সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ | ১৭ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

যুক্তরাষ্ট্রে ঈদুল আজহা উদযাপিত

বাংলাদেশ রিপোর্ট :   |   শনিবার, ১৬ জুলাই ২০২২

যুক্তরাষ্ট্রে ঈদুল আজহা উদযাপিত

জ্যামাইকা মুসলিম সেন্টারের ঈদ জামাত।

মুসলমানদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা নিউইয়র্ক সহ যুক্তরাষ্ট্রে গত ৯ জুলাই, শনিবার উদযাপিত হয়েছে। ঈদুল আজহার অনুসঙ্গ হচ্ছে ঈদের নামাজ আদায় করার পর সৃষ্টিকর্তার উদ্দেশ্যে পশু কোরবানী করা। প্রবাসী মুসলিমরা আনন্দঘন পরিবেশে দেশীয় আমেজে উদযাপন করেছে মুসলিম ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল আজহা।

স্থানীয় সময় গত ৯ জুলাই সকালে বিভিন্ন অঙ্গরাজ্যে বাংলাদেশি পরিচালিত মসজিদ, মসজিদ সংলগ্ন মাঠ, পার্কের মাঠে ও গির্জার মিলনায়তনে ঈদের জামাতে অংশ নেন লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি। যুক্তরাষ্ট্রের ৩ হাজারেরও বেশি মসজিদের ব্যবস্থাপনায় এবারে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এর মধ্যে খোলা মাঠে অনুষ্ঠিত হয় ২ হাজার ৫শ ঈদ জামাত এবং বাকি জামাতগুলো অনুষ্ঠিত হয় মসজিদ ও গির্জার মিলনায়তনে। গত দুই দশকে যুক্তরাষ্ট্রে মসজিদ ও মুসলিম ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ৩১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২০০০ সালের যুক্তরাষ্ট্রে মসজিদের সংখ্যা ছিল ১ হাজার ২০৯টি। মসজিদের সংখ্যা বৃদ্ধি পেয়ে ২০১১ সালে পরিমাণ দাঁড়ায় ২ হাজার ১০৬টিতে। সর্বশেষ ২০২০ সালের গণনায় যুক্তরাষ্ট্রে মোট মসজিদের পরিমাণ দাঁড়ায় ২ হাজার ৭৯৬টি। এর মধ্যে সবচেয়ে বেশি মসজিদ রয়েছে নিউইয়র্ক অঙ্গরাজ্যে ৩৪৩টি, ক্যালিফোর্নিয়ায় ৩০৪টি, টেক্সাসে ২২৪টি, ফ্লোরিডায় ১৫৭টি ইলিনয়সে ১০৯টি এবং নিউজার্সিতে ১৪১টি।যুক্তরাষ্ট্রজুড়ে বাংলাদেশিদের পরিচালনাধীন ৫ শতাধিক মসজিদ বা তৎসংলগ্ন মাঠে ঈদ জামাতগুলো শুরু হয় সকাল ৭টা থেকে।


