সোমবার, ৬ মে ২০২৪ | ২৩ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

সিটির কোথায় ভ্যাকসিনের বুস্টার ডোজ দেওয়া যাবে

বাংলাদেশ রিপোর্ট :   |   বৃহস্পতিবার, ২৫ নভেম্বর ২০২১

সিটির কোথায় ভ্যাকসিনের বুস্টার ডোজ দেওয়া যাবে

করোনাভাইরাস প্রতিরোধী ভ্যাকসিনের বুস্টার ডোজ দেওয়া শুরু হয়েছে প্রায় দু’মাস আগে এবং এখন তা নিউইয়র্ক সিটির অনেক জায়গায় অনায়াসে গ্রহণ করা সম্ভব হচ্ছে। উল্লেখ্য, যারা ফাইজার বা মডার্নার দুটি ডোজ নিয়েছেন তারা নির্দিষ্ট সময় অতিবাহিত হওয়ার পর তৃতীয় বা বুস্টার ডোজ নেওয়ার উপযুক্ততা অর্জন করেছেন বলে সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে। সিটির সকল প্রাপ্তবয়স্ক ব্যক্তি বুস্টার নেওয়ার যোগ্য বলে ফেডারেল কর্তৃপক্ষ গত শুক্রবার ঘোষণা করেছে। এর আগে বুস্টার ডোজ নেওয়ার জন্য ৬৫ বছর বা তদুর্ধ বয়সী, ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকিপূর্ণ পরিবেশে কাজ করেন এবং বিভিন্ন ব্যাধিতে আক্রান্ত, যারা ভাইরাসে আক্রান্ত হওয়ার উচ্চ ঝুঁকিতে রয়েছেন, তাদের উপযুক্ততা নির্ধারণ করা হয়েছিল। ফুড এন্ড ড্রাগ এডমিনিস্ট্রেশন ও সিডিসি ইতিমধ্যে নিউইয়র্ক সিটির কর্মকর্তাদের সাথে এ বিষয়ে কাজ করছেন ও ব্যাখ্যা দিচ্ছে। সিটি কর্তৃপক্ষ ভ্যাকসিন দেওয়ার জন্য নির্ধারিত কেন্দ্রগুলোকে গত সোমবার বলেছে যে তারা যাতে বুস্টার ডোজ নিতে আসা লোকদের ফিরিয়ে না দেয়। এক্ষেত্রে শুধু দেখার ব্যাপার যে প্রথম ডোজ দেওয়ার পর তারা যথেষ্ট সময় পার করেছে কিনা।

গত শুক্রবার মেয়র বিল ব্লাজিওর পক্ষে তার এক মুখপাত্র বলেছেন যে নিউইয়র্ক সিটিতে ৭৩২,০০০ প্রাপ্তবয়স্ক বুস্টার ডোজ নিয়েছে। যেহেতু শীতকাল আসন্ন, এ সংখ্যা দ্রুত বৃদ্ধি পাবে বলে মেয়র আশা প্রকাশ করেছেন।


এফডিএ গত শুক্রবার ফাইজার বায়োএনটেক ও মর্ডার্নার বুস্টার ডোজ সকল প্রাপ্তবয়স্কের জন্য অনুমোদন করেছে। পরে গত সোমবার সিডিসি তা এনডোর্স করেছে। যেসব প্রাপ্তবয়স্ক জনসন এন্ড জনসনের এক ডোজ ভ্যাকসিন নিয়েছেন তারাও একটি বুস্টার ডোজ নেওয়ার যোগ্য, যদি তারা ডোজ নেওয়ার পর কমপক্ষে দুই মাস অতিবাহিত করে থাকেন।

নিউইয়র্ক সিটিতে কোথায় ভ্যাকসিনের বুস্টার ডোজ নেওয়া যাবে?


