রবিবার ১৮ এপ্রিল ২০২১ খ্রিস্টাব্দ | ৫ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

নিউইয়র্কের গ্রোসারী ও পোলট্রি ফার্মে চলছে কুরবানীর অর্ডার

বাংলাদেশ রিপোর্ট :   |   শনিবার, ১১ জুলাই ২০২০

নিউইয়র্কের গ্রোসারী ও পোলট্রি ফার্মে চলছে কুরবানীর অর্ডার

করোনার কারণে ঈদুল ফিতর মুসলমানরা উদযাপন করতে পারেনি। ঈদুল আজহাকে সামনে রেখে এবার অনেকেই কুরবানীর দেয়ার নিয়ত করেছেন। অন্যান্য বছরের মতো বাইরে কুরবানী দেয়ার সুযোগ না থাকায় গ্রোসারী এবং সুপার মার্কেটগুলোতে বেড়ে গেছে। মুসলমানদের প্রধান দু’টি ধর্মীয় উৎসবের মধ্যে ঈদুল আজহা অন্যতম। আল্লাহ কর্তৃক তার নবী হযরত ইব্রাহিমকে (আঃ) প্রিয় পুত্র হযরত ইসমাইল (আ:) কে কুরবানীর আদেশ দেয়ার স্মৃতি বিজরিত মহান জিলহজ¦ মাসের ১০ তারিখে সামর্থবান মুসলমানদের আল্লাহর নামে পশু কুরবানী করা ওয়াজিব। ইসলামের যে পাঁচটি মূলস্তম্ভ রয়েছে সেগুলোর অন্যতম পবিত্র হজ্বও এই পবিত্র জিলহজ্ব মাসেই অনুষ্ঠিত হয় এবং কুরবানী দেয়া হজ্ব পালনের একটি শর্ত। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১১ আগষ্ট উত্তর আমেরিকায় পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে। আমেরিকায় বাংলাদেশের মতো যেখানে সেখানে পশু কুরবানী করার অনুমোদন না থাকায় প্রকাশ্যে কেউ ইচ্ছা করলেই কুরবানী দিতে পারেন না। অধিকাংশ প্রবাসী বাংলাদেশী মুসলমান স্বদেশে নিজ পরিবারের তত্ত্বাবধানে পশু কুরবানী দিয়ে থাকেন। এজন্য কুরবানী ঈদের আগে মানি র‌্যামিট্যান্স কোম্পানীগুলোতে দেশে অর্থ প্রেরণের জন্য ভীড় করেন প্রবাসীরা। এরপরও অনেকে সীমিত সুযোগের মধ্যেও প্রবাসে কুরবানী দিয়ে থাকেন। স্থানীয় গ্রোসারী এবং লাইভ পোল্ট্রি ফার্মগুলোতে কুরবানীর পশুর জন্য অর্ডার দেয়া হয়। গ্রোসারীতে দেয়া অর্ডার অনুযায়ী ঈদের নামাজের পর কোরবানীর মাংশ সংগ্রহ করে থাকেন কোরবানী দাতাগণ। এখানে কোরবানীর পশু দেখার কোন সুযোগ থাকে না। পক্ষান্তরে লাইভ পোল্ট্রি ফার্মগুলোতে কুরবানীর পশু পছন্দমাফিক বাছাই করা যায়। এবারও ঈদুল আজহাকে সামনে রেখে দেশে ও প্রবাসে কুরবানীর প্রস্তুতি নিচ্ছেন অনেকে। ইতোমধ্যে বাংলাদেশী মালিকাধীন বিভিন্ন ফার্ম ও গ্রোসারীগুলো কুরবানীর অর্ডার নেয়া শুরু করেছে এবং ব্যাপক সাড়াও পাচ্ছেন তারা। কোন কোন প্রতিষ্ঠানে গতবারের তুলনায় কোরবানীর অর্ডার বেশী পড়লেও অনেকে এবার অর্ডার কম পড়েছে বলে জানিয়েছেন। বাংলাদেশী মালিকাধীন ফার্ম ও গ্রোসারীর মালিক ও কর্মচারীদের সাথে আলাপ করে জানা যায় যে পবিত্র ঈদুল আজহার প্রস্তুতির কথা।

