শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ | ১৪ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

ইনোভেশন কুইন্স প্রকল্পে সিটি কাউন্সিলের অনুমোদন

বাংলাদেশ রিপোর্ট :   |   বৃহস্পতিবার, ২৪ নভেম্বর ২০২২

ইনোভেশন কুইন্স প্রকল্পে সিটি কাউন্সিলের অনুমোদন

বহুল আলোচিত ইনোভেশন কুইন্স হাউজিং প্রকল্প বাস্তবায়নের অনুমতি দিলো নিউইয়র্ক সিটি কাউন্সিল। কুইন্সের এস্টোরিয়া এলাকায়, ২ বিলিয়ন ডলার ব্যয়ে প্রায় ্র ৩ হাজার এপার্টমেন্টের এই প্রকল্প নিয়ে বিতর্ক চলে আসছিলো দীর্ঘদিন ধরে। বিশেষ করে এফোর্ডেবল এপার্টমেন্টের সংখ্যা নিয়ে। সিটিতে ক্রমবর্ধমান হাউজিং সমস্যার কারণে মেয়র সহ প্রায় সকলেই এই প্রকল্প বাস্তবায়নের পক্ষে মত দেন। কিন্তু স্থানীয় কাউন্সিল ওম্যান জুলি উন প্রথম থেকেই এই প্রকল্পের বিরোধিতা করে আসছিলেন। ব্যাপক আলোচনা শেষে উভয় পক্ষ একটি সমঝোতায় উপনীত হয়। এরই ফলশ্রুতিতে গত ২২ নভেম্বর নিউইয়র্ক সিটি কাউন্সিলে ৪৬-১ ভোটে প্রকল্পটি অনুমোদন লাভ করে। একমাত্র কাউন্সিলম্যান চার্লস ব্যারন বিপক্ষে ভোট দেন।

কাউন্সিল ওম্যান জুলি উন প্রকল্পটির ডেভেলপার কোম্পানীর সাথে এই মর্মে সমঝোতায় পৌছে যে মোট এপার্টমেন্টের ৪৫ শতাংশ অর্থাৎ ৮২৫টি এপার্টমেন্ট হবে এফোর্ডেবল। নিম্ন আয়ের পরিবারকে এসব এফোর্ডেবল এপার্টমেন্ট বর্তমান বাজার মূল্যের চেয়ে কমে ভাড়া দেয়া হবে। সাম্প্রতিক কালে এতো বড় হাউজিং প্রকল্প সিটির অনুমোদন পায়নি। কুইন্স বরো প্রেসিডেন্ট ডনোভান রিচার্ডস ও কংগ্রেসওম্যান ও কাসিও কর্টেজ এই প্রকল্প অনুমোদনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।


প্রায় এক কোটি বাসিন্দার নিউইয়র্ক নগরীতে প্রয়োজনের তুলনায় বাড়ির সংখ্যা অপ্রতুল। ২০১৯ সালের পরিসংখ্যান অনুযায়ী নিউইয়র্ক সিটিতে কম করে হলেও আরো ৩ লাখ ৪০ হাজার নূতন বাড়ির প্রয়োজন। কিন্তু চাহিদার তুলনায় নূতন করে হাউজিং প্রকল্প বাস্তবায়িত না হওয়ায় ভয়াবহ আবাসন সংকটে পড়েছে নিউইয়র্ক সিটি। নজিরবিহিন বাড়ি ভাড়া এবং মূল্যস্ফিতির কারণে সিটির নিম্ন ও মধ্যবিত্ত শ্রেনীর বাসিন্দাদের জীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। সিটিতে দিন দিন বাড়ছে হোমলেসদের সংখ্যা। অপরদিকে সীমান্ত পেরিয়ে আসা ইমিগ্র্যান্টরা ভীড় করছে নিউইয়র্ক সিটিতে। চলমান এই আবাসন সংকট কাটিয়ে উঠতে বিভিন্ন সময় নতুন হাউজিং প্রকল্প বাস্তবায়নে ডেভেলপাররা এগিয়ে আসার চেষ্টা করেছেন।

