মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

শেফ খলিলের বৃটিশ কারি এ্যাওয়ার্ড লাভ

লন্ডন থেকে হাবিব রহমান :   |   বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২

শেফ খলিলের বৃটিশ কারি এ্যাওয়ার্ড লাভ

যুক্তরাষ্ট্রের বিশিষ্ট শেফ, খলিল বিরিয়ানী হাউসের স্বত্বাধিকারী শেফ খলিলুর রহমান বৃটিশ কারী এ্যাওয়ার্ড ২০২২ পেয়েছেন। ১৮তম এই আয়োজনের মাধ্যমে যুক্তরাজ্যের বাইরে কোন শেফ প্রথম এই এ্যাওয়ার্ড লাভ করলেন। দুই সহস্রাধিক আমন্ত্রিত অতিথি, অনেক এম.পি, বিবিসি সহ অসংখ্য মুলধারার সাংবাদিকের উপস্হিতিতে গত ২৮ নভেম্বও সোমবার সন্ধ্যায় শেফ খলিলের হাতে এ্যাওয়ার্ডটি তুলে দেন বৃটিশ কারী এ্যাওয়ার্ডের প্রতিষ্ঠাতা মরহুম এনাম আলীর ছেলে ,প্রতিষ্ঠানের ডাইরেক্টর জেফরি আলী।

মর্যাদাপূর্ণ এই অনুষ্ঠানটি উপস্হাপনা করেন জেমস বন্ড ছবির অভিনেতা এবং এ্যাওয়ার্ড উইনিং কমেডিয়ান এবং লেখক এইচ ডেনিস। এ্যাওয়ার্ড অনুষ্ঠানে বিচারকের দ্বায়িত্ব পালন করেন স্পাইস বিজন্যাস পত্রিকার সম্পাদক এবং মেয়র ক্লিভ উড ব্রিজ,টেলিভিশন প্রেজেন্টার,লেখক ও সাংবাদিক জেলি কম্পটন,বিজন্যাস স্কিল ট্রেনার জেরোমি সাইমন,ক্রিয়েটিভ এজেন্সী আই টু আই মিডিয়ার ম্যানেজিং ডাইরেক্টর সিমুস গহিগান ও টিভি ব্যক্তিত্ব সু গ্রীণ। উল্লেখ্য শেফ খলিলুর রহমান এ বছরই যুক্তরাস্ট্রের প্রেসিডেন্ট বাইডেনের একচিভমেন্ট এ্যাওয়ার্ড লাভ করে।


ব্যস্ততার কারণে অনুষ্ঠানে উপস্হিত হতে না পেরে বৃটিশ প্রধানমন্ত্রী ঋসি সুনাক রেকর্ডেড বক্তব্যপাঠান যা উপস্হিত অতিথিদের শোনানো হয়। অ্যাওয়ার্ড অনুষ্ঠানে লন্ডনে বাংলাদেশের হাই কমিশনার সৈয়দা মুনা তাসনিম সহ অনেক বৃটিশ সেলিব্রেটি উপস্হিত ছিলেন। বৃটিশ কারী ইন্ড্রাস্ট্রির ইতিহাসে সবচেয়ে জমকালো ,বর্ণাড্য এবং বৃহৎ আয়োজনে অনুষ্ঠিত হয় এই বৃটিশ কারী এ্যাওয়ার্ড। ২৮ নভেম্বর ‘সোমবার সন্ধ্যায় দ্য এভালুশন লন্ডনে’ জমকালো অনুষ্ঠানের মাধ্যমে তার হাতে এই অ্যাওয়ার্ড তুলে দেওয়া হয়।

