শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ | ১৫ চৈত্র ১৪৩০

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

পবিত্র ঈদুল আজহা ৯ জুলাই শনিবার, ঈদের জামাত কখন কোথায়

বাংলাদেশ রিপোর্ট :   |   বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২

পবিত্র ঈদুল আজহা ৯ জুলাই শনিবার, ঈদের জামাত কখন কোথায়

পবিত্র ঈদুল আজহা। আগামী ৯ জুলাই শনিবার যুক্তরাষ্ট্রসহ সমগ্র উত্তর আমেরিকায় উদযাপিত হবে। গত ২৯ জুন জিলহজ্জ্ব মাসের চাঁদ দেখা দিয়েছে। আরবি বর্ষ পঞ্জী অনুসারে জিলহজ্ব মাসের ১০ তারিখে ঈদুল আজহা। এর আগের দিন ৯ জিলহজ্ব অনুষ্ঠিত হবে পবিত্র হজ্ব। কিন্তু এবারও বৈশ্বিক মহামারির কারণে পবিত্র হজ্ব হচ্ছে সীমিত আকারে। ২০২০ ও ২০২১ সালে করোনাজনিত কঠোর স্বাস্থ্যবিধি অনুসরণের কারণে যথাবিহিত ধর্মীয় ভাবগাম্ভ^ীর্য ও আনন্দ-উচ্ছাসে ঈদুল ফিতর জামাতের সঙ্গে উদযাপিত হতে পারেনি। । করোনা ভাইরাসজনিত মহামারী ব্যাপকভাবে কাটিয়ে উঠায় এবার আসন্ন ঈদুল আজহা উদযাপনে মুসলিমদের মাঝে উৎসাহ পরিলক্ষিত হচ্ছে। যুক্তরাষ্ট্রের মুসলিম কমিউনিটিতে ইতোমধ্যেই বেশ সাড়া পড়ে গেছে। ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের বড় বড় সিটিগুলোতে শুধু গণপরিবহন ছাড়া যারা ভ্যাকসিন গ্রহণ করেছেন তাদের ক্ষেত্রে ছোট ও মাঝারি সমাবেশে যোগদানের ক্ষেত্রে সিডিসির স্বাস্থ্যবিধি, যেমন; মাস্ক পরিধান ও সামাজিক দূরত্ব বজায় রাখার উপর থেকে বিধিনিষেধ তুলে নেয়া হয়েছে।

ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্রে প্রায় আড়াই হাজার মসজিদে একাধিকবার করে অনুষ্ঠিত হবে ঈদের জামাত। কিন্তু বিশ্বের বিভিন্ন দেশে এখনো করোনা পরিস্থিতি নাজুক। সেজন্য যুক্তরাষ্ট্র থেকে অনেক মুসলিম হজ্বে যেতে পারেননি। শুধু যুক্তরাষ্ট্র নয়, অন্যান্য দেশ থেকেও হজ্ব পালনে খুব কম সংখ্যক মুসলিমকে মক্কায় যাওয়ার অনুমতি প্রদান করা হয়েছে। অতএব পবিত্র হজ্ব পালিত হচ্ছে অত্যন্ত সীমিত আকারে। আরাফাতের ময়দানে লক্ষ লক্ষ মুসলমান এবার পারছেন না একত্রিত হতে। তেমনি মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল আজহাও এবার বিশ্বব্যাপী অনুষ্ঠিত হবে সীমিত আকারে মসজিদ অভ্যন্তরে। খোলা মাঠে ঈদের জামাত অনুষ্ঠানের খুব একটা সুযোগ নেই করোনা মহামারির কারণে। ঈদুল আজহা উদযাপনের একটি অংশ পশু কোরবানি। গত বছর ঈদের জামাতের উপর বিধিনিষেধ থাকলেও পশু কোরবানির ক্ষেত্রে কোনো বাধা ছিল না। নিউইয়র্কের সিটির গ্রোসারিগুলোতে গতবছর কোরবানীর অর্ডার বেশ ভালো পড়েছিল। করোনার কারণে কোরবানির ক্ষেত্রে ভাটা পড়েনি। এবারও গ্রোসারিগুলোতে কোরবানির অর্ডার পড়ছে আশাতীতভাবে। অনেকে আপস্টেটে ও নিউ জার্সির গরুছাগলের ফার্মগুলোতে গিয়েও কোরবানি করার নিয়ত করেছেন। তারপর নিউইয়র্কের মুসলিম কমিউনিটি প্রস্তুত ঈদুল আজহার আনন্দ ভাগাভাগি করে নিতে।