নিউইয়র্ক সিটি মেয়র স্পিকার সহ সিটি কাউন্সিলের সিংহভাগ সদস্য আবাসন সংকট নিরসনে নতুন হাউজিং প্রকল্প বাস্তবায়নের পক্ষে। এমনকি প্রেসিডেন্ট জো বাইডেন দেশের বড় বড় শহরে তাগিদ দিচ্ছেন নতুন হাউজিং প্রকল্প দ্রুত বাস্তবায়নের। বিদ্যমান ভয়াবহ আবাসন সংকট রাজনীতির সব হিসেব নিকেষ পাল্টে দিচ্ছে। নিউইয়র্কের কংগ্রেসওম্যান আলেক্সান্দ্রিয়া ওকাসিও কর্টেজ যিনি নিউইয়র্ক সিটিতে আমাজনের প্রকল্প আটকে দেন সম্প্রতি তিনিও নতুন হাউজিং প্রকল্প বাস্তবায়নের পক্ষে কাজ করছেন। ফলে তার সমর্থক কয়েকজন সিটি কাউন্সিল মেম্বার আশানুরূপ অ্যাফোর্ডেবল হাউজের প্রতিশ্রুতি না পেলেও পাশ করেছেন নতুন হাউজিং প্রকল্প বাস্তবায়নের বিল। ডেমোক্র্যাটিক সোস্যালিস্ট হিসেবে পরিচিত কুইন্সের এস্টোরিয়া এলাকার কাউন্সিল ওম্যান টিফানি কাবান গত সপ্তাহে তার নির্বাচনী এলাকায় অনুমোদন দিয়েছেন ১হাজার ৩০০ এপার্টমেন্টের একটি নতূন প্রকল্পের। যেখানে এক চতুর্থাংশ এপার্টমেন্টের ভাড়া হবে বাজার মূল্যের চেয়ে অনেক কম।


ইনোভেশন কুইন্স প্রজেক্ট

এস্টোরিয়ায় ২ বিলিয়ন ডলারে নির্মিত হচ্ছে ২ হাজার ৮৪৫টি এপার্টমেন্ট। ইনোভেশন কিউএনএস বাস্তবায়ন করবে এই মেগা প্রকল্প। নূতন এই এপার্টমেন্ট প্রকল্প বাস্তবায়িত হলে পাল্টে যাবে এস্টোরিয়ার বর্তমান অবয়ব ও পরিবেশ। এস্টোরিয়া নিউইয়র্ক সিটির বহুজাতিক সমাজ ও সংস্কৃতি সমৃদ্ধ একটি এলাকা। অনুচ্চ ভবনের বসতি, ক্ষুদ্র ব্যবসায় ও অসংখ্য রেস্টুরেন্ট ক্যাফে নিয়ে গড়ে উঠা এস্টোরিয়া বরাবরই নিউইয়র্কবাসীর নিকট একটি আকর্ষনীয় স্থান। যুগ যুগ ধরে বিভিন্ন জাতি গোষ্ঠির মানুষের অক্লান্ত প্রচেষ্টার ফসল এস্টোরিয়ার চমৎকার এই প্রতিবেশ। এখনো এস্টোরিয়ার সৌন্দর্য বৃদ্ধিতে চলছে নানাবিধ উদ্ভাধনী কর্মকান্ড। ইনোভেশন কুইন্স প্রকল্প তারই অংশ। ইনোভেশন কিউএনএস নূতন করে উদ্যোগ নিয়েছে এস্টোরিয়ার অপেক্ষাকৃত অনুন্নত এলাকাকে বাসস্থান, ব্যবসায় বাণিজ্য সহ সবদিক থেকে উন্নত ও আধুনিকায়ন করার।


