বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

বিশ্বকাপে মরক্কোর সেরা সাফল্য

চৌধুরী মোহাম্মদ কাজল :   |   বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২

বিশ্বকাপে মরক্কোর সেরা সাফল্য

গোলরক্ষক ইয়াসিন বোনোর অসাধারন নৈপুণ্যে স্পেনকে টাইব্রেকারে ৩-০ গোলে পরাজিত করে প্রথমবারের মত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উন্নীত হয়েছে মরক্কো। পুরো খেলায় বোনো ছিলেন নির্ভরতার প্রতীক। নির্ধারিত ৯০ মিনিট ও পরে অতিরিক্ত ৩০ মিনিট গোলশূণ্য ভাবে শেষ হলে দুই প্রতিবেশী রাস্ট্রের মধ্যকার এই ম্যাচটি টাই-ব্রেকারে গড়ায়। পেনাল্টি শুট আউটে ২০১০ বিশ্বচ্যাম্পিয়নরা কোন গোলই করতে পারেনি। স্পেনের পাবলো সারাবিয়ার শট পোস্টে হিট করার পর কার্লোস সোলার ও সার্জিও বুসকের শট ফিরিয়ে দেন বোনো। টাইব্রেকারে মরক্কোর পক্ষে আশরাফ হাকিমী তৃতীয় ও শেষ গোলটি করার পর মরক্কোর সমর্থকরা উল্লাসে ফেটে পড়ে, কারন এটিই এ যাবৎকালে বিশ্বকাপে তাদের সেরা সাফল্য।

মরক্কো এর আগে পাচবার ১৯৭০, ১৯৮৬, ১৯৯৪, ১৯৯৮ ও ২০১৮ বিশ্বকাপের চূড়ান্ত পর্বে অংশ নিয়েছিল। এর মধ্যে ১৯৮৬তে একবার মাত্র দ্বিতীয় রাউন্ডে ওঠতে পেরেছে। তখন গ্রুপ ম্যাচে পর্তুগালের বিরুদ্ধে ৩-১ গোলে জিতেছিল এবং ইংল্যান্ড ও পোল্যান্ডের সাথে গোলশূণ্য ড্র করে। দ্বিতীয় রাউন্ডে শক্তিশালী পশ্চিম জার্মানীকে প্রায় রুখে দিয়েছিল। খেলা শেষ হওয়ার মাত্র দুই মিনিট আগে লুথার ম্যাথিউসের একটি শট মরক্কোর অধিনায়ক ও গোলরক্ষক বাদৌ জাকিকে পরাস্ত করে জাল স্পর্শ করলে তাদের কোয়ার্টার ফাইনালে খেলার স্বপ্ন শেষ হয়ে যায়। এবারের মত ১৯৮৬ সালেও মরক্কোর তারকা হয়ে ওঠেছিলেন গোলরক্ষক জাকি। তিনি প্রতিটি ম্যাচে আস্থার সাথে মরক্কোর রক্ষনভাগ আগলে রেখেছিলেন। এছাড়া মোহাম্মদ তিমোমি ও আবদেল আজিজ বুদারবালা অসামান্য ক্রীড়া নৈপূন্য প্রদর্শন করে দর্শকদের দৃস্টি কেড়েছিলেন।


মরক্কো গত বিশ্বকাপে এই স্পেনের সাথে গ্রুপ ম্যাচে ড্র করেছিল। ভূমধ্যসাগরের দুই পাড়ের দুই প্রতিবেশী রাষ্ট্রের মধ্যকার ম্যাচটি ২-২ গোলে অমীমাংসিত ছিল। কিন্তু ইরান ও পর্তুগাল উভয়ের কাছে ১-০ ব্যবধানে হেরে যাওয়ায় দ্বিতীয় রাউন্ডে ওঠা হয়নি তাদের। কোয়ার্টার ফাইনালে মরক্কো আরেকটু দূরের প্রতিবেশী ভূমধ্যসাগরীয় অঞ্চলের আরেকটি দেশ পর্তুগালের মুখোমুখি হচ্ছে শনিবার। পর্তুগাল দ্বিতীয় রাউন্ডে সুইজারল্যান্ডকে ৬-১ গোলে হারিয়ে শেষ আটে নিজেদের স্থান নিশ্চিত করে। গনসালো র‌্যামোস একতরফা এই ম্যাচে তিনটি গোল করে এবারের বিশ্বকাপে প্রথম হ্যাটট্রিক করার গৌরব অর্জন করেন। ক্রিস্টিয়ানো রোনাল্ডো এ ম্যাচ খেলেননি। তার জায়গায় খেলতে নেমে চমক দেখিয়েছেন র‌্যামোস। শনিবার খেলতে পারেন উভয়ই। তাহলে মরক্কোকে আরও কঠিন আক্রমনের মুখে পড়তে হবে। মরক্কোর রক্ষনভাগ খুবই শক্তিশালী, কিন্তু আক্রমন আরও শানিত না হলে পর্তুগালের বিরুদ্ধে জয় পাওয়া কঠিন হবে। উজ্জীবিত মরক্কোর খেলোয়াড়রা প্রথমবারের মত বিশ্বকাপের সেরা চার এ জায়গা করে নিতে নিশ্চয় নিজেদের উজাড় করে দিয়ে খেলবে। তারা চাইবে বিশ্ব ফুটবলে সাফল্যের এই ধারা আরেকটু প্রসারিত করতে। ব্যাপারটি সহজ নয়, আবার অসম্ভবও নয়।


advertisement

Posted ১:২৬ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

গল্প : দুই বোন
গল্প : দুই বোন

(6272 বার পঠিত)

মানব পাচার কেন
মানব পাচার কেন

(1151 বার পঠিত)

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.