জ্যামাইকা মুসলিম সেন্টার


নিউইয়র্কে বাংলাদেশী মুসলিমদের পরিচালিত শীর্ষস্থানীয় ধর্মীয় প্রতিষ্ঠান জ্যামাইকা মুসলিম সেন্টার (জেএমসি)-এর উদ্যোগে ঈদুল আযহার চারটি জামাত অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় টমাস এডিসন স্কুল মাঠে সকাল ৮টায় একটি জামাত অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। কিন্তু বৃষ্টি হওয়ার পূর্বাভাস থাকায় এই কর্মসূচী বাতিল করা হয়। জ্যামাইকা মুসলিম সেন্টার- জেএমসি ভবনে ঈদুল ফিতরের চারটি জামাত অনুষ্ঠিত হয় যথাক্রমে সকাল ৭টা, ৮টা, ৯টা ও ১০টায়। জেএমসিতে হাজার হাজার মুসল্লীর আগমনের কারণে ভবন ছাড়িয়ে মসজিদ সংলগ্ন জেএমসি ওয়ের উপর খোলা রাস্তায় সমবেত হয়ে ঈদের নামাজে অংশ নেন মুসল্লীরা। জেএমসি’র ১ম জামাতে ইমামতি করেন প্রতিষ্ঠানটির ইমাম ও খতীব মাওলানা মির্জা আবু জাফর বেগ। ২য় জামাতে জেএমসির অন্যতম পরিচালক ইমাম শামসী আলী। ৩য় জামাতে হাফেজ মুজাহিদুল ইসলাম এবং ৪র্থ জামাতে ইমামতি করেন হাফেজ সাজ্জাদ এবং খুতবা দেন শেখ আকিবুজ্জামান চৌধুরী। উপস্থিত মুসল্লিদের উদ্দেশ্যে শুভেচ্ছা বক্তব্য রাখেন জেএমসি পরিচলনা কমিটির প্রেসিডেন্ট ডা. সিদ্দিকুর রহমান, ট্রাস্টি বোর্ডের সাবেক কর্মকর্তা ডাঃ মাহমুদুর রহমান তুহিন, ট্রাস্টি বোর্ডের ভাইস চেয়ারম্যান ডাঃ নাজমুল এইচ খান ও জেএমসির ভাইস প্রেসিডেন্ট মঞ্জুর আহমেদ চৌধুরী। আনুষ্ঠান পরিচালনা করেন সেক্রেটারী আফতাব মান্নান ও জয়েন্ট সেক্রেটারী ফখরুল ইসলাম দেলোয়ার । পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে ঈদ জামাতের আনুষ্ঠানিকতা শুরু হয়। শুভেচ্ছা বক্তব্যে বক্তাগণ জেএমসি পরিচালনাধীন আল মামুর স্কুল সহ অন্যান্য প্রতিষ্ঠানের উন্নয়ন ও বিভিন্ন কার্যক্রমের বর্ণনা দেন। জামাতগুলোতে মসজিদের সামনের রাস্তায় বিপুল সংখ্যক মুসল্লি ঈদের নামাজ আদায় করেন। এসময় ১৬৮ স্ট্রিট যানবাহন চলাচলের জন্য বন্ধ থাকে। ঈদের জামাত ঘিরে ছিলো ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা। বিশেষ সুবিধা ছিলো গাড়ি পার্র্কিংয়ের।


আরাফা ইসলামিক সেন্টার

জ্যামাইকার মসজিদ আল আলাফা (আরাফা ইসলামিক সেন্টার)-এর উদ্যোগে পবিত্র ঈদুল আজহার একটি জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে ৮টায় স্থানীয় সুসান বি এন্থনী স্কুলের খোলা মাঠে। এখানে পুরুষদের পাশাপাশি মহিলারাও নামাজে অংশ নেন। জামাতে ইমামতি করেন ইমাম শেখ শোয়াইব। আরাফা ইসলামিক সেন্টারের সেক্রেটারী খন্দকার তারিকুল ইসলামের পরিচালনায় সমবেত মুসল্লিদের উদ্দেশ্যে শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রেসিডেন্ট শফিক হাসান। এ ছাড়া বক্তব্য রাখেন উৎসব ডটকমের প্রধান নির্বাহী রায়হান জামান। জামাত শেষে মুসল্লীদের মাঝে মিষ্টি বিতরণ করা হয়। চমৎকার আবহাওয়ায় বিশাল ঈদ জামাত জুড়ে ছিলো বাড়তি আনন্দের আমেজ।

দারুস সালাম মসজিদ

জ্যামাইকা দারুস সালাম মসজিদে ঈদুল আজহার ১ম জামাতে ইমামতি করেন মসজিদের ইমাম ও খতিব কাজী ইমাম মাওলানা মোহাম্মদ আব্দুল মুকিত। ২য় জামাতে ইমামতি করেন হাফেজ মাওলানা সাহাব উদ্দীন। ৩য় জামাতে ইমামতি করেন হাফেজ তাজুল ইসলাম। ৪র্থ জামাতে ইমামতি করেন মাওলানা হাফেজ আল আমীন আরাফাত। প্রতিটি জামাতেই অংশ নেন বিপুল সংখ্যক মসুলিম নারী-পুরুষ।

আমেরিকান মুসলিম সেন্টার

আমেরিকান মুসলিম সেন্টারের উদ্যোগে ঈদুল আজহার তিনটি জামাত অনুষ্ঠিত হয়। প্রথম জামাত হয় মসজিদ ভবনে সকাল ৬টায়। এরপর জ্যামাইকার রুফস কিং পার্কে আরো দুটি ঈদের জামাত হয় যথাক্রমে সকাল ৮টায় এবং সকাল ১০টায়। ম্যানহাটানের মদিনা মসজিদের উদ্যোগে স্থানীয় পার্কে ঈদের জামাত হয় একটি সকাল ৮টায় মসজিদ সংলগ্ন পার্কে। আমেরিকান মুসলিম সেন্টারের ঈদ জামাতেও নামাজ আদায় করেন বিপুল সংখ্যক মুসল্লী।

