বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১ খ্রিস্টাব্দ | ৮ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

বাইডেনকে বুশ ও ম্যাককেইনের শতাধিক উপদেষ্টার সমর্থন

মোহাম্মদ আজাদ :   |   বৃহস্পতিবার, ০৩ সেপ্টেম্বর ২০২০

বাইডেনকে বুশ ও ম্যাককেইনের শতাধিক উপদেষ্টার সমর্থন

গত সপ্তাহে রিপাবলিকান কনভেনশন চলাকালে সাবেক প্রেসিডেন্ট জর্জ বুশ এবং ২০০৮ সালের নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী পরলোকগত সিনেটর জন ম্যাককেইনের চার শতাধিক উপদেষ্টা ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনকে সমর্থন করেছেন। এ খবর প্রকাশ করেছে এনবিসি নিউজ। এটি জানা গেছে কনভেনশনের শেষ দিন। প্রেসিডেন্ট ট্রাম্প হোয়াইট হাউজ থেকে কনভেনশনে বক্তৃতা দেয়ার প্রস্তুতি নিচ্ছেন। হোয়াইট হাউজের সাউথ লনে দর্শকরা অপেক্ষমান। রাত ১০:১৭ মিনিটে স্ত্রী মেলানিয়ার হাত ধরে দর্শকদের সামনে উপস্থিত হয়েছেন। বিপুল করতালির মধ্য দিয়ে ট্রাম্প বক্তৃতা শুরু করে দলীয় মনোনয়ন গ্রহণ করলেন। তার বক্তৃতা শুরু করার সামান্য আগে এনবিসি নিউজ প্রকাশ করে যে, সাবেক প্রেসিডেন্ট বুশ ও প্রায়ত সিনেটর জন ম্যাককেইনের চার শতাধিক উপদেষ্টা আসন্ন নির্বাচনে ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনের প্রতি তাদের সমর্থন ব্যক্ত করেছেন। যারা বাইডেনকে সমর্থন করেছেন তারা যেনতেন রিপাবলিকান নন। তাদের মাঝে রয়েছেন সাবেক সেক্রেটারী অফ ষ্টেট থেকে শুরু করে গভর্নর, কংগ্রেসম্যান, পদস্থ সরকারি কর্মকর্তাসহ অনেকে। সাবেক সেক্রেটারী অফ ষ্টেট কলিন পাওয়েল তো রীতিমতো ডেমোক্রেটিক ন্যাশনাল কনভেনশনে অংশগ্রহণ করে বক্তৃতা করেছেন। একই সাথে ডেমোক্রেটিক ন্যাশনাল কনভেনশনে বক্তৃতা করেছেন ওহাইয়োর সাবেক রিপাবলিকান গভর্নর জন কাসিস। রয়েছেন বুশ প্রশাসনের কেবিনেট সদস্য ও নিউ জার্সির প্রভাবশালী গভর্নর ক্রিষ্টিন হুইটম্যান।

রিপাবলিকান কনভেন চলাকালে প্রেসিডেন্ট ট্রাম্প তার বক্তৃতার এক পর্যায়ে দম্ভ করে বলেন, নিউইয়র্ক পুলিশ ইউনিয়ন নির্বাচনে আমার প্রতি তাদের সমর্থন ব্যক্ত করেছে। অথচ এর আধ ঘন্টা আগে এনবিসি নিউজ প্রচার করছে প্রায় তিন শতাধিক প্রভাবশালী নির্বাচনে জো বাইডেনকে সমর্থন করেছেন। কনভেনশন শেষে ট্রাম্প আশা করছিলেন যে তার জনপ্রিয়তা এক লাফে উর্ধমুখী হবে। কিন্তু এবার তা হয়নি। প্রেসিডেন্ট যতোটা আশা করেছিলেন তা না হয়ে তার জনপ্রিয়তা মাত্র ২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ডেমোক্রেটিক ন্যাশনাল কনভেনশন শেষে জো বাইডেনের জনপ্রিয়তা মোটেই বৃদ্ধি পায়নি। পূর্বে যা ছিল তাই আছে। প্রেসিডেন্ট ট্রাম্পসহ রিপাবলিকানরা মনে করছিলেন যে কনভেনশনের বোনাস হিসেবে প্রেসিডেন্ট ট্রাম্পের জনপ্রিয়তা জো বাইডেনের জনপ্রিয়তাকে ছাড়িয়ে যাবে। কিন্তু বাসবে তা হয়নি। কনভেনশন শেষ হ্রয়ার মাত্র দু’দিন পর গত শনিবার মর্নিং কনসাল্টের সর্বশেষ জরিপে দেখা যাচ্ছে, এ মুহূর্তে নির্বাচন অনুষ্ঠিত হলে ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন পাবেন ৪৪ শতাংশ ভোট। একই জরিপে ৭ শতাংশ ভোটার বলেছেন, তারা এখনো মনস্থির করেননি যে তারা কোন প্রার্থীকে ভোট দেবেন। ডেমোক্রেটিক কনভেনশনের দিকে এবং রিপাবলিকান কনভেশনের শুরু দিকে রয়টার্স/আইপএসওএস একটি জরিপ প্রকাশ করে। তাতে দেখা যাচ্ছিল জো বাইডেনকে ৪৭ শতাংশ রেজিষ্টার্ড ভোটার সমর্থন করছেন এবং ট্রাম্পকে সমর্থন করছেন মাত্র ৪০ শতাংশ রেজিষ্টার্ড ভোটার।

