শুক্রবার, ৩ মে ২০২৪ | ২১ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত
ঈদের জামাত কখন কোথায়

চাঁদ দেখা সাপেক্ষে ঈদ ১ অথবা ২ মে

বাংলাদেশ রিপোর্ট :   |   বৃহস্পতিবার, ২৮ এপ্রিল ২০২২

চাঁদ দেখা সাপেক্ষে ঈদ ১ অথবা ২ মে

পবিত্র মাহে রমজানের শেষ দিনে পশ্চিমাকাশে শাওয়ালের চাঁদ দেখা সাপেক্ষে উত্তর আমেরিকায় আগামী ১ মে, রোববার অথবা ২মে, সোমবার উদযাপিত হবে পবিত্র ঈদুল ফিতর। বিশ্বের যেকোন স্থানে মুসলমানরা চাঁদ দেখে রোজা রাখা শুরু করেন এবং চাঁদ দেখে ঈদুল ফিতর উদযাপন করেন। এবার গত ২ এপ্রিল থেকে শুরু হয়েছিল পবিত্র মাহে রমজান। করোনা মহামারির কারণে পরিবর্তিত পরিস্থিতিতে এবং সিডিসি’র স্বাস্থ্য নির্দেশনা মেনেই আয়োজন করা হচ্ছে ঈদ জামাত।

দেশ জুড়ে লক ডাউন থাকায় গত বছর জামাতে ঈদের নামাজ আদায় করা সম্ভব হয়নি। এবার পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হয়ে আসায় যুক্তরাষ্ট্রের প্রায় তিন হাজার মসজিদে আয়োজন করা হচ্ছে একাধিক ঈদের জামাত। আবার অনেক মসজিদের উদ্যোগে খোলা মাঠেও ঈদের নামাজ আদায় করা হবে। মুসলিম বিশ্বের সবচেয়ে বড় এই উৎসব করোনা মহামারির কারণে এবারও স্বাভাবিকভাবে উদযাপন করতে পারবে না অনেক দেশ। তারপরও সীমিত পরিসরে সাধ্যমতো সবধরণের চেষ্টা চলছে। যুক্তরাষ্ট্রের মুসলিম কমিউনিটিতে ইতোমধ্যেই বেশ সাড়া পড়ে গেছে। মুসলিম অধ্যুষিত এলাকার দোকানপাট এবং মসজিদগুলোতে পরিলক্ষিত হচ্ছে ঈদের আমেজ। ফ্যাশন শপগুলোতে উপহার সামগ্রী কেনাকাটা বেড়েছে। সবকিছু মিলিয়ে প্রস্তুতি চলছে ঈদের আনন্দ উপভোগ করার। তবে ঈদের জামাত সহ প্রতিটি ক্ষেত্রে মেনে চলতে হবে সিডিসি নির্দেশিত স্বাস্থ্য বিধি। বিশেষ কওে মাস্ক পড়তে হবে। বজায় রাখতে হবে সামাজিক দূরত্ব সহ অন্যান্য নিয়ম কানুন। প্রথা অনুযায়ী হ্যান্ডশ্যাক ও কুলাকুলি থেকে বিরত থাকতে হবে।


ঈদের জামাত কখন কোথায়

** জ্যামাইকা মুসলিম সেন্টার (৮৫-৩৭, ১৬৮ স্ট্রীট জ্যামাইকা) : শাওয়াল মাসের চাঁদ দেখা সাপেক্ষে ঈদের জামাত ১ মে, রোববার অথবা ২ মে, সোমবার সকাল ৮টা, ৯টা ও সকাল ১০ টায় পর পর তিনটি ঈদের জামাত জ্যামাইকা মুসলিম সেন্টারের মূল মসজিদ ভবনে অনুষ্ঠিত হবে। আবহাওয়াজনিত কারণে অতীতের মত এবার খোলা আকাশের নিচে ঈদের জামাত অনুষ্ঠিত হচ্ছে না। ঈদের জামাতে সবাইকে মাস্ক পরিধান করে আসতে অনুরোধ করা হয়েছে। যোগাযোগঃ ৭১৮-৭৩৯-৩১৮২।


