শুক্রবার, ৩ মে ২০২৪ | ২০ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

বঙ্গবন্ধু শেখ মুজিবের জন্মশতবার্ষিকী উদযাপন

নিউইয়র্ক (ইউএনএ) :   |   বৃহস্পতিবার, ২৫ মার্চ ২০২১

বঙ্গবন্ধু শেখ মুজিবের জন্মশতবার্ষিকী উদযাপন

স্থায়ী মিশনে কেক কাটা হয়

গভীর শ্রদ্ধা ও ভালোবাসায় বাঙালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী উদযাপিত হয়েছে। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উদ্যোগে জুম ভিডিও কনফারেন্সের মাধ্যমে স্বাধীন বাংলাদেশের স্থপতি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী পলন করেছে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ। গত ১৭ মার্চ বুধবার সন্ধ্যায় আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি সামছুদ্দিন আজাদ। যৌথভাবে সভা পরিচালনা করেন সংগনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ এবং প্রচার ও প্রকাশনা সম্পাদক দুলাল মিয়া এনাম।

সভার শুরুতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষ্যে বিশেষ দোয়া মাহফিল পরিচালনা করেন ব্রঙ্কস বায়তুল ইসলাম জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা ক্বারী মোহাম্মদ রহমতউল্লাহ মজিদী। সভায় বক্তারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, তাঁর জন্ম না হলে বাংলাদেশ হতো না। আমরা বাঙালীরা বিদেশের মাটিতে এতো সম্মান পেতাম না। বক্তারা বলেন, শেখ মুজিব আমাদেও স্বাধীনতা দিয়েছেন, তাঁর কন্যা প্রধানমন্ত্রী স্বাধীন বাংলাদেশ-কে উন্নয়নশীল রাষ্ট্রে পরিণত করছেন। তাঁর উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সকল ষড়যন্ত্র মোকাবেলা করে সবাইকে ঐকবদ্ধভাবে কাজ করতে হবে। সভায় বাংলাদেশ থেকে সংযুক্ত হয়ে সংগঠনের সভাপতি ড. সিদ্দিকুর রহমান বলেন, মুজিব বর্ষ, জন্মশত বার্ষিকী, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী মহান গৌরবের ৫০ বছর পূর্তি উপলক্ষে প্রধানমন্ত্রী ও বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নির্দেশসমূহ যথাযথ বাস্তবায়নের লক্ষ্যে সকলের সহযোগিতা ও সার্বিক অংশগ্রহণ অত্যাবশ্যকীয়। তিনি অগ্নিঝরা মার্চ স্বাধীনতার মাসে সকল শহীদদের প্রতি শ্রদ্ধা আর সম্মান জানিয়ে বলেন, বাংলাদেশ-কে আরো এগিয়ে নিতে হলে জননেত্রী শেখ হাসিনার হাতকে আরো শক্তিশালী করতে হবে।


সভায় উল্লেখ্যযোগ্য নেতৃবৃন্দের মধ্যে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের অন্যতম উপদেষ্টা একুশে প্রদক প্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ও যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ড. নুরুন নবী, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক নিজাম চৌধুরী, সাংগঠনিক সম্পাদক মহিউদ্দিন দেওয়ান, তথ্য বিষয়ক সম্পাদক জালাল ঊদ্দিন রুমি, কৃষিবিষয়ক সম্পাদক আশরাফুজ জামান, কোষাধ্যক্ষ বীর মুক্তিযোদ্ধা মনসুর খান, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক দেওয়ান বজলু, মহিলা বিষয়ক সম্পাদক শিরিন আক্তার দিবা, প্রবাসী কল্যাণ সম্পাদক মোঃ সোলায়মান আলী, ইমিগ্রেশন বিষয়ক সম্পাদক আব্দুর রহমান মামুন, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের কার্যকরী সদস্য শাহানারা রহমান, শরাফ সরকার, আলী হোসেন গজনবী প্রমুখ বক্তব্য রাখেন। এছাড়াও নিউইয়র্ক ষ্টেট আওয়ামী লীগ সহ নিউজার্সী ষ্টেট, কানেকটিকাট ষ্টেট, সাউথ জার্সী মেট্রো আওয়ামী লীগ, পেনসেলভেনিয়া ষ্টেট, নিউ ইংল্যান্ড, মিশিগান ষ্টেট ও মিশিগান মহানগর আওয়ামী লীগ, ক্যালোফোনিয়া স্টেট, জর্জিয়া ষ্টেট এবং দলের বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ যোগ দেন বলে দলীয় সূত্রে জানা গেছে। অনুষ্ঠানে ভার্চুয়ালে সংগীত পরিবেশন করেন প্রবাসের অন্যতম জনপ্রিয় শিল্পী দম্পতি রায়হান তাজ ও প্রমী তাজ।

