মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

নিউইয়র্কে রিলায়েবল হোম কেয়ার সার্ভিসের আনুষ্ঠানিক যাত্রা শুরু

নিউইয়র্ক :   |   বৃহস্পতিবার, ১৬ মার্চ ২০২৩

নিউইয়র্কে রিলায়েবল হোম কেয়ার সার্ভিসের আনুষ্ঠানিক যাত্রা শুরু

নিউইয়র্কে রিলায়েবল হোম কেয়ার সার্ভিসের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে। গত ৯ মার্চ বৃহস্পতিবার জামাইকার ৮৮-৫৬ ১৬২ স্ট্রিটস্থ অফিসে পরিচিতি সভা ও সংবাদ সম্মেলনে রিলায়েবল হোম কেয়ারের পরিচালকরা এ ঘোষণা দেন।

অনুষ্ঠানে প্রতিষ্ঠানটির সাফল্য কামনায় দোয়া মাহফিল পরিচালনা করেন জ্যামাইকা মুসলিম সেন্টার (জেএমসি)-এর খতিব ও ইমাম মির্জা আবু জাফর বেগ। সংবাদ সম্মেলনে জানান হয়, ২০১৯ সালে রিলায়েবল হোম কেয়ার সার্ভিস স্টেটের অনুমতি নিয়ে যাত্র শুরু করে। প্রতিষ্ঠানটির যাত্রালগ্নে জড়িত ছিলেন কাজি আজম ও আতাউর রহমান সেলিম। বর্তমানে নতুন আঙ্গিকে প্রসারিত ব্যবস্থাপনায় প্রতিষ্ঠানটি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করলো। এর প্রধান এডমিনিস্ট্রেটিভ অফিসার ও সিইও হিসেবে দায়িত্ব পালন করছেন মুন্সী এনায়েত হোসেন। ৯ সদস্যের পরিচালনা বোর্ডে রয়েছেন আতাউর রহমান সেলিম, কাজি আজম, কামরুজ্জামান কামরুল, আব্দুর রহমান বিশ্বাস, জে মোল্লাহ সানী, আব্দুল মান্নান, নওশেদ হোসেন ও ইফতেখারুল আলম।


রিলায়েবল হোম কেয়ার সার্ভিসের আনুষ্ঠানিক যাত্রা শুরু উপলক্ষ্যে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, মূলত কমিউনিটিকে শতভাগ সেবা প্রদানের লক্ষেই আমরা কাজ করবো। উপযুক্ত প্রশিক্ষনের মাধ্যমে কর্মিদের দক্ষতার উন্নয়ন ঘটিয়ে সেবাকে মানুষের ঘরে ঘরে পৌঁছে দেয়া হবে। কেবলমাত্র ব্যবসা আমাদের মূল লক্ষ্য নয়। মানবতার সেবাই হবে এ হোম কেয়ার প্রতিষ্ঠানের লক্ষ্য।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মুন্সী এনায়েত হোসেন জানান, মিডিয়ার সহায়তা ছাড়া এই সেবাধর্মী প্রতিষ্ঠান এগিয়ে যেতে পারবে না। প্রবাসে কমিউনিটি বির্নিমানে সাংবাদিকদের ভূমিকা অনস্বীকার্য।আমরা আন্তরিকভাবে আশা করছি যে, নিউইয়র্কের বাংলাদেশী কমিউনিটিকে ঘিরে স্বাস্থ্যসেবা প্রদানের যে কার্যক্রম আমরা শুরু করেছি সে ক্ষেত্রে আপনাদের সবরকম সহযোগিতা আমরা পাবো।


সত্যিকারের হোম কেয়ার সেবার বড়ই অভাব। আমরা সে চ্যালেঞ্জ মোকাবেলা করতে প্রস্তুত। আমাদের পরিচালনা টীমে যে ৯ জন পরিচালক রয়েছেন তারা প্রত্যেকেই স্ব স্ব ক্ষেত্রে স্বাক্ষরতার দৃষ্টান্ত রেখেছেন। সমাজে পরীক্ষিত সৈনিক। তাদের নেতৃত্বে এই হোম কেয়ার জনগনের আস্থা অর্জনে সফল হবে। শুধু বাংলাদেশি কমিউনিটির মানুষকে নিয়ে আমরা কাজ করছি না। বিভিন্ন কমিউনিটির মানুষকে আমাদের ছাতার নীচে আনতে আমরা চেষ্টা চালাবো।