বিভিন্ন মসজিদে ঈদের জামাতের সময় সূচী

**জ্যামাইকা মুসলিম সেন্টার (৮৫-৩৭, ১৬৮ স্ট্রিট জ্যামাইকা)ঃ আগামী ৯ জুলাই, শনিবার সকাল ৮টায় জ্যামাইকা মুসলিম সেন্টারের উদ্যোগে ঈদুল আজহা’র জামাত অনুষ্ঠিত হবে। অতীতের মত এবারও খোলা আকাশের নিচে টমাস এডিসন হাইস্কুল পার্কে (১৬৮ এবং ৮৪ এভিনিউ, জ্যামাইকা, নিউইয়র্ক ১১৪৩২) বিশাল ঈদের জামাত আয়োজন করা হবে। ঈদের জামাতে সবাইকে মাস্ক পরিধান এবং মুসল্লিদের জায়নামাজ সাথে নিয়ে আসার জন্য জেএমসি কতৃর্পক্ষ আহবান জানিয়েছেন। জামাতের স্থানে পার্কিং এর বিশেষ ব্যবস্থা রয়েছে। প্রতিকূল আবহাওয়ায় জ্যামাইকা মুসলিম সেন্টারের মূল ভবনে সকাল ৭টায়, ৮টায় এবং ৯ ঘটিকায় যথাক্রমে জামাত অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন জ্যামাইকা মুসলিম সেন্টারের প্রেসিডেন্ট ডাঃ সিদ্দিকুর রহমান। মহিলাদের নামাজের ব্যবস্থা থাকবে। যোগাযোগঃ ৭১৮-৭৩৯-৩১৮২।
**আরাফা ইসলামিক সেন্টার (১৮১-১৪ হিলসাইড এভিন্যু, জ্যামাইকা, নিউইয়র্ক-১১৪৩২)ঃ আগামী ৯ জুলাই, শনিবার সকাল মসজিদ আল আরাফার উদ্যোগে ঈদুল আজহা’র জামাত সকাল ৮:৩০ মিনিটে সুজান বি. এন্থনী স্কুলের (৮৮-১৫, ১৮২ স্ট্রিট, জ্যামাইকা, নিউইয়র্ক) খোলা মাঠে অনুষ্ঠিত হবে। সবাইকে মাস্ক পরার এবং জায়নামাজ সাথে আনার অনুরোধ জানান হয়েছে। মহিলাদের জন্য পৃথক ব্যবস্থা রয়েছে বলে জানান মসজিদ কর্তৃপক্ষ। বাচ্চাদের জন্য থাকবে কটন ক্যান্ডি, বেলুন ও সবার জন্য মিষ্টির ব্যবস্থা। বৃষ্টি হলে মসজিদ আল আরাফার ভেতরে ৩টি জামাত যথাক্রমে সকাল ৬:৩০,৭:৩০ এবং ৮:৩০ মিনিটে অনুষ্ঠিত হবে।


**আমেরিকান মুসলিম সেন্টার: আগামী ৯ জুলাই, শনিবার আমেরিকান মুসলিম সেন্টারের উদ্যোগে পবিত্র ঈদুল আজহা’র ২টি বিশাল জামাত যথাক্রমে সকাল ৮:০০ টা এবং ১০:০০ টায় রুফুস কিং পার্কে (১৫০-২৯ জ্যামাইকা এভিনিউ, নিউইয়র্ক-১১৪৩৫) অনুষ্ঠিত হবে। মুসল্লিদের মাস্ক পরিধান এবং জায়নামাজ সাথে নিয়ে আসার অনুরোধ জানান হয়েছে। মহিলাদের জন্য বিশেষ জামাতের ব্যবস্থা রয়েছে। প্রতিকূল আবহাওয়ায় জামাত মসজিদ ভবনে অনুষ্ঠিত হবে।

**দারুস সালাম মসজিদ (১৪৮-১৬, ৮৭ রোড, জ্যামাইকা, নিউইয়র্ক-১১৪৩৫)ঃ আগামী ৯ জুলাই, শনিবার জ্যামাইকা দারুস সালাম মসজিদ ভবনে ঈদ-উল-আজহা’র ৪টি জামাত যথাক্রমে সকাল ৭:৩০, ৮:৩০, ৯:৩০ ও ১০:৩০ মিনিটে অনুষ্ঠিত হবে। প্রথম জামাত ছাড়া প্রত্যেক জামাতে মহিলাদের জন্য ব্যবস্থা রাখা হয়েছে। ফোনঃ ৭১৮-৫৫৮-৬১১১।