গত মাসের প্রথম দিকে পিউ রিসার্চ সেন্টার একটি জরিপ ফলাফল প্রকাশ করেছিল, যেখানে জো বাইডেন প্রেসিডেন্ট ট্রাম্পের চেয়ে ৮ শতাংশ পয়েন্টে এগিয়ে রয়েছেন। কিন্তু পিউ রিসার্চ সেন্টারের একই জরিপে আবারও বলা হয়েছে যে ৫১ শতাংশ আমেরিকান মনে করেন যে নির্বাচনে ট্রাম্প জয়ী হবেন। ৪৬ শতাংশ বলেছেন ট্রাম্প জয়ী হবেন না। রিপাবলিকান দলীয় কনভেনশন শুরু আগে ট্রাম্প আবার দম্ভ করে বলেছিলেন যে টেলিভিশন রেটিংয়ে আমরা জয়ী হবো। অর্থ্যাৎ ট্রাম্প বোঝাতে চেষ্ট করেছেন যে, যতো সংখ্যক দর্শক টেলিভিশনে ডেমোক্রেটিক ন্যাশনাল কনভেনশন দেখেছে, তার চেয়ে অনেক অধিক সংখ্যক দর্শক রিপাবলিকান কনভেনশন দেখবে। কিন্তু বাস্তবে উল্টোই হয়েছে। ডেমোক্রেটিক দলীয় কনভেনশনের প্রথম দিনে টেলিভিশনে মোট ১৯.৭৫ মিলিয়ন দর্শক কনভেনশন দেখেছেন। অপরদিকে রিপাবলিকান দলীয় কনভেনশনের প্রথম দিনে টেলিবিশন দর্শক সংখ্যা ছিল ১৭.০১ মিলিয়ন। দ্বিতীয় দিনে ডেমোক্রেটিক কনভেনশন দেখেছেন ১৯.৪২ মিলিয়ন দর্শক এবং দ্বিতীয় দিনের রিপাবলিকান কনভেনশন দেখেছেন১২.২২ মিলিযন দর্শক। তৃতীয় দিনের ডেমোক্রেটিক কনভেনশন প্রত্যক্ষ করেছেন ২২.৭৯ মিলিযন দর্শক। অপরদিকে রিপাবলিকান কনভেনশনের তৃতীয় দিনে টেলিভিশনে দর্শক সংখ্যা ছিল ১৭.৩২ মিলিয়ন। চতুর্থ বা শেষ দিনে টেলিভিশনে ডেমোকেটিক কনভেনশন দেখেছেন ২৪.৬০ মিলিয়ন দর্শক। এবং শেষ দিনে রিপাবলিকান কনভেনশন দেখেছেন ২৩.৮১ মিলিয়ন দর্শক। ৩১ আগষ্ট রিয়েল ক্লিয়ার পলিটিকসের সর্বশেষ জরিপে দেখা যায় জো বাইডেন প্রেসিডেন্ট ট্রাম্পের চেয়ে মাত্র ৪ শতাংশের ব্যবধানে এগিয়ে রয়েছেন।

নির্বাচন নিয়ে মাইকেল ম্যুরের সতর্কতা

ফারেনহাইট ৯/১১ খ্যাত চলচ্চিত্র নির্মাতা মাইকেল ম্যুর আসন্ন নির্বাচনে ডেমোক্রেটিক পার্টি ও প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেনের প্রতি একাধিকবার সতর্কবাণী উচ্চারণ করে বলেছেন, নির্বাচনে প্রেসিডেন্ট ট্রাম্প জয়ী হতে যাচ্ছেন। মাইকেল ম্যুর তার ফেসবুক পেজে ও একাধিক বক্তৃতা-বিবৃতিতে তার এ সতর্কবাণী উচ্চারণ করেছেন ডেমোক্রেটিক পার্টি ও সমর্থকদের উদ্দেশ্যে। উল্লেখ্য, বিখ্যাত এই চলচ্চিত্র নির্মাতা ডেমোক্রেটদের কট্টর সমর্থক এবং তিনি ডেমোক্রেটিক প্রাইমারীতে সিনেটর বার্নি স্যান্ডার্সের সমর্থক ছিলেন।

Posted ৯:৩২ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৩ সেপ্টেম্বর ২০২০

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: weeklybangladesh@yahoo.com

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.