা অনুযায়ী এ ব্যবস্থা কার্যকর হতে কমপক্ষে আরো ৩০ বছর সময় লাগবে। তবে আশার কথা হলো ইতোমধ্যে ৬৭টি সাবওয়ে স্টেশনে এলিভেটর সংযোজনের কার্যক্রম এগিয়ে চলছে, যা ইতিপূর্বে গ্রহণ করা পরিকল্পনার চেয়ে বেশ দ্রুততার সঙ্গে বাস্তবায়িত হচ্ছে।
নিউইয়র্ক সিটি সাবওয়ের ভাড়ার পরিমাণ নিয়েও কথা উঠেছে, যা তুলনামূলকভাবে অনেক ইউরোপীয় দেশের বড় বড় সিটি, এমনকি যুক্তরাষ্ট্রের বেশ কটি সিটি ট্রানজিটের ভাড়া চেয়ে অনেক বেশি।

ক্যানসাস সিটিতে গণপরিবহনে কোনো ভাড়া নেই, বোস্টনে বেশ কয়েকটি বাস রুটে কোনো ভাড়া নেই। জার্মান সরকার অধিকাংশ সিটিতে গণপরিবহনের মাসিক ভাড়ার পরিমাণ মাত্র ৯ ইউরো ছিল, যখন নিউইয়র্ক সিটির গণপরিবহনে চার রাইডের টিকেটের মূল্য ছিল ৯.৫৬ ডলার। বর্তমানে সিটির গণপরিবহনের প্রতি রাইডের ভাড়ার পরিমাণ ২.৭৫ ডলার। নন-প্রফিট সংস্থা সিটিজেনস বাজেট কমিশন’ দেখিয়েছে এমটিএ বিভিন্ন পদক্ষেপ নিয়ে বার্ষিক ২.৯ বিলিয়ন ডলার সাশ্রয় করতে পারে, যা দিয়ে তারা অনিবার্য ঘাটতি পুষিয়ে নিতে সক্ষম।

advertisement

Posted ৬:০৫ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৩ এপ্রিল ২০২৩

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.