সোমবার ২১ জুন ২০২১ খ্রিস্টাব্দ | ৭ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

যুক্তরাষ্ট্রে কভিড ১৯-ভ্যাক্সিন রাজনীতি

ড. আশরাফ উদ্দিন আহমেদ   |   বৃহস্পতিবার, ১৮ মার্চ ২০২১

যুক্তরাষ্ট্রে কভিড ১৯-ভ্যাক্সিন রাজনীতি

বিশ্বে কভিড -১৯ প্যান্ডেমিকের প্রাদুর্ভাবের বছর পূর্তি হয়ে গেল কিছু দিন পূর্বে । এক বছরের ও পূর্বে চীনের উয়ান (Wuhan) প্রদেশে শুরু হওয়া এ মহামারী আজ মার্চ ১৬ , ২০২১ তারিখ পর্যন্ত সারা বিশ্বে ২.৬ মিলিয়ন লোকের প্রাণ কেড়ে নিয়েছে ; আক্রান্তের সংখ্যা ১২০.৩ মিলিয়নের ও বেশী । সারা বিশ্বে ভ্যাক্সিন নিয়েছে ৩৮১ মিলিয়নের মত মানুষ। যুক্তরাষ্ট্রে এ সংখ্যা এ সময়ে আক্রান্ত ২৯,৫২৬,৫১৮ জন ; মৃত্যুবরণ করেছে ৫৩৬, ৪৯৪ জন। ১১০,৭৩৭,৮৫৬ সংখ্যক আমেরিকান ভ্যাক্সিন শট নিয়েছেন যার মধ্যে পরিপূর্ণভাবে, অথ্যাৎ প্রয়োজনীয় সংখ্যক শট নিয়েছেন ৩০ মিলিয়নের কিছু বেশী । মোট ১৪২, ৯১৮,৫২৫ ভ্যাক্সিন বিতরণ করা হয়েছে। ইদানীং প্রতিদিন ২.৪৩ মিলিয়ন আমেরিকান ভ্যাক্সিন নিচ্ছেন। মোট জনসংখ্যার ২২% বা ৭২ মিলিয়ন লোককে ভ্যাকসিন দেয়া হয়েছে।

প্রায় ৪৬% আমেরিকান ভ্যাক্সিন নেবে না বলে ধারনা করা হচ্ছে। এদের অধিকাংশই রিপাবলিকান যারা প্রাক্তন প্রেসিডেন্ট ট্র্যাম্পের সমর্থক বলে সংবাদ মাধ্যমে বলা হচ্ছে। বাকীরা সংখ্যালঘু বা বিভিন্ন মাইনরিটি জনগোষ্ঠীর। তাছাড়া , ভ্যাক্সিন প্রস্তুতকারী ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলোর মধ্যে ও বাজার দখল এবং গুণগত মান নিয়ে প্রচারে একধরনের রাজনীতির খেলা চলছে বলে অনেক মহল মনে করে। ইউরোপে বিভিন্ন দেশে ইতোমধ্যেই অ্যাসটরোজেনেকা’র AstraZeneca) তৈরি ভ্যাকসিনের মান নিয়ে নেতিবাচক কথাবার্তা হচ্ছে। যুক্তরাষ্ট্রে ও ফাইজার এবং মডারনা’র টু শট ভ্যাকসিনের সাথে জনসন অ্যান্ড জনসন কোম্পানির ওয়ান শট ভ্যাকসিনের তুলনা করে শেষোক্তটি কম কার্যকরী বলে অনেকে বলেছিলেন। তবে, জোরেশোরে প্রচারাভিযান এ ধারনাকে অনেকটা অমূলক বলে প্রতীয়মান করতে সক্ষম হয়েছে বলে মনে হয়। ইন্ডিয়ানাতে জনসন এন্ড জনসন এর মাত্র এক শটের ভ্যাকসিনের জনপ্রিয়তা বাড়ছে মর্মে সম্প্রতি রয়টারের এক খবরে প্রকাশ পেয়েছে । এমন খবর মেন (Maine) ষ্টেট থেকে ও পাওয়া গেছে।

