শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

আইটিভি’র সিরাত কনফারেন্সে মুহাম্মদ (সা:) এর জীবনাদর্শ অনুসরণের আহ্বান

নিউইয়র্ক :   |   বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১

আইটিভি’র সিরাত কনফারেন্সে মুহাম্মদ (সা:) এর জীবনাদর্শ অনুসরণের আহ্বান

গ্লোবাল দাওয়াহ চ্যানেল আইটিভি ইউএসএ-এর উদ্যোগে আয়োজিত সিরাতুন্নাবী কনফারেন্সে ইসলামিক আলেম ও স্কলারগণ দলমত, ধর্মবর্ণ নির্বিশেষে বিশ্ব নবী হযরত মুহাম্মদ (সা.)-এর জীবনাদর্শ অনুসরণের মাধ্যমে ইহকাল ও পরকাল সুন্দর করার আহ্বান জানিয়ে বলেছেন, মুহাম্মদ (সা.) শুধুমাত্র মুসলমানদের জন্য নয়। তিনি সমগ্র বিশ্ববাসীর জন্য।


বিশ্বের চলমান যেকোন সংকট সমাধানে মহানবীর আদর্শ অনুস্মরণ অনস্বীকার্য। বক্তারা কোরআন-হাদিসের আলোকে বিভিন্ন দিক তুলে ধরেন এবং রাসুলের (সা.) জীবনাদর্শ প্রত্যেক মুসলমানকে অবশ্যই অনুকরণ-অনুস্মরণ করার পাশাপাশি বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় অন্যান্য ধর্মের মানুষদের কাছে পৌছে দেওয়ার আহ্বান জানান। এজন্য বক্তারা দাওয়াতী কাজের উপর গুরুত্বারোপ করেন এবং দাওয়াতী কাজের জন্য আইটিভি’র মতো চ্যানেল-কে পৃষ্ঠাপোষকতা করতে হবে। উল্লেখ্য, ‘বিশ্ব মানবতার কল্যাণে মুহাম্মদ (সা.)’ শিরোনামে এই কনফারেন্স গত ১৫ অক্টোবর শুক্রবার সিটির কুইন্সের সাটফিন বুলেভার্ডের হিলসাইড এভিনিউস্থ তাজমহল পার্টি হলে অনুষ্ঠিত হয়।


বাসমা-এর টাইটেল স্পন্সরে আয়োজিত কনফারেন্সের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন আইটিভি ইউএসএ-এর সিইও মাওলানা মুহাম্মদ শহীদুল্লাহ। এরপর শুরু হয় ইয়্যুথ প্রোগ্রাম। এতে দারুল উলুম, দারুস সালাম মসজিদ ও জ্যামাইকা মুসলিম সেন্টার সহ বিভিন্ন ইসলামিক ইন্সটিউিটের শিক্ষার্থীরা অংশ নেয়। এসময় দারুল উলুম-এর সিনিয়র শিক্ষক মওলানা জুবায়ের আহমেদ নদবী, হাফেজ আবুল খায়ের, ইমাম জাফরী আলী, হাফেজ নাজমুল হাসান, ইমাম মির্জা শাকেরুর রহমান, হাফেজ তাজুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

কনফারেন্সে আমন্ত্রিত অতিথি হিসেবে মহানবী মুহাম্মদ (সা.)’র জীবনাদর্শ নিয়ে বক্তব্য রাখবেন জ্যামাইকা মুসলিম সেন্টারের (জেএমসি) ইমাম ও খতিব আবু জাফর বেগ, জেএমসি’র পরিচালক ইমাম শামসী আলী, বায়তুল মামুর মসজিদের ইমাম ও খতিব দেলোয়ার হোসাইন, ইসলামিক কালচারাল সেন্টার অব নিউইয়র্কের ইমাম ও খতিব জাকির আহমেদ, দারুস সালাম মসজিদের ইমাম ও খতিব আবদুল মুকিত, মসজিদ আবু হুরায়রা-এর ইমাম ও খতিব মুফতি হাফিজ ফায়েকুদ্দিন এবং আল মামুর স্কুলের ইসলামিক স্টাডিজের প্রধান ইমাম জাফির আলী, শিশুবক্তা ও ফাউন্ডার অব চাইল্ড, ইউএন অ্যান্ড হার্ভাড স্পিকার ফাতিহা আয়াত প্রমুখ।


কনফারেন্সে নিউজার্সীর দারুল ইসলাম হাফিজ একাডেমির পরিচালক ও ইমাম শায়েখ ওয়ালিদ পবিত্র কোরআন থেকে তেলাওয়াত এবং আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নাশিদ শিল্পী ইকবাল হোসেন জীবন রাসূল (সা.)-এর শানে নাশিদ পরিবেশন করে উপস্থিত সকলকে মুগ্ধ করেন। এছাড়াও পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন কারী এবং বিশ্বের বিভিন্ন দেশে হিফজুল কোরআন প্রতিযোগিতার প্রশিক্ষক ও পরীক্ষক হাফিজ কারী নাজমুল হাসান। নতুন প্রজন্মের জোমাইমা মাদিহা ও জোহাইমা মানহা কোরআন তেওলাওয়াত, কবি ফররুক আহমদের কবিতাপাঠ করে রোমাইসা আনসারী, গজল পরিবেশন করে রেদওয়ানা রাহী ও মাহিন।

