বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত

বাংলাদেশ রিপোর্ট :   |   বৃহস্পতিবার, ৩১ মার্চ ২০২২

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত

নিউইয়র্ক কনস্যুলেট জেনারেলে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন।

যথাযোগ্য মর্যাদা ও আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে গত ২৬ মার্চ বাংলাদেশের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে। বাংলাদেশের মতো যুক্তরাষ্ট্রেও দিনটিকে পরম শ্রদ্ধায় উদযাপন করা হয়। নিউইয়র্কে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন, কনস্যুলেট জেনারেল, ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাস ছাড়াও বিভিন্ন রাজনৈতিক সংগঠন, আঞ্চলিক সমিতি ও সামাজিক-সাংস্কৃতিক প্রতিষ্ঠানও দিবসটি উপলক্ষে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করে। এসবের মধ্যে ছিল জাতীয় পতাকা উত্তোলন, জাতীয় সঙ্গীত পরিবেশন, স্বাধীনতা যুদ্ধে শহীদদের রুহের মাগফিরাত ও দেশের সুখ সমৃদ্ধি কামনায় দোয়া, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

বাংলাদেশ স্থায়ী মিশন


জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশীদের সাথে নিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নিউইয়র্ক সফররত মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফজিলাতুন নেছা ইন্দিরা এমপি। তিনি তার বক্তব্যে পাকিস্তানসহ প্রতিবেশী দেশসমূহের সাথে বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রার তুলনামূলক তথ্য তুলে ধরেন। তিনি দেশগঠনে প্রবাসীদের অবদানের স্বীকৃতি জানিয়ে তিনি জাতির পিতার স্বপ্নের সেনার বাংলা বিনির্মাণে প্রবাস থেকে আরও অবদান রাখার আহ্বান জানান। জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বলেন, স্বাধীনতার পাঁচ দশকে বাংলাদেশ আজ আন্তর্জাতিক অঙ্গনে একটি গুরুত্বপূর্ণ ও বিশ্বস্ত নাম। আজ বিশ্ব শান্তিরক্ষা, জলবায়ু পরিবর্তন, টেকসই উন্নয়ন লক্ষ্য, নারীর ক্ষমতায়নসহ বিভিন্ন ক্ষেত্রে নেতৃত্বস্থানীয় ভূমিকা পালন করছে। জাতিসংঘ সদর দপ্তরে বাংলাদেশ এই মুহুর্তে ইউএন উইমেন নির্বাহী বোর্ড, পিসবিল্ডিং কমিশন, অভিবাসনসহ বেশ কিছু সংস্থা ও প্রক্রিয়ার নেতৃত্ব প্রদান করছে। যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশীদের সম্মানে আয়োজিত এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন প্রবাসী মুক্তিযোদ্ধা, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ, কবি, শিল্পী, সাংবাদিক, সাহিত্যিকসহ সহ বরেণ্য প্রবাসী বাংলাদেশীগণ।


বাংলাদেশ কনস্যুলেট

বাংলাদেশ কনস্যুলেট জেনারেল যথাযথ মর্যাদায় ও ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস – ২০২২ উদযাপন করে। স্বাধীনতা ও জাতীয় দিবসের অনুষ্ঠান দু’পর্বে অনুষ্ঠিত হয়। প্রথম পর্ব শুরু হয় সকাল সাড়ে দশটায় জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে। কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলাম কনস্যুলেটের সকল কর্মকর্তা-কর্মচারীসহ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ করা হয়। কনসাল জেনারেলের সভাপতিত্বে দিবসটির গুরুত্ব ও তাৎপর্যের আলোকে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের শহীদ সকল সদস্যসহ ১৯৭১ সালে মহান স্বাধীনতা সংগ্রামে শহীদ বীর মুক্তিযোদ্ধাদের রুহের মাগফেরাত ও দেশের অব্যাহত শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত ও দোয়ার মাধ্যমে প্রথম পর্ব সমাপ্ত হয়।


অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে সন্ধ্যায় কনস্যুলেটের মিলনায়তনে একটি অভ্যর্থনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ ও যুক্তরাষ্টের জাতীয় সঙ্গীত পরিবেশিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে ‘ফ্রেন্ডস অব লিবারেশন ওয়ার অনার’ পদকপ্রাপ্ত ড. ডেভিড নেলিন, ডেভিড উইসব্রোড, সিনেটর জন ল্যু, অ্যাসেম্বলি উইমেন ক্যাটেলিনা ক্রুজ, অ্যাসেম্বলি উইমেন জেনিফার রাজকুমার, কাউন্সিল মেম্বার শাহানা হানিফ, বিচারপতি সোমা সাইদসহ বিভিন্ন দেশের কনসাল জেনারেলগণ, কূটনীতিকগণ, স্বাগতিক দেশের কর্মকর্তাগণসহ দুইশতাধিক অতিথি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

