বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪ | ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত
আলোচনায় পরবর্তী মেয়র

নিউইয়র্ক সিটি প্রাইমারী নির্বাচন ২২ জুন

বাংলাদেশ রিপোর্ট :   |   বৃহস্পতিবার, ২০ মে ২০২১

নিউইয়র্ক সিটি প্রাইমারী নির্বাচন ২২ জুন

এন্ড্রু ইয়াং, এরিক এডামস, স্কট স্ট্রিংগার, রে মাগুয়ার, ক্যাথরিন গার্সিয়া।

বিশ্বের রাজধানীখ্যাত নিউইয়র্ক সিটির মেয়র সহ বিভিন্ন জনপ্রতিনিধি নির্বাচিত হবে আগামী ২ নভেম্বর। এর আগে প্রতিটি পদে প্রার্থীদেরকে হতে হবে তাদের নিজ দলীয় প্রতিদ্বন্দ্বির মুখোমুখি। আগামী ২২ জুন সিটি জুড়ে অনুষ্ঠেয় এ প্রাইমারীকে কেন্দ্র করে সর্বত্র চলছে প্রচারণা। আসন্ন এ নির্বাচনে মেয়র ছাড়াও কুইন্স, ব্রুকলীন, ব্রঙ্কস, ম্যানহাটান ও স্ট্যাটেন আইল্যান্ডের বরো প্রেসিডেন্ট, সিটির ৫১ জন কাউন্সিল মেম্বার, একজন কম্পট্রোলার, পাবলিক এডভোকেট, ম্যানহাটান ও ব্রুকলীনের জন্য ডিস্ট্রিক্ট এটর্নী এবং নির্বাচিত করা হবে শতাধিক বিচারক। ডেমোক্র্যাটিক এবং রিপাবলিকান উভয় দলের প্রার্থীরা অংশ নিবেন প্রাইমারীতে। তবে ডেমোক্র্যাট দলীয় সমর্থকের প্রাধান্যের কারণে যারাই প্রাইমারীতে জয়ী হবেন আগামী নভেম্বরে অনুষ্ঠেয় মূল নির্বাচনে তারাই বেরিয়ে আসবেন জনপ্রতিনিধি হিসেবে। নানা কারণেই এবারের নির্বাচন বহন করছে অত্যন্ত গুরুত্ব। বিশেষ করে সিটির ইতিহাসে এবারই প্রথম ‘র‌্যাঙ্কড চয়েজ ভোটিং’ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে নির্বাচন। এই প্রক্রিয়ায় একজন ভোটার ক্রমানুসারে ৫জন ভোটারকে ভোট দিতে পারবেন।

নিউইয়র্ক সিটিতে ক্রমানুবতিশীল আইন শৃংখলা পরিস্থিতিতে সাধারণ ভোটাররা উদ্বিগ্ন। ফলে আইন শৃংখলা ও নিরাপত্তার বিষয়টি এই নির্বাচনে অধিকতর প্রাধান্য পাচ্ছে। নিউইয়র্ক সিটির বিভিন্ন এলাকায় হেইট ক্রাইম ও সাবওয়েতে আক্রমনের ঘটনা বৃদ্ধি পাওয়ায় বর্তমান মেয়র সাবওয়েতে পুলিশের সংখ্যা ও টহল জোড়দার করার ঘোষণা দিয়েছেন। সাধারণ মানুষ এই ঘোষণাকে সমাধান হিসেবে গ্রহণ করতে নারাজ। তাদের মতে গত বছর জেলখানা থেকে দাগী আসামীদের মুক্তিদান ও পুলিশের বাজেট কমিয়ে দেয়ার জন্য মেয়র ব্লাজিওকে দোষারোপ করছেন তারা। এমতাবস্থায় ভোটারগণ একজন শক্তিশালী মেয়র নির্বাচনে আগ্রহী। যিনি জন নিরাপত্তার বিষয়টিকে অগ্রাধিকার দিবেন। ফলে কে হচ্ছেন নিউইয়র্ক সিটির পরবর্তী মেয়র এ নিয়ে চলছে ব্যাপক জল্পনা কল্পনা । এ পর্যন্ত ঘোষিত ডজনখানেক প্রার্থীর মধ্যে নির্বাচন দৌড়ে এগিয়ে আছেন তিনজন। নিউইয়র্ক সিটি মেয়র প্রার্থী হচ্ছেন-এরিক অ্যাডামস, শন ডনোভ্যান, ক্যাথেরিন গার্সিয়া, রেমন্ড ম্যাকগুয়ের, ডায়ানি মোরালেস, স্কট স্ট্রিংগার, মায়া উইলি ও এন্ড্রু ইয়াং।


নিউইয়র্ক সিটি কাউন্সিলের ৫১টি পদে অনুষ্ঠেয় নির্বাচনে কুইন্স, ব্রঙ্কস ও ব্রুকলীনের কয়েকটি ডিস্ট্রিক্ট থেকে অর্ধ ডজনের অধিক বাংলাদেশী আমেরিকান প্রতিদ্বন্দ্বিতা করছেন। কুইন্সের সিটি কাউন্সিল ডিস্ট্রিক্ট-২৪ ও ব্রঙ্কসের-১৮ ডিস্ট্রিক্টে একই পদে লড়ছেন একাধিক বাংলাদেশী আমেরিকান প্রার্থী। এসব নিয়ে স্থানীয় কমিউনিটিতে ব্যাপক কৌতুহলের সৃষ্টি হয়েছে। তবে বাংলাদেশী আমেরিকান ভোটাররা ভোট কেন্দ্রে গিয়ে নূতন পদ্ধতিতে ভোট প্রদান করলে ডিস্ট্রিক্ট-২৪ এর যেকোন প্রার্থী ভালো ফলাফল করতে পারেন এমন ধারণা বিশেষজ্ঞদের।


কে হচ্ছেন নিউইয়র্ক সিটির পরবর্তী মেয়র?

