শনিবার, ১৮ মে ২০২৪ | ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

সামাজিক স্তরবিন্যাস ও রাজনৈতিক মেরুকরণ

ড. আশরাফ উদ্দিন আহমেদ   |   বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১

সামাজিক স্তরবিন্যাস ও রাজনৈতিক মেরুকরণ

সমাজে বিত্তবান যারা, ক্ষমতা যাদের কুক্ষিগত তারাই যুগে যুগে শ্রেণী বিভক্ত সমাজ প্রতিষ্ঠায় ও জিইয়ে রাখার মূল চালিকা শক্তি। এতে অবশ্যই সম্পদ ও ক্ষমতা কুক্ষিগত করা এ দু’টি দুর্দমনীয় লোভ ও লালসা কাজ করে । শক্তিমত্তার যোগান আসে বিত্ত অর্থাৎ সম্পদ যাদের কব্জায় আছে তাদের সহিসালামতে ঠিকে থাকার উপর । ক্ষমতার কেন্দ্রবিন্ধুতে ও তারাই; সরকারের উজির-নাজির, সেনাধ্যক্ষ কারা হবে তা ও তাদের ইশারায় বা সরাসরি হস্থক্ষেপেই নির্ধারিত হয়। সুপ্রাচীন সময় থেকেই এ প্রক্রিয়া চলে আসছে । সামন্তবাদে কাজটা সহজতর ছিল আধুনিক সময়ের তুলনায় । আধিপত্যবাদ যার নগ্ন প্রস্ফুটন ঘটেছে কলোনিয়াজমের প্রসারে তা আই অতি আধুনিক সময়েও পৃথিবীর অনেক দেশের জন্য দুর্যোগ ও দুর্ভাগ্যের কারণ হিসেবে রয়ে গেছে ।

বর্তমান সময়ে এর জলজ্যান্ত উদাহরণ হলো আফগানিস্থান । গাদ্দাফির আমলে বিভিন্ন ক্ষেত্রে , যেমন শিক্ষা, স্বাস্থ্য, নারীর অধিকার ও উন্নয়ন, আবাসন ব্যবস্থা, বিজ্ঞান ও প্রযুক্তি , কৃষি ইত্যাদি সেক্টরে লিবিয়া প্রশংসনীয় অগ্রগতিত পশ্চিমা বিশ্ব সহজভাবে নেয়নি । মুসলিম দুনিয়ায় অবিবাংসিত নেতৃত্ব নেয়ার প্রস্তুতি পর্বেই গাদ্দাফি হত্যার মধ্য দিয়ে একটি সম্ভাবনার পরিসমাপ্তি ঘটল। ইরাকে সাদ্দাম হোসেনের বেলায় ও এমনটিই অনেকটা। এইযে কৌশল তা ইউরোপের কলোনিয়াল শক্তিগুলো সব সময়ই করেছে । দু বাভে তাড়া তা সম্পন্ন করেছে । প্রথমত, কলোনিগুলোর সমাজ ব্যবস্থা, বিশেষত বিদ্যমান স্তরগুলোকে দুমড়েচুমড়ে তাদের সুবিধা হয় এমন নতুন শ্রেণী সৃষ্টি করেছে । ভারতে কলকাতা নব্য বাবু গোষ্ঠী বা ব্রাউন সাহেব সৃষ্টিতে ব্রিটিশদের আনুগাত্য শ্রেণী পয়দা করারই অপ্রয়াস যাতে তাদের অন্ধ সমর্থক, মোসাহেব বা তাবেদার একটি দল তৈরি থাকে । এভাবে নিজেদের সংস্কৃতি, ভাষা এবং ধর্মীয় মূল্যবোধ থেকে বিচ্ছিন্ন একটি স¤প্রদায় তৈরি করতে পেরেছিল সফল ভাবে । ফ্রেঞ্চ কলোনী আলজেরিয়া এবং পশ্চিম আফ্রিকার বিভিন্ন স্থানে একই ভাবে মূল সংস্কৃতি ও কৃষ্টিটে আঘাত এনা হয় সুকৌশলে । স্প্যানিশরা চেন্ত্রাল এবং সাউথ আমেরিকায় ও এহেন কুকর্ম করেছে । ভিন্নভাবে তুরস্ক (১৯২০) এবং ইরানে (১৯৩০র দিকে) যথাক্রমে কামাল আতাতুর্ক এবং শাহের মাধ্যমে সামরিক শক্তিমত্তার মাধ্যমে এ অপকর্ম করা হয় ।


