বুধবার, ১ মে ২০২৪ | ১৯ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

চার্লস বি.ওয়াং কমিউনিটি হেলথ সেন্টার ফ্লাশিংয়ের নতুন ঠিকানায় শুভেচ্ছা বিনিময়

বাংলাদেশ রিপোর্ট :   |   বৃহস্পতিবার, ০২ নভেম্বর ২০২৩

চার্লস বি.ওয়াং কমিউনিটি হেলথ সেন্টার ফ্লাশিংয়ের নতুন ঠিকানায় শুভেচ্ছা বিনিময়

অনুষ্ঠানে অতিথি ও আয়োজকবৃন্দ। 

চার্লস বি ওয়াং কমিউনিটি হেলথ সেন্টার গত ২৬ অক্টোবর দুপুরে, ফ্লাশিংয়ে নতুন ঠিকানায় প্রতিষ্ঠানটির ইন্টারনাল মেডিসিন বিশেষজ্ঞ ডাঃ রুমা সান্যালের সাথে সাক্ষাত এবং শুভেচ্ছা বিনিময়ের আয়োজন করে। নতুন ভবনটি ফ্লাশিংয়ের ১৩১-৭২, ৪০ রোডে। কলেজ পয়েন্ট বুলেভার্ড এবং ৪০ নং রোডের কর্ণারে অবস্থিত। কমিউনিটির সাধারণ মানুষের জন্য উচ্চমানের সেবা ও সুযোগ-সুবিধাসম্পন্ন সাশ্রয়ী মূল্যের চিকিৎসা, দাঁতের এবং মানসিক স্বাস্থ্য যত্নের পাশাপাশি স্বাস্থ্য-শিক্ষা, সামাজিক কর্মসহ সম্প্রসারিত অনেক সহায়তা পরিষেবায় প্রবেশাধিকারের ব্যবস্থা রয়েছে। সেন্টারটির নূতন ভবনে ইন্টারনাল মেডিসিন, প্রসূতি ও স্ত্রীরোগ, ডেন্টাল কেয়ার এবং মানসিক স্বাস্থ্য সেবা প্রদান করা হয়ে থাকে।

ডাঃ রুমা স্যানাল একজন ইন্টারনাল মেডিসিন বিশেষজ্ঞ প্রোভাইডার। তিনি সুবিধাবঞ্চিত দক্ষিণ এশীয় কমিউনিটির কাছে চিকিৎসা সেবা পৌছানোর জন্য যোগদান করেছেন চার্লস বি. ওয়াং কমিউনিটি হেলথ সেন্টারে । ডাঃ সান্যাল ৯০-এর দশকে ভারত থেকে যুক্তরাষ্ট্রে আসেন এবং জ্যাকসন হাইটসের দক্ষিণ এশীয় কমিউনিটির সেবার জন্য ২০ বছরেরও বেশি সময় ধরে মেডিসিন প্র্যাকটিস করছেন। তিনি কথা বলতে পারেন ইংরেজি, বাংলা, হিন্দি, পাঞ্জাবি এবং উর্দুসহ অনেকগুলো ভাষায় ।


অনুষ্ঠানে ডাঃ সান্যাল বলেন, আমার একটি লক্ষ্য হলো সুবিধাবঞ্চিত দক্ষিণ এশীয় কমিউনিটির সদস্যদের প্রতিরোধমূলক যত্নকে আরও গুরুত্বসহকারে নিয়ে সহায়তা করা। অনেক অভিবাসী এমন সব দেশ থেকে আসেন যেখানে স্বাস্থ্যসেবা সহজলভ্য নয় বা খুবই ব্যয়বহুল, তাই যুক্তরাষ্ট্রে আসার পরেও প্রতিরোধমূলক যত্ন গ্রহণের গুরুত্ব বুঝতে পারা তাদের পক্ষে কঠিন থেকে যায়। এ কারণেই স্বাস্থ্য শিক্ষা এতটা গুরুত্বপূর্ণ। ডাঃ সান্যাল বলেন, কমিউনিটিগুলোতে পৌছানোর জন্য চার্লস বি ওয়াং কমিউনিটি হেলথ সেন্টারে এর প্রয়োজনীয় রিসোর্স রয়েছে তা জেনে, একটি সাধারণ লক্ষ্যে পৌছানোর জন্য আমি তাদের সাথে যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। ডাঃ সান্যাল বলেন, এই উদ্যোগকে সফল করার জন্য যে যত্ন এবং চিন্তাভাবনা করা হচ্ছে, তাতে আমি খুব মুগ্ধ।

ডাঃ সান্যাল বলেন, নিউইয়র্ক সিটি যুক্তরাষ্ট্রে বাংলাদেশিদের অভিবাসনের কেন্দ্রবিন্দু। অনেক বাংলাদেশি অভিবাসী কুইন্সকে বেছে নিয়েছেন তাদের বাসস্থান হিসেবে । জ্যাকসন হাইটস, হলিস, ব্রায়ারউড এবং জ্যামাইকাসহ এলাকাগুলি সর্বাধিক জনবহুল বাংলাভাষী এবং ‘সিবিডব্লিউসিএইচসি’ এর সেবাকেন্দ্রগুলো থেকে অল্প দূরত্বের মধ্যে অবস্থিত।


