শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ | ১৪ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

যুক্তরাষ্ট্রে মহিলাদের গর্ভপাতের অধিকার চ্যালেঞ্জের মুখে

ড. আশরাফ উদ্দিন আহমেদ   |   বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১

যুক্তরাষ্ট্রে মহিলাদের গর্ভপাতের অধিকার চ্যালেঞ্জের মুখে

বহু সংগ্রাম ও আন্দোলনের ফলশ্রুতিতে অর্জিত যুগান্তকারী একটি নারী অধিকার উত্তর -আধুনিক আমেরিকায় নস্যাৎ হয়ে যাওয়ার পর্যায়ে অগ্রসর হচ্ছে দ্রুত গতিতে। ভ্রূণ হত্যার বিরুদ্ধে একটি মহল দীর্ঘদিন যাবত সংগ্রাম করে যাচ্ছিল । এবার টেক্সাস রাজ্যের গভর্নর গ্রেগ এবট (Greg Abbot) যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের একটি সিদ্ধান্ত ২০২১ সালের মে মাসের ১৯ তারিখে স্বাক্ষর করে আইনে পরিণত করেছে । SB8 নামে খ্যাত এ আইনটি গর্ভবতী মহিলাদের গর্ভপাতের স্বাধীনতাকে পুরোপুরি খর্ব করে দিয়েছে । টেক্সাসকে নিয়ে এ পর্যন্ত ১৩টি ষ্টেটে সম্প্রতি ভ্রূণের হৃদস্পন্দন আইন (fetal heartbeat laws) চালু করার সিদ্ধান্ত নিলে কোর্টে কেস করা হয় । কোর্ট সিদ্ধান্তটিকে বেআইনি ঘোষণা করলে বিষয়টি ইউ.এস সুপ্রিম কোর্টে গেলে সিদ্ধান্ত হয় যে, a physician may not knowingly perform or induce an abortion on a pregnant woman if the physician detected a fetal heartbeat for the unborn child । জার্নাল অব দি আমেরিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশন, অক্টোবর ১৯ তারিখে প্রকাশিত The Supreme Court, the Texas Abortion Law (SB8), and the Beginning of the End of Roe v Wade?, p.1473 বিষয়টি নিয়ে আলোচনার পরিপ্রেক্ষিতে স্পষ্টতই প্রত্যীয়মান হয় যে গর্ভপাত বন্ধ করার এ সিদ্ধান্তটি একটি সরাসরি ব্যবস্থা এবং সূক্ষ্ম হীন প্রচেষ্টা। টেক্সাস রাজ্যের এ আইনের বিরুদ্ধে আইনি লড়াই নিশ্চিত ভাবে বলা যায় যে চলতেই থাকবে। এ বর্বর আইন কার্যকর হওয়া মানে ঐতিহাসিক রো বনাম ওয়েড (Roe v. Wade) সিদ্ধান্ত ও একে উপজীব্য করে প্রণীত অনেকগুলো আইনকে প্রশ্নবিদ্ধ করা। এসব আইনের বলেই এ দেশে সেগ্রিগেশন প্রথা দূর করে সাদা ও কালোদের শিক্ষা, স্বাস্থ্যসেবা, আবাসন সহ পার্কে, ট্রেনে, বাসে ও অন্যান্য যানবাহনে একসাথে বসা ইত্যাদি বৈধ বলে স্বীকার করে নেওয়া হয় । এর পেছনে দীর্ঘ দিনের সামাজিক ও রাজনৈতিক আন্দোলন, ত্যাগ, তিতিক্ষা, প্রাণহানি এমন সব অনেক অনেক ঘটনা ঘটেছে এদেশে অনেক গণতান্ত্রিক প্র্যাকটিস, নীতিমালা ঝই৮ আইনের কারণে দারুণ ভাবে বাধাগ্রস্থ হবে বলে অভিজ্ঞ মহল মণে করেন।