জন্মশতবার্ষিকী উদযাপন পরিষদ


ব্রঙ্কসের স্টার্লিং-বাংলাবাজার এলাকায় বাংলাদেশ ম্যুরালের সামনে যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশী বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উদযাপন পরিষদ আয়োজিত কর্মসূচির মধ্যে ছিল আলোচনা, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, দোয়া ও তবারক বিতরণ। যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশী বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উদযাপন পরিষদের আহ্বায়ক আওয়ামীলীগ নেতা আব্দুর রহিম বাদশার সভাপতিত্বে এবং উদযাপন পরিষদের মেম্বার সেক্রেটারী জামাল হুসেন ও সাইদুর রহমান লিংকনের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা মুক্তিযোদ্ধা তোফায়েল চৌধুরী, মুক্তিযোদ্ধা মঞ্জুর আহমেদ, মুক্তিযোদ্ধা মো. লিয়াকত আলী, মূলধারার রাজনীতিক মোহাম্মদ এন মজুমদার, আব্দুস শহীদ, কমিউনিটি এক্টিভিস্ট মিয়া মো. দাউদ, মো. নূর উদ্দিন মজুমদার, নুরে আলম জিকু, নূরুল ইসলাম, সালেহ আহমেদ, আবদুর রহমান, রবিউল ইসলাম, মো. নূর হোসেন প্রমুখ। কবিতা পাঠ করেন পল্লব সরকার। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও আওয়ামী পরিবারের সহযোগিতায় আয়োজিত এ অনুষ্ঠানে শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। দোয়া মোনাজাত পরিচালনা করেন মুক্তিযোদ্ধা তোফায়েল চৌধুরী। এসময় বঙ্গবন্ধু সহ ১৫ আগস্টের শহীদদের আত্মার মাগফেরাত কামনা, দেশ, প্রবাস ও বিশ্ব মানবতার শান্তির জন্য বিশেষ দোয়া করা হয়। বক্তারা বলেন, বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ আর বাংলাদেশ মানেই বঙ্গবন্ধু। বাংলাদেশ যতদিন থাকবে বঙ্গবন্ধু ততদিন আমাদের মাঝে বেঁচে থাকবেন। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে স্ব স্ব অবস্থান থেকে ভূমিকা রাখার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন তারা।

কনস্যুলেটে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন

স্থায়ী মিশন ও কনস্যুলেট


গত ১৭ মার্চ জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন ও বাংলাদেশ কনস্যুলেট জেনারেল নিউইয়র্ক এর যৌথ উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২১ উদযাপন করা হয়। সকালে স্থায়ী মিশন ও কনস্যুলেট কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিবসটির কর্মসূচি শুরু হয়। এরপর জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করা হয়। সকালের পর্বে জাতির পিতা ও তাঁর পরিবারের শাহাদাত বরণকারী সদস্যদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। বিকালে স্থায়ী মিশন ও কনস্যুলেটের যৌথ উদ্যোগে শিশুদের অংশগ্রহণের মাধ্যমে ভার্চুয়ালভাবে অনুষ্ঠিত হয় শিশু আনন্দমেলা। এতে নিউইয়র্কে বসবাসরত বাংলাদেশী শিশুদের অংশগ্রহণে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ উপস্থাপন এবং ‘নিজের অনুভূতি ব্যক্ত করে বঙ্গবন্ধুর উদ্দেশ্যে পত্রলিখন’ প্রতিযোগিতার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। বিজয়ীদের ভাষণ উপস্থাপনের ভিডিও ও পত্র ভার্চুয়াল এই অনুষ্ঠানে প্রদর্শন করা হয়। শিশুদের অংশগ্রহণে “শুনো একটি মুজিবের কন্ঠে” সমবেত সঙ্গীত, কবিতা পাঠ ও নৃত্যানুষ্ঠানের আয়োজনে মুগ্ধ হন দর্শকগণ। অনুষ্ঠানটির র‌্যাফেল ড্র পর্ব অংশগ্রহণকারী শিশুদের বাড়তি আনন্দ এনে দেয়। বিকালের এই ভার্চুয়াল আয়োজনে জাতির পিতার জন্ম থেকে শুরু করে বঙ্গবন্ধু হয়ে ওঠা, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম, স্বাধীন বাংলাদেশ পুনর্গঠনসহ জাতীয় ও আন্তর্জাতিক পরিমন্ডলে তাঁর অবদানের উপর একটি শিশুতোষ গ্রাফিক্স ভিডিও প্রদর্শন করা হয়।