জ্যামাইকার হাজী ক্যাম্প মসজিদ

জ্যামাইকার ‘হাজী ক্যাম্প মসজিদ’ নামে পরিচিদ মসজিদ মিশনে ঈদুল আজহার ৪টি নামাজ অনুষ্ঠিত হয় যথাক্রমে সকাল সোয়া ৬টায়, সকাল সোয়া ৭টা, সকাল সোয়া ৮টা ও সকাল সোয়া ৯টায়।

কুইন্সের ইক্না মসজিদ

কুইন্সের ইক্না মসজিদে ঈদের দুটি জামাত অনুষ্ঠিত হয়। প্রথমটি সকাল আটটায় আর দ্বিতীয়টি সকাল নয়টায় অনুষ্ঠিত হয়। ইক্না মসজিদে নারী-পুরুষের জন্য আলাদা নামাজের ব্যবস্থা ছিল। উল্লেখযোগ্য সংখ্যক মানুষ সেখানে নামাজ আদায় করেন। অন্যবার খোলা রাস্তায় নামাজের ব্যবস্থা করা হলেও এবার সেখানে নির্মাণাধীন ভবনের কাজ চলায় মসজিদের সামনে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

মসজিদ আর রাইয়ান

মসজিদ আর রাইয়ান, মুনা সেন্টার অব জ্যামাইকায় ঈদের দুটি জামাত অনুষ্ঠিত হয়। প্রথমটি সকাল সাতটায় এবং দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে আটটায়। প্রথম জামাত পরিচালনা করেন খতিব শেখ আকিব চৌধুরী এবং দ্বিতীয় জামাত পরিচালনা করেন হারুন অর রশিদ।

ইসলামিক সেন্টার অব জ্যাকসন হাইটস

ইসলামিক সেন্টার অব জ্যাকসন হাইটস ইনক-এর মসজিদ আবু হুরায়রার উদ্যোগে মসজিদের সামনে (জ্যাকসন হাইটসের ৮০ স্ট্রিট বিটুইন ৩০-৩১ অ্যাভিনিউ) ঈদের জামাত অনুষ্ঠিত হয়। সকাল আটটায় ঈদের নামাজে পুরুষদের পাশাপাশি মহিলারা অংশ নেন।

উডসাইড জামে মসজিদ

উডসাইড বায়তুল জান্নাহ জামে মসজিদে ঈদুল আজহার তিনটি জামাত অনুষ্ঠিত হয়েছে। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় জামাত অনুষ্ঠিত হয়েছে যথাক্রমে সকাল ৭টা, সকাল ৮টা ও সকাল সাড়ে ৯টায়। তিন জামাতে প্রায় দুই হাজার মুসল্লি নামাজ আদায় করেন। শেষ জামাত শুরুর আগে শুভেচ্ছা বক্তব্য রাখেন জ্যামাইকা মুসলিম সেন্টারের ইমাম মির্জা আবু জাফর বেগ। জামাতে উল্লেখযোগ্য সংখ্যক মহিলার উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

নিউইয়র্ক ঈদগাহ

জ্যাকসন হাইটসের ডাইভার্সিটি প্লাজায় নিউইয়র্ক ঈদগাহ আয়োজিত বরাবরের মত ঈদ-উল-আজহার ৫টি জামাত অনুষ্ঠিত হয়েছে। ২০১৩ সন থেকে জ্যাকসনহাইটস ডাইভার্সিটি প্লাজায় এভাবে ৫টি জামাত অনুষ্ঠিত হয়ে আসছে।

এস্টোরিয়ার আল আমিন জামে মসজিদ

এস্টোরিয়ার আল আমিন জামে মসজিদ অ্যান্ড ইসলামিক সেন্টারের সামনে খোলা ময়দানে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এটি ৩৬ স্ট্রিটে (৩৬ অ্যাভিনিউ ও ৩৭ অ্যাভিনিউর মাঝে) অবস্থিত। সকাল আটটায় জামাত অনুষ্ঠিত হয়। মসজিদের পক্ষ থেকে বলা হয়েছিল, নামাজে অংশগ্রহণকারীদের মাস্ক ও জায়নামাজ সাথে নিয়ে আসতে। সেই অনুযায়ী মুসল্লিরা জায়নামাজ ও মাস্ক নিয়ে যান।

