মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ | ১৭ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

ভালো’র উদ্যোগে ঈদ ও রমজানে খাবার বিতরণ

বাংলাদেশ রিপোর্ট :   |   বৃহস্পতিবার, ০৫ মে ২০২২

ভালো’র উদ্যোগে ঈদ ও রমজানে খাবার বিতরণ

জ্যামাইকা মুসলিম সেন্টারের ঈদ জামাতে মুসল্লিদের মাঝে ‘ভালো’র খাবার পরিবেশন।

ভাল কাজে ‘ভালো’র মহতি উদ্যোগ নজর কেড়েছে নিউইয়র্ক প্রবাসী বাংলাদেশীদের। কমিউনিটির নিম্ন আয়ের পিছিয়ে পড়া মানুষদের কল্যাণে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে অলাভজনক প্রতিষ্ঠান বাংলাদেশী হিউম্যানেটেরিয়ান লিডারশীপ আউটরিচ তথা ভালো। কমিউনিটির সার্বিক উন্নয়ন ও অভাবগ্রস্থদের মাঝে সাধ্যমতো খাদ্য নিরাপত্তা বিধানের চেষ্টা করছে সংগঠনটি। নিউইয়র্ক সিটিতে করোনা মহামারির ভয়াল ছোবলে গোটা কমিউনিটি যখন শংকিত, তখন জীবনের ঝুঁকি নিয়ে রাস্তায় নেমে আসে ভালো’র নির্ভিক সেনানীরা। ঝাঁপিয়ে পড়েন মানুষের সেবায়। খাবার ও স্বাস্থ্য রক্ষাকারী দ্রব্যসামগ্রী মানুষের ঘরে ঘরে পৌছে দেন তারা।

করোনাত্তোর নূতন স্বাভাবিকতায়ও থেমে নেই তাদের সেবামূলক কার্যক্রম। এবার পবিত্র ঈদুল ফিতর ও রমজানে ‘ভালো’ অব্যাহত রাখে তাদের খাদ্য সামগ্রী বিতরণ কার্যক্রম। নিউইয়র্ক সিটি কর্তৃপক্ষও সহায়তা করে আসছে ভালো’র বিভিন্ন কার্যক্রমে। তবে এবার সবচেয়ে বেশি নজর কেড়েছে ঈদের দিন জ্যামাইকা মুসলিম সেন্টারের সামনে মুসল্লিদের মাঝে মিষ্টান্ন বিতরণ। প্রতিকূল আবহাওয়ার মাঝেও হাজার হাজার মানুষকে পায়েস, সেমাই, আইসক্রিম ও চা-কফি দিয়ে আপ্যায়ন করে ভালো’র স্বেচ্ছাসেবকগণ। দীর্ঘ লাইন করে নারী-পুরুষ ও শিশুরা খাবার গ্রহণ করে। জ্যামাইকা মুসলিম সেন্টারে অনুষ্ঠিত ঈদের চারটি জামাতে অংশগ্রহণকারী বিপুল সংখ্যক মানুষকে আপ্যায়িত করার বিষয়টি ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে স্থানীয় কমিউনিটিতে। সেবা কার্যক্রমে নেতৃত্ব দেন ভালো’র স্বপ্নদ্রষ্টা শাহারিয়ার রহমান। আর তাকে সহায়তা করেন একদল তরুণ স্বেচ্ছাসেবক।


