শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ | ১৪ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

পাকিস্তান এখন রাজনৈতিক কৌতুক ও তামাশা

আনোয়ার হোসেইন মঞ্জু   |   শুক্রবার, ১৫ মার্চ ২০২৪

পাকিস্তান এখন রাজনৈতিক কৌতুক ও তামাশা

ছবি: সংগৃহীত

রাষ্ট্র হিসেবে পাকিস্তান এখন বিশ্বের কাছে কৌতুক, পরিহাস ও তামাশার বিষয়বস্তুতে পরিণত হয়েছে। দেশটির স্বাধীনতার বয়স ৭৬ বছর। এখন পর্যন্ত সরকার ব্যবস্থা নিয়ে তাদের পরীক্ষা নিরীক্ষার অবসান ঘটেনি। সেখানে আজ রাষ্ট্রপতির শাসন তো কাল সামরিক শাসন এবং মাঝে মাঝে হাস্যকর সংসদীয় ব্যবস্থা। যেকোনো ব্যবস্থায় সামরিক কর্তৃত্ব অবধারিত। অদ্যাবধি পাকিস্তানে কোনো সংসদীয় সরকার পাঁচ বছর পূর্ণ করতে পারেনি। ভবিষ্যতে পারবে এমন সম্ভাবনাও নেই। রাষ্ট্র হিসেবে এখন পর্যন্ত পাকিস্তান ব্যর্থ।
আন্তর্জাতিক রাজনীতির যারা পর্যবেক্ষক, তাদের বিশ্বাস পাকিস্তান যদি এখনও তাদের পথ ঠিক করতে না পারে, তাহলে দেশটির পক্ষে ঘুরে দাঁড়ানো আরও কঠিন ও জটিল হয়ে পড়বে। পাকিস্তান কেন এখন কৌতুক? কৃষি ও খনিজ সম্পদের অবারিত উৎস পাকিস্তানে এখন মুদ্রাস্ফীতি হার ২৩.১%, ২০২২ সালে ছিল ২৮.৩%। ১ আমেরিকান ডলারের বিনিময়ে এখন ২৭৮ পাকিস্তানি রুপির বেশি পাওয়া যায়। বাংলাদেশে ডলারের মূল্যের দ্বিগুণের বেশি। নব্বইয়ের দশকে দুই দেশে ডলারের মান প্রায় সমান ছিল। পাকিস্তানের রিজার্ভ এখন তলানিতে।
বিশ্ব ইতিহাসে এমন অনেক দেশ ছিল এবং আছে, যে দেশগুলো দরিদ্র, কিন্তু মর্যাদার অধিকারী। বহু দরিদ্র দেশ কয়েক দশকে ব্যবধানে নিজেদের বিশ্বের অন্যতম ধনী দেশ হিসেবে প্রতিষ্ঠিত করেছে। কিন্তু পাকিস্তান ভালো অর্থনীতির দেশ থেকে মন্দ থেকে মন্দতর অর্থনীতির দেশে পরিণত হয়েছে কেবলমাত্র রাজনৈতিক কিবলা ঠিক করতে না পারার কারণে।
সমালোচকরা বলেন, পাকিস্তান বিশ্বকে উপহার দিয়েছে সন্ত্রাসবাদ এবং পরমাণু বোমার ভীতি। পাকিস্তান প্রতিষ্ঠিত হয়েছিল ইসলামের শ্লোগান দিয়ে ও দ্বিজাতি তত্ত্বের ভিত্তিতে মুসলমানদের আবাসভূমি হিসেবে। কিন্তু ইসলাম থেকে পাকিস্তান বহুদূরে। মুসলমান ও মুসলমানে জিহাদ পাকিস্তানেই সর্বাধিক। সোভিয়েত ইউনিয়ন মানবসৃষ্ট আদর্শে গঠিত হয়েছিল, সত্তর বছর পর সোভিয়েত ইউনিয়ন খান খান হয়ে গেলে পাক্কা মুসলমানরা খুশি হয়েছিল যে মানুষের তৈরি আদর্শের পতন এভাবেই হয়। কিন্তু পাকিস্তান প্রমাণ করেছে যে, তাদের ওপর ঐশী আদর্শেরও কোনো আছর নেই। সাধারণ পাকিস্তানিদের কাছেও ধর্মবিশ্বাসই সবকিছু। কিন্তু তারা তাদের ইচ্ছা ও অনিচ্ছায় যাদেরকে শাসক হিসেবে পেয়েছে তারা ইসলামের ধ্বজার পত পত শব্দে হরিষানন্দ ভোগ করলেও তাদের কথা ও কাজে কখনও মিল ছিল না।