কনফারেন্সে নিউইয়র্ক ষ্টেট সিনেটর জন ল্যু, ব্রুকলীন বরো প্রেসিডেন্ট এবং সিটি মেয়র পদে ডেমোক্র্যাট দলীয় প্রার্থী এরিক অ্যাডম-এর প্রতিনিধি ও সাউথ-ইষ্ট এশিয়ান অ্যাফেয়ার্সের পরিচালক দীলিপ চৌহান, হিলসাইড ইসলামিক সেন্টারের বোর্ড অব ট্রাষ্ট্রির চেয়ারম্যান আব্দুল আজিজ ভুইয়া প্রমুখ বিশিষ্ট ব্যক্তিবর্গ বক্তব্য রাখেন। এছাড়াও বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখার জন্য ব্রুকলীন বরো প্রেসিডেন্টর পক্ষ থেকে বিভিন্ন মসজিদের ইমাম, ইকবাল হোসেন জীবন ও ফাতিহা আয়াত-কে সম্মামনা সার্টিফিকেট প্রদান করা হয়।

ইমাম আবু জাফর বেগ বলেন, জীবনের সকল ক্ষেত্রেই রাসুল (সা.)-কে অনুসরণ-অনুকরণ করা আমাদের কর্তব্য। নামাজ-দোয়ায় দরুদ শরীফ না পরলে তা কবুল হবে না। মুখে মুখে রাসুলের উম্মত দাবী করলে হবে না। তাঁর সুন্নাহ অনুসরণ করতে হবে। ইমাম দেলোয়ার হোসাইন বলেন, জীবনকে সুন্দর করতে আর শান্তিময় জীবনের জন্য আল্লাহ-রাসুল (সা.)-কে সমানভাবে ভালবাসতে হবে। তাঁর ভালবাসা পেলে হলে মহব্বতের সাথে আল্লাহ-রাসুল (সা.)-এর আদেশ-নিষেধ মানতে হবে। নবী-রাসুল (সা.)-কে ২৪ ঘন্টাই রাত-দিন সকল কাজেই অনুস্মরণ করতে হবে। এর কোন বিকল্প নেই। ইমাম শামসী আলী বলেন, মহানবীর (সা.) জীবন চরিত নিজেদের মধ্যে ধারণ করে আমাদের জীবনকেও মানবিকগুনাবলী সম্পন্ন করে তুলতে হবে। একজন আরেকজনকে সম্মান দিতে হবে, সম্মান জানাতে হবে। ইহকাল-পরকালের জীবন সুন্দর করতে হবে আল কোরআন ও রাসুলের আদর্শ অনুসরণ করে আল্লাহর আদেশ-নিষেধ মানতে হবে। মসলিম ও নন মুসলিম সবার জন্যই মহানবীর আদর্শ অনুসরণীয়।

আব্দুল আজিজ ভুইয়া বলেন, রসুল (সা.) হচ্ছেন পৃথিবীর সকল মানুষের মধ্যে শ্রেষ্ঠ মানুষ। তাঁর সুন্নাহ তথা জীবনাচরিত পালনের মধ্য দিয়ে প্রত্যেকেই আল্লাহতায়াল সন্তুষ্ট লাভ করতে হবে। আর এজন্য নবীকে সত্যিকারার্থেই জানতে হবে, বুঝতে হবে। সেই সাথে আল্লাহর কথা মানতে হবে। তবেই না ইহকাল-পরকাল শান্তিময় হবে। ইমাম জাকির আহমেদ বলেন, রাসুল (সা.) সমগ্র মানবজাতির জন্য আদর্শ। তিনি রহমাতাল্লিল আলামীন অর্থাৎ সমগ্র বিশ্বাসীর জন্য রহমত স্বরূপ। আজকের তরুণ প্রজন্মের কাছে রাসুল (সা.)-এর আদর্শ পৌছে দিতে হবে। দীলিপ চৌহান তার বক্তব্যে সীরাহ কনফারেন্সের সাফল্য কামনা করেন এবং ব্রুকলীন বরো প্রেসিডেন্ট ও মেয়র পদপ্রার্থী এরিক অ্যাডামের শুভেচ্ছা পৌছে দেন। সহ-আয়োজক ইমাম আবদুল মুকিত বলেন, মহানবী হজরত মোহাম্মদ (সা.) হলের বিশ্ব মানবতার মুক্তির দূত। তিনি শুধু মুসলমানদের জন্য পথ প্রদর্শক নন। একজন অমুসলিমের জন্যও তিনি আদর্শ মানব।

মুনাজাত পরিচালনা করেন ইমাম আবু জাফর বেগ। এর আগে ধন্যবাদ সূচক বক্তব্য রাখেন জ্যামাইকা-বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটির সভাপতি মোহাম্মদ ফখরুল ইসলাম দেলোয়ার। জামায়াতে এশার নামাজ আদায় ও তবারক বিতরণের মধ্য দিয়ে সিরাহ কনফারেন্সের সমাপ্তি হয়। নিউইয়র্ক (ইউএনএ)

advertisement

Posted ৩:১২ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.