বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১৩ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

বিক্ষিপ্ত চিন্তা : নারী দিবস ২০২২

আশরাফ উদ্দিন আহমেদ   |   বৃহস্পতিবার, ১০ মার্চ ২০২২

বিক্ষিপ্ত চিন্তা : নারী দিবস ২০২২

সধারণত দিবসটি নিয়ে প্রায় প্রতি বছরেই কিছু না কিছু লিখি। আমার দৃষ্টিতে বাংলাদেশের প্রেক্ষাপটে পছন্দের নারী নেত্রী যারা তাদের নিয়ে বিগত বছরগুলোতে লিখেছি। শ্রদ্ধেয়া তাহেরুন্নেসা আব্দুল্লাহকে নিয়ে গত বছর লিখেছি, এর আগে ও লিখেছি। একটা কারণ হতে পারে, আমি তাঁকে ব্যক্তিগত ভাবে চিনি ; সহকর্মী ছিলাম বেশ ক’বছর। আরেকটি বড় কারণ, সংগঠন ও সমাজ বিষয় নিয়ে পড়াশোনা ও কাজ করতাম বিধায় এ দু অঙ্গনে তাঁর পারদর্শিতা, পারঙ্গমতা বিমুগ্ধ হয়ে দেখতাম, শিখতে চেষ্টা করতাম। দেখতাম কি দরদ দিয়ে গ্রামীণ মহিলাদের দুখ-সুখ, আশা-নিরাশার কথা শুনতেন, ভবিষ্যতে এরা সমাজ জীবনে, পারিবারিক জীবনে সসম্মানে অধিস্থিত হওয়ার প্রেরণা দিতেন ; অর্থনৈতিক ভাবে আত্মনির্ভর/স্বনির্ভর হতে পারার মত কর্মকাণ্ডে সাংগঠনিক উপায়ে যোগ দিতে উদ্বুদ্ধ করতেন । আধা সরকারি প্রতিষ্ঠান সমন্বিত পল্লী উন্নয়ন কর্মসূচী (বর্তমানে বিআরডিপি) মহিলা প্রোগ্রামের যুগ্ম পরিচালক হিসেবে গ্রামীণ মহিলাদের সমবায় ব্যবস্থার মাধ্যমে পল্লী ঋণ কর্মসূচী এবং নানান ধরনের অর্থনৈতিক কর্মকাণ্ডে শামিল করার মধ্য দিয়ে তিনি অসাধ্য সাধন করতে ব্রতী হয়েছিলেন। পুরুষ শাসিত সমাজ, সমাজ ও সংগঠন কাঠামোর বেড়াজালে থেকে ও তার অর্জন অনেক। তিনি এ ক্ষেত্রে পথিকৃৎ । আরও কিছুদিন এ কর্মসূচীতে থাকতে পারলে তিনি গ্রামীণ মহিলা উন্নয়নে অসামান্য অবদান রাখতে পারতেন ।

এবছরের আন্তর্জাতিক নারী দিবসের শ্লোগান “নারীর ক্ষমতা সকলের প্রগতি” কথাটি যেন মিসেস তাহেরুন্নেসা আবদুল্লার গ্রামীণ মহিলা উন্নয়ন দর্শন ও দৃষ্টিভঙ্গির সমার্থক । যে প্রতিষ্ঠানে আমি চার বছর কাজ করেছি , বাংলাদেশ পল্লী উন্নয়ন প্রশিক্ষণ ইন্সিটিউট, খাদিমনগর, সিলেট সেখানে সারা দেশ থেকে গ্রামীণ মহিলা সমবায় সমিতির প্রতিনিধিগণ, সমিতির ইন্সপেক্টর ও সহকারী ইন্সপেক্টর প্রশিক্ষণে আসতেন। মিসেস আব্দুল্লাহ ছিলেন মূলত সুদক্ষ একজন প্রশিক্ষক । দেখেছি কি আবেগ ও দৃঢ় প্রত্যয়ে প্রশিক্ষণ নিতে আসা মহিলাদের সাথে একাত্মতা (empathy and compassion), সময় নিয়ে তাদের কথা শোনা ইত্যাদি কাজগুলো করতেন । তিনি চোখ-কান খোলা রেখে সময় নিয়ে তাদের প্রতিটা কথা শুনতেন, নোট নিতেন । সমস্যার সমাধান দলীয় আলোচনার ভিত্তিতেই নিতেন। নারী ক্ষ্মতায়নে বিশ্বাসী এই মহিলাটি অন্যের দৃষ্টিভঙ্গির প্রতি সম্মান প্রদর্শন করতে কার্পণ্য করতেন না তবে সিদ্ধান্ত নেয়ার প্রক্রিয়াটি হত গণতান্ত্রিক ।


আশির দশকে বাংলাদেশে গ্রামীণ মহিলা উন্নয়নের মূল মন্ত্র ছিল সংগঠন সৃষ্টির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন এবং অর্থনৈতিক কর্মকাণ্ড হাতে নিতে পারার মত নিরন্তর প্রশিক্ষণ, সহজ শর্তে পর্যবেক্ষণমূলক ক্ষুদ্র ঋণ প্রদান করে স্বাবলম্বী হতে সহায়তা করা । এ আদর্শ সে সময়ের নারী উন্নয়নের স্বীকৃত কৌশল ও ছিল । সে সময়ে পশ্চিমা বিশ্বে, বিশেষত আমেরিকায় প্রেসিডেন্ট রোনালড রিগান আমলে পারিবারিক মূল্য বোধের উপর সবিশেষ জোর দেয়া হয় এবং নারীদের যৌন স্বাধীনতার বিপ্লব যুগের অর্জনে বাঁধা এবং ভাটা পরে । তবে পরিবর্তন আসতে তেমন সময় লাগেনি । এখন নারী স্বাধীনতার যে ছবি তা হল মেয়েরা বিবাহ বন্ধনে আটকা পড়ে বধূ জীবন যাপনের চেয়ে ভিন্ন ধরনের জীবন পছন্দ করছে যে জীবনে চলা-ফেরার স্বাধীনতা থাকবে, পুরুষ মানুষের বা স্বামীর কতৃত্ব বলতে গেলে থাকবেই না।

একটি উদ্ধৃতি দিলে বিষয়টি পরিষ্কার হবে Alternatives to marriage come in numerous forms. The number of Americans living alone (a quarter of all American households) has never been higher. The number of men and women living together without marrying has also reached a record high, with heterosexual couples often taking years to decide whether they will or will not become husband and wife. Same sex couples cohabitate without the legal and economic benefits that the marriage license confers, although many are taking advantage of the Òdomestic partnershipsÓ offered by numerous cities, states, and institutions.’ (Marilyn Yalom, The Wife Today, see Stuart Hirshberg and Terry Hirschberg, Past to Present- Ideas That Changed Our World, Prentice Hall, 2003; p 205.


.
প্রেক্ষাপট আমেরিকার হলে ও সারা বিশ্বই এখন এ পথ বেছে নিচ্ছে । অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী হওয়ার সাথে সাথে চলাফেরার অবাধ স্বাধীনতা, সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা , পার্টনার বেছে নেওয়ার সুযোগ ও স্বাধীনতা এখন প্রায় সব সমাজেই দেখা যায় ।


advertisement

Posted ৬:৪২ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১০ মার্চ ২০২২

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

গল্প : দুই বোন
গল্প : দুই বোন

(6279 বার পঠিত)

স্মরণে যাতনা
স্মরণে যাতনা

(1306 বার পঠিত)

মানব পাচার কেন
মানব পাচার কেন

(1151 বার পঠিত)

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.