বিশ্বাস পাকিস্তানকে নিরাপত্তা, খাদ্য, আশ্রয় ও ভালো শিক্ষা দিতে পারেনি। বিপুল জনগোষ্ঠীর কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারেনি। খনিজ সম্পদের উপযুক্ত আহরণ ও ব্যবহার করতে পারেনি। পাকিস্তানিরা কেবল জানে যে কোরআনেই সব আছে, কিন্তু তারা বিজ্ঞান বোঝে না, কোনো বৈজ্ঞানিক যুক্তিকে মস্তিস্কে ঢুকতেই দেয় না। এর বিপরীত কিছু না ঘটা পর্যন্ত পাকিস্তান, পাকিস্তানের পার্লামেন্ট ও প্রধানমন্ত্রীর পদ এবং সাধারণভাবে পাকিস্তানিরা কৌতুক হিসেবেই রয়ে যাবে। এটা শুধু আমার কথা নয়। ইমরান খানের দল তেহরিক-এ-ইনসাফ এর এক শীর্ষ নেতা ফাওয়াদ চৌধুরীও একথা বলেছেন, “পার্লাামেন্ট ও প্রধানমন্ত্রীর অফিস কৌতুকে পরিণত হয়েছে।
১৯৪৭ সালে পাকিস্তান স্বাধীনতা লাভের পর এ যাবত ১৯ নির্বাচিত জন প্রধানমন্ত্রী পেয়েছে। এর মধ্যে ১৯৪৭ থেকে ১৯৬০ সালে প্রেসিডেন্সিয়াল পদ্ধতি প্রতিষ্ঠার পূর্ব পর্যন্ত ১৩ বছরে পাকিস্তানে প্রধানমন্ত্রীর পদ অলঙ্কৃত করেছেন সাত জন রাজনীতিবিদ। এছাড়াও পরবর্তী সময়ে বেশ ক’জন নিয়োগপ্রাপ্ত প্রধানমন্ত্রীও ছিলেন। সব মিলিয়ে সদ্য নির্বাচিত প্রধানমন্ত্রীসহ পাকিস্তানে প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেছেন চব্বিশ জন। প্রধানমন্ত্রীর পদে সবচেয়ে সংক্ষিপ্ত মেয়াদে ছিলেন নূরুল আমিন, তিনি এই পদে ছিলেন মাত্র ১৩ দিন। সর্বোচ্চ টানা প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানির মেয়াদ ছিল ৪ বছর ৮৬ দিন। তবে মাঝে বাদ দিয়ে তিন মেয়াদে নওয়াজ শরীফ সর্বোচ্চ ৯ বছর ২১৫ দিন প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করে ইতিহাস সৃষ্টি করেছেন। কোনো প্রধানমন্ত্রীই পাকিস্তানে পূর্ণ পাঁচ বছর মেয়াদ পূর্ণ করতে পারেননি।
উইকিপিডিয়া পাকিস্তানের প্রধানমন্ত্রীরা কতদিন দায়িত্ব পালন করেছেন, সেই হিসাব অনুযায়ী লিয়াকত আলী খান: ৪ বছর ৬৩ দিন, খাজা নাজিমুদ্দীন: ১ বছর ১৮২ দিন; মোহাম্মদ আলী বগুড়া: ২ বছর ১১৭ দিন; চৌধুরী মুহাম্মদ আলী: ১ বছর ৩১ দিন; হোসেন শহীদ সোহরাওয়ার্দী: ১ বছর ৩৫ দিন; ইব্রাহিম চুন্দিগড়: ৫৫ দিন; ফিরোজ খান নুন: ২৯৫ দিন; নূরুল আমিন: ১৩ দিন; জুলফিকার আলী