চিটাগাং এসোসিয়েশন

বাংলাদেশের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে গত ২৭ মার্চ রোববার সন্ধ্যায় চিটাগাং এসোসিয়েশন অফ ইউএসএ’র উদ্যোগে জ্যাকসন হাইটসে নবান্ন রেষ্টুরেন্ট মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে উৎযাপন করে। এক আলোচনা সভায় সংগঠনের সভাপতি হাজী মনির আহমেদের সভাপতিত্বে, সাধারণ সম্পাদক মোঃ সেলিমের পরিচালনায় আরো বক্তব্য করেন চিটাগাং এসোসিয়েশনের প্রধান নির্বাচন কমিশনার মোঃ হাসান চৌধুরী, নির্বাচন কমিশনার আবু তালেব চৌধুরী চান্দু, সাঈদ মুরশেদ রেজবী চৌধুরী, সাবেক সভাপতি কাজী শাখাওয়াত হোসেন আজম, সাবেক কোষাধক্ষ ও বর্তমার সদস্য আবু তাহের, সাংগঠনিক সম্পাদক মোঃ আরিফুল ইসলাম, কার্যকরী সদস্য মাকসুদ এইচ চৌধুরী, সদস্য মীর রাসেল, আপ্যায়ন সম্পাদক মোহাম্মদ হোসেন, সহ-সভাপতি মোঃ মাসুদ হোসেন সিরাজী, কোষাধক্ষ রবিউল হোসেন চৌধুরী, শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক মোঃ এনামুল হক চৌধুরী, সদস্য মোহাম্মদ আইয়ব আনসারী। সবার শুরুতে ৭১ সালে স্বাধীনতার জন্য যারা শহীদ হয়েছেন তাহাদের আত্মার মাগফেরাত কামনা করে ১মিনিট নিরবতা পালন করা হয় এবং শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানানো হয়। যুদ্ধাহত হয়ে যে মুক্তিযোদ্ধারা বেঁচে আছে তাহাদের সুশান্তি কামানা করা হয়।

মহান স্বাধীনতা দিবসের এই মহাপ্রাঙ্গনে গভীর কৃতজ্ঞতায় স্মরন করছি বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানকে। যিনি বাঙালী জাতিকে মুক্তির দূত হিসাবে আবির্ভূত হয়ে সারাটি জীবন নিবেদিত ছিলেন। বাঙালীর অধিকার, স্বাধিকার, স্বাধীনতা ও আর্থ সামাজিক উন্নয়নে বিনম্ম চিওে পরম শ্রদ্বা আর ভালবাসায় স্মরন করছি ৩০ লাখ বীর শহীদের, মহান মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গ করে যারা আমাদের লাল সবুজ পতাকা উপহার দিয়েছেন, সশ্রদ্ধ সালাম সেই সকল বীর মুক্তিযোদ্ধাদের প্রতি যারা জীবন বাজী রেখে লড়াই করেছেন আমাদের স্বাধীনতা ও মুক্তির জন্য। মহান স্বাধীনতা বাঙালীর শ্রেষ্ঠ অর্জন, একাওরের গৌরবোজ্জল উওাল দিনগুলি আমাদের আজীবন পথ দেখাবে, মুক্তিযুদ্ধ আজীবন সুখী ও সমৃদ্বশালী নতুন বাংলাদেশ গড়তে অনুপ্রেরনা যোগাবে।

যুক্তরাষ্ট্র জাতীয় পার্টি

গত ২৬ মার্চ শনিবার বিকেলে এষ্টোরিয়ায় বৈশাখী রেষ্টুরেন্ট মিলনায়তনে জাতীয় পার্টি যুক্তরাষ্ট্র শাখা ৫১তম মহান স্বাধীনতা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সংগঠনের সভাপতি হাজী আবদুর রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আবু তালেব চৌধুরী চান্দুর পরিচালনায় সভায় আরো বক্তব্য করেন জাপার সিনিয়র সহ-সভাপতি জসিম চৌধুরী, জাপার সহ-সভাপতি এডভোকেট হারিস উদ্দিন আহমেদ, সহ-সভাপতি আবুল হাসেম, যুগ্ন সাধারণ সম্পাদক মোঃ আবদুল করিম, যুগ্ন সাধারন সম্পাদক মোঃ লুৎফুর রহমান, কোষাধ্যক্ষ জি.এম. ইলিয়াছ, জাপার যুব সম্পাদক শফি আলম, যুগ্ন-সাংগঠনিক সম্পাদক মীর জাকির, সদস্য মোঃ হালিম। সভার শুরুতে একাওরের গৌরবোজ্জল দিনে যারা জাতির জন্য নিজের জীবন দিয়ে লাল রক্ত ঝয়িয়ে শহীদ হয়েছেন তাহাদের আত্মার মাগফেরাত কামনা করে ১মিনিট নিরবতা পালন করা হয় এবং শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানানো হয়।