অ্যান্ড্রু ইয়াং, এরিখ অ্যাডামস নাকি স্ট্রিঙ্গার? নিউইয়র্কের মেয়র নির্বাচন ও এর প্রভাব কেবল নিউইয়র্কে নয়, প্রভাব পড়ে পুরো যুক্তরাষ্ট্রে। বিশ্বজুড়েও নিউইয়র্কের মেয়র কে হচ্ছেন, তার প্রতি আগ্রহ থাকে। নিউইয়র্কের বর্তমান ডেমোক্র্যাট মেয়র বিল ডি ব্লাজিও। ২০১৩ সালে নিউইয়র্কের মেয়র পদে নির্বাচিত হওয়ার পর থেকে তাঁর জনপ্রিয়তার হার বেশ নেতিবাচক ও কম ছিল। তাঁর অনেক কর্মকাণ্ড নিয়ে বিতর্ক হয়েছে, রয়েছে নানা সমালোচনা। আবার দুই মেয়াদে মেয়র থাকার পর ব্লাজিওর পক্ষে তৃতীয় মেয়াদে নির্বাচনে লড়াই করার কোনো সুযোগ নেই।


নির্বাচনের তোড়জোড় শুরুর পর থেকে ইতিমধ্যে ৪০ জন এই পদে প্রচারের কাগজপত্র জমা দিয়েছেন। অবশ্য বর্তমান মাত্র ১০ জনের মধ্যে লড়াই চলছে। এর মধ্যে আলোচনায় রয়েছেন ডেমোক্রেটিক দলের সাবেক প্রেসিডেন্ট পদপ্রার্থী অ্যান্ড্রু ইয়াং, সাবেক পুলিশ কর্মকর্তা এরিখ অ্যাডামস, নিউইয়র্ক সিটির কম্পট্রোলার স্কট স্ট্রিংগার, প্রগতিশীল কর্মী ডায়ান মোরেলস, আইনজীবী মায়া উইলি ও নির্বাচনের দৌড়ে সবার চেয়ে এগিয়ে আছেন অ্যান্ড্রু ইয়াং, যিনি ডি ব্লাজিওর মতো ইউনিভার্সাল বেসিক আয়ের প্রস্তাব নিয়ে নির্বাচনের মাঠে নেমেছেন।। ইয়াং নির্বাচনী প্রচারে নিউইয়র্ক নগরকে বিটকয়েন ও ক্রিপ্টোকারেন্সি কেন্দ্র হিসেবে গড়ে তোলার উচ্চাভিলাষ প্রকাশ করেছেন। স্কট স্ট্রিংগারের সম্ভাবনা বেশ ভালো থাকলেও যৌন হয়রানির অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে ।তিনি অবশ্য এই অভিযোগ পুরোপুরি অস্বীকার করেছেন। নির্বাচনের দৌড়ে বেশ এগিয়ে আছেন এরিক অ্যাডামস। তিনি সাবেক একজন পুলিশ কর্মকর্তা এবং প্রথম কৃষ্ণাঙ্গ ব্যক্তি যিনি ব্রুকলিন বরো প্রেসিডেন্ট হিসেবে সাফল্যের সঙ্গে দায়িত্ব পালন করে যাচ্ছেন। এরপরে রয়েছেন স্যানিটেশন বিভাগের সাবেক কমিশনার ক্যাথরিন গার্সিয়া, যিনি জলবায়ু পরিবর্তন মোকাবিলায় কাজ করার আশ্বাস দিয়েছেন।

উল্লেখ্য ১৬৬৫ সালের ১২ জুন প্রথম নিউইয়র্ক সিটি মেয়র নিযুক্ত করেন তৎকালীন গভর্নর। আর এ ধারা চলে ১৫৬ বছর পর্যন্ত। পরবর্তীতে নির্বাচনের মাধ্যমে মেয়রগণ দায়িত্ব প্রাপ্ত হন। নিউইয়র্ক সিটির ১০৯তম মেয়র বিল ডি ব্লাজিও প্রথম নির্বাচিত হন ২০১৩ সালের ৩ নভেম্বর। এরপর তিনি ২০১৭ সালের ৭ নভেম্বর নির্বাচিত হন দ্বিতীয় মেয়াদে। তৃতীয় মেয়াদে প্রার্থী হওয়ার কোন বিধান না থাকায় তাকে সরে দাঁড়াতে হচ্ছে। প্রায় ৯০ লাখ মানুষের নগরী নিউইয়র্কের বার্ষিক বাজেট ১০০.৭ বিলিয়ন ডলার। যুক্তরাষ্ট্রের শহরগুলোর মধ্যে সর্বোচ্চ। সোয়া ৩ লাখ কর্মচারী-কর্মকর্তার অধিপতি নিউইয়র্ক সিটির মেয়র পদটি অত্যন্ত গুরুত্বপুর্ণ।

Posted ১১:২০ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২০ মে ২০২১

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.