ইস্ট এলমহার্স্ট জামে মসজিদ অ্যান্ড মুসলিম সেন্টার

ইস্ট এলমহার্স্ট জামে মসজিদ অ্যান্ড মুসলিম সেন্টারে খোলা মাঠে সকাল সাড়ে আটটায় ঈদের নামাজ অনুষ্ঠিত হয়। মসজিদ পরিচালনা পরিষদের সভাপতি আবু লেইস জানান, মসজিদ কর্তৃপক্ষের নিয়মকানুন মেনে নামাজ আদায় করা হয়।

জ্যাকসন হাইটসের আল নূর কালচারাল সেন্টার

জ্যাকসন হাইটসের আল নূর কালচারাল সেন্টারের আয়োজনে ঈদের দুটি জামাত অনুষ্ঠিত হয়। প্রথম জামাত হয় সকাল সাড়ে সাতটায় আর দ্বিতীয়টি হয় সকাল সাড়ে নয়টায়। নারী, পুরুষ, শিশু সবার জন্য নামাজের ব্যবস্থা ছিল। পাশাপাশি শিশুদের জন্য ছিল ঈদ উপহার। শিশুরা উপহার পেয়ে খুশি।

দারুল উলুম নিউইয়র্ক

দারুল উলুম নিউইয়র্কের আয়োজনে মসজিদের ভেতরে এবং সামনের খোলা স্থানে সকাল সাতটায় ঈদের নামাজ অনুষ্ঠিত হয়।

আল ফোরকান মসজিদ

আল ফোরকান মসজিদ ইন ওজন পার্কে (৭৬-১৮, গ্ল্যানমোর অ্যাভিনিউ) মসজিদের সামনে ঈদের জামাতের ব্যবস্থা করা হয়। মসজিদ পরিচালনা পরিষদের সভাপতি ও জালালাবাদ অ্যাসোসিয়েশনের নবনির্বাচিত সভাপতি বদরুল হোসেন খান বলেন, এই মসজিদে দুটি ঈদের জামাত অনুষ্ঠিত হয়। প্রথমটি অনুষ্ঠিত হয় সকাল সাড়ে সাতটায় আর দ্বিতীয়টি সকাল সাড়ে আটটায়। এখানে কেবল পুরুষদের নামাজের ব্যবস্থা ছিল। মুসল্লিরা জায়নামাজ ও মাস্ক সঙ্গে নিয়ে আসেন।

বায়তুল জান্নাহ জুমা মসজিদ

বায়তুল জান্নাহ জুমা মসজিদ অ্যান্ড কমিউনিটি সেন্টারের উদ্যোগে ঈদের দুটি জামাত অনুষ্ঠিত হয়। একটি মসজিদের বাইরে খোলা মাঠে আর অন্যটি মসজিদের ভেতরে অনুষ্ঠিত হয়। প্রথম জামাত সকাল ছয়টায় এবং দ্বিতীয় জামাত সকাল নয়টায় অনুষ্ঠিত হয়। সেখানকার কর্মকর্তা মো. দিদারুল আলম বলেন, এখানে প্রথম জামাতে পাঁচ শতাধিক এবং দ্বিতীয় জামাতে প্রায় সাড়ে তিন হাজার মানুষ নামাজ আদায় করেন।

ব্রুকলিনে দারুল জান্নাহ মসজিদ

ব্রুকলিনে দারুল জান্নাহ মসজিদ অ্যান্ড ইসলামিক সেন্টারের মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয় মোট পাঁচটি। ৬ অ্যাভিনিউ সি ব্রুকলিন, চার্চ ম্যাকডোনাল্ড ও ব্রুকলিন মসজিদে সকাল সাড়ে ছয়টা থেকে নয়টার মধ্যে এসব জামাত অনুষ্ঠিত হয়। প্রথম জামাত সকাল ছয়টায়, দ্বিতীয় জামাত সাড়ে ছয়টায়, তৃতীয় জামাত সাতটায়, চতুর্থ জামাত আটটায় এবং শেষ জামাত অনুষ্ঠিত হয় সকাল নয়টায়।