জ্যামাইকায় খাদ্য বিতরণ: জ্যামাইকায় মাহে রমাদান ও ঈদ উপলক্ষে খাদ্য বিতরণ করেছে ‘ভালো’। গত ৩০ এপ্রিল দুপুরে জ্যামাইকা হিলসাইড এভিন্যুস্থ হোম কেয়ার কোম্পানী ডিএইচ কেয়ার অফিসের সম্মুখে বিতরণ করা হয় খাবার। বিপুল সংখ্যক মানুষ এসময় লাইনে দাঁড়িয়ে সুশৃংখলভাবে খাবারের বাক্স গ্রহণ করে। ঈদে ব্যবহার্য নিত্য প্রয়োজনীয় খাবার সামগ্রীতে ভরপুর ছিলো প্রতিটি বাক্স। সংগঠনটির উদ্যোক্তা শাহারিয়ার রহমানের নেতৃত্বে একদল উদ্যমী তরুণ খাবারের বাক্সগুলো তুলে দেন অপেক্ষামান মানুষের মাঝে। এসময় স্বেচ্ছাশ্রমে অংশগ্রহণকারীগণ হলেন-মাহবুব হক, আব্দুল সিদ্দিকী, আসিফ খান, সরফরাজ চৌধুরী, সাদ্দাম আলী, আখতার রহমান টিপু, সাদ্দাব সাইয়ীদ, ফখরুল হোসেন, খন্দকার আব্দুল্লাহ শরীফ, মিশু খান, জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটির প্রেসিডেন্ট ফখরুল ইসলাম দেলোয়ার, ডিএইচ কেয়ার’র অন্যতম পরিচালক মনিরুল ইসলাম মঞ্জু প্রমুখ। উল্লেখ্য নিউইয়র্ক সিটিতে করোনা ভাইরাস মহামারি আকারে দেখা দিলে সাধারণ মানুষের মাঝে খাবার ও স্বাস্থ্য রক্ষা সামগ্রী পৌছে দিতে রাস্তায় নামেন এসব তরুণ। ডিএইচ কেয়ার ও অন্যান্য সংগঠনের সহযোগিতায় বছর জুড়ে তারা খাদ্য বিতরণ কর্মসূচী চালিয়ে যান। প্রায় প্রতি সপ্তাহেই নিউইয়র্ক সিটির বিভিন্ন এলাকায় বিশেষ করে শুক্রবার জুমার নামাজের পর মসজিদের সামনে খাবার বিতরণ করতে দেখা যায় তাদেরকে। এজন্য একটি খাবারের ট্রাক ও ক্রয় করা হয়। এখন থেকে ভালো’র মাধ্যমে খাদ্য বিতরণ কর্মসূচী অব্যাহত রাখা হবে বলে জানান শাহারিয়ার রহমান। এ প্রসঙ্গে শাহারিয়ার বলেন, কমিউনিটির বিপুল সংখ্যক মানুষ করোনা মহামারির কারণে বিভিন্নভাবে ক্ষতিগ্রস্থ হয়েছেন। নানাবিধ সমস্যার সম্মুখীন এসব মানুষের পাশে দাঁড়ানোই অলাভজনক এ সংগঠনের মূল উদ্দেশ্য। ভবিষ্যতে খাদ্য বিতরণ সহ বিভিন্ন ধরণের সেবামূলক কর্মকান্ডে অংশ নিতে সংগঠনটি আগ্রহী বলে জানান শাহারিয়ার রহমান। আর এ কাজে কমিউনিটির মানুষের সহযোগিতা পেলে তা আরো ব্যাপকভাবে পরিচালনা করা সম্ভব হবে বলে জানান তিনি।


করোনাকালে মানবতার সেবায় ভালো : মহামারি করোনা নিউইয়র্ক সিটিতে আঘাত হানে মার্চের দ্বিতীয় সপ্তাহে। এপ্রিল এবং মে মাস ছিলো নিউইয়র্কবাসীর জন্য ভয়ঙ্কর সময়। জরুরী কিছু বিভাগ ছাড়া লকডাউনের আওতায় ছিলো সবকিছু। প্রতিদিন শত শত মানুষ মরছে করোনায়। হাসপাতাল গুলোতে ধারণ ক্ষমতার অধিক রোগী। হিমঘরে ঠাঁই নেই। লাশে লাশে সয়লাব। জনমানবহীন রাস্তায় ছুটছে অ্যাম্বুলেন্স আর পুলিশের গাড়ি। গৃহবন্দী মানুষের অসহায়ত্ব ছাপিয়ে যায় সবকিছু। আতঙ্কের নগরীতে পরিণত হয় নিউইয়র্ক। বাংলাদেশী অভিবাসীদের মৃত্যুর খবর প্রতিদিন ছড়িয়ে পড়তে থাকে সামাজিক যোগাযোগ মাধ্যমে। এমন একটি দুঃসময়ে জীবনের ঝুঁকি নিয়ে মানুষের সেবা ও সাহায্যার্থে রাস্তায় নেমে আসে একদল যুবক। ছুটে যায় তারা ঘরে ঘরে দুর্দশাগ্রস্থ মানুষের পাশে। হাত বাড়ায় সহযোগিতার। শুধু বাংলাদেশী কুম্যনিটি নয় তাদের এ হাত প্রসারিত হয় করোনায় যারা সম্মুখ যুদ্ধে লড়ছেন সেসব স্বাস্থ্যকর্মীদের প্রতি। হাসপাতাল ও চিকিৎসকদের চেম্বারে তারা সাহায্য সামগ্রী পৌছে দেয় ভালো। করোনাকালে একদিনও তারা ঘরে বসে থাকেনি। “মানুষ মানুষের জন্য” এ শ্লোগান সামনে রেখে জীবনের মায়া পেছনে ফেলে রাস্তায় নেমে আসেন। নিউইয়র্ক, নিউজার্সি ও কানেকটিকাট রাজ্যের অসহায় মানুষের কাছে বিনামূল্যে স্বাস্থ্য উপকরণ পিপিই প্রদান, ত্রাণ বিতরণ ও আর্থিক সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন তারা


advertisement

Posted ৭:০১ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৫ মে ২০২২

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.