বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪ | ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

নিউইয়র্কে এক লাখ কবর নিয়ে হচ্ছে বাংলাদেশ সেমেট্রি ও ফিউনারেল হোম

বাংলাদেশ ডেস্ক :   |   বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

নিউইয়র্কে এক লাখ কবর নিয়ে হচ্ছে বাংলাদেশ সেমেট্রি ও ফিউনারেল হোম

মোনাজাত পরিচালনা করেন ইমাম মির্জা আবু জাফর বেগ। পাশে নেতৃবৃন্দ। 

যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশিদের জন্য নিউইয়র্কে নিজস্ব বাংলাদেশ সেমেট্রিও ফিউনেরাল হোম প্রতিষ্ঠার উদ্যোগ নেয়া হয়েছে। বৃহত্তর নোয়াখালী সমিতি ইউএসএ উদ্যোগ নিয়েছে। উদ্যোগটি সফল করতে গত ২৪ এপ্রিল বুধবার নিউইয়র্কে আয়োজিত ‘প্রকল্প পরিচিতি ও মতবিনিময়’ সভায় প্রবাসীদের ব্যাপক সাড়া মিলেছে।

সভায় জানানো হয়, নিউইয়র্ক রাজ্যের আপষ্টেটের মিডল টাউনে এই সেমিটারি ও ফিউনেরাল হোম অর্থাৎ কবরস্থান প্রতিষ্ঠার প্রাথমিক কাজ সমাপ্ত হয়েছে। এক শত ২৬ একরের বিশাল এই জায়গায় এক লাখ কবরের জায়গা থাকবে। কবরস্থানের পাশাপাশি পর্যায়ক্রমে এই প্রকল্পে মসজিদ, মাদরাসা ও কবর জিয়ারতকারীদের জন্য থাকার ব্যবস্থাও করা হবে। সভায় ভিডিও এবং সøাইড শো’র মাধ্যমে প্রকল্পের বিস্তারিত তুলে ধরা হয়।


উল্লেখ্য, বৃহত্তর নোয়াখালী সমিতি ইউএসএ প্রকল্পটির উদ্যোক্তা হলেও এটি যুক্তরাষ্ট্র প্রবাসী সকল মুসলিম কমিউনিটির প্রকল্প হিসেবে বাস্তবায়িত হবে। নিউইয়র্ক সিটি থেকে প্রকল্পটির দূরত্ব প্রায় ৬০/৭০ মাইল। প্রকল্পটি বাস্তবায়নে ইকোমধ্যেই সংশ্লিষ্টদের সাথে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এই প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশ সোসাইটির সভাপতি আব্দুর রব মিয়াকে আহ্বায়ক, বৃহত্তর নোয়াখালী সমিতি ইউএসএ’র সাবেক সাধারণ সম্পাদক জাহিদ মিন্টুকে সদস্য সচিব এবং খোকন মোশাররফ ও তাজু মিয়াকে সমন্বয়কারী করে একটি কমিটি গঠন করা হয়েছে।


এই প্রকল্পে বাংলাদেশ সোসাইটির সভাপতি ও নোয়াখালী সোসাইটির সাবেক সভাপতি মো. আব্দুর রব মিয়া-আহ্বায়ক, মো. জাহিদ মিন্টু-সদস্যসচিব এবং খোকন মোশাররফ ও তাজু মিয়া সমন্বয়কারী হিসেবে কাজ করছেন। সার্বিক সহযোগিতায় রয়েছেন সমিতির সভাপতি নাজমুল হাসান মানিক ও সাধারণ সম্পাদক ইউসুফ জসিম।


এদিকে আব্দুর রব মিয়ার সভাপতিত্বে স্থানীয় গুলশান ট্যারেসে আয়োজিত মতবিনিময় সভা পরিচালনা করেন জাহিদ মিন্টু। বাংলাদেশ সেমেট্রি ও ফিউনারেল হোম প্রকল্প নিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ সোসাইটির সভাপতি আব্দুর রব মিয়া, সেক্রেটারি রুহুল আমিন সিদ্দিকী, সাপ্তাহিক আজকাল সম্পাদক শাহ নেওয়াজ, অ্যাসাল-এর ন্যাশনাল প্রেসিডেন্ট মাফ মিসবাহউদ্দিন, বিএনপির কেন্দ্রীয় সদস্য ও যুক্তরাষ্ট্র বিএনপির সহসভাপতি গিয়াস আহমেদ, মুনার নির্বাহী পরিচালক আরমান চৌধুরী, বাংলাদেশ সোসাইটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এম এ আজিজ, সাবেক সভাপতি নার্গিস আহমেদ, বাংলাদেশ সোসাইটির প্রধান নির্বাচন কমিশনার জামাল আহমেদ জনি, মিজানুর রহমান, কাজী আজম, সোসাইটির ক্রীড়া সম্পাদক মাইনুল উদ্দিন মাহবুব, বৃহত্তর নোয়াখালী সোসাইটির উপদেষ্টা নজির হোসেন, ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মফিজুর রহমান, ট্রাস্টি খোকন মোশারফ, সহসভাপতি তাজু মিয়া, সাবেক সেক্রেটারি বেলাল হোসেন, জালালাবাদ অ্যাসোসিয়েশনের সভাপতি বদরুল হোসেন খান, বিয়ানীবাজার সমিতির সভাপতি আব্দুল মান্নান, জ্যামাইকা ফ্রেন্ডস সোসাইটির সভাপতি ফখরুল ইসলাম দেলোয়ার, কোম্পানীগঞ্জ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সেক্রেটারি মোশাররফ হোসেন সবুজ, আসালের প্রেসিডেন্ট মাফ মিসবাহ উদ্দিন, মাকসুদুল হক চৌধুুরী, ড্রামের কাজী ফৌজিয়া, বগুড়া সোসাইটির সভাপতি মহব্বত আলী আকন্দ প্রমুখ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা ড. আবু জাফর মাহমুদ, অ্যাটর্নি মঈন চৌধুরী, ফখরুল আলম, আতাউর রহমান সেলিম, ফিরোজ আলম, মাসুদ রানা তপন, এস উদ্দীন পিন্টু, মোহাম্মদ আলী, আমিন মেহেদি, আজিমুর রহমান বুরহান, লিটন চৌধুরী, রানো নেওয়াজ, রোকন হাকিম, নওশেদ হোসেন, সাদি মিন্টু, রিজু মোহাম্মদ প্রমুখ। অনুষ্ঠানে বিশেষ দোয়া পরিচালনা করেন জ্যামাইকা মুসলিম সেন্টারের ইমাম ও খতিব মওলানা মিজা আবু জাফর বেগ। এছাড়াও সভায় বৃহত্তর নোয়াখালী সমিতি ইউএসএ’র কার্যকরী পরিষদ, উপদেষ্টা পরিষদ ও প্রকল্প বাস্তবায়ন কমিটিকে পরিচয় করিয়ে দেয়া হয়। সভায় কোন কোন বক্তা উল্লেখিত প্রকল্পের নাম ‘বাংলাদেশ সেমেট্রি ও ফিউনেরাশ হোম’-এর স্থলে ‘বাংলাদেশ মুসলিম সেমেট্রি ও ফিউনেরাশ হোম’ প্রস্তাব করেন। বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Posted ১১:০৪ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.