শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

ট্যাক্স সিজনে গুরুত্বপূর্ণ কিছু পরিবর্তন

বাংলাদেশ রিপোর্ট :   |   বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি ২০২২

ট্যাক্স সিজনে গুরুত্বপূর্ণ কিছু পরিবর্তন

ট্যাক্স সিজন চলে এসেছে এবং সবাই ট্যাক্স রিটার্ন ফাইল করার জন্য মোটামুটি প্রস্তুতি নিতে শুরু করেছেন। বহু আমেরিকানের জন্য ট্যাক্স রিটার্ন বছরের তাৎপর্যপূর্ণ আর্থিক লেনদেনের সময়। ২০২২ সালের ট্যাক্সের ক্ষেত্রে অন্যান্য বছরের চেয়ে গুরুত্বপূর্ণ কিছু পরিবর্তন এসেছে, যা যারা ট্যাক্স রিটার্ন ফাইল করবেন তাদের জানা প্রয়োজন। এসব পরিবর্তনের অধিকাংশই করোনা ভাইরাস মহামারীর সঙ্গে সংশ্লিষ্ট ট্যাক্স বিষয়ক নতুন আইন বা আইনের সংশোধনের ফলাফল হিসেবে এসেছে। এইচ এন্ড আর ব্লকের দ্য ট্যাক্স ইন্সটিটিউট এর চিফ ট্যাক্স অফিসার ক্যাথি পিকারিং সম্প্রতি এক অনুষ্ঠানে বলেছেন যে, করোনা মহামারী ট্যাক্স চিত্রের লক্ষ্যণীয় পরিবর্তন ঘটিয়েছে, যেহেতু বহু বিলিয়ন ডলারের ফেডারেল ও স্টেট আর্থিক সহায়তা ট্যাক্স রিটার্নে যুক্ত হয়েছে। তিনি আরও বলেছেন যে গত ট্যাক্স ইয়ারেও করোনা মহামারীজনিত আর্থিক প্রনোদনা ট্যাক্স রিটানে যোগ করা হযেছিল, কিন্তু ২০২১ এর ট্যাক্স চিত্র তার চেয়েও ভিন্ন। গত দুই বছর লক্ষ লক্ষ আমেরিকান পরিবারকে কার্যত সরকারি আর্থিক সহায়তার ওপর টিকে থাকতে হয়েছে এবং ট্যাক্স রিটার্নেও তারই প্রতিফলন ঘটবে।

চলতি বছর ট্যাক্স রিটার্ন ফাইল করা শুরু হয়েছে গত ২৪ জানুয়ারি থেকে এবং জরিমানা ছাড়া ট্যাক্স রিটার্ন ফাইল করার শেষ তারিখ ১৮ এপ্রিল। ট্যাক্স ফাউণ্ডেশনের সিনিয়র পলিসি এনালিষ্ট গ্যারেট ওয়াটসন বলেছেন, এটি সম্পূর্ণ ভিন্ন এক ট্যাক্স সিজন, যার সঙ্গে অন্যান্য বছরের মত প্রচলিত ট্যাক্স সিজনের কোনো সামঞ্জস্য নেই। বহু আমেরিকান অগ্রিম চাইল্ড ট্যাক্স ক্রেডিট পেয়েছেন, ২০২১ সালের মার্চে প্রণীত আমেরিকান রেসক্যু প্ল্যানের আওতায় চাইল্ড ট্যাক্স ক্রেডিটের পরিমাণ বৃদ্ধি পেয়েছে এবং এই ক্রেডিট পাওয়ার যোগ্যতার মাপকাঠিও সম্প্রসারণ করা হয়েছে, যাতে স্বল্প আয়সম্পন্ন পরিবারগুলো এর আওতায় সুবিধা ভোগ করতে পারে। তাছাড়া চাইল্ড ট্যাক্স ক্রেডিটের মোট প্রাপ্য অর্থের অর্ধেক গত বছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত মাসিক কিস্তিতে অগ্রিম প্রদান করা হয়েছে এবং অবশিষ্ট অর্ধেক ক্রেডিট ট্যাক্স রিফান্ডের অংশ হিসেবে চলতি বছর প্রদান করা হবে। এজন্য যারা সন্তানের অবিভাবক তাদেরকে অবশিষ্ট অর্থ পাওয়ার জন্য নতুন ট্যাক্স ডকুমেন্ট আইআরএস লেটার ৬৪১৯ ফরম ফাইল করতে হবে। যেসব করদাতার রিফান্ড শুধু চাইল্ড ট্যাক্স ক্রেডিটের ওপর নির্ভরশীল, তারা এ বছর স্বল্প ট্যাক্স রিফান্ড পাবেন।