বাংলাদেশ ল’ সোসাইটি

বাংলাদেশ ল’ সোসাইটি ইউএসএ, ইনক্ এর উদ্যোগে ২৬শে মার্চ জ্যাকসন হাইটস্-এ আনন্দ মুখর পরিবেশে স্বাধীনতা দিবস উদযাপিত হলো। আলোচনা সভা, কবিতা পাঠ ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে মহান মুক্তিযুদ্ধের তাৎপর্য তুলে ধরা এবং মুক্তিযুদ্ধে আত্মদানকারী বীর শহীদসহ সকল মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। এডভোকেট মোহাম্মদ নাসির উদ্দিনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক এডভোকেট সাইয়েদ মঈন উদ্দিন জুনেলের সঞ্চালনায় আলোচনা পর্বে বক্তব্য রাখেন- উপদেষ্টা, ডেমোক্রেটিক পার্টি এটলার্জ এটর্নী মঈন চৌধুরী, উপদেষ্টা ও সাবেক সভাপতি এডভোকেট মোহাম্মদ আলী বাবুল, সাবেক সভাপতি এডভোকেট জামাল আহমদ জনি, গণতান্ত্রিক আইনজীবি সমিতির সভাপতি, সুপ্রিম কোর্টের আইনজীবি শেখ আখতারুল ইসলাম, উপদেষ্টা ও সাবেক সভাপতি মিসেস মোর্শেদা জামান, এডভোকেট নিজাম উদ্দিন, এডভোকেট আব্দুল ওয়াহিদ, এডভোকেট আব্দুস শহীদ আজাদ, এডভোকেট সিরাজুল ইসলাম, এডভোকেট সাইদুর রহমান, এডভোকেট জাবেদ জুয়েল প্রমুখ।

আলোচনায় বক্তারা ২৫শে মার্চের কালো রাত্রির ভয়াবহ, নৃশংস গণ হত্যাকে আন্তর্জাতিক জেনোসাইড দিবস হিসাবে জাতি সংঘের স্বীকৃতি আদায়ের জোর দাবী জানান। কবিতা পাঠে অংশগ্রহণ করেন কবি শফিক জামিল, মোহাম্মদ আলী বাবুল, সাইয়েদ মঈন উদ্দিন জুনেল, রেজোয়ানা রাজ্জাক প্রমুখ। সংগীত পরিবেশন করেন চাইম শিল্পী গোষ্ঠীর বাবু, বিশিষ্ট শিল্পী দম্পতি মিতা ও বাপ্পী, সহযোগী শিল্পী হিসাবে ছিলেন রুবিনা মান্নান, পর্ণা ইয়াছমিন, রেজোয়ানা রাজ্জাক, সোনিয়া সুলতানা ও সুলতানা জামান প্রমুখ। এক পর্যায়ে সাধারণ সম্পাদক মহোদয় আগামী ৯ই এপ্রিল বাংলাদেশ ল’ সোসাইটির উদ্যোগে ইফতার মাহফিল আয়োজনের বিষয় সকল বিজ্ঞ সদস্যদেকে অবগত করেন।

শিল্পকলা একাডেমী ইউএসএ

শিল্পকলা একাডেমী ইউএসএ স্বাধীনতা দিবস পালন উপলক্ষ্যে শনিবার বিকেলে নিউইয়র্কের জ্যাকসন হাইটস্থ ডাইভারসিটি প্লাজায় আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। সংগঠনের সভাপতি মনিকা রায়ের সঞ্চালনায় অনুষ্ঠানে কুইন্স বরো প্রেসিডেন্ট ডনাবান রিচার্ড ছাড়াও মূলধারার রাজনীতিক মোর্শেদ আলম, বাংলাদেশ সোসাইটির ট্রাষ্টি বোর্ড চেয়ারম্যান ও সাবেক সভাপতি এম আজীজ, সোসাইটির ভারপ্রাপ্ত সভাপতি আব্দুর রহীম হাওলাদার, মুক্তিযোদ্ধা শওকত আকবর রচি ও মীর মশিউর রহমান, কুইন্স ডেমোক্র্যাটিক পার্টির ডিষ্ট্রিক্ট এট লার্জ এটর্নী মঈন চৌধুরী, অধ্যাপিকা হুসনে আরা বেগম, মোহাম্মদ আলী, মাজেদা উদ্দিন, নূরুল আমীন বাবু, সঙ্গীত শিল্পী রানো নেওয়াজ প্রমুখ। কুইন্স বরো প্রেসিডেন্ট ডনাবান রিচার্ড সহ কমিউনিটি নেতৃবৃন্দ এক গুচ্ছ বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন। এসময় অন্যান্যের মধ্যে বিশিষ্ট রিয়েল এষ্টেট ইনভেস্টর আনোয়ার হোসেন উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন

এছাড়াও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন ইউএসএ অন্যান্য এলামনাইয়ের সহযোগিতায় সম্মিলিতভাবে মহান স্বাধীনতা দিবস পালন করেছে। শনিবার সন্ধ্যায় জ্যাকসন হাইটসের নবান্ন পার্টি হলে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে চবি এলামনাই এসোসিয়েশনের নতুন কমিটিকে শপথবাক্য পাঠ করান প্রধান নির্বাচন কমিশনার সামসুদ্দীন আজাদ।

advertisement

Posted ১১:৩০ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ৩১ মার্চ ২০২২

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

খড়কুটো

(1071 বার পঠিত)

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.