শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ | ১৩ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

খালেক নওয়াজ খান স্মরণে

আহমদ খান   |   বৃহস্পতিবার, ১৪ অক্টোবর ২০২১

খালেক নওয়াজ খান স্মরণে

খালেক নওয়াজ খান

গত ২ অক্টোবর ছিল আমার মরহুম পিতা মহান ভাষা আন্দোলনের প্রথম সারির নেতা খালেক নওয়াজ খানের ৫০ তম মৃত্যু বার্ষিকী। মহান আল্লাহ রাব্বুল আলামিনের দরবারে দোয়া প্রার্থনা করছি যেন আল্লাহ রাব্বুল আলামীন উনাকে জান্নাতুল ফেরদৌস দান করেন এবং উনার আত্ত্বার শান্তির জন্য সকলের কাছে দোয়া চাচ্ছি।

আমি সংক্ষিপ্ত আকারে উনার জীবন বৃত্তান্ত তুলে ধরছি :


মরহুম খালেক নওয়াজ খান ১৯২৬ সালের ২৬ মার্চ ময়মনসিংহ জেলার নান্দাইল থানায় আচারগাঁও গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা এলাহী নওয়াজ খান ছিলেন সাব ডেপুটি ম্যাজিস্ট্রেট এবং মাতা আলতাফুন্নেছা ছিলেন গৃহিণী। ছাত্র জীবনে তিনি ঢাকার সেন্ট গ্রেগরি স্কুল ও পশ্চিম বংগের জল্পাইগুড়ি জেলা স্কুলে লেখা পড়া করেন।১৯৪২ সালে নান্দাইল চণ্ডীপাশা উচ্চ বিদ্যালয় থেকে ম্যাট্রিক, ১৯৪৪ সালে কলকাতা ইসলামিয়া কলেজ থেকে ইন্টারমিডিয়েট এবং ১৯৪৬ সনে স্নাতক ডিগ্রি অর্জন করেন। ভারত বিভাগের পর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগে ভর্তি হন। ১৯৫১ সনে তিনি ঢাকা বিস্ববিদ্যালয় থেকে এলএলবি ডিগ্রি অর্জন করেন। ১৯৫২ সনে তিনি ঢাকা বিস্ববিদ্যালয়ে ইতিহাসের এম এ ক্লাসের ছাত্র ছিলেন।

১১ মার্চ ৪৮ : গ্রেফতার হয়েছেন ছাত্র নেতা শেখ মুজিব, খালেক নেওয়াজ, শামসুল হকসহ আরও কয়েকজন ছাত্র নেতা জিপে করে তাদের অপসারণ করা হচ্ছে। 

পেশাগত জীবনে খালেক নওয়াজ খান ছিলেন আইনজীবী ও রাজনীতিবিদ । ১৯৪৪ সালে ছাত্রাবস্থায় কোলকাতার ঐতিহাসিক বেকার হোস্টেল ছাত্র সংসদের প্রিমিয়ার (সহসভাপতি) নির্বাচিত হয়েছিলেন। খালেক নওয়াজ খান ছিলেন তৎকালীন পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক। ১৯৫২ সালে তিনি ছাত্রলীগের সভাপতি নির্বাচিত হন। ১৯৫৪ সালে যুক্তফ্রন্টের প্রার্থী হিসেবে তিনি ক্ষমতাসীন প্রধানমন্ত্রী নুরুল আমিন কে পরাজিত করে প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হন। তিনি ক্ষমতাসীন প্রধানমন্ত্রী নূরুল আমীনকে শোচনীয়ভাবে পরাজিত করে আলোড়ন সৃষ্টি করেন। তখন “চল চল নান্দাইল চল” এ-ই স্লোগান দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা সদলবলে খালেক নওয়াজ খান এর পক্ষে প্রচারণার জন্য নান্দাইল যান। যুক্ত ফ্রন্টের তৎকালীন তিন মহারথি শেরে বাংলা ফজলুল হক, হোসেন শহীদ সোহরাওয়ার্দী এবং মওলানা আব্দুল হামিদ খান ভাসানী নির্বাচনী প্রচারের জন্য নান্দাইল ছুটে যান। অন্যদিকে পূর্ব পাকিস্তানের প্রধানমন্ত্রী নুরুল আমিনের পক্ষে প্রচারণার জন্য সদুর করাচী থেকে ময়মনসি ংহে ছুটে আসেন পাকিস্তানের প্রধানমন্ত্রী মোহাম্মদ আলী বোগরা এবং মিসেস ফাতেমা জিন্নাহ।জনাব খালেক নওয়াজ খান পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগের জন্মের পূর্বেই রাষ্ট্রভাষা আন্দোলনে যুক্ত হয়ে পড়েন।