**দারুল উলুম মসজিদ (জ্যামাইকা)ঃ
জ্যামাইকার দারুল উলুম মসজিদের উদ্যোগে ঈদ-উল-আজহা’র একটি জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায় মসজিদের ভেতরে।

**জ্যামাইকা মসজিদ মিশনঃ
জ্যামাইকার মসজিদ মিশনের উদ্যোগে ৯ জুলাই শনিবার, ঈদের ৪টি জামাত অনুষ্ঠিত হবে মসজিদের ভিতরে যথাক্রমে সকাল ৬:১৫, ৭:১৫, ৮:১৫ এবং ৯:১৫ মিনিটে।

**উডসাইড বায়তুল জান্ন্হা মসজিদে ৩টি জামাত
বাংলাদেশ রিপোর্ট: উডসাইড বায়তুল জান্নাহ মসজিদের উদ্যোগে ৯ জুলাই, শনিবার ঈদ-উল আজহা’র তিনটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৭টায়, ২য় জামাত সকাল ৮টায় এবং শেষ জামাত সকাল ৯টায় অনুষ্ঠিত হবে। শেষ জামাতে মহিলাদের নামাজের ব্যবস্থা থাকবে। মসজিদ পরিচালনা কমিটির সদস্য মোহাম্মদ মঈন উদ্দীন বাফেলো এ প্রসঙ্গে বলেন, পরিস্থিতির কথা চিন্তা করে চারটি জামাতও হতে পারে, যেমনটি হয়েছিলো গতবার।

**আল আমিন জামে মসজিদ (এস্টোরিয়া)ঃ এস্টোরিয়া আল আমিন জামে মসজিদ উদ্যোগে ৯ জুলাই শনিবার, সকাল ৮টায় পবিত্র ঈদুল আজহা’র ১টি জামাত অনুষ্ঠিত হবে এস্টোরিয়ার ৩৬ ও ৩৭ এভিনিউ এর মাঝখানে ৩৬ স্ট্রিট এর ওপর। যদি আবহাওয়া খারাপ থাকে তবে মসজিদের ভেতরে ৩টি জামাত সকাল ৭টা, ৮টা এবং ৯টায় অনুষ্ঠিত হবে। প্রতিটি জামাতে মহিলাদের নামাজের ব্যবস্থা রাখা হয়েছে। যোগাযোগঃ ৭১৮-৭১৫-৯২৪৫।

**জ্যাকসন হাইটস ইসলামিক সেন্টারঃ
আগামী ৯ জুলাই শনিবার, জ্যাকসন হাইটস ইসলামিক সেন্টারের উদ্যোগে ঈদ-উল-আজহা’র দু’টি জামাত অনুষ্ঠিত হবে মসজিদ সংলগ্ন স্ট্রিট রুজভেল্ট এবং ৪১ এভিনিউ’র মধ্যে। বাংলাদেশ সোসাইটি ভারপ্রাপ্ত সভাপতি আব্দুর রহিম হাওলাদার জানান, প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টা ৩০ মিনিটে এবং ২য় জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯টা ৩০মিনিটে। আবহাওয়া খারাপ থাকলে মসজিদেও ভিতরে একাধিক জামাত অনুষ্ঠিত হবে।

**ব্রঙ্কসের পার্কচেস্টার জামে মসজিদঃ
ব্র্রঙ্কসের পার্কচেস্টার জামে মসজিদের উদ্যোগে ঈদের দু’টি জামাত অনুষ্ঠিত হবে মসজিদের ভিতরে। প্রথম জামাত সকাল ৮টা এবং দ্বিতীয় জামাত সকাল ৯টায়।

**ব্রুকলীন বাংলাদেশ মুসলিম সেন্টারঃ
ব্রুকলিনে বাংলাদেশ মুসলিম সেন্টারের উদ্যোগে ঈদের দু’টো জামাত অনুষ্ঠিত হবে মসজিদের ভিতরে। প্রথম জামাত সকাল ৬টা ৩০ মিনিটে এবং দ্বিতীয় জামাত সকাল ৮টা ৩০মিনিটে।

advertisement

Posted ৮:২১ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.