শনিবার ২৪ জুলাই ২০২১ খ্রিস্টাব্দ | ৯ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

ঈদুল আজহা ২০ জুলাই মঙ্গলবার, ঈদের জামাত কখন কোথায়

বাংলাদেশ রিপোর্ট :   |   বৃহস্পতিবার, ১৫ জুলাই ২০২১

ঈদুল আজহা ২০ জুলাই মঙ্গলবার, ঈদের জামাত কখন কোথায়

আগামী ২০ জুলাই মঙ্গলবার যুক্তরাষ্ট্রসহ সমগ্র উত্তর আমেরিকায় উদযাপিত হবে পবিত্র ঈদুল আজহা। গত ১১ জুলাই জিলহজ্জ্ব মাসের চাঁদ দেখা দিয়েছে। আরবী বর্ষ পঞ্জী অনুসারে জিলহজ্ব মাসের ১০ তারিখে ঈদুল আজহা। এর আগের দিন আজ ৯ জিলহজ্ব অনুষ্ঠিত হবে পবিত্র হজ্ব। কিন্তু এবার বৈশ্বিক মহামারির কারণে পবিত্র হজ্ব হচ্ছে সীমিত আকারে। ২০২০ সালে করোনাজনিত কঠোর স্বাস্থ্যবিধি অনুসরণের কারণে যথাবিহিত ধর্মীয় ভাবগাম্ভ^ীর্য ও আনন্দ-উচ্ছাসে ঈদুল ফিতর জামাতের সঙ্গে উদযাপিত হতে পারেনি। তবে গতবছরের ঈদুল আজহার নামাজ জামাতে আদায়ের অনমুতি দেয়া হয়েছিল একেবারেই সীমিত সংখ্যক মুসল্লির জন্য। তাতে ঈদ জামাতের কোনো আমেজ ছিল না। খোলা জায়গায়ও সমাবেশ অনুষ্ঠানের অনুমতি ছিল না। ঈদ শুধুমাত্র পারিবারিক পরিমন্ডলে উদযাপনের উপলক্ষে পরিণত হয়েছিল। করোনা ভাইরাসজনিত মহামারী ব্যাপকভাবে কাটিয়ে উঠায় এবং দেশের ৭০ শতাংশের অধিক নাগরিক ও ইমিগ্রান্ট জনগোষ্ঠীর ভ্যাকসিনেশন সম্পন্ন হওয়ায় এবার আসন্ন ঈদুল আজহা উদযাপনে মুসলিমদের মাঝে উৎসাহ পরিলক্ষিত হচ্ছে। যুক্তরাষ্ট্রের মুসলিম কমিউনিটিতে ইতোমধ্যেই বেশ সাড়া পড়ে গেছে। ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের বড় বড় সিটিগুলোতে শুধু গণপরিবহন ছাড়া যারা ভ্যাকসিন গ্রহণ করেছেন তাদের ক্ষেত্রে ছোট ও মাঝারি সমাবেশে যোগদানের ক্ষেত্রে সিডিসির স্বাস্থ্যবিধি, যেমন; মাস্ক পরিধান ও সামাজিক দূরত্ব বজায় রাখার উপর থেকে বিধিনিষেধ তুলে নেয়া হয়েছে।

ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্রে প্রায় আড়াই হাজার মসজিদে একাধিকবার করে অনুষ্ঠিত হবে ঈদের জামাত। কিন্তু বিশ্বের বিভিন্ন দেশে এখনো করোনা পরিস্থিতি নাজুক। সেজন্য যুক্তরাষ্ট্র থেকে অনেক মুসলিম হজ্বে যেতে পারেননি। শুধু যুক্তরাষ্ট্র নয়, অন্যান্য দেশ থেকেও হজ্ব পালনে খুব কম সংখ্যক মুসলিমকে মক্কায় যাওয়ার অনুমতি প্রদান করা হয়েছে। অতএব পবিত্র হজ্ব পালিত হচ্ছে অত্যন্ত সীমিত আকারে।