**আরাফা ইসলামিক সেন্টার (১৮১-১৪হিলসাইড এভিন্যু, জ্যামাইকা, নিউইয়র্ক-১১৪৩২) : শাওয়াল মাসের চাঁদ দেখা সাপেক্ষে ঈদের জামাত ১মে, রোববার অথবা ২ মে, সোমবার মসজিদ আল আরাফার উদ্যোগে সুসান বি এন্থনী স্কুলের (আই্ এস -২৩৮, ৮৮-১৫, ১৮২ স্ট্রিট, জ্যামাইকা নিউইয়র্ক-১১৪৩২, এফ ট্রেন এর লাস্ট স্টপ এর পার্শ্বে) মাঠে বিশাল একটি ঈদ জামাত সকাল ৯টায় অনুষ্ঠিত হবে। আবহাওয়া খারাপ থাকলে মসজিদে ৪টি জামাত যথাক্রমে সকাল ৭টা, ৮টা, ৯ টা এবং ১০টায় অনুষ্ঠিত হবে। করোনা মহামারির কারণে সিডিসির স্বাস্থ্য বিষয়ক নির্দেশনা মেনে ঈদের জামাতে সবাইকে মাস্ক পরিধান এবং সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। মুসল্লিদের নিজস্ব জায়নামাজ সাথে আনতে হবে এবং বাড়ি থেকে অজু করে আসতে হবে। মহিলাদের জন্য পৃথক ব্যবস্থা রয়েছে বলে জানান মসজিদের সেক্রেটারি তরিকুল ইসলাম।

**দারুস সালাম মসজিদ (১৪৮-১৬, ৮৭ রোড, জ্যামাইকা, নিউইয়র্ক-১১৪৩৫) : চাঁদ দেখা সাপেক্ষে ১মে, রোববার অথবা ২ মে, সোমবার জ্যামাইকা দারুস সালাম মসজিদ ভবনে ঈদের ৪টি জামাত যথাক্রমে সকাল ৭:০০, ৮:০০, ৯:০০ ও ১০:০০ মিনিটে অনুষ্ঠিত হবে। প্রথম জামাত ছাড়া প্রত্যেক জামাতে মহিলাদের জন্য ব্যবস্থা রাখা হয়েছে। করোনা মহামারির কারণে সিডিসির স্বাস্থ্য বিষয়ক নির্দেশনা মেনে ঈদের জামাতে সবাইকে মাস্ক পরিধান এবং সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। বাড়ি থেকে অজু করে সাথে নিজস্ব জায়নামাজ নিয়ে আসতে হবে। ফোনঃ ৭১৮-৫৫৮-৬১১১।


আমেরিকান মুসলিম সেন্টার (এএমসি) : ঈদুল ফিতরের তিনটি ঈদের জামাত অনুষ্ঠান আয়োজনের উদ্যোগ নেয়া হয়েছে। বিশেষ জামাত অনুষ্ঠিত হবে মসজিদে সকাল সাড়ে ৬টায়। এছাড়াও স্থানীয় রুফজ কিং পার্কে (১৫০-২৯ জ্যামাইকা এভিনিউ, নিউইয়র্ক ১১৪৩৫) দু’টি জামাত হবে যথাক্রমে প্রথম জামাত সকাল ৮টায়, দ্বিতীয় জামাত সকাল ১০টায়। মাঠে মহিলাদের জন্য পৃথক নামাজের ব্যবস্থা থাকবে। জামাতে শরীক থাকবেন জ্যামাইকা মুসলিম সেন্টারের খতিব মির্জা আবু জাফর বেগ সহ অত্র কমিউনিটির স্বনামধন্য উলামায়ে কেরাম এবং কমিউনিটির বিশিষ্ট নেতৃবৃন্দ। বিগত কয়েক বছর ধরে অনুষ্ঠিত এই ঈদের জামাত নিউইয়র্কের অন্যতম বৃহৎ ঈদ জামাত।

