শুক্রবার ২৮ জানুয়ারি ২০২২ | ১৪ মাঘ ১৪২৮

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

প্রধানমন্ত্রীর জাতিসংঘে যোগদান

  |   বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১

প্রধানমন্ত্রীর জাতিসংঘে যোগদান

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে যোগ দিতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি চার্টার্ড ফ্লাইটে গত ১৯ সেপ্টেম্বর সফরসঙ্গীদের নিয়ে নিউইয়র্কে পৌঁছান। বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রীকে সুসজ্জিত মোটর শোভাযাত্রাসহকারে লোটে নিউইয়র্ক প্যালেসে নিয়ে যাওয়া হয়। নিউইয়র্কে থাকাকালীন শেখ হাসিনা সেখানেই অবস্থান করবেন। নিউইয়র্ক যাওয়ার পথে প্রধানমন্ত্রী এবং তার সফরসঙ্গীরা ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কিতে দুই দিনের যাত্রাবিরতি করেন। তার এবারের অংশগ্রহণ নিয়ে তিনি বাংলাদেশের সরকার প্রধান হিসেবে মোট ১৫ বার জাতিসংঘ সাধারণ পরিষদে যোগদান করছেন । উন্নয়নশীল এবং উন্নত দেশের আর কোন সরকার বা রাষ্ট্রপ্রধান এতবার জাতিসংঘ সাধারণ পরিষদে যোগদান করেননি।

সেদিক থেকে জাতিসংঘে যোগদানে বিশ্বরেকর্ড করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।: নিউইয়র্কে ১৪ সেপ্টেম্বর শুরু হয়েছে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশন। প্রধানমন্ত্রী ২৪ সেপ্টেম্বও সাধারণ অধিবেশনে ভাষণ দেবেন। জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট সল্যুশনস নেটওয়ার্ক (এসডিএসএন) দারিদ্র্য দূরীকরণ, পৃথিবীর সুরক্ষা ও সবার জন্যে শান্তি-সমৃদ্ধি নিশ্চিত করতে উদ্যোগ গ্রহণের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘এসডিজি অগ্রগতি পুরস্কার’ দেওয়া হয়েছে। সময় গত ২০ সেপ্টেম্বর সকালে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলাবিষয়ক নেতাদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকে ছয়টি সুপারিশ পেশ করেছেন শেখ হাসিনা।
এদিকে ঢাকায় ফরেন সার্ভিস একাডেমিতে কূটনৈতিক প্রতিবেদকদের সংগঠন ‘ডিক্যাব’ এর অনুষ্ঠানের জাতিসংঘের আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পো বলেছেন, আগামী জাতীয় নির্বাচনে বাংলাদেশ চাইলে জাতিসংঘ সহায়তা দেবে। তার এ বক্তব্য বাংলাদেশের গণতান্ত্রিক পরিবেশ সম্পর্কে বিশেষ ইঙ্গিত বহন করে।


সভায় অংশ নিবেন প্রধানমন্ত্রী। করোনা মহামারির কারণে এ যাত্রায় তার সম্মানে রুটিন সংবর্ধনার আয়োজন করতে পারছে না যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ। প্রতিবছরই প্রধানমন্ত্রীর সংবর্ধনাকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের আভ্যন্তরীণ বিরোধ এবং বিবাদ নবায়িত হয়ে আসছে। এবারো এর ব্যতিক্রম ঘটেনি। এছাড়া যুক্তরাষ্ট্র বিএনপির প্রতিবাদ কর্মসূচীও চলছে। আওয়ামী লীগ ও বিএনপি জড়িয়ে পড়ছে সংঘর্ষে। বাংলাদেশ ১৯৭৪ সালে ১৩৬তম দেশ হিসেবে জাতিসংঘের অন্তর্ভূক্ত হয়। এবারের ৭৬তম অধিবেশনে অংশ নিচ্ছে ১৯৩টি সদস্য দেশ।

জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে কোন দেশের সরকার বা রাষ্ট্র প্রধানকেই যোগদান করতে হবে এমন কোন বাধ্যবাধকতা নেই। পররাষ্ট্র মন্ত্রী কিংবা পররাষ্ট্র সচিবরাও দেশের প্রতিনিধিত্ব করতে পারেন। তবে কয়েক বছর পর পর অনুষ্ঠিত গুরুত্বপূর্ণ এজেন্ডা নিয়ে কথা বলতে অংশ নেন সিংহভাগ সরকার ও রাষ্ট্রপ্রধান। বাংলাদেশের চলমান উন্নয়ন এবং সার্বিক পরিস্থিতির বয়ান দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুধুমাত্র মহামারিকাল ২০২০ সালের ৭৫তম অধিবেশন ছাড়া সব কটিতেই অংশ গ্রহণ করেছেন। প্রতিবারই তিনি বিপুল সংখক সফর সঙ্গী নিয়ে আসেন নিউইয়র্ক।


এবারো এসেছেন ৮০জন। তার সফর সঙ্গী সংখ্যা কম হলেও খরচ বেড়েছে চাটার্ড বিমানের জন্য। জাতিসংঘে এসে প্রধানমন্ত্রী শান্তির কথা বলছেন। নিজ দেশের উন্নয়ন সুশাসন ও সমৃদ্ধির কথা জানান দিচ্ছেন বিশ্ব দরবারে। এসব কারণে নানা রকম সম্মানে ভূষিত হচ্ছেন তিনি। কিন্তু আসলেই কি শান্তির সুবাতাস বইছে বাংলাদেশে? গণতন্ত্র, আইনের শাসন, সামাজিক ন্যায় বিচার নিয়ে আন্তর্জাতিক অঙ্গণে বাংলাদেশ কি সুস্পষ্ট কোন বার্তা দিতে পেরেছে? দুর্নীতি-অনিয়মের প্রতিষ্ঠানিকতা রোধে কতোটা সফলতা এসেছে রাষ্ট্রীয় জীবনে সময় এসেছে তা বিশ্লেষণ করার। প্রধানমন্ত্রীর জাতিসংঘে যোগদানের মুহুর্তে প্রতিষ্ঠানটির ঢাকাস্থ আবাসিক প্রতিনিধি আগামী সংসদ নির্বাচনে সহযোগিতা করার প্রস্তাব দিয়েছে। এধরণের প্রস্তাব কখনোই দেশের ইতিবাচক ইঙ্গিত বহন করে না। প্রায় দেড় কোটি বাংলাদেশী বিশ্বের বিভিন্ন দেশে বাস করছেন জীবন জীবিকার অন্বেষায়। তাদের সমস্যা সম্পর্কে অবহিত হওয়া এবং এসব সমাধানে প্রধানমন্ত্রীকেই মূখ্য ভূমিকা পালন করতে হবে। আমরা মনে করি জাতি রাষ্ট্র হিসেবে বাংলাদেশকে বিশ্ব দরবারে মর্যাদাশীল করতে হলে মানুষের মৌলিক অধিকার নিশ্চিত করতে হবে। সরকার প্রধানকে বের হয়ে আসতে হবে দলীয় গন্ডির বাইরে। নিউইয়র্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমরা স্বাগত জানাই।


Posted ৭:০৩ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

সম্পাদকীয়
সম্পাদকীয়

(1727 বার পঠিত)

সম্পাদকীয়
সম্পাদকীয়

(785 বার পঠিত)

সম্পাদকীয়
সম্পাদকীয়

(505 বার পঠিত)

সম্পাদকীয়

(474 বার পঠিত)

সম্পাদকীয়

(434 বার পঠিত)

সম্পাদকীয়

(424 বার পঠিত)

বিদায় ২০২০ সাল
বিদায় ২০২০ সাল

(420 বার পঠিত)

ঈদ মোবারক
ঈদ মোবারক

(399 বার পঠিত)

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: weeklybangladesh@yahoo.com

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.