শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ | ১৩ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত
ঈদ জামাত কখন কোথায়

চাঁদ দেখা সাপেক্ষে ঈদ ১২ বা ১৩ মে

বাংলাদেশ রিপোর্ট :   |   বৃহস্পতিবার, ০৬ মে ২০২১

চাঁদ দেখা সাপেক্ষে ঈদ ১২ বা ১৩ মে

পবিত্র মাহে রমজানের শেষ দিনে পশ্চিমাকাশে শাওয়ালের চাঁদ দেখা সাপেক্ষে উত্তর আমেরিকায় আগামী ১২ মে, বুধবার অথবা ১৩মে, বৃহস্পতিবার উদযাপিত হবে পবিত্র ঈদুল ফিতর। বিশ্বের যেকোন স্থানে মুসলমানরা চাঁদ দেখে রোজা রাখা শুরু করেন এবং চাঁদ দেখে ঈদুল ফিতর উদযাপন করেন। এবার গত ১৩ এপ্রিল থেকে শুরু হয়েছিল পবিত্র মাহে রমজান। করোনা মহামারির কারণে পরিবর্তিত পরিস্থিতিতে এবং সিডিসি’র স্বাস্থ্য নির্দেশনা মেনেই আয়োজন করা হচ্ছে ঈদ জামাত।

দেশজুড়ে লক ডাউন থাকায় গত বছর জামাতে ঈদের নামাজ আদায় করা সম্ভব হয়নি। এবার পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হয়ে আসায় যুক্তরাষ্ট্রের প্রায় তিন হাজার মসজিদে আয়োজন করা হচ্ছে একাধিক ঈদের জামাত। আবার অনেক মসজিদের উদ্যোগে খোলা মাঠেও ঈদের নামাজ আদায় করা হবে। মুসলিম বিশ্বের সবচেয়ে বড় এই উৎসব করোনা মহামারির কারণে এবারও স্বাভাবিকভাবে উদযাপন করতে পারবে না অনেক দেশ। তারপরও সীমিত পরিসরে সাধ্যমতো সবধরণের চেষ্টা চলছে। যুক্তরাষ্ট্রের মুসলিম কমিউনিটিতে ইতোমধ্যেই বেশ সাড়া পড়ে গেছে। মুসলিম অধ্যুষিত এলাকার দোকানপাট এবং মসজিদগুলোতে পরিলক্ষিত হচ্ছে ঈদের আমেজ। ফ্যাশন শপগুলোতে উপহার সামগ্রী কেনাকাটা বেড়েছে। সবকিছু মিলিয়ে প্রস্তুতি চলছে ঈদের আনন্দ উপভোগ করার। তবে ঈদের জামাত সহ প্রতিটি ক্ষেত্রে মেনে চলতে হবে সিডিসি নির্দেশিত স্বাস্থ্য বিধি। বিশেষ কওে মাস্ক পড়তে হবে। বজায় রাখতে হবে সামাজিক দূরত্ব সহ অন্যান্য নিয়ম কানুন। প্রথা অনুযায়ী হ্যান্ডশ্যাক ও কুলাকুলি থেকে বিরত থাকতে হবে।


বিভিন্ন মসজিদে ঈদের জামাতের সময় সূচী

**জ্যামাইকা মুসলিম সেন্টার (৮৫-৩৭, ১৬৮ স্ট্রীট জ্যামাইকা) : শাওয়াল মাসের চাঁদ দেখা সাপেক্ষে ঈদের জামাত ১২মে বুধবার অথবা ১৩ মে বৃহস্পতিবার সকাল ৯টায় জ্যামাইকা মুসলিম সেন্টারের উদ্যোগে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।


অতীতের মত এবারও খোলা আকাশের নিচে টমাস এডিসন হাইস্কুল পার্কে (১৬৮ এবং ৮৪ এভিনিউ, জ্যামাইকা, নিউইয়র্ক ১১৪৩২) বিশাল ঈদের জামাত আয়োজন করা হবে। করোনা মহামারির কারণে সিডিসির স্বাস্থ্য বিষয়ক নির্দেশনা মেনে ঈদের জামাতে সবাইকে মাস্ক পরিধান এবং সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। মুসল্লিদের জায়নামাজ সাথে নিয়ে আসার জন্য জেএমসি কতৃর্পক্ষ আহবান জানিয়েছেন। জামাতের স্থানে পার্কিং এর বিশেষ ব্যবস্থা রয়েছে। প্রতিকূল আবহাওয়ায় জ্যামাইকা মুসলিম সেন্টারের মূল ভবনে সকাল সাড়ে ৭টা থেকে পর পর কয়েকটি জামাত অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন জ্যামাইকা মুসলিম সেন্টারের সেক্রেটারি মঞ্জুর আহমেদ চৌধুরী। মহিলাদের নামাজের ব্যবস্থা থাকবে। যোগাযোগঃ ৭১৮-৭৩৯-৩১৮২।