বাংলাদেশ মুসলিম সেন্টার অ্যান্ড ইসলামিক সেন্টার

বাংলাদেশ মুসলিম সেন্টার অ্যান্ড ইসলামিক সেন্টারে ঈদের দুটি জামাত অনুষ্ঠিত হয়। এখানে চার থেকে পাঁচ হাজার মানুষ ঈদের নামাজ আদায় করেন। সেন্টারের প্রেসিডেন্ট মোহম্মদ আবুল হাসেম বলেন, এখানে দুটি বড় জামাতের আয়োজন করা হয়। বাংলাদেশি আমেরিকানদের পাশাপাশি এখানে অন্যান্য কমিউনিটির মুসলমানরাও নামাজ পড়েন।

ব্রুকলিনের হজরত বেলাল মসজিদ

ব্রুকলিনের হজরত বেলাল মসজিদের ভবনে সকাল সাতটায়, সকাল আটটায় ও সকাল নয়টায় ঈদের মোট তিনটি জামাত অনুষ্ঠিত হয়। মসজিদের মুফতি সৈয়দ আনসারুল করিম আজহারী বলেন, প্রায় এক হাজার মানুষ এখানে নামাজ আদায় করেন। ঈদের নামাজের পর এক ঘণ্টার ঈদ পুনর্মিলনী অনুষ্ঠান হয়। এতে সব বয়সী মানুষ অংশ নেন। শিশুদের বেলুন উপহার দেওয়া হয়।

নর্থ ব্রঙ্কস ইসলামিক সেন্টার এন্ড জামে মসজিদ

নর্থ ব্রঙ্কস ইসলামিক সেন্টার অ্যান্ড জামে মসজিদের উদ্যোগে শনিবার সকাল ৯টায় মসজিদ নিকটবর্তী ওভাল পার্কের খোলা মাঠে বিশাল ঈদ জামায়াত অনুষ্ঠিত হয়। কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ সহ বিপুল মুসল্লী এই ঈদ জামাতে অংশ নেন। নামাজে ইমামতি করেন মসজিদের ইমাম ও খতীব হাফিজ মুসাদ্দেক আহমেদ। এসময় ঈদুল আজহার গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন মসজিদ কমিটির সিনিয়র সহ সভাপতি মাওলানা সৈয়দ জুবায়ের আহমেদ। শুভেচ্ছা বক্তব্য রাখেন সেক্রেটারি জেনারেল মুহাম্মদ ইকবাল হোসাইন। নামাজ শেষে মুসলিম বিশ্বসহ সমগ্র মানবতার কল্যাণ কামনায় বিশেষ দোয়া মোনাজাত পরিচালনা করেন হাফিজ মুসাদ্দেক আহমেদ।

বাংলাবাজার জামে মসজিদ

ব্রঙ্কসে বাংলাবাজার জামে মসজিদের উদ্যোগে খোলা মাঠে পবিত্র ঈদুল আজহার দু’টি বিশাল জামায়াত অনুষ্ঠিত হয়। মসজিদের নিকটবর্তী খোলা মাঠে (পিএস ১০৬, ২১২০ সেইন্ট রেমন্ডস এভিনিউ, ব্রঙ্কস, নিউইয়র্ক ১০৪৬২।) শনিবার সকাল সাড়ে ৭টা এবং সকাল সাড়ে ৮টায় জামায়াত দু’টি অনুষ্ঠিত হয়। কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ সহ বিপুল মুসল্লী এই ঈদ জামাতে অংশ নেন। প্রথম নামাজে জামায়াতে ইমামতি করেন বাংলাবাজার জামে মসজিদের ইমাম ও খতীব মাওলানা আবুল কাশেম মোহাম্মদ ইয়াহইয়া। দ্বিতীয় জামায়াতে ইমামতি করেন হাফিজ বদরুল আলম। শুভেচ্ছা বক্তব্য রাখেন মসজিদের সভাপতি ডা. আবদুস সবুর এবং ফান্ডরেজিং কমিটির চেয়ারম্যান মোহাম্মদ এন মজুমদার। তারা বাংলাবাজার জামে মসজিদের বহুতল ভবণ তৈরীর লক্ষে মসজিদের জন্য ১.৫ মিলিয়ন ডলারের জায়গা ক্রয়ে সকলের সার্বিক সহযোগিতা কামনা করেন।

