সোমবার ২৯ মে ২০২৩ | ১৫ জ্যৈষ্ঠ ১৪৩০

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

এক দশকে নিউইয়র্ক সিটিতে ৫ লাখ অ্যাপার্টমেন্ট : মেয়র অ্যাডামস

বাংলাদেশ রিপোর্ট :   |   বৃহস্পতিবার, ২৩ মার্চ ২০২৩

এক দশকে নিউইয়র্ক সিটিতে ৫ লাখ অ্যাপার্টমেন্ট : মেয়র অ্যাডামস

আগামী এক দশকের মধ্যে নিউইয়র্ক সিটিতে ৫ লাখ নতুন অ্যাপার্টমেন্ট নির্মাণের লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে বলে সিটি মেয়র এরিক অ্যাডামস তার সাপ্তাহিক মতামতে উল্লেখ করেছেন। তিনি বলেন, এই লক্ষ্য সফলভাবে বাস্তবায়নের জন্য আমাদেরকে অবশ্যই নতুন আবাসন নীতি, নতুন করে জোনিং নির্ধারণ এবং উদ্ভাবনী শক্তিকে কাজে লাগাতে হবে। নিউইয়র্ক সিটিতে নতুন অ্যাপার্টমেন্ট ভবন নির্মাণের জন্য যথেষ্ট স্থান নেই বলে যে কথা শোনা যায়, তা অগ্রাহ্য করে মেয়র বলেছেন যে, আমরা যদি ভালোভাবে সন্ধান করি এবং বর্তমান জোনিং ব্যবস্থার আধুনিকীকরণ করি, তাহলে সর্বত্র নিউইয়র্কারদের জন্য বাসযোগ্য অ্যাপার্টমেন্ট ভবন নির্মাণের উপযুক্ত স্থান পাওয়া অসম্ভব হবে না।

করোনা মহামারীর সময় থেকে আমরা সর্বত্র অফিস ভবনগুলোকে শূন্য পড়ে থাকতে দেখেছি এবং এখনো অনেক বড় বড় বিল্ডিং কমপ্লেক্স শুন্য, অব্যবহৃত পড়ে আছে। আমরা বিদ্যমান এসব ভবনকে নিউইয়র্কারদের আবাসে রূপান্তরিত করতে পারি, যেখানে বিভিন্ন পর্যায়ের আয়সম্পন্নরা তাদের সাধ্য অনুযায়ী থাকতে পারবেন।


মেয়র এরিক বলেছেন, শূন্য পড়ে থাকা অফিসগুলোকে অ্যাপার্টমেন্টে রূপান্তিরিত করা হলে আমাদের বাণিজ্যিক এলাকাগুলোতে প্রাণ ফিরে আসবে এবং কর্মজীবী মানুষেরা তাদের কর্মস্থলের কাছাকাছি অবস্থানের সুবিধা পাবে। আমাদের সিটিকে সবসময় প্রাণবন্ত রাখার লক্ষে আমি ও স্টেট গভর্নর ক্যাথি সি হকুল গত বছর নতুন নিউ ইয়র্ক অ্যাকশন প্ল্যান চালু করেছি, যার আওতায় বেশ কিছু অফিস কমপ্লেক্সকে আবাসিক অ্যাপার্টমেন্টে রূপান্তরিত করা হয়েছে।

এছাড়া আমরা অ্যাফোর্ডেবল হাউজিং এর আওতায় যে পরিকল্পনা নিয়েছি, তা কর্মজীবী মানুষের আবাসিক সমস্যা নিরসনে আমাদের পরিকল্পনা কেন্দ্রীয় অংশ। নিউইয়র্কাররা যাতে যথাসম্ভব দ্রুততার সঙ্গে নিরাপদ ও স্থিতিশীল আবাসিক সংস্থানের ব্যবস্থা করতে পারে, সেজন্য আমরা ‘আমাদের আবাসন আমাদের প্রতিবেশি’ পরিকল্পনার বিস্তারিত প্রকাশ করেছি এবং সিটি পাঁচটি বরোতেই নতুন আবাসিক প্রকল্পের কাজ যথাসম্ভব দ্রুততার সঙ্গে সম্পন্ন করার জন্য আমরা “গেট স্টাফ বিল্ট” পরিকল্পনা গ্রহণ করেছি।


তিনি বলেন, আমরা শুরু থেকেই বলে আসছি যে নিউইয়র্ক স্টেটের সহায়তা ছাড়া আমাদের পক্ষে আবাসনের এই সমস্যা একা সমাধান করা সম্ভব নয়। নিউইয়র্ক স্টেট আমাদের সহায়তায় এগিয়ে আসায় আমরা সবসময় গভর্নর হকুলের অংশীদারিত্বের প্রশংসা করি। তিনি স্টেটের প্রস্তবিত বাজেটে আমাদের সিটির জন্য বেশ কিছু গুরুত্বপূর্ণ বিনিয়োগ নীতি গ্রহণ করেছে, যা আমাদের আবাসন সমস্যা লাঘবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমি বিশ্বাস করি। আগামী কয়েক সপ্তাহের মধ্যে চূড়ান্ত বাজেট পাস হবে।


advertisement

Posted ২:৪৫ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৩ মার্চ ২০২৩

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.