প্রেসিডেন্ট বাইডেন আশা করছেন যে ফাইজার ইনক ও অংশীদার প্রতিষ্ঠান বায়োএন টেক এসই (BioNTech SE) , মডার্না ইনক এবং জনসন এন্ড জনসন তাদের প্রতিশ্রুতি মোতাবেক ২০২১ সালের মে মাসের শেষ নাগাদ ৫০০ মিলিয়ন কভিড -১৯ শটস প্রস্তুত রাখলে এ প্যান্ডেমিকের বিস্তার রোধ অনেক সহজ হয়ে যাবে । তবে, ভাইরাসটির নবনব রূপান্তরিত ধরণ (variants) সমস্যার সৃষ্টি করছে। তার চেয়ে ও গুরুতর সমস্যা হচ্ছে তাদের নিয়ে যারা আধুনিক বিজ্ঞান যুগে বসবাস করে ও অন্ধ বিশ্বাস , গোঁড়ামি ও অতি রাজনৈতিক সংপৃক্তি দেখাতে গিয়ে এক ধরনের গোয়ারতুমি করছেন। এ দলে আছেন প্রায় ৪১ শতাংশ রিপাবলিকান । সাম্প্রতিক এক জরিপে (NPR.ORG, Calls Grow For Trump To Urge Supporters To Get COVID-19 Vaccine) উল্লেখ করেছে যে প্রাক্তন প্রেসিডেন্ট ট্র্যাম্পের ৪৭ শতাংশ সমর্থক বলেছে তাঁরা কোন ভ্যাক্সিন নেবে না । এ সব সমর্থক ভুলে গেছেন যে ট্র্যাম্প নিজে ও বেশ আগেই ভ্যাকসিন নিয়ে নিয়েছেন । অনেকেই এ সব সমর্থকদের বলছেন যে অন্তত দেশপ্রেমের খাতিরে ভ্যাকসিন নিয়ে আপনাদের কারণে অন্যরা যাতে সংক্রমিত না হয় সে কর্তব্যটুকু পালন করেন ।

প্রেসিডেন্ট বাইডেন সহ বিভিন্ন ব্যাক্তিবর্গ দলীয় রাজনীতি ও বিদ্বেষের ঊর্ধ্বে উঠে প্রাক্তন প্রেসিডেন্ট ট্র্যাম্পের কাছে অনুরোধ রেখেছেন যাতে তিনি তাঁর সমর্থকদের করোনা ভাইরাস ভ্যাকসিন নিতে বলেন । এ ব্যাপারে অ্যান্থনি ফসি’র (Dr. Anthony Fauci) বক্তব্য প্রণিধানযোগ্য । তিনি ঘচজ সার্ভের তথ্য উল্লেখ করে গত রোববারের (১৪ মার্চ, ২০২১) এনবিসি’র Meet the Press অনুষ্ঠানে বলেন, “I hope he does, because the numbers that you gave are so disturbing „ How such a large proportion of a certain group of people would not want to get vaccinated merely because of political consideration, it makes absolutely no sense. „ WeÕve got to dissociate political persuasion from the from whatÕs commonsense, no-brainer public health things.”

উপরের ব্যক্তবের সাথে ফক্স নিউজ সান ডে’তে ফাউচি আরো বলেন , যেখানে অনেক সাবেক প্রেসিডেন্টগণ, যেমন , বারাক ওবামা, জর্জ ডব্লিও বুশ, বিল্ব ক্লিনটন, এমনকি ৯৬ বছর বয়স্ক জিমি কার্টার ও ভ্যাকসিন নেওয়ার স্বপক্ষে পাবলিক স্টেটমেন্ট দিয়েছেন সেখানে কি করে প্রাক্তন প্রেসিডেন্ট ট্র্যাম্প জাতির এ চরম দুঃসময়ে নীরব থাকছেন। তিনি ও তাঁর পত্নী নীরবে ভ্যাকসিন ঠিকই নিয়েছেন কিন্তু সমর্থকদের এর স্বপক্ষে ইতিবাচক কিছু না বলে বরং নেতিবাচক ভূমিকাই রাখছেন। এ এক ধরণের উস্কানি ও অপ-রাজনীতি জা একমাত্র ট্র্যাম্পের পক্ষেই সম্ভব!

Facebook Comments Box

Posted ১১:২৬ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৮ মার্চ ২০২১

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

গল্প : দুই বোন
গল্প : দুই বোন

(987 বার পঠিত)

স্মরণে যাতনা
স্মরণে যাতনা

(600 বার পঠিত)

মানব পাচার কেন
মানব পাচার কেন

(339 বার পঠিত)

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: weeklybangladesh@yahoo.com

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.