সোমবার, ১৫ এপ্রিল ২০২৪ | ২ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

১৫টি নির্বাহী আদেশে স্বাক্ষর

বাংলাদেশ ডেস্ক :   |   বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১

১৫টি নির্বাহী আদেশে স্বাক্ষর

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর পরই ১৫টি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন জো বাইডেন। শপথগ্রহণের পর স্থানীয় সময় বুধবার ওভাল অফিসে গিয়ে একে একে এসব আদেশে স্বাক্ষর করেন তিনি। এর মধ্যে মাস্ক পরা, প্যারিস জলবায়ু চুক্তিতে প্রত্যাবর্তনসহ গুরুত্বপূর্ণ ইস্যুতে নির্বাহী আদেশ জারি করেছেন বাইডেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, এসব নির্বাহী আদেশে স্বাক্ষরের মধ্য দিয়ে বাইডেন বুঝিয়ে দিলেন, পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের নীতি পাল্টে দিতে তিনি বিলম্ব করতে রাজি নন। নির্বাহী আদেশে স্বাক্ষরের দিক থেকে ট্রাম্প ও বারাক ওবামা-দুজনকেই পেছনে ফেলেছেন জো বাইডেন। ট্রাম্প শপথগ্রহণের পর দুই সপ্তাহ সময়ে ৮টি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছিলেন। আর বারাক ওবামা স্বাক্ষর করেছিলেন ৯টিতে।

এর আগে অভিষেক অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে জো বাইডেন বলেন, সহিংসতা ও বিভাজনের রাজনীতি ও সংস্কৃতির বিপরীতে এক গণতান্ত্রিক যুক্তরাষ্ট্র ও ঐক্যের প্রকল্প হাজির করছেন তিনি।
জো বাইডেনের উপদেষ্টাদের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছিল, প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর সীমান্ত দেয়াল, অভিবাসন, জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন ইস্যুতে সদ্য সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের গৃহীত বিভিন্ন বিতর্কিত পদক্ষেপ ও আদেশকে পাল্টে দিতে বিভিন্ন নির্বাহী আদেশে সই করবেন বাইডেন। এর মধ্যে অভিবাসীবান্ধব পদক্ষেপ হিসেবে তিনি শুরুতেই তাঁর নতুন অভিবাসন পরিকল্পনা নিয়ে এগোবেন বলে ধারণা করা হচ্ছিল।


বাইডেন প্রশাসনের প্রেসসচিব জেন সাকি আগেই জানিয়েছিলেন, স্থানীয় সময় বুধবার বিকেলের মধ্যেই করোনা মহামারি মোকাবিলা, অর্থনীতি পুনরুদ্ধার ও জাতিগত বৈষম্য নিরোধে নির্বাহী আদেশে সই করবেন বাইডেন। একই সঙ্গে সংশ্লিষ্ট দপ্তরগুলোতে এ সম্পর্কিত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আদেশও দেবেন। শেষ পর্যন্ত সেই পথেই এগোলেন তিনি।

সিএনএনের খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রজুড়ে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক সংক্রান্ত নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন জো বাইডেন। যুক্তরাষ্ট্রকে প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরিয়ে আনার কাজ শুরু করে দিয়েছেন তিনি। এ চুক্তিতে ফেরার বিষয়ে জাতিসংঘে নোটিশ পাঠানো হয়েছে। ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বে গত বছর ওই চুক্তি থেকে বের হয়ে গিয়েছিল যুক্তরাষ্ট্র। জানা গেছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করার যে প্রক্রিয়া ডোনাল্ড ট্রাম্প শুরু করেছিলেন, তা থামাতেও পদক্ষেপ নেওয়া হবে।


এ সময় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সাংবাদিকদের বলেছেন, ‘অপচয় করার মতো সময় নেই। অবিলম্বে কাজ করতে হবে।’ এদিকে সামনের দিন ও সপ্তাহগুলোতে আরও বেশ কিছু নির্বাহী আদেশে বাইডেন স্বাক্ষর করতে পারেন বলে জানা গেছে।


advertisement

Posted ৯:২৭ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.