মসজিদ মিশন সেন্টার (হাজী ক্যাম্প মসজিদ-৮৭-২৬, ১৭৫ স্ট্রিট, জ্যামাইকা) : মসজিদ মিশন সেন্টারের উদ্যোগে পবিত্র ঈদুল ফিতরের ৪টি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৭টায়, ২য় জামাত ৮টায়, ৩য় জামাত-৯টায় এবং ৪র্থ জামাত-১০টায় অনুষ্ঠিত হবে।

**আল আমিন জামে মসজিদ (এস্টোরিয়া) : এস্টোরিয়া আল আমিন জামে মসজিদ উদ্যোগে পবিত্র ঈদুল ফিতরের ৩টি জামাত হবে। ৩৬ স্ট্রিটে এই জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৭টা, ৮টা ও ৯টায় অনুষ্ঠিত হবে। ৩য় জামাতে মহিলাদের জন্য ব্যবস্থা থাকবে। বৃষ্টি হলে মসজিদেও ভেতরে ৩টি জামাত অনুষ্ঠিত হবে। মসজিদের পক্ষ থেকে বলা হয়েছে, নামাজে অংশগ্রহণকারীদের মাস্ক ও জায়নামাজ সাথে নিয়ে আসতে হবে।

**ইষ্ট এলমহার্ষ্ট জামে মসজিদ এন্ড মুসলিম সেন্টার (৯৫-০১ ২৪ এভিনিউ, ইষ্ট এলমহার্ষ্ট, নিউইয়র্ক ১১৩৬৯) : চাঁদ দেখা সাপেক্ষে ১মে, রোববার অথবা ২মে, সোমবার ইষ্ট এলমহার্ষ্ট জামে মসজিদ এন্ড মুসলিম সেন্টার এর উদ্যোগে ১টি জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯টায়। এটি হবে পিএস-১২৭ স্কুল প্লে-গ্রাউন্ডে। তবে বৃষ্টি হলে মসজিদের ভেতরে ২টি জামাত অনুষ্ঠিত হবে যথাক্রমে সকাল ৮টায় এবং সকাল ৯টায়।

**ব্রঙ্কসের বায়তুল ইসলাম মসজিদ এন্ড কমিউনিটি সেন্টার ইন্্ক : চাঁদ দেখা সাপেক্ষে ১মে, রোববার অথবা ২মে, সোমবার ঈদের ২টি জামাত অনুষ্ঠিত হবে। মসজিদে দূরত্ব বজায় রেখে নামাজ হবে। ২০০ মুসুল্লি নামাজে অংশগ্রহণ করতে পারবেন। স্বাস্থ্য বিধি মেনে নামাজে অংশগ্রহণ করতে হবে। ১ম জামাত সকাল ৮টায় এবং ২য় জামাত সকাল ৯টায় অনুষ্ঠিত হবে।

**জ্যাকসন হাইটস মোহাম্মদী সেন্টার : জ্যাকসন হাইটস মোহাম্মদী সেন্টারের উদ্যোগে ঈদের ৫টি জামাত হবে। জামাত অনুষ্ঠিত হবে জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজায়। প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টায়, ২য় জামাত-৮টায়, ৩য় জামাত-৯টায়, ৪র্থ জামাত-১০টায় এবং ৫ম জামাত সকাল ১১টায় অনুষ্ঠিত হবে। পুরুষদের পাশাপাশি নারী ও শিশুদের জন্য নামাজের ব্যবস্থা রাখা হয়েছে।

advertisement

Posted ৮:২৩ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৮ এপ্রিল ২০২২

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.