নিউইয়র্কবাসীরা রাস্তার পাশে ভ্যাকসিন দেওয়ার জন্য অপেক্ষমান ভ্যান, বাস, চার্চ, স্থানীয় ফার্মেসি, কমিউনিটি হেলথ ক্লিনিকসহ বিভিন্ন স্থানে, এমনকি বাড়িতে অবস্থান করেও বুস্টার ডোজ নিতে পারেন। সিটির ভ্যাকসিনেশন সংক্রান্ত সকল ওয়েবসাইটে আরো বিস্তারিত জানা যাবে। অ্যাপয়েন্টমেন্ট নেয়ার জন্য সিটির ভ্যাকসিন ফাইন্ডার ওয়েবসাইট, ড্রাগস্টোর বা ফ্যামিলি ফিজিশিয়ানদের ওয়েবসাইটে গিয়ে বা টেলিফোনে যোগাযোগ করলেই হবে। ভ্রাম্যমান ভ্যান বা বাসে ভ্যাকসিন নিতে অ্যাপয়েন্টমেন্টের প্রয়োজন নেই। আগ্রহীরা ৮৭৭-ঠঅঢ-৪ঘণঈ ফোনে যোগাযোগ করতে পারেন। চলতে ফিরতে অক্ষম ব্যক্তিরাও এই ফোনে যোগাযোগ করলে ভ্যাকসিনেশন সেন্টারে তাদের নিয়ে যাওয়া ও বাড়িতে পৌছে দেওয়ার জন্য পরিবহনের ব্যবস্থা করা হবে।

বুস্টার শট নেওয়ার আহ্বান ফাউসির


যারা ইতোমধ্যেই কোভিডের পূর্ণ ডোজ টিকা নিয়েছেন ‘তাদের অবস্থা স্থিতিশীল রাখার জন্য’ বুস্টার শট নেওয়ার আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউসি। আমেরিকানদের গত ২১ নভেম্বর এই আহ্বান জানিয়েছেন তিনি। সরকারের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)-এর তথ্য অনুসারে, এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে ১৯.৬ কোটি সম্পূর্ণ টিকাপ্রাপ্তের মধ্যে ৩.৪৫ কোটি বুস্টার শট নিয়েছে। তবে এখনো করোনা টিকাহীন রয়ে গেছে প্রায় ৬ কোটি মানুষ।

ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি এবং সংক্রামক রোগের পরিচালক এবং প্রেসিডেন্ট জো বাইডেনের শীর্ষ চিকিৎসা উপদেষ্টা ড. অ্যান্টনি ফাউসি টিভি চ্যানেল এবিসির ‘দিস উইক’ অনুষ্ঠানে বলেন, “বুস্টার শটের প্রয়োজনীয়তা সম্পর্কে ‘স্বচ্ছতার কোনো অভাব নেই’। কারণ সময়ের সঙ্গে সঙ্গে প্রথম দেওয়া শটগুলোর কার্যকারিতা কমে আসতে শুরু করে।”

আরও বলেন, বুস্টার শট মানুষকে ‘দীর্ঘমেয়াদি সুরক্ষা’ দেয়। যদিও এটি স্পষ্ট নয় যে, যাদের টিকা দেওয়া হয়েছে, তাদের ভবিষ্যতে প্রতি ছয় মাস বা এক বছর অন্তর বুস্টার শটের প্রয়োজন হতে পারে কি না। যুক্তরাষ্ট্রে ১৮ বা তার চেয়ে বেশি বয়সী নাগরিকের জন্য করোনা টিকার বুস্টার ডোজের অনুমোদন বিষয়ে গত ১৯ নভেম্বর সিডিসির একটি উপদেষ্টা প্যানেল সর্বসম্মতভাবে ভোট দিয়েছে। সাম্প্রতিক দিনগুলোতে প্রতিদিন ৯০ হাজারেরও বেশি নতুন কেস রেকর্ড করাসহ যুক্তরাষ্ট্রে নতুন করে করোনায় আক্রান্ত হওয়ার সংখ্যা আবার বাড়ছে। ফাউসি বলছেন, এই বৃদ্ধি অপ্রত্যাশিত ছিল না, কারণ শীতের মাসগুলোতে তাপমাত্রা আরও নিচে নেমে যায় এবং আরও বেশি মানুষ তাদের ঘরের ভেতরে আবদ্ধ থাকে।তবে এ-ও বলেন, সম্পূর্ণ টিকাপ্রাপ্ত পরিবার ও তাদের বন্ধুরা এই গত ১৮ নভেম্বর থ্যাংকসগিভিং ডে ডিনার উদ্‌যাপনের জন্য নিরাপদে একত্র হতে পারে এবং তাদের মাস্ক পরতে হবে না।