৩০ ডিসেম্বর ১৯৪৭ সালে তমুদ্দন মজলিশের উদ্দ্যগে প্রিন্সিপাল আবুল কাশেমের নেতৃত্বে প্রথম রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ গঠিত হয়। ভাষা আন্দোলনের একজন প্রথম সারির এক্টিভিস্ট হিসেবে খালেক নওয়াজ খান ওই সংগ্রাম পরিষদের অন্যতম সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হন। ১৯৪৮ সালের ৪ জানুয়ারি জনাব নইমুদ্দিন আহমদ কে আহবায়ক করে পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ গঠিত হয়। ১৯৪৯ সনে যখন পুর্নাংগ কমিটি গঠিত হয় তখন খালেক নওয়াজ খান ও-ই কমিটির প্রথম সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ছাত্রলীগ ভাষা আন্দোলনের কর্মসূচিকে এগিয়ে নেয়ার জন্য বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে। তিনি ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক হিসেবে এসব কর্মসূচিকে সাফল্যমণ্ডিত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।

২ মার্চ ১৯৪৮ সালে জনাব শামসুল আলম কে আহবায়ক করে দ্বিতীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ গঠিত হয়। খালেক নওয়াজ খান ওই সংগ্রাম পরিষদেরও অন্যতম নেতা হিসেবে সেখানে অন্তর্ভুক্ত হন। ওই সংগ্রাম পরিষদ ১১ মার্চ হরতাল কর্মসূচি ঘোষণা করে। এটি ছিল রাষ্ট্রভাষা বাংলার দাবিতে দেশ বিভাগ -উত্তর প্রথম হরতাল কর্মসূচি। এ হরতালে সেদিন পিকেটিং করতে গিয়ে সচিবালয়ের সামনে থেকে তিনি শেখ মুজিবুর রহমান ও শামসুল হক সহ গ্রেপ্তার হন। ১৯৫১ সালের ১১ মার্চ রাষ্ট্রভাষা দিবস পালন উপলক্ষে খালেক নওয়াজ খানের ডাকে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে এক ছাত্রসভা অনুষ্ঠিত হয়। তিনিই ওই সভায় সভাপতিত্ব করেন। এ সভা থেকেই আবদুল মতিনকে আহ্বায়ক করে ‘ঢাকা বিশ্ববিদ্যালয় রাষ্ট্রভাষা কর্মপরিষদ’ গঠন করা হয়।


৩১ জানুয়ারি ১৯৫২ সালে ঢাকা বার লাইব্রেরি তে সর্বদলীয় বৈঠক অনুষ্ঠিত হয়, সেই বৈঠকে খালেক নওয়াজ খান ছাত্রলীগের প্রতিনিধি হিসেবে যোগ দেন এবং বক্তব্য রাখেন। ও-ই সভায় আরও বক্তব্য রাখেন অবিভক্ত বাংলার মুসলিম লীগের সাধারণ সম্পাদক জনাব আবুল হাশিম ও পাকিস্তানের এক সময় কার অর্থমন্ত্রি জনাব হামিদুল হক চৌধুরী। পরের দিন ১ ফেব্রুয়ারি দৈনিক আজাদ পত্রিকায় এ-ই তিন জনের নাম উল্লেখ করে এ বিষয়ে প্রতিবেদন ছাপা হয়। মওলানা ভাসানীর সভাপতিত্বে অনুষ্ঠিত ও-ই বৈঠকে কাজী গোলাম মাহবুবকে আহ্বায়ক করে সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ গঠিত হয়। খালেক নওয়াজ খান ওই সংগ্রাম পরিষদেরও অন্যতম সদস্য ছিলেন। রাষ্ট্রভাষা বাংলার দাবিতে ১৯৫২ সালের ফেব্রুয়ারি মাসব্যাপী উত্তাল আন্দোলনের ময়দানে খালেক নওয়াজ খান অত্যন্ত বলিষ্ঠ ভূমিকা পালন করেন। ১৯৫২ সনের ৪ঠা ফেব্রুয়ারী ঢাকা বিশ্ববিদ্যালয়ের আমতলায় এক সভা অনুষ্ঠিত হয়। সেই সভায় ও সভাপতিত্ব করেন ছাত্র লীগের তৎকালীন সভাপতি খালেক নওয়াজ খান। ও-ই সভা থেকেই ২১ শে ফেব্রুয়ারি প্রদেশ ব্যাপী হরতালের কর্মসূচি ঘোষনা করা হয়। ভাষা আন্দোলনে নেতৃত্বদানের অপরাধে ১৯৫২ সালের ২৮ ফেব্রুয়ারি তাঁর নামে হুলিয়া জারি করে সরকারের স্বরাষ্ট্র দপ্তর থেকে একটি আদেশ জারি করা হয়। ৯ ছাত্র নেতা সহ পরে তিনি গ্রেপ্তার হন। দীর্ঘ প্রায় এক বছর জেলে থাকার পর খালেক নওয়াজ খান ১৯৫৩ সালের জানুয়ারি মাসে মুক্তিলাভ করেন। মুক্তি লাভের