এ দেশ ও সমাজসমুহে আবহমান সাংস্কৃতিক , সামাজিক, ঐতিহাসিক অর্জনকে, ঐতিহ্যকে উলটপালট করে পশ্চিমা সংস্কৃতি ও মূল্যবোধ তৈরির প্রচেষ্টা সৎ উদ্দেশ্য প্রণোদিত ছিলনা বলাইবাহুল্য । সবচেয়ে ঘৃণিত যে কাজটি এই উপনৈবেশিক শক্তিগুলো করেছে তা হলো কিছু কিছু দেশ ও সমাজে ঐতিজ্যগত ভাবে শতাব্দীর পর শতাব্দি ধরে বিদ্যমান স¤প্রদায়, গোত্র, ভাষা এবং ধর্ম ব্যবস্থাকে ভাঙ্গার প্রচেষ্টায় নতুন ভৌগলিক সীমানা নির্ধারণ । কলোনিয়াল শক্তিগুলো ক্ষমার অযোগ্য এ কাজটি করেছে । কুর্দিদের এবং তুর্কিদের দুই বা ততোধিক রাষ্ট্রে ঠেলে দিয়ে তাদের জাতিসত্তা ধ্বংসের চেষ্টায় কি যে সামাজিক, অর্থনৈতিক ও ধর্মীয় বিপর্যয় সৃষ্টি হয়েছে তা বর্ণনাতীত । কুর্দি লোকজনদের তাদের নিজের দেশ থেকে বিতাড়িত করে তুরস্ক, ইরান ও ইরাক এ দেশগুলোতে ঠেলে দিয়ে এ জাতিটিকে গলা টিপে হত্যার চেষ্টা করেছে যা এখনো অব্যাহত আছে । একিভাবে উজবেকদের উজবেকিস্থান এবং আফগানিস্থানে, তাজিকদের তাজাকিস্থান, ইরান এবং আফগানিস্থানে পুশ করা হয়েছে । হাজারাদের হাজারাবাদ থেকে উচ্ছেদ করে ইরান ও আফগানিস্থানে আবাসিত করে একটি ঘৃণ্য কাজ করা হয়েছে । বিষয়টি নিয়ে আগামী সংখ্যায় বিস্তারিত আলোচনার ইচ্ছে রইলো।

উল্টো ভাবে যা করেছে তা হলো বিভিন্ন ছোট বড় সম্রদায় বা ট্রাইব, ক্লেনকে জাতিঘতনের নামে একত্রীভূত করে অনেকগুলো জঙ্গুস্তিকে বিলীন করে দেয়া । উদাহরণ হিসেবে নাইজেরিয়ার কথা বলা প্রাসঙ্গিক হবে । এখানে ২৫০টি স্বতন্ত্র ধর্মীয়, ট্রাইইবাল এবং ভাষাভিত্তিক সমাজকে একত্রীভূত করে একটি দেশ সৃষ্টি করা হয়েছে । তেল ও বিভিন্ন খনিজ পদার্থে সম্মদশালী দেশটিতে আভ্যন্তরিক কলহ বিবাদ লেগেই আছে ।


 

 


Posted ৯:০৩ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

গল্প : দুই বোন
গল্প : দুই বোন

(6427 বার পঠিত)

স্মরণে যাতনা
স্মরণে যাতনা

(1320 বার পঠিত)

মানব পাচার কেন
মানব পাচার কেন

(1158 বার পঠিত)

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.