আরাফা ইসলামিক সেন্টার (১৮১-১৪হিলসাইড এভিন্যু, জ্যামাইকা, নিউইয়র্ক-১১৪৩২) : শাওয়াল মাসের চাঁদ দেখা সাপেক্ষে ঈদের জামাত ১২মে বুধবার অথবা ১৩ মে বৃহস্পতিবার মসজিদ আল আরাফার উদ্যোগে মসজিদে ৪টি জামাত যথাক্রমে সকাল ৭টা, ৮টা, ৯ টা এবং ১০টায় অনুষ্ঠিত হবে। করোনা মহামারির কারণে সিডিসির স্বাস্থ্য বিষয়ক নির্দেশনা মেনে ঈদের জামাতে সবাইকে মাস্ক পরিধান এবং সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। মুসল্লিদের নিজস্ব জায়নামাজ সাথে আনতে হবে এবং বাড়ি থেকে অজু করে আসতে হবে। মহিলাদের জন্য পৃথক ব্যবস্থা রয়েছে বলে জানান মসজিদের সেক্রেটারি তরিকুল ইসলাম।


দারুস সালাম মসজিদ (১৪৮-১৬, ৮৭ রোড, জ্যামাইকা, নিউইয়র্ক-১১৪৩৫) : চাঁদ দেখা সাপেক্ষে ১২ মে, বুধবার অথবা ১৩ মে, বৃহস্পতিবার জ্যামাইকা দারুস সালাম মসজিদ ভবনে ঈদের ৫টি জামাত যথাক্রমে সকাল ৭:০০, ৭:৪৫, ৮:৩০, ৯:১৫ ও ১০:০০ মিনিটে অনুষ্ঠিত হবে। প্রথম জামাত ছাড়া প্রত্যেক জামাতে মহিলাদের জন্য ব্যবস্থা রাখা হয়েছে। করোনা মহামারির কারণে সিডিসির স্বাস্থ্য বিষয়ক নির্দেশনা মেনে ঈদের জামাতে সবাইকে মাস্ক পরিধান এবং সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। বাড়ি থেকে অজু করে সাথে নিজস্ব জায়নামাজ নিয়ে আসতে হবে। ফোনঃ ৭১৮-৫৫৮-৬১১১।

বায়তুল জান্নাহ মসজিদ (৫৬৯ ম্যাকডোনাল্ড এভিনিউ, ব্রুকলীন, নিউইয়র্ক-১১২১৮) : চাঁদ দেখা সাপেক্ষে ঈদুল ১২মে, বুধবার অথবা ১৩ মে, বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে। পবিত্র ঈদুল ফিতর নামাজের বিশাল জামাত অনুষ্ঠিত হবে বায়তুল জান্নাহ জামে মসজিদ সংলগ্ন ম্যাকডোনাল্ড এভিনিউ এর উপর এভিনিউ সি এবং চার্চ এভিনিউ এর মাঝে উন্মুক্ত রাস্তায়। বৃষ্টি হলে মসজিদ ভবনে ৬টি জামাত যথাক্রমে সকাল ৬টা থেকে প্রতি ৩০মিনিট পরপর জামাত অনুষ্ঠিত হবে। করোনা মহামারির কারণে সিডিসির স্বাস্থ্য বিষয়ক নির্দেশনা মেনে ঈদের জামাতে সবাইকে মাস্ক পরিধান এবং সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। মুসুল্লীদের জায়নামাজ সাথে আনতে হবে এবং বাসা থেকে অজু করে আসতে হবে।
**আমেরিকান মুসলিম সেন্টার: শাওয়াল মাসের চাঁদ দেখা সাপেক্ষে ১২ মে, বুধবার অথবা ১৩ মে, বৃহস্পতিবার আমেরিকান মুসলিম সেন্টারের উদ্যোগে পবিত্র ঈদুল ফিতরের ২টি বিশাল জামাত যথাক্রমে সকাল ৮:৩০ মিনিটে এবং ১০:০০ মিনিটে, রুফুস কিং পার্কে (১৫০-২৯ জ্যামাইকা এভিনিউ, নিউইয়র্ক-১১৪৩৫) অনুষ্ঠিত হবে। করোনা মহামারির কারণে সিডিসির স্বাস্থ্য বিষয়ক নির্দেশনা মেনে ঈদের জামাতে সবাইকে মাস্ক পরিধান এবং সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। সকলকে নিজস্ব জায়নামাজ সাথে নিয়ে আসতে হবে। মহিলাদের জন্য বিশেষ ব্যবস্থা রয়েছে। প্রতিকূল আবহাওয়ায় জামাত মসজিদ ভবনে অনুষ্ঠিত হবে।