সকালের আলোচনা পর্ব এবং বিকালের ‘শিশু আনন্দমেলা’ উভয় পর্বেই স্বাগত বক্তব্য রাখেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা। এছাড়া শিশুদের উদ্দেশ্যে বক্তব্য দেন বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, নিউইয়র্ক এর কনসাল জেনারেল সাদিয়া ফয়জুন্নেছা।

রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বলেন, “বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই সূত্রে গাঁথা। ভাষা আন্দোলন থেকে শুরু করে বাংলার স্বাধিকার আদায়ের প্রতিটি আন্দোলন সংগ্রামে জাতির পিতা সামনের সারিতে থেকে নেতৃত্ব দিয়েছেন। আমাদের উপহার দিয়েছেন স্বাধীন স্বার্বভৌম বাংলাদেশ”। প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মকে জাতির পিতার সংগ্রামী জীবন সমন্ধে অবহিত করা এবং শিশুকাল থেকেই দেশপ্রেমে উদ্বুদ্ধু করার জন্য অভিভাবকসহ সকলকে এগিয়ে আসার আহ্বান জানান রাষ্ট্রদূত ফাতিমা।

নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল এর কনসাল জেনারেল সাদিয়া ফয়জুন্নেছা বলেন, “বঙ্গবন্ধুর মানবদরদী ও নির্ভীক শৈশবের ইতিহাস, তাঁর মেধা ও প্রজ্ঞা এবং তাঁর জীবনের আদর্শ আমাদের শিশু-কিশোরদেরকে অনুপ্রাণিত করে অন্যায়ের বিরুদ্ধে রুখে দাড়াতে”। তিনি জাতির পিতার স্বপ্ন ও আদর্শকে নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দেওয়ার আহ্বান জানান।

বাংলাদেশ দূতাবাস

ওয়াশিংটন ডিসিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে যথাযোগ্য মর্যাদা ও শ্রদ্ধার সঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২১ উদযাপন করা হয়েছে। আয়োজনের শুরুতে রাষ্ট্রদূত এম শহিদুল ইসলাম দূতাবাস প্রাঙ্গণে জাতীয় সংগীতের সঙ্গে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করেন। এরপর রাষ্ট্রদূত এবং দূতাবাসের কর্মকর্তাগণ দূতাবাসে অবস্থিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আবক্ষ ভাস্কর্যে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন। এ উপলক্ষে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী ডক্টর এ কে আব্দুল মোমেন এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো: শাহরিয়ার আলম কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করা হয়। অনুষ্ঠানের শেষে বঙ্গবন্ধুসহ তার পরিবারের সব সদস্যের আত্মার মাগফিরাত ও শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে রাষ্ট্রদূত এম শহিদুল ইসলাম বঙ্গবন্ধুর জীবন ও আদর্শের ওপর আলোকপাত করে সমাপণী বক্তব্যে প্রদান করেন। তিনি বলেন, বঙ্গবন্ধুর দর্শন থেকে আমাদের শিক্ষা গ্রহণ করা করতে হবে। তিনি আরো বলেন দেশ ও জাতির কল্যাণে প্রজাতন্ত্রের কর্মে যারা নিয়োজিত আছেন, তাদের বঙ্গবন্ধুর আদর্শে অবিচল এবং নীতির প্রশ্নে আপোষহীন থেকে দায়িত্ব পালন করে যেতে হবে। তিনি বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কঠোর পরিশ্রমের ও দৃঢ় সংকল্পের কথা উল্লেখ করে দেশের নাগরিকদের স্বীয় অবস্থান থেকে দেশ গড়ার কাজে আত্মনিয়োগের আহ্বান জানান।