আরাফাতের ময়দানে লক্ষ লক্ষ মুসলমান এবার পারছেন না একত্রিত হতে। তেমনি মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল আজহাও এবার বিশ্বব্যাপী অনুষ্ঠিত হবে সীমিত আকারে মসজিদ অভ্যন্তরে। খোলা মাঠে ঈদের জামাত অনুষ্ঠানের খুব একটা সুযোগ নেই করোনা মহামারির কারণে। ঈদুল আজহা উদযাপনের একটি অংশ পশু কোরবানি। গত বছর ঈদের জামাতের উপর বিধিনিষেধ থাকলেও পশু কোরবানির ক্ষেত্রে কোনো বাধা ছিল না। নিউইয়র্কের সিটির গ্রোসারিগুলোতে গতবছর কোরবানীর অর্ডার বেশ ভালো পড়েছিল। করোনার কারণে কোরবানির ক্ষেত্রে ভাটা পড়েনি। এবারও গ্রোসারিগুলোতে কোরবানির অর্ডার পড়ছে আশাতীতভাবে। অনেকে আপস্টেটে ও নিউ জার্সির গরুছাগলের ফার্মগুলোতে গিয়েও কোরবানি করার নিয়ত করেছেন। তারপর নিউইয়র্কের মুসলিম কমিউনিটি প্রস্তুত ঈদুল আজহার আনন্দ ভাগাভাগি করে নিতে।

বিভিন্ন মসজিদে ঈদের জামাতের সময় সূচী

**জ্যামাইকা মুসলিম সেন্টার (৮৫-৩৭, ১৬৮ স্ট্রীট জ্যামাইকা)ঃ আগামী ২০ জুলাই মঙ্গলবার সকাল ৮টায় জ্যামাইকা মুসলিম সেন্টারের উদ্যোগে ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হবে। অতীতের মত এবারও খোলা আকাশের নিচে টমাস এডিসন হাইস্কুল পার্কে (১৬৮ এবং ৮৪ এভিনিউ, জ্যামাইকা, নিউইয়র্ক ১১৪৩২) বিশাল ঈদের জামাত আয়োজন করা হবে। করোনা মহামারির কারণে সিডিসির স্বাস্থ্য বিষয়ক নির্দেশনা মেনে ঈদের জামাতে সবাইকে মাস্ক পরিধান এবং সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। মুসল্লিদের জায়নামাজ সাথে নিয়ে আসার জন্য জেএমসি কতৃর্পক্ষ আহবান জানিয়েছেন। জামাতের স্থানে পার্কিং এর বিশেষ ব্যবস্থা রয়েছে। প্রতিকূল আবহাওয়ায় জ্যামাইকা মুসলিম সেন্টারের মূল ভবনে সকাল সাড়ে ৬টা থেকে পর পর কয়েকটি জামাত অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন জ্যামাইকা মুসলিম সেন্টারের সেক্রেটারি মঞ্জুর আহমেদ চৌধুরী। মহিলাদের নামাজের ব্যবস্থা থাকবে। যোগাযোগঃ ৭১৮-৭৩৯-৩১৮২।

**আরাফা ইসলামিক সেন্টার (১৮১-১৪হিলসাইড এভিন্যু, জ্যামাইকা, নিউইয়র্ক-১১৪৩২)ঃ আগামী ২০ জুলাই মঙ্গলবার সকাল মসজিদ আল আরাফার উদ্যোগে মসজিদে ৪টি জামাত যথাক্রমে সকাল ৮:৩০ মিনিটে সুজান বি. এন্থনী স্কুলের (৮৮-১৫, ১৮২ স্ট্রিট, জ্যামাইকা, নিউইয়র্ক) খোলা মাঠে অনুষ্ঠিত হবে। সিডিসির স্বাস্থ্য বিষয়ক নির্দেশনা মেনে ঈদের জামাতে সবাইকে অংশগ্রহণের জন্য বলা হয়েছে। মহিলাদের জন্য পৃথক ব্যবস্থা রয়েছে বলে জানান মসজিদ কর্তৃপক্ষ ।

**দারুস সালাম মসজিদ (১৪৮-১৬, ৮৭ রোড, জ্যামাইকা, নিউইয়র্ক-১১৪৩৫)ঃ আগামী ২০ জুলাই মঙ্গলবার জ্যামাইকা দারুস সালাম মসজিদ ভবনে ঈদের ৪টি জামাত যথাক্রমে সকাল ৭:০০, ৮:০০, ৯:০০ ও ১০:০০ মিনিটে অনুষ্ঠিত হবে। প্রথম জামাত ছাড়া প্রত্যেক জামাতে মহিলাদের জন্য ব্যবস্থা রাখা হয়েছে। সিডিসির স্বাস্থ্য বিষয়ক নির্দেশনা মেনে ঈদের জামাতে সবাইকে জামাতে অংশগ্রহণের জন্য বলা হয়েছে। ফোনঃ ৭১৮-৫৫৮-৬১১১।