মান্নান সুপার মার্কেট :
জ্যামাইকা মান্নান সুপার মার্কেটের অন্যতম স্বত্ত্বাধিকারী এম শাহীনুর রহমান স্বপন বলেন গত বছরের চেয়ে এবার অর্ডার বেশী হবে ভিন্নমাত্রায়। ইতোমধ্যে জ্যামাইকা সহ অন্যান্য শাখায় বেশ কিছু গরু ও খাসীর অর্ডার পাওয়া গেছে। ঈদের আগে আরো অর্ডার পাওয়া যাবে বলে তিনি আশা ব্যক্ত করেন। তাছাড়া ওজনপার্কের আব্দুল্লাহ সুপার মার্কেট, জ্যাকসন হাইটস মান্নান গ্রোসারী, ঢাকা ফুড বাজার শাখাগুলোতেও কুরবানীর অর্ডার নেয়া হচ্ছে। তবে আমরা যথাসময়ে কুরবানীর মাংশ সরবরাহ করতে প্রতিশ্রুতিবদ্ধ। তিনি বলেন, আমরা ঈদের দিন বিকেল থেকেই গ্রাহকদেরকে মাংশ পৌছে দেয়া শুরু করি।

জ্যামাইকার কাওরান বাজার
জ্যামাইকার কাওরান বাজার সুপার মার্কেটের অন্যতম স্বত্ত্বাধিকারী ইলিয়াস খান জানান তাদের সবকটি শাখাতেই কুরবানীর অর্ডার নেয়া হচ্ছে। তবে এখন পর্যন্ত যা হয়েছে তা বেশ আশাব্যাঞ্জক। শেষের দিকে বেশী অর্ডার পড়ে। গতবারের চেয়ে এবার সবকিছুতেই পরিবর্তন দেখা যাচ্ছে। আর দাম অনেকটা আগের মতোই। তবে কুরবানী উপলক্ষে কাওরান বাজারে অন্যান্য দ্রব্যাদিরও বিশেষ সেল চলছে। তিনি বলেন, আমরা গরু-খাসির অর্ডার নিয়ে থাকি।

ফাতেমা গ্রোসারী এন্ড হালাল মিট
জ্যামাইকা হিলসাইডের ফাতেমা গ্রোসারী এন্ড হালাল মিটের অন্যতম স্বত্ত্বাধিকারী মোহাম্মদ ফখরুল ইসলাম দেলোয়ার জানান আগে অনেকে বাংলাদেশে কুরবানী দিতেন। এখন নতুন প্রজন্মকে মুসলমানদের ধর্মীয় উৎসব সম্পর্কে জানানোর জন্য বেশীর ভাগ পরিবার প্রবাসেই কুরবানী দিয়ে থাকেন। যার ফলশ্রুতিতে আগের তুলনায় কুরবানীর অর্ডার বেড়ে গেছে। দামের ব্যাপারটা করোনা পরবর্তী বাজারের উপর নির্ভর করছে। তবে আমরা গ্রাহকদের কথা বিবেচনা করে সুলভে বিক্রয় করব ইন্শাল্লাহ। দীর্ঘদিনের ব্যবসায়ী হিসেবে দামের বিষয়ে আমাদের উপর গ্রাহকের আস্থা রয়েছে বলে মন্তব্য করেন।

বিসমিল্লাহ সুপার মার্কেট (জ্যামাইকা)
জ্যামাইকায় ১৮১-০৬ হিলসাইডে অবস্থিত বিসমিল্লাহ সুপার মার্কেট পবিত্র ঈদুল আজহা উপলক্ষে কুরবানীর অর্ডার নেয়া শুরু করেছে। গরু-খাসী-ভেড়া সবকিছুরই অর্ডার নেয়া হচ্ছে। আগে অর্ডার দিলে আগে কুরবানীর মাংস সরবরাহ করা হবে বলে জানান প্রতিষ্ঠানটির অন্যতম স্বত্ত্বাধিকারী আহসান হাবীব। তিনি বলেন, বিসমিল্লাহ সুপার মার্কেটে পার্কিংয়ের ব্যবস্থা থাকায় গ্রাহকগণ ঝামেলামুক্তভাবে বাজার করতে পারেন। ফলে দিন দিন বিসমিল্লাহ সুপার মার্কেটের গ্রাহক সংখ্যা বাড়ছে। ঈদ উপলক্ষে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য সামগ্রীর বিশেষ সেল ঘোষণা করেছে প্রতিষ্ঠানটি।