ফাইজার-মডার্নার বুস্টার ডোজের অনুমোদন

যুক্তরাষ্ট্র ১৮ বছরের বেশি বয়সী সবার জন্য ফাইজার এবং মডার্নার কোভিড টিকার বুস্টার ডোজের অনুমোদন দিয়েছে। স্থানীয় সময় গত ১৯ নভেম্বর যুক্তরাষ্ট্রের ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ এই অনুমোদন দেয়। আসছে শীতে মহামারি করোনার নতুন ঢেউয়ের শঙ্কার মধ্যে দেশটি এই পদক্ষেপ নিল। খবর বার্তা সংস্থা এএফপির। যুক্তরাষ্ট্র এর আগেও কোভিড টিকার বুস্টার ডোজের অনুমোদন দিয়েছিল। এ ক্ষেত্রে যাঁদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম, বয়স ৬৫ বছরের বেশি, গুরুতর রোগের উচ্চ ঝুঁকিতে রয়েছেন, এমন ব্যক্তি ও উচ্চ ঝুঁকিপূর্ণ পেশার কর্মীরা দেশটিতে এত দিন কোভিড টিকার বুস্টার ডোজ নিতে পারতেন।

গত ১৯ নভেম্বর টিকার বুস্টার ডোজের অনুমোদনের কথা জানিয়ে ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) ভারপ্রাপ্ত কমিশনার জেনেট উডকক বলেন, ‘এই সিদ্ধান্ত করোনার বিরুদ্ধে দীর্ঘদিন সুরক্ষা প্রদানে সহায়তা করবে।

বিশেষ করে ভয়াবহ পরিণতি, যেমন হাসপাতালে ভর্তি ও মৃত্যু ঠেকাবে।’ যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) একটি বিশেষজ্ঞ প্যানেল প্রাপ্তবয়স্ক সবাইকে টিকার বুস্টার ডোজ দেওয়ার সুপারিশ করেছে। বিশেষজ্ঞ ওই প্যানেলের সুপারিশ এখন সিডিসির পরিচালক রোশেল ওয়েলেনস্কি প্রাপ্তবয়স্ক সবাইকে বুস্টার ডোজ দেওয়ার বিষয়টিতে আনুষ্ঠানিকভাবে অনুমোদন দেবেন। মডার্না ও ফাইজারের বুস্টার ডোজে শত শত মানুষের শক্তিশালী রোগ প্রতিরোধ ব্যবস্থা তৈরি হওয়ার প্রমাণের তথ্য পেয়ে এ সিদ্ধান্ত বলে জানিয়েছে এফডিএ।

১৬ বছরের বেশি বয়সী ১০ হাজার মানুষকে নিয়ে বুস্টার ডোজের একটি ক্লিনিক্যাল ট্রায়াল চালিয়েছে ফাইজার। তাতে দেখা গেছে, উপসর্গ আছে এমন কোভিড রোগীদের ক্ষেত্রে সাধারণ ডোজ নেওয়াদের তুলনায় বুস্টার ডোজ ৯৫ শতাংশ কার্যকর। টিকা দুটির প্রথম দুই ডোজ নেওয়ার ছয় মাস পর বুস্টার ডোজ নিতে হবে। যুক্তরাষ্ট্রে প্রতিদিন নতুন করে ৮৮ হাজার মানুষের করোনা শনাক্ত হওয়ার মধ্যে প্রাপ্তবয়স্কদের বুস্টার ডোজের অনুমোদন দেওয়া হলো। বলা হচ্ছে যে মহামারির পঞ্চম ঢেউয়ের মুখ্য যুক্তরাষ্ট্র। করোনায় সবচেয়ে বিপর্যস্ত দেশটিতে ইতিমধ্যে করোনায় আক্রান্ত ৭ লাখ ৭৬ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

advertisement

Posted ১০:৪১ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৫ নভেম্বর ২০২১

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.