**বায়তুল জান্নাহ মসজিদ (৫৬৯ ম্যাকডোনাল্ড এভিনিউ, ব্রুকলীন, নিউইয়র্ক-১১২১৮)ঃ আগামী ২০ জুলাই মঙ্গলবার পবিত্র ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হবে বায়তুল জান্নাহ জামে মসজিদ সংলগ্ন ম্যাকডোনাল্ড এভিনিউ এর উপর এভিনিউ সি এবং চার্চ এভিনিউ এর মাঝে উন্মুক্ত রাস্তায়। সিডিসির স্বাস্থ্য বিষয়ক নির্দেশনা মেনে সবাইকে জামাতে অংশগ্রহণ করতে বলা হয়েছে। আবহাওয়া প্রতিকূল হকলে মসজিদের ভেতরে ৩টি জামাত হবে।

**আমেরিকান মুসলিম সেন্টার: আগামী ২০ জুলাই মঙ্গলবার আমেরিকান মুসলিম সেন্টারের উদ্যোগে পবিত্র ঈদুল ফিতরের ২টি বিশাল জামাত যথাক্রমে সকাল ৮:০০ টা এবং ১০:০০ টায় রুফুস কিং পার্কে (১৫০-২৯ জ্যামাইকা এভিনিউ, নিউইয়র্ক-১১৪৩৫) অনুষ্ঠিত হবে। সিডিসির স্বাস্থ্য বিষয়ক নির্দেশনা মেনে ঈদের জামাতে সবাইকে অংশগ্রহণ করতে বলা হয়েছে। মহিলাদের জন্য বিশেষ জামাতের ব্যবস্থা রয়েছে। প্রতিকূল আবহাওয়ায় জামাত মসজিদ ভবনে অনুষ্ঠিত হবে।

**আল আমিন জামে মসজিদ (এস্টোরিয়া)ঃ এস্টোরিয়া আল আমিন জামে মসজিদ উদ্যোগে ২০ জুলাই মঙ্গলবার, সকাল ৮টায় পবিত্র ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হবে এস্টোরিয়ার ৩৬ ও ৩৭ এভিনিউ এর মাঝখানে ৩৬ স্ট্রিট এর ওপর। যদি আবহাওয়া খারাপ থাকে তবে মসজিদের ভেতরে ৩টি জামাত সকাল ৭টা, ৮টা এবং ৯টায় অনুষ্ঠিত হবে। যোগাযোগঃ ৭১৮-৭১৫-৯২৪৫।

**ইষ্ট এলমহার্ষ্ট জামে মসজিদ এন্ড মুসলিম সেন্টার (৯৫-০১ ২৪ এভিনিউ, ইষ্ট এলমহার্ষ্ট, নিউইয়র্ক ১১৩৬৯): আগামী ২০ জুলাই মঙ্গলবার ইষ্ট এলমহার্ষ্ট জামে মসজিদ এন্ড মুসলিম সেন্টার এর উদ্যোগে মসজিদের ভেতরে ২টি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৮টায় এবং দ্বিতীয় জামাত সকাল ৯টায় অনুষ্ঠিত হবে।

**ব্রঙ্কসের বায়তুল ইসলাম মসজিদ এন্ড কমিউনিটি সেন্টার ইন্্ক: আগামী ২০ জুলাই মঙ্গলবার ঈদের ২টি জামাত অনুষ্ঠিত হবে। ১ম জামাত সকাল ৭:৩০ মিনিটে এবং ২য় জামাত সকাল ৮:৩০ মিনিটে অনুষ্ঠিত হবে। মসজিদের ভেতরেই জামাত অনুষ্ঠিত হবে। স্বাস্থ্যবিধি মেনে মাস্ক পড়ে এবং বাসা থেকে অজু করে সাথে জায়নামাজ আনার অনুরোধ জানানো হয়েছে।

সিটি লেন ব্রুকলীনের বায়তুল মামুর মসজিদ এন্ড কমিউনিটি সেন্টারঃ আগামী ২০ জুলাই মঙ্গলবার, ঈদের নামাজ অনুষ্ঠিত হবে বায়তুল মামুর মসজিদের সামনে সিটিলেন ব্রুকলীনে। মসজিদের বাইরে হলে একটি জামাত সকাল ৬:৩০মিনিটে হতে পারে। আবহাওয়া খারাপ থাকলে মসজিদের ভিতরে বেশ কয়েকটি জামাত অনুষ্ঠিত হবে।

ম্যানহাটানের মদিনা মসজিদ: মদিনা মসজিদে ঈদের একটি জামাত হবে ওপেন রোড পার্কে সকাল ৮টা ৩০মিনিটে। বৃষ্টি হলে মসজিদে ৮টা ও ৯টায় দুটি জামাত অনুষ্ঠিত হবে।

Facebook Comments Box

Posted ১১:৫০ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৫ জুলাই ২০২১

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: weeklybangladesh@yahoo.com

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.