ব্রঙ্কসের বায়তুল ইসলাম মসজিদ

ব্রঙ্কসের বায়তুল ইসলাম মসজিদ অ্যান্ড কমিউনিটি সেন্টারের উদ্যোগে মসজিদের ভেতরে ঈদের দুটি জামাত অনুষ্ঠিত হয়। ইমাম মাওলানা মাহবুবুর রহমান বলেন, সকাল আটটায় একটি এবং সকাল নয়টায় অপর জামাত অনুষ্ঠিত হয়।

এদিকে, যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের বোস্টনে ধর্মপ্রাণ প্রবাসী বাংলাদেশিদের প্রচেষ্টায় এবারও খোলা মাঠে সর্ববৃহৎ ঈদ জামাত অনুষ্ঠিত হয় সকাল ৮টায়। ইসলামিক কালচারাল সেন্টার অব মেডফোর্ড (আইসিসিএম) বোস্টনের পার্শ্ববর্তী মেডফোর্ডের হোরমেল স্টেডিয়াম-এ জামাত অনুষ্ঠিত হয়। এছাড়াও যুক্তরাষ্ট্রের জনবহুল ও বাংলাদেশি অধ্যুষিত নিউইয়র্ক, নিউজার্সি, ম্যাসাচুসেটস, কানেকটিকাট, পেনসিলভানিয়া, ওয়াশিংটন ডিসি, ভার্জিনিয়া, ক্যালিফোর্নিয়া, টেক্সাস, ফ্লোরিডা, ওহাইও, ইলিনয়স, কলারাডো, ডেলাওয়ার, জর্জিয়া, কানসাস, ম্যারিল্যান্ড, মিশিগান, সাউথ ক্যারোলিনা, ওয়াশিংটন ডিসি এসব ঈদগাহ মাঠে উপস্থিত হয়ে মার্কিন রাজনীতিবিদরা মুসলিম সম্প্রদায়ের ভূয়সী প্রশংসা করেন।উল্লেখ্য, বর্তমানে যুক্তরাষ্ট্রে প্রথমে রয়েছে খ্রিস্টান ধর্মাবলম্বী ও পরেই অবস্থান করছে ইহুদিরা। ২০১৭ সালে যুক্তরাষ্ট্রে মুসলিম জনগোষ্ঠীর সংখ্যা ছিল ৩.৪৫ মিলিয়ন, যা মোট জনসংখ্যার শতকরা ১.১ ভাগ। ২০১৫ সালে দেখা যায়, যুক্তরাষ্ট্রে ইহুদি জনগোষ্ঠীর পরিমাণ ছিল ১.৮ শতাংশ। অন্যদিকে মুসলিমদের সংখ্যা মোট জনসংখ্যার ১ শতাংশ ছিল। ৫ বছর আগে মুসলিম জনগোষ্ঠীর এই সংখ্যা ছিল ০.৯ শতাংশ। গবেষণায় দেখানো হয়, আগামী দুই দশকে মুসলিমদের সংখ্যা দাঁড়াবে ১.৮ শতাংশ। মুসলিম জনগোষ্ঠীর মোট সংখ্যা হবে ৮০ লাখের বেশি। ওই সময় ইহুদি জনগোষ্ঠীর সংখ্যা দাঁড়াবে ১.৪ শতাংশ। গবেষণায় আরও বলা হয়, সম্প্রতি যুক্তরাষ্ট্রে ইসলাম ধর্ম গ্রহণের প্রবণতা সবচেয়ে বেশি। এ ধারা অব্যাহত থাকলে মার্কিন যুক্তরাষ্ট্রে দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় গোষ্ঠী হিসেবে মুসলমানরা আবির্ভূত হবে। আর তা ২০৪০ সালের মধ্যেই হবে। পিউ রিসার্চ সেন্টারের পর্যবেক্ষণে দেখা গেছে, প্রতি বছর ১ লাখ মুসলিম যোগ হচ্ছে যুক্তরাষ্ট্রে। মুসলমান অভিবাসী এবং একই সঙ্গে আমেরিকান মুসলমানদের মধ্যে জনসংখ্যা বৃদ্ধির হার বেশি থাকার কারণে এমনটা হচ্ছে। ইহুদি জনগোষ্ঠীর তুলনায় মুসলমানদের সংখ্যা অনেক দ্রুতগতিতে বৃদ্ধি পাচ্ছে।

advertisement

Posted ৫:০৭ পূর্বাহ্ণ | শনিবার, ১৬ জুলাই ২০২২

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.