দ্য সেফ হারবার রিপেমেন্ট প্রটেকশন এ নিম্ন আয়সম্পন্নদের অতিরিক্ত অর্থ ফিরিয়ে নেয়ার ক্ষেত্রে নিরাপত্তা দিয়েছে যে এককভাবে ট্যাক্স ফাইলের ক্ষেত্রে বার্ষিক আয় ৪০ হাজার ডলার এবং পরিবার প্রধানের ক্ষেত্রে ৫০ হাজার এবং যৌথ ফাইলিংয়ের ক্ষেত্রে বার্ষিক আয় ৬০ হাজার ডলার হলে তারা এই সুবিধা লাভ করবেন। কারও আয় এই পর্যায়ের বেশি হলে তাদের বাড়তি অর্থ ফেরত দেওয়ার প্রয়োজন হতে পারে। এবারের চাইল্ড ট্যাক্স ক্রেডিটে দুটি বড় পরিবর্তন এসেছে, প্রথমত ক্রেডিট উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে, যা অতীতে এক সন্তানের ক্ষেত্রে সর্বোচ্চ ৩ হাজার ডলার ও দুই সন্তানের ক্ষেত্রে ৬ হাজার ডলার ছিল, তা থেকে এ বছর এক সন্তানের ক্ষেতে ৮ হাজার এবং দুই সন্তানের ক্ষেত্রে ১৬ হাজারে বৃদ্ধি করা হয়েছে। এর সঙ্গে চাইল্ডকেয়ার, ডে ক্যাম্প অথবা অন্য কোনো ধরনের কেয়ারের জন্য ব্যয় অন্তর্ভূক্ত থাকবে।

দ্বিতীয় বড় পরিবর্তন হচ্ছে, করদাতারা যদি নির্দিষ্ট শর্তসমূহ পূরণ করতে পারেন সেক্ষেত্রে চাইল্ড ক্রেডিট পূর্ণ রিফান্ডযোগ্য বলে বিবেচিত হবে। এর অর্থ হচ্ছে, করদাতারা যদি অন্য কোনো ট্যাক্স পরিশোধ না করেন সেক্ষেত্রে তারা পূর্ণ ক্রেডিট পেতে পারেন। এছাড়া আর্নড ইনকাম ট্যাক্স ক্রেডিটের ক্ষেত্রে তিনটি বড় পরিবর্তন এসেছে। সন্তান ছাড়া একক ট্যাক্স ফাইলিং করবেন তাদের আয়সীমা বৃদ্ধি করা হয়েছে। করদাতারা আর্নড ইনকাম ট্যাক্স ক্রেডিট দাবী করতে পারেন যদি বিবাহিত করদাতারা পৃথকভাবে ট্যাক্স ফাইল করেন। আগের বছরগুলোতে করদাতাদের জন্য এ সুযোগ ছিল না। কারও ২০১৯ সালের আয় যদি ২০২১ সালের আয়ের চেয়ে অধিক হয়ে থাকে, তাহলে ২০১৯ এর আয় দেখিয়ে করদাতারা উচ্চতর আর্নড ইনকাম ট্যাক্স ক্রেডিট দাবী করতে পারেন।


advertisement

Posted ১০:৩২ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি ২০২২

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.