কারি ইন্ড্রাস্ট্রির অস্কার খ্যাত এই বৃটিশ কারি এওয়ার্ডের সূচনা হয়েছিলো এনাম আলীর হাত দিয়ে অভিজাত হোটেল গ্রোজভেনার হাউসে ২০০৫ সালে। জমকালো বর্ণাঢ্য আয়োজন, সেলিব্রেটি ব্যক্তিত্ব, বৃটিশ রাজনীতি এবং ব্যবসার প্রভাবশালীদের উপস্থিতি আলাদা একটি স্থানে নিয়ে গেছে বৃটিশ কারি এওয়ার্ডকে।এতে প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরুন, লেবার লিডার, হোম সেক্রেটারি উপস্থিত হয়েছেন একাধিকবার। মন্ত্রী, এমপি, মেইনস্ট্রিম মিডিয়ার প্রভাবশালী সম্পাদক, সাংবাদিক, ডিরেক্টররা এবং কমিউনিটি মিডিয়া ও সমাজের বিশিষ্টজনের উপস্থিতিও ছিলো নিয়মিত। লিজেন্ডারী সাংবাদিক ট্রেভেল ম্যাকডোনাল্ড থেকে শুরু করে হো ওয়ান্ট টু বি এ মিলিয়নিয়ার খ্যাত ক্রিস টারেনসহ-সেরা সেলিব্রেটিরা থেকেছেন অনুষ্ঠানের উপস্থাপনায়। বৃটিশ ক্যালেন্ডারের অন্যতম সেরা ইভেন্ট হিসেবে বিবেচিত হচ্ছে এই আয়োজন। এ বছর মার্চ মাসে এনাম আলী মৃত্যু বরণ করেন।তাঁকে ছাডাাই এবারের অ্যাওয়ার্ড অনুষ্ঠানের আয়োজন করা হয়। বৃটিশ কারী এ্যাওয়ার্ড চালু হবার পর থেকে বিশ্বমানের এই অনুষ্ঠানটি প্রযোজনার দ্বায়িত্বে রয়েছেন এনাম আলী এম বিইর এর সুযোগ্য কন্যা জাস্টিন আলী।সার্বিক সহযোগীতায় রয়েছেন এনাম আলীর যোগ্য উত্তরসূরী তাঁর ছেলে জেফরি আলী। অনুষ্ঠানে শেফ খলিলের ব্যবসায়িক কর্মকান্ডের একটি ভিডিও প্রদর্শন করা হয়।


এ্যাওয়াড অনুষ্ঠানের প্রবর্তক মরহুম এনাম আলী স্মরণে ১মিনিট নীরবতা পালন করা হয়।অনুষ্ঠান উপলক্ষ্যে একচি সুদৃশ্য স্মরনিকা প্রকাশ করা হয়।আমন্ত্রিত অতিথিদের সকলকে ব্লাক টাই ডিনারে আপ্যায়ন করা হয়। শেফ খলিলের জন্য ছিলো অন্য রকম সম্মান অনুষ্ঠানস্থলে যাওয়ার জন্য গেটউইক হিলটনে শেফ খলিল ও তার সফর সঙ্গীদের জন্য আয়োজকদের পক্ষ থেকে গাড়ী পাঠিয়ে দেয়া হয়। অনুষ্ঠানস্থলে পৌছলে তিনি ও তার সঙ্গীদের দেয়া হয় ভিআইপি মর্যাদা । সবার হাতে ভিআইপি ব্যান্ড পরিয়ে দেওয়া হয়। অনুষ্ঠানে মঞ্চের সামনে প্রথম টেবিলে তাদের বসার ব্যবস্থা করা হয়। বৃটিশ কারী এ্যাওয়ার্ডে যারা পুরস্কারের জন্য নমিনেশান পেয়েছেন লন্ডনের মেয়র সাদিক খান তাদের সবাইকে শুভেচ্ছা জানান।

অনুষ্ঠানে এ্যাওয়ার্ডের জন্য নমিনেশন প্রাপ্তদের কর্মকান্ডের উপর ভিডিও প্রদর্শন করা হয়।বিচারকদের রায়ে শেফ খলিলের পুরস্কার প্রদানের পর তার সাথে ছবি তুলার জন্য অতিথিরা ভীড় করতে থাকেন এবং কাকে শুভেচ্ছা জানান। স্কটিশ পার্লামেন্টের সদস্য এবং সংস্কৃতি বিষয়ক ছায়া মন্ত্রী ফয়সল চৌধুরি,টাওয়ার হ্যামলেটের মেয়র লুৎফুর রহমান, এবং বৃটেনের প্রথম বাংলা সাপ্তাহিক দেশ সম্পাদক এবং লন্ডন বাংলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক তাইছির মাহমুদ শেফ খলিলের অ্যাওয়ার্ড প্রাপ্তিতে তাকে শুভেচ্ছা জানান এবং তার সাথে ফটো সেশনে অংশ নেন।


advertisement

Posted ১:২৭ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.