পর সৈনিক পত্রিকার অফিসে তাকে দেয়া

সমবর্ধনায় তিনি তার উপর নির্যাতনের কাহিনী তুলে ধরেন। ভাষা আন্দোলনের জন্য জনাব খালেক নওয়াজ খান কে তিন তিন বার কারাবরণ করতে হয়। এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিম্ন বেতনভুক্ত কর্মচারীদের আন্দোলনে সমর্থন দানের জন্য ও তিনি কারাবন্দী হন। তিনি যখন জেলে তখন শেখ মুজিবুর রহমান ( পরে বংগবন্ধু) তার মায়ের কাছে এক চিঠি লিখেন যা পুলিশের গোয়েন্দা বিভাগ জব্দ করে । ১৯৯৭ সনে বংগবন্ধু কন্যা শেখ হাসিনা
সরকার গঠনের পর ডিক্লাসিফাইড দলিল হিসেবে জনগণের জন্য তা উম্মুক্ত করেন। ১৯৫২ সনের মহান ভাষা আন্দোলনের চেতনায় ১৯৫৪ সনে তৎকালীন সমগ্র পুর্ব বাংলায় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। এ-ই নির্বাচনে তৎকালীন পূর্ব পাকিস্তানের ক্ষমতাসীন প্রধানমন্ত্রী নুরুল আমিনের বিরুদ্ধে যুক্তফ্রন্ট জনাব খালেক নওয়াজ খান কে প্রতিদন্দিতা করার জন্য মনোনয়ন দেয়। এ-ই নির্বাচন ক্ষমতাসীন মুসলিম লীগের জন্য যেমন তেমনি যুক্ত ফ্রন্টের জন্যে ও প্রেস্টিজ ইস্যু হয়ে দেখা দেয়। নান্দাইল ছিল প্রধানমন্ত্রী নুরুল আমিনের নির্বাচনী এলাকা। অন্য দিকে সদ্য বিশ্ব বিদ্দ্যালয় থেকে পাশ করা ২৭ বছর বয়সী খালেক নওয়াজ খান ভাষা আন্দোলনের চেতনায় উজ্জীবিত একজন টগ বগে তরুন ছাত্র নেতা এলাকায় অপেক্ষাকৃত অপরিচিত। নির্বাচনে খালেক নওয়াজ খান সারা বিশ্ব কে তাক লাগিয়ে পুর্ব পাকিস্তানের ক্ষমতাসীন প্রধানমন্ত্রী ও তৎকালীন পূর্ব পাকিস্তান মুসলিম লীগের সভাপতি জনাব নুরুল আমিন কে শোচনীয় ভাবে পরাজিত করে সারা পুর্ব বাংলা তথা সমগ্র উপমহাদেশে এক বিশ্বয় সৃষ্টি করেন। দেশি বিদেশি পত্র পত্রিকায় তা হেড লাইন দিয়ে প্রকাশিত হয়।

১৯৫৪ সালের নির্বাচনে প্রধানমন্ত্রী নূরুল আমীনের পরাজয় এবং খালেক নওয়াজ খানের বিজয়ের পর ইত্তেফাকের ব্যানার হেডলাইন ছিল ‘পূর্ব বাংলার ভাগ্যাকাশ থেকে এক অশুভ নক্ষত্রের কক্ষচ্যুতি’। এভাবে খালেক নওয়াজের বিজয়কে ভাষা আন্দোলনের চেতনার বিজয় হিসেবেই দেখা হয়। নির্বাচন পরবর্তিতে খালেক নওয়াজ খান কে ঢাকায় শেরে বাংলার সভাপতিত্বে ঐতিহাসিক পলটন ময়দানে যে বিশাল গন সমবর্ধনা দেয়া হয় তা জনাব আবুল মনসুর আহমদের “আমার দেখা রাজনীতির ৫০ বছর ” বই তে অভুতপুর্ব ও বিরল বলে আক্ষায়িত করা হয়েছে। খালেক নওয়াজ খান ১৯৫৬ সনে তৎকালীন প্রধানমন্ত্রীর রাজনৈতিক সচিব ছিলেন। এছাড়াও তিনি ছিলেন যুক্তফ্রন্ট সংসদীয় দলের পার্লামেন্টারী সেক্রেটারি, পাকিস্তান হাউস বিল্ডিং ফাইনান্স করপোরেশন, পাকিস্তান জুট বোর্ড করপোরেশন এবং পূর্ব পাকিস্তান সড়ক পরিবহন সংস্থার পরিচালক। তিনি তার প্রতিটি কাজে সততার সাক্ষর রাখেন। ১৯৭১ সালের ২ অক্টোবর মাত্র ৪৫ বছর বয়সে তিনি মৃত্যুবরণ করেন। খালেক নওয়াজ খান ২০০৮ সালে ভাষা আন্দোলনে গুরুত্বপূর্ণ অবদানের জন্য একুশে পদকে (মরণোত্তর) ভূষিত হন।

advertisement

Posted ৮:৪৫ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৪ অক্টোবর ২০২১

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

গল্প : দুই বোন
গল্প : দুই বোন

(6285 বার পঠিত)

মানব পাচার কেন
মানব পাচার কেন

(1151 বার পঠিত)

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.