এজন্য সংস্থাটি বেছে নিয়েছে এস্টোরিয়ার স্টাইনওয়ে স্ট্রিটের দক্ষিণ প্রান্তের অব্যবহৃত শিল্প ও বাণিজ্য ভবন, পার্কিং লট ও খালি জায়গা। স্থানীয় সমাজকর্মী, সাংস্কৃতিক প্রতিষ্ঠান, ক্ষুদ্র ব্যবসায়ী, অলাভজনক সংগঠন ও বাসীন্দাদের সাথে দীর্ঘ চারবছর এই প্রকল্প নিয়ে মতবিনিময় করে আসছে এই প্রতিষ্ঠানটি। চলমান সংকটকালীন সময়ে স্থানীয় পরিবেশ ও প্রতিবেশকে গুরুত্ব দিয়ে একটি কার্যকর অর্থনৈতিক সুযোগ সৃষ্টির মাধ্যমে এস্টোরিয়াকে সৃজনশীল ডিস্ট্রিক্টে পরিণত করতে চায় ইনোভেশন কুইন্স প্রকল্প। যেখানে সবাইকে অন্তর্ভূক্ত করে গড়ে উঠবে শক্তিশালী একটি সাংস্কৃতিক বন্ধন। এজন্য ইনোভেশন কুইন্স সহসাই এ অঙ্গণে নূতন এবং বর্ধিত নয়নাভিরাম নির্মাণ শৈলীর মাধ্যমে স্থানীয় ‘কফম্যান আর্টস ডিস্ট্রিক্ট’, বর্তমান সাংস্কৃতিক স্থাপনা ‘মিউজিয়াম অব মুভিং ইমেজ” ও ‘দ্যা ফ্রাঙ্ক সিনাত্রা স্কুল অব আর্টস’ এর সমন্বয়ে গড়ে তুলবে ভিন্ন মাত্রার একটি কমিউনিটি।

যারা দীর্ঘদিন এই এলাকায় বাস করছেন এমন ব্যক্তি ও অলাভজনক প্রতিষ্ঠানের জন্য প্রকল্পের কেন্দ্রস্থলে থাকবে নূতন বাড়ি ও ভবন। এস্টোরিয়ার স্টাইনওয়ে স্ট্রিট এর দক্ষিণপ্রান্তে ৫টি স্বল্প ব্যবহৃত ব্লকের জন্য একটি পরিকল্পনা বলতে বোঝায় ২ লাখ বর্গফুট এলাকা জুড়ে থাকবে বাসিন্দাদের জন্য দোকান-পাট, রেস্টুরেন্ট, কার্যকর ক্ষুদ্র ব্যবসায় প্রতিষ্ঠান ও বিনোদন কেন্দ্র। উন্মুক্ত লন, খেলার মাঠ, কুকুরের পার্ক এবং শত শত নতুন গাছ সহ ২ একর নূতন সবুজ জায়গা।

ইনোভেশন কিউএনএস এর উন্নয়ন প্রকল্পে নিউইয়র্কের খ্যাতিমান তিনটি প্রতিষ্ঠান কফম্যান এস্টোরিয়া স্টুডিও, সিলভারস্টেইন প্রপার্টিস ও রেডরক রিয়েল এস্টেট পার্টনারস সম্মিলিত ভাবে কাজ করছে। এজন্য প্রক্রিয়াধীন রয়েছে চূড়ান্ত মাস্টার প্ল্যান। ইনোভেশন কুইন্সের নির্মাণ ব্যয় ধরা হয়ে ২বিলিয়ন ডলার। সম্পূর্ন বেসরকারী বিনিয়োগ হবে স্থানীয় কমিউনিটিকে কেন্দ্র করে। ৫০০ জন নতুন পুলিশ অফিসার বা ৩৭৫ জন নতুন শিক্ষককে অর্থ প্রদান করার জন্য তহবিলের ব্যবস্থা থাকবে এই প্রকল্পে।ইনোভেশন কিউএনএস প্রকল্প সম্পন্ন হলে নূতন করে চাকুরীর সংস্থান হবে ৫হাজার ৪০০ মানুষের। নির্মাণ কর্মীর ৩হাজার পদ ছাড়াও ইউনিয়ন বিল্ডিং সার্ভিস সহ ভালো বেতনে স্থানীয়ভাবে নিয়োগ পাবে ১ হাজার ৭০০ মানুষ। কমিউনিটি ভিত্তিক অলাভজনক সংস্থার মাধ্যমে সম্প্রসারিত স্কুল-পরবর্তী প্রোগ্রাম, প্রবীণদের জন্য পরিসেবা, চাকরির প্রশিক্ষণ এবং আরও অনেক কিছু রয়েছে এই প্রকল্পে।

advertisement

Posted ৩:২০ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৪ নভেম্বর ২০২২

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.