লিখিত বক্তব্যে মুন্সী এনায়েত হোসেন জানান, সমগ্র নিউইয়র্ক স্টেট তথা যুক্তরাষ্ট্রের সব অঞ্চলের মতোই এখানকার বাংলাদেশী-আমেরিকান জনগোষ্ঠীকে ঘিরে আরও বেশ কিছু হোমকেয়ার সেবা প্রতিষ্ঠান আগে থেকেই কাজ করে আসছে। সুতরাং স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতে পারে যে, তাহলে আরও একটি নতুন হোমকেয়ার প্রতিষ্ঠান কেন? এটা খুবই যৌক্তিক একটা প্রশ্ন। কিন্তু পরিসখ্যাণগত দিকটা বিবেচনা করলে বুঝতে পারা যায় যে, সত্যিকারার্থে চাহিদা বা প্রয়োজনের তুলনায় হোমকেয়ার প্রতিষ্ঠানের সংখ্যা এখনও বেশি বা পর্যাপ্ত নয়। এখনও বিপুল সংখ্যক মানুষ আমাদের কমিউনিটিতেই রয়েছেন যারা কেবলমাত্র প্রক্রিয়াগত বিষয়গুলো সঠিকভাবে না জানবার কারণেই নিজেদের আইনানুগ প্রাপ্য সেবা গ্রহণের সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন।


এই বাস্তব চিত্রটি যথাযথভাবে উপলব্ধি করেই আমরা কয়েকজন উদ্যোক্তা সম্মিলিতভাবে রিল্যায়বল হোমকেয়ার সার্ভিস চালুর সিদ্ধান্ত গ্রহণ করি। লিখিত বক্তব্যে বলা হয়, সাধারণভাবে সকল প্রতিষ্ঠানের হোমকেয়ার সেবার ধরণ প্রায় একই রকম। সে কারণে এক ধরণের প্রতিযোগিতাও দৃশ্যমান। কিন্তু আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি যে, কিছু কিছু জায়গায় সেবা-কার্যক্রমের মান আরও উন্নত করার সুযোগ রয়েছে। মূলত উন্নততর সেবা নিশ্চিত করার অঙ্গীকার নিয়েই আমরা যাত্রা শুরু করেছি এবং সেই অঙ্গীকারের কথা পাবলিকলি জানানোর জন্যই আজ আপনাদের মুখোমুখি হয়েছি।

হোমকেয়ার সেবা গ্রহণ বা প্রদানের ক্ষেত্রে প্রচলিত Medicaid, Medicare, PCS, PCA, CDPAP, CDPAS, MLTC Enrollment ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে অনেকেরই পরিষ্কার ধারণা নেই। কোথায় কিংবা কার কাছে গেলে এসব বিষয়ে পরিষ্কার ও নির্ভূল তথ্যা বা ধারণা পাওয়া যাবে – সেটা নিয়েও রয়েছে বিভ্রান্তি ও সংশয়।

বক্তব্যে বলা হয়, আমরা রিলায়বল হোমকেয়ার এর পক্ষ থেকে সুনির্দ্দিষ্টভাবে এটা নিশ্চিত করতে চাই যে, কমিউনিটির আগ্রহী লোকজন যেন সেবা গ্রহণের ক্ষেত্রে তাদের প্রয়োজনীয় সকল তথ্য বা জিজ্ঞাসার জবাব সহজেই আমাদের প্রতিষ্ঠানের কর্মীদের কাছ থেকে পেতে পারেন। এ লক্ষ্যে উপযুক্ত প্রশিক্ষণের মাধ্যমে কর্মীদের প্রয়োজনীয় দক্ষতা উন্নয়নের ব্যবস্থা এরইমধ্যে নেয়া হয়েছে।

লিখিত বক্তব্যে বলা হয়, হোমকেয়ার এজেন্সী মূলত সেবাধর্মী ব্যবসা প্রতিষ্ঠান। অর্থাৎ ব্যবসা এখানে অবশ্যই আছে। কারণ, এই কার্যক্রম পরিচালনার জন্য উল্লেখযোগ্য অংকের অর্থ বিনিয়োগ করতে হয়। কিন্তু কেবলমাত্র ব্যবসা আমাদের লক্ষ্য নয়; আমরা ব্যবসার চেয়েও মানবসেবার মহান ব্রতকেই অগ্রাধিকার দিতে চাই। আগামী দিনে সেটা প্রমাণের প্রতিশ্রুতি আমরা এখনই দিয়ে রাখছি।

মূলকথা হলো, প্রকৃত অর্থেই উন্নততর সেবা নিশ্চিত করার মাধ্যমে রিল্যায়বল হোম কেয়ার এজেন্সী চলমান প্রতিযোগিতায় কেবলমাত্র জায়গা করে নেয়াই নয়, বরং অনেকখানি এগিয়ে থাকতে চায়। আর সেই প্রচেষ্টায় আপনাদের অকৃত্রিম সহযোগিতার প্রত্যাশা করছি।

advertisement

Posted ১২:২৫ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৬ মার্চ ২০২৩

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.