শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

মুনার শিক্ষা সফর : মানুষের প্রতিটি কাজই আল্লাহ’র খুশির জন্য করা উচিত

নিউইয়র্ক :   |   বৃহস্পতিবার, ২৮ জুলাই ২০২২

মুনার শিক্ষা সফর : মানুষের প্রতিটি কাজই আল্লাহ’র খুশির জন্য করা উচিত

মানুষের প্রতিটি কাজই আল্লাহকে খুশি করার জন্য করা উচিত। আমরা সবাই ভালো করি, এটাই আল্লাহ’র প্রত্যাশা। তাই আমাদের সব কাজেরই হবে আল্লাহকে সন্তুষ্ট করার নিয়তে। মুসলিম উম্মাহ অব নর্থ আমেরিকা (মুনা) জ্যাকসন হাইট্স চ্যাপ্টার লং আইল্যান্ডের হেমেস্ট লেক স্টেট পার্কে আয়োজিত শিক্ষা সফর তথা বনভোজন অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় নিউইয়র্ক নর্থ জোন সভাপতি আবদুল্লাহ আল আরিফ এই মন্তব্য করেন।


মুনা’র বিপুল সংখ্যক পুরুষ-মহিলা সদস্য ছাড়াও শিশু-কিশোর যুবক, বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধি, ব্যবসায়ী এই বনভোজনে অংশ নেন। প্রাণবন্ত এই শিক্ষামূলক এই সফরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন মুনা’র ন্যাশনাল এক্টিকিউটিভ ডাইরেক্টর আরমান চৌধুরী সিপিএ ছাড়াও মুনা’র নিউইয়র্ক নর্থ জোন আব্দুল্লাহ আরিফ, সাপ্তাহিক বাংলাদেশ পত্রিকার সম্পাদক ডাঃ ওয়াজেদ এ খান, নিউইয়র্ক নর্থ জোন অফিস সম্পাদক দিদারুল আলম প্রমুখ।

দিদারুল আলম বলেন, মুসলিম উম্মাহ আমেরিকার জমিনে ইসলামের বাণী পৌঁছিয়ে দেয়ার কাজ করছে। ধীরে ধীরে এই সংগঠন কীভাবে তার শাখা-প্রশাখা বিস্তার করে তা স্মরণ করে তিনি বলেন, শুরুতে আমাদের অবস্থা আজকের মতো ছিল না। প্রথম দিকে আজকের জ্যাকসন হাইট্স চ্যাপ্টারের মতো সদস্য পুরো আমেরিকাতেও ছিল না।


সাংবাদিক ওয়াজেদ খান বলেন, মুনা আমাদের ধর্মীয় ও সামাজিক মূল্যবোধের চর্চা করে। আমাদের নতুন প্রজন্মের কাছে মুসলিম কৃষ্টি, ইতিহাস-ঐতিহ্য কেবল প্রচারই করে না, বরং সেগুলো অধ্যয়ন ও অনুশীলনেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।


আরমান চৌধুরী বলেন, আল্লাহ’র সব সৃষ্টিকে অপূর্ব ও অতুলনীয় হিসেবে উল্লেখ করে তিনি বলেন, সম্প্রতি নাসা আবিষ্কৃত সৌন্দর্যমন্ডিত নভোমন্ডলের অস্তিত্ব পবিত্র কোরআন-হাদিসের এতদসংক্রান্ত বিবরণকে সত্য হিসেবেই প্রতিষ্ঠিত করেছে। শিক্ষা সফর তথা ভ্রমণের গুরত্ব উল্লেখ করে তিনি বলেন, আল্লাহর সৃষ্টি কতো সুন্দর আজকের শিক্ষা সফরের মাধ্যমে তা কিছুটা হলেও দেখার সুযোগ হয়েছে।

প্রত্যেক মানুষ প্রতি মুহূর্তে কবর তথা মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছে এমন মন্তব্য করে আরমান চৌধুরী বলেন, পার্থিব জীবনে আমাদের কর্মফল অনুযাযী মৃতুর পর আমাদেরকে জান্নাতে কিংবা জাহান্নামে যাবার সুযোগ নির্ধারিত হবে।
তিনি সবাইকে আহ্বান জানিয়ে বলেন, আসুন আমরা জান্নাতে যাবার কাজ করি। মুনা আল্লাহর পথে কাজ করার জন্য সহযোগিতা করে বিধায় তিনি মুনার সদস্য হবার পরামর্শ দেন।

আবদুল্লাহ আরিফ তার ভাষণে বলেন, আমরা প্রতিটি কাজই আল্লাহকে খুশি করার জন্য করে থাকি। আমরা ভালো কাজ করে থাকি আল্লাহর সন্তুষ্টির জন্য।

মুনা আয়োজিত শিক্ষা সফরের উদ্দেশ্য ও লক্ষ্য সম্পর্কে তিনি বলেন, আল্লাহর অপূর্ব সৃষ্টি রহস্য ও কৌশল দেখা এবং সেগুলো অনুধাবন করা। তিনি পবিত্র কোরআন উদ্ধৃত করে বলেন, “তোমরা ভ্রমণ কর আল্লাহ’র অপূর্ব সৃষ্টি দেখার জন্য।” পবিত্র কোরআনের সুরা ‘আর-রাহমান’ উদ্ধৃত করে তিনি বলেন আল্লাহর সৃষ্টিকৌশল এমন অচিন্ত্যনীয় যে আল্লাহ নিজেই মানুষের কাছে প্রশ্ন রেখেছেন, “ ….. তোমরা আল্লাহর কোন সৃষ্টিকে অস্বীকার করবে?”