ভূট্টো: ৩ বছর ৩২৫ দিন; মোহাম্মদ খান জুনেজো: ৩ বছর ৬৬ দিন; বেনজীর ভূট্টো: ১ বছর ২৪৭ দিন; নওয়াজ শরীফ: ২ বছর ২৫৪ দিন; বেনজীর ভূট্টো: ২ বছর ১৭ দিন; নওয়াজ শরীফ: ২ বছর ২৩৭ দিন; চৌধুরী জাফরুল্লাহ খান জামালি: ১ বছর ২১৬ দিন; চৌধুরী শুজাত হোসেন: ৫৪ দিন; শওকত আলী: ৩ বছর ৭৯ দিন; ইউসুফ রাজা গিলানি: ৪ বছর ৮৬ দিন; রাজা পারভেজ আশরাফ: ২৭৫ দিন; নওয়াজ শরীফ: ৪ বছর ৫৩ দিন; শহীদ খাকান আব্বাসী: ৩০৩ দিন; ইমরান খান: ৩ বছর ২৩৫ দিন; শেহবাজ শরীফ: ১ বছর ১২৫ দিন এবং বর্তমান প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ, যিনি গত ৪ মার্চ, ২০২৪ তারিখে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন।
এছাড়া পাকিস্তানের গভর্নর জেনারেল ও প্রেসিডেন্ট হিসেবে যারা দায়িত্ব পালন করেছেন, তাদের মেয়াদ কাল ছিল:
গভর্নর জেনারেল: (১৯৪৭ সাল থেকে) মুহাম্মদ আলী জিন্নাহ: ১ বছর ২৮ দিন, খাজা নাজিমুদ্দীন: ৩ বছর ৩৩ দিন; গুলাম মোহাম্মদ: ৩ বছর ২৯৪ দিন; ইস্কান্দার মির্জা: ২২৯ দিন।
প্রেসিডেন্ট: (১৯৫৬ সাল থেকে) ইস্কান্দার মির্জা: ২ বছর ২১৮ দিন; আইয়ুব খান: ১০ বছর ১৪৯ দিন; ইয়াহিয়া খান: ২ বছর ২৭০ দিন; জুলফিকার আলী ভূট্টো: ১ বছর ২৩৭ দিন; ফজল এলাহি চৌধুরী: ৫ বছর ৩৩ দিন; জিয়াউল হক: ৯ বছর ৩৩৬ দিন; গোলাম ইসহাক খান: ৪ বছর ৩৩৫ দিন; ওয়াসিম সাজ্জাদ: ১১৯ দিন; ফারুক লেঘারী: ৪ বছর ১৮ দিন; ওয়াসিম সাজ্জাদ: ৩০ দিন; মোহাম্মদ রফিক তারার: ৩ বছর ১৭০ দিন; পারভেজ মোশাররফ: ৭ বছর ২৫ দিন; মুহাম্মদ মিয়া সুমরু: ২২ দিন; আসিফ আলী জারদারি: ৫ বছর; মামনুন হুসেইনধ ৫ বছর; আরিফ আলভি: ৫ বছর ১৮১ দিন। পাকিস্তানের ১৪তম প্রেসিডেন্ট হিসেবে গত ১১ মার্চ ২০২৪ তারিখে আসিফ আলী জারদারি প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন। উল্লেখ করার মতো বিষয় হচ্ছে: ৭৬ বছরের স্বাধীন পাকিস্তানে পাঁচজন জেনারেল যথাক্রমে ইস্কান্দার মির্জা, আইয়ুব খান, ইয়াহিয়া খান, জিয়াউল হক ও পারভেজ মোশাররফ শাসন করেছেন ৩৬ বছর ১৩২ দিন।


advertisement

Posted ৫:৪৫ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৫ মার্চ ২০২৪

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

গল্প : দুই বোন
গল্প : দুই বোন

(6288 বার পঠিত)

স্মরণে যাতনা
স্মরণে যাতনা

(1308 বার পঠিত)

মানব পাচার কেন
মানব পাচার কেন

(1152 বার পঠিত)

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.