আল আমিন জামে মসজিদ (এস্টোরিয়া)ঃ এস্টোরিয়া আল আমিন জামে মসজিদ উদ্যোগে পবিত্র ঈদুল ফিতরের ৪টি জামাত হবে। মসজিদের ভেতর ৪টি জামাত সকাল ৭টা, ৮টা ও ৯টায় এবং ১০টা অনুষ্ঠিত হবে। চতুর্থ জামাতে মহিলাদের জন্য ব্যবস্থা থাকবে। করোনার কারণে মসজিদেও ভিতরেই ঈদের জামাতের ব্যবস্থা করা হয়েছে। এবার বাহিরে নামাজের ব্যবস্থা করা সম্ভব নয়। যোগাযোগঃ ৭১৮-৭১৫-৯২৪৫।

ইষ্ট এলমহার্ষ্ট জামে মসজিদ এন্ড মুসলিম সেন্টার (৯৫-০১ ২৪ এভিনিউ, ইষ্ট এলমহার্ষ্ট, নিউইয়র্ক ১১৩৬৯): চাঁদ দেখা সাপেক্ষে ১২মে, বুধবার অথবা ১৩মে, বৃহস্পতিবার ইষ্ট এলমহার্ষ্ট জামে মসজিদ এন্ড মুসলিম সেন্টার এর উদ্যোগে মসজিদের ভেতরে ২টি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৮টায় এবং দ্বিতীয় জামাত সকাল ৯টায় অনুষ্ঠিত হবে।

ব্রঙ্কসের বায়তুল ইসলাম মসজিদ এন্ড কমিউনিটি সেন্টার ইন্ ক: চাঁদ দেখা সাপেক্ষে ১২ মে, বুধবার অথবা ১৩ মে, বৃহস্পতিবার ঈদের ২টি জামাত অনুষ্ঠিত হবে। মসজিদে দূরত্ব বজায় রেখে নামাজ হবে। ২০০ মুসুল্লি নামাজে অংশগ্রহণ করতে পারবেন। স্বাস্থ্য বিধি মেনে নামাজে অংশগ্রহণ করতে হবে। ১ম জামাত সকাল ৮টায় এবং ২য় জামাত সকাল ৯টায় অনুষ্ঠিত হবে।

জ্যাকসন হাইটস মোহাম্মদী সেন্টার : মোহাম্মদী সেন্টারের উদ্যোগে প্রতিবছর ২টি জামাত অনুষ্ঠিত হয়। কিন্তুকরোনা কারণে ্ এবার সেটি হবে না। এবার তারা অনলাইনে ফেসবুক লাইভে নামাজের ব্যবস্থা করছে। ফেসবুক লাইভে মানুষ ঈদেও জামাতে অংশ নিতে পারবেন। ইমাম কাজী কাইয়্যূম বলেন, করোনার কারণে গত বছর অনলাইনে নামাজ পড়ানো হয়েছে। এবারও অনলাইনে ফেসবুক লাইভে নামাজের ব্যবস্থা করা হয়েছে। ইতোমধ্যে আমরা ফ্লায়ারের মাধ্যমে সব্ইাকে অবহিত করছি। এছাড়া অনলাইনে তারাবিহ ও জুমার নামাজও অনুষ্ঠিত হচ্ছে। চাঁদ দেখা সাপেক্ষে জামাত অনুষ্ঠিত হবে।

advertisement

Posted ৪:৪৬ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৬ মে ২০২১

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.