তিনি বলেন, আজকের (২৫ জুলাই) কথা ভাবুন। আজ আমরা রৌদ দেখেছি। মেঘলা আসমান দেখেছি। বৃষ্টি দেখেছি। আবার রৌদ দেখেছি। এই সবই তো আল্লাহর অপূর্ব সৃষ্টিকৌশলের প্রকৃষ্ট উদাহরণ।

মুনার কর্মকৌশলের প্রতি ইঙ্গিত কওে জোন সভাপতি বলেন, মুনার অন্যান্য শাখার মতো মহিলা ও যুব, এমনকি কিশোর শাখাও রয়েছে। তাদের জন্য আমাদের শিক্ষণ/প্রশিক্ষণ সেন্টার/কেন্দ্র রয়েছে। মুনা মানুষকে এবং তাদের পরিবারের সব সদস্যকে পরিপূর্ণ মানুষ করতে চায়। আমরা ভালো কাজ করতে চাই । ভালো মানুষ হতে চাই। আর এর মাধ্যমেই আমরা আল্লাহর সন্তুষ্টি অর্জন করতে পারি। আসুন আমরা এই উদ্দেশ্যকে সামনে রেখে কাজ করি।

উল্লেখ্য, এই শিক্ষা সফর তথা পিকনিক ছিল ব্যতিক্রম ধর্মী। পুরুষ মহিলার জন্য পৃথক ব্যবস্থা ছিল। মহিলারা সম্পূর্ণ পর্দার মধ্যেই ছিলেন । পুরুষ ও মহিলাদের জন্য ভিন্ন ভিন্ন শিক্ষনীয় এবং পাপমুক্ত প্রমোদমূলক বিভিন্ন ধরনের কর্মসূচির আয়োজন ছিল । সব বয়সীরা পবিত্র কোরআন-হাদিস, ইতিহাস, বিজ্ঞান ও সাধারণ জ্ঞান-সম্বলিত কুইজ প্রতিযোগিতা, উপস্থিত বক্তৃতা, পবিত্র কোরআন তেলাওয়াত, ইসলামী সঙ্গীত ও গজল পরিবেশনের অংশ নেন। বভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন নর্থ জোন সভাপতি আবদুল্লাহ আল আরিফ ।

সমাপনী ভাষণে মুনা জ্যাকসন হাই্টস চ্যাপ্টারের প্রেসিডেন্ট সাংবাদিক মমিনুল ইসলাম মজুমদার শিক্ষা সফরে অংশগ্রহণকারীদের আন্তরিক ধন্যবাদ জানিয়ে বলেন, মহান আল্লাহর কাছে শুকরিয়া আমাদের শিক্ষা সফর সম্পূর্ণ সফল হয়েছে। আমাদের অজান্তে হওয়া দোষ-ক্রুটি ও ব্যর্থতার জন্য আমরা দুঃখিত।

তিনি বলেন, আল্লাহর রহমতে ভবিষ্যতেও আমরা আপনাদের একান্ত সহযোগিতা পাব। চ্যাপ্টার সাধারণ সম্পাদক নাসির উদ্দিন আহমেদ ও কোষাধ্যক্ষ মুহাম্মদ ফখরুল ইসলরাম মাছুম এর পরিচালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, শিক্ষা সফর উদযাপন কমিটির আহবায়ক আব্দুল হাকিম মিয়া। উপস্থিত ছিলেন, সাপ্তাহিক যুগান্তর ইউএসএ এর সম্পাদক মোস্তাফিজুর রহমান, সাংবাদি এমদাদ চৌধুরী দিপু, মুনা ন্যাশনাল অর্থ বিভাগের সহকারী শেখ জালাল উদ্দিন, পুস্পধারা প্রপার্টিজ এর কান্ডি পরিচালক মিজানুর রহমান মিজান, কোর মাল্টি সার্ভিস এর সিইও আবুল কাসেম, ফ্রেন্ডস এন্ড ফ্যামেলি মাল্টি সার্ভিসের প্রেসিডেন্ট দেলোয়ার হোসেন শিপন, প্রবাসী নরসিংদী জেলা সোসাইটির সভাপতি জয়নাল আবেদীনসহ আরো অনেকে।

advertisement

Posted ৫:৪৪ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৮ জুলাই ২০২২

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.