বিসমিল্লাহ হালাল লাইভ পোল্ট্রি
উডসাইডের বিসমিল্লাহ হালাল লাইভ পোলট্রি মিট এন্ড ফিশ মার্কেটে কুরবানীর অর্ডার নেয়া শুরু হয়েছে। কুরবানী উপলক্ষে উন্নতজাত ও মানের গরু, ছাগল, উট ও ভেড়া সরবরাহের ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে প্রতিষ্ঠানটি। বিসমিল্লাহ হালাল লাইভ পোলট্রিতে প্রতিটি প্রাণীই হালাল পদ্ধতিতে জবাই করা হয়। বিসমিল্লাহ হালাল লাইভ পোল্ট্রির স্বত্বাধিকারী সালাম ভূইয়া বলেন,এবার ঈদের দিন বিকেল থেকেই কোরবানীর মাংশ সাপ্লাই দিতে পারবো আশা করি। তবে আগে আসলে আগে ডেলিভারীর ভিত্তিতে অর্ডার নিচ্ছি। এখন যারা অর্ডার দিচ্ছেন তাদেরকে ঈদের দিনই সাপ্লাই দিতে পারবো। আর ঈদের আগের দিন যারা অর্ডার দিবে তাদের কে ঈদের পরের দিন ডেলিভারি নিতে হবে। বিসমিল্লাহ লাইভ পোল্ট্রি শতভাগ ইসলামী রীতি মেনেই কোরবানী করে আসছে।

তাজমহল সুপার মার্কেট
জ্যামাইকার ১৪৮ হিলসাইড এভিনিউর সাটফিন ব্লুলেভার্ডে তাজমহল সুপার মার্কেট কুরবানীর অর্ডার নিচ্ছে। অন্যান্য বছরের তুলনায় এবার অর্ডার একটু বেশি বলে জানান প্রতিষ্ঠানটির ব্যবস্থাপক। বাংলাদেশী মালিকানাধীন তাজমহল সুপার মার্কেট বেশ কয়েক বছর যাবত সুনামের সাথে ব্যবসা করে আসছে। প্রতি বছরের মতো যারা আগে অর্ডার দিবেন তারা আগে ডেলিভারী পাবেন বলে জানান।

জ্যামাইকা আরচার হালাল লাইভ পোলট্রি
বাংলাদেশী কমিউনিটির অন্যতম প্রতিষ্ঠান জ্যামাইকা আরচার হালাল লাইভ পোলট্রির স্বত্ত্বাধিকারী আশরাফ আলী জানান, কুরবানী অর্ডারের ব্যাপক সাড়া পাওয়া যাচ্ছে। বাংলাদেশী কমিউনিটির লোকজন ছাড়াও আমাদের ফার্মে আরব দেশসমূহ, পাকিস্তান, আফ্রিকান দেশগুলোর প্রবাসী মুসলমানরা কুরবানী অর্ডার দিচ্ছেন। বাংলাদেশীরা বেশিরভাগই গরুর অর্ডার দিচ্ছে। তিনি বলেন, আমাদের এখানে আলেমের মাধ্যমে সুন্নতি পদ্ধতিতে হালালভাবে জবাই করা হয়। আরচার হালাল লাইভ টেক্সাসে বিখ্যাত লাইভষ্টক থেকে উন্নতমানের গরু, ছাগল ও ভেড়া সংগ্রহ করে।

Facebook Comments Box

Posted ১০:১২ পূর্বাহ্ণ | শনিবার, ১১ জুলাই ২০২০

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: weeklybangladesh@yahoo.com

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.