চার্লস বি. ওয়াং কমিউনিটি হেলথ সেন্টারের প্রধান নির্বাহী কর্মকর্তা কৌশল চাল্লা আরও ব্যখ্যা করে বলেন, বাংলাভাষী নিউইয়র্কবাসীরা ‘সিবিডব্লিউসিএইচসি’ এর চীনাভাষী রোগীদের মতো উচ্চমানের স্বাস্থ্যসেবা পেতে একই ধরণের বাঁধার সম্মুখীন হন। প্রায় অর্ধেক জনসাধারণ এর ইংরেজী ভাষার উপর দক্ষতা সীমিত এবং ২৫% এর একটু বেশি মানুষ দারিদ্রসীমা বা তার নিচে বাস করেন। এই সমস্যাগুলি স্বাস্থ্যসেবা ব্যবস্থার পরিচালনাকে একটি চ্যালেঞ্জ হিসাবে দাঁড় করায়, যা তাদের স্বাস্থ্য এবং সুস্থতাকে প্রভাবিত করে। তিনি বলেন, যেহেতু আমরা বিশ্বাস করি প্রত্যেকরই উচ্চ মানের এবং সাশ্রয়ী মূল্যের স্বাস্থ্যসেবা পাওয়ার অধিকার রয়েছে, তাই আমরা রোগীদের এই ধরণের বাঁধাগুলি কাটিয়ে উঠতে সহায়তা করার জন্য এটিকে আমাদের মিশনে পরিণত করেছি। যারা বাংলা ভাষায় কথা বলতে পারেন এবং তাদের কমিউনিটির কাছে পৌছাতে পারেন, বোর্ডে এমন কর্মী রাখার মাধ্যমে আমরা সেবা এবং অন্যান্য রিসোর্সে প্রবেশাধিকার আরও সহজ করে তুলি।

সিবিডব্লিউসিএইচসি এবং ডাঃ সান্যাল আশা করেন যে কমিউনিটির কাছে চিকিৎসা সেবা পৌছানোর জন্য এবং প্রতিরোধমূলক যত্নের গুরুত্ব বুঝতে সহায়তা করার পাশাপাশি কারো অর্থ প্রদানের সক্ষমতা, কথা বলার ভাষা, স্বাস্থ্য সীমার অবস্থা বা অভিবাসনের ইতিহাস যেমনটাই হোক না কেন, তাদের জন্য সহজে হেলথ সেন্টারের পরিষেবা এবং রিসোর্সগুলির সাথে তাদের পরিচয় করিয়ে দেওয়ার জন্য ভবিষ্যতে কর্মশালার আয়োজন করা হবে। রুমা সান্যাল বা অন্যান্য ‘সিবিডব্লিউসিএইচসি’ প্রোভাইডারদের সাথে ১৩১-৭২ ৪০ রোড, ফ্লাশিং এ তাদের নতুন ঠিকানায় অ্যাপয়েন্টমেন্ট করার জন্য, ৭১৮-৫৮৭-১১২১ (বাংলাভাষী) বা ৭১৮-৫৮৭-১১১১ নম্বরে যোগাযোগ করতে হবে।


ইংরেজি এবং অন্যান্য ভাষায়ও কল করা যাবে। ৫০ বছরেরও বেশি সময় ধরে, চার্লস বি. ওয়াং কমিউনিটি হেলথ সেন্টার (CBWCHC) এশিয়ান আমেরিকানদের উপর দৃষ্টি নিবদ্ধ রেখে ম্যানহাটন এবং কুইন্সে সুবিধাবঞ্চিত কমিউনিটিতে উচ্চমানের, সাশ্রয়ী মূল্যের স্বাস্থ্যসেবা প্রদানের জন্য নিবেদিত একটি নেতৃস্থানীয় স্বাস্থ্যসেবা প্রদানকারী সংস্থা। সিবিডব্লিউএইচসি সপ্তাহে ৭দিনই খোলা থাকে এবং প্রচলিত প্রায় সকল স্বাস্থ্য বীমা পরিকল্পনা গ্রহণ করে এবং ম্যানহাটন ও কুইন্সের ৬টি স্থানে শিশু এবং প্রাপ্তবয়স্কদের সার্বিক প্রাথমিক যত্ন পরিষেবা প্রদান করে। সিবিডব্লিউএইচসি এর শ্রেষ্ঠত্বের ইতিহাস জাতীয়ভাবে স্বীকৃত, এই সংস্থা কারো অর্থ প্রদানের সক্ষমতা, কথিত ভাষা বা অভিবাসন ইতিহাস নির্বিশেষে সবার জন্য স্বাস্থ্যসেবায় ন্যায়সঙ্গত প্রবেশাধিকার নিশ্চিত করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে প্রতিষ্ঠানটির কর্মকর্তা, চিকিৎসক ছাড়াও বিভিন্ন কমিউনিটির প্রিন্টও ইলেকট্রোনিক মিডিয়ায় সাংবাদিক ও কমিউনিটির বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গ অংশ নেন। পরে অতিথিগণ বিশালকায় নতুন ভবন পরিদর্শন করেন।
আরও জানতে চাইলে, হেলথ সেন্টারের ওয়েবসাইট দেখুন : www.cbwchc.org

advertisement

Posted ১১:৫০ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০২ নভেম্বর ২০২৩

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.