মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

ভোটাধিকার, ফিলিবাস্টার একজন সিনেটর

ড. আশরাফ উদ্দিন আহমেদ   |   বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১

ভোটাধিকার, ফিলিবাস্টার একজন সিনেটর

যুক্তরাষ্ট্রে ভোটাধিকার প্রয়োগে রিপাবলিকানদের বাধা প্রদানের সাম্প্রতিক কারসাজি ও ষড়যন্ত্রমূলক অভিসন্ধিতে ২০২০ সালের প্রেসিডেন্টসিয়াল নির্বাচনের পর নতুন মাত্রা সংযোজিত হয়। প্রেসিডেন্ট ট্র্যাম্প ও তাঁর আইনজীবী, প্রশাসন যন্ত্রের শত চেষ্টার পর ও ফলাফল ভিন্ন খাতে প্রবাহিত করতে না পেরে এবার তারা আবার ও হীন ষড়যন্ত্রে মেতেছে। রিপাবলিকান আইন প্রণেতারা ভোটাধিকার আইন এমন করে প্রণয়ন করতে নেমেছেন যাতে ভোটার হতে, ভোটে দিতে এবং ভোট গণনায় সীমাহীন বাধাবিঘ্ন সৃষ্টি করা যায়। ব্রেনান সেন্টার ফর জাস্টিস এর তথ্য অনুযায়ী ২০২১ এর মার্চ মাসের ২৪ তারিখ পর্যন্ত ৪৭ টি ষ্টেটে ৩৬১ টি বিল উত্তাপন করা হয়েছে। অধিকাংশগুলো মেইলে ভোট প্রদান সীমিত করা, ভোটার পরিচয়পত্র আইনে কড়াকড়ি প্রয়োগ, ইলেকশনের প্রারম্ভিক ভোটদানের সোজা সরল নিয়ম কানুনের কাটছাঁট করে জটিলতর করা, ভোটের দিনে রেজিস্ট্রেশন প্রথা রদ করা সহ ব্যালট ড্রপ বক্স ব্যবস্থা রহিত করা, ভোটার রোল থেকে ভোটারদের নাম প্রয়োজনে কাটছাঁট করার ব্যবস্থা রাখা ইত্যাদি সংক্রান্ত।

ভোটাধিকার আইন পরিবর্তনের এহেন প্রয়াস রিপাবলিকানদের মতে ভোটার বাছাই, মিথ্যের আশ্রয় নিয়ে ভোট প্রদান, এবং ২০২০ নির্বাচনে তাদের মতে যে কারচুপি হয়েছে তা রোধ করতে কার্যকর ভূমিকা রাখবে। অন্যদিকে ডেমোক্রেটরা বলছেন ২০২০ নির্বাচন যুক্তরাষ্ট্রে সর্বকালের সচ্ছতম নির্বাচন হয়েছে; প্রচুর সংখ্যক মামলা-মোকদ্দমা করে ও ভোটের ফলাফল ভিন্