টেক্সাস ফেটাল হার্টবিট ল একটি বিশেষ সমস্যা নিয়ে এসেছে । এর তা হলো যে এ আইনের বলে প্রাইভেট ব্যক্তিবর্গ ও শুধুমাত্র ডাক্তারের বিরুদ্ধে নয়, জানাসত্বে ও যে কেউ গর্ভপাত প্রক্রিয়ায় যে কোন ধরনের সহায়তা প্রদান করলে তাকে বা তাদেরকে আইনের আওতায় শাস্তি প্রদান , এমনকি ১০,০০০ ডলার পরিমাণ জরিমানা করা যাবে । একজন সাধারণ নাগরিকই টেক্সাসের আইনটি লংঘনকারীর বিরুদ্ধে মামলা করতে পারবে । ষ্টেট কর্তৃক জুডিসিয়াল রিভিও কে পাশ কাটিয়ে প্রাইভেট সিভিল অ্যাকশনের ধাঁচে ব্যবস্থা নেয়া এ আইনে সম্ভব ।


টেক্সাসের আলোচিত আইনটি মূলত গর্ভধারণের ৬ সপ্তাহ পড়ে যে কোন গর্ভপাতকে বেআইনি ঘোষণার শামিল । মহিলারা সাধারণত এত অল্প সময়ে গর্ভধারণ করেছেন কিনা তাও বুঝেন না । বাচ্চার খুবই ক্ষীণ হৃদস্পন্দন শুরু হয় সচরাচর ৬ সপ্তাহ পার হলে । ইউ এস সুপ্রিম কোর্ট ৫-৪ মতামতের ভিত্তিতে এ আইনটিকে বৈধতা দিয়ে গতন্তান্ত্রিক অসঙ্গতি ও প্রচুর সন্দেহের জন্ম দিয়েছে । পূর্বে উল্লেখিত সূত্র এ প্রসঙ্গে বলে, On September 1, 2021 , the US Supreme Court allowed SB8 to go into effect. The dissenting justice largely viewed Texas law as a scheme to insulate its law from judicial review and would have the court consider whether a state can avoid responsivity for its law জাস্টিস সুতুমেয়রের সাথে একমত পোষণ করে জাস্টিসেস কাগান এবং ব্রেয়ার বলেন যে সংখ্যা গরিষ্ঠ মাননীয় বিচারকদের মতামত তাদের অবাক করেছে । টেক্সাস আইনটিকে তারা সংবিধান লংঘনের উদাহরণ বলে আখ্যায়িত করে বলেন এতে বিগত ৫০ বছর ধরে চলতে থাকা ফেডারোল আইনের প্রিসিডেন্টকে বুড়ো আঙ্গুল দেখানো হয়েছে । মহিলাদের গর্ভপাতের অধিকার ও স্বাধীনতাকে সাংঘাতিক ভাবে খর্ব করে কার্যত গণতান্ত্রিক সমাজ ব্যবস্থা ও বিধিবদ্ধ একটি গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় আইনকে অবমাননা করা হয়েছে ।

বিভিন্ন সংগঠন, ব্যক্তি, ইউ এস ডিপার্টমেন্ট অফ জাস্টিস টেক্সাস ষ্টেটের বিরুদ্ধে কেস করেছে। ষ্টেট সুপ্রিম কোর্ট থেকেও নিশ্চয় ইউ এস সুপ্রিম কোর্টে রিভিউ করার জন্য যাবে। একমাত্র তখনই বুঝা যাবে বিষয়টির নিষ্পত্তি কোন পথে।


advertisement

Posted ২:৩৪ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

গল্প : দুই বোন
গল্প : দুই বোন

(6285 বার পঠিত)

স্মরণে যাতনা
স্মরণে যাতনা

(1306 বার পঠিত)

মানব পাচার কেন
মানব পাচার কেন

(1151 বার পঠিত)

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.