মহানগর আওয়ামী লীগ

ম্যানহাটন টাইম স্কোয়ারে নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি রফিকুর রহমান রফিকের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক ইমদাদ চৌধুরীর পরিচালনায় জন্মদিনের অনুষ্ঠানে বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের কার্যকরী সদস‍্য নুরুল আফছার সেন্টু,আবদুল হামিদ, মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি সাইকুল ইসলাম, এম উদ্দিন আলমগীর, সাংগঠনিক সম্পাদক শিবলী ছাদেক শিবলু, মাহাফুজ হায়দার, সুমন মাহমুদ । দপ্তর সম্পাদক দুলাল বিল্লাহ, তথ্য ও প্রযুক্তি সম্পাদক গোলাম হাসান, শ্রম বিষয়ক সম্পাদক মোহাম্মদ বাবুল, মহিলা বিষয়ক সম্পাদক কানিজ ফাতেমা শাওন। চার্চ ম‍্যাকডোনাল্ড আওয়ামী লীগের সভাপতি ইসমত হক খোকন। যুক্তরাষ্ট্র যুবলীগের খন্দকার জাহিদুল ইসলাম, নোভেল আমিন, জোবায়ের আল হাসান সহ বঙ্গবন্ধু আদর্শের নেতৃবৃন্দ।

আমরা জ্যামাইকাবাসী’র বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন

নিউইয়র্ক : সিটির জ্যামাইকায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন করে আমরা জ্যামাইকাবাসী। শুরুতেই বঙ্গবন্ধুর আত্মার মাগফিরাত কামনা করে ফাতেহা পাঠ ও দোয়া করা হয়। দোয়া পরিচালনা করেন নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের সহ সভাপতি মুক্তিযোদ্ধা মুনির হোসাইন। দোয়ার পরে যুক্তরাষ্ট্র যুবলীগের আহবায়ক তারিক হায়দার চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠিত হয় সংক্ষিপ্ত আলোচনা । এতে অংশ নেন, সাবেক ছাত্রলীগ নেতা মারুফ চৌধুরী, যুক্তরাষ্ট্র আওয়ী মীগের সদস্য আব্দুল করিম চৌধুরী, নিউইয়র্ক মহানগর আওয়ামীলীগের সহ সভাপতি সাইকুল ইসলাম,স্বেচ্ছাসেবকলীগ যুক্তরাষ্ট্র শাখার আহবায়ক নূরুজ্জামান সরদার, নাফিউর রহমান তোরন, সাবেক কেন্দ্রীয় যুবলীগ নেতা স্বপন কর্মকার, সাবেক ছাত্রনেতা মো: কামরুজ্জামান মুরাদ, মাসুদুর রহমান, আহনাফ আলম, সামসুজ্জোহা ডন, দেওয়ান কামরুল হাসান, তানভীর হাসান তারেকসহ অন্যরা। এ সময় বক্তারা বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদেরকে বাংলাদেশ নামে একটি দেশ দিয়েছেন, একটি মানচিত্র দিয়েছেন, একটি স্বতন্ত্র জাতিসত্তা দিয়েছেন। আর তাঁর সৃষ্ট দেশ বাংলাদেশ তাঁরই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নশীল দেশ হিসেবে জাতিসংঘের সুপারিশপ্রাপ্ত হয়েছে। তারা বলেন, আনন্দের এই দিনে জ্যামাইকাবাসী জাতির জনককে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছে। এ সময় নানা শ্লোগানে মুখরিত হয় অডিটরিয়াম। পরে কেক কেটে উপস্থিত সবার মধ্যে বিতরণ করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

advertisement

Posted ১১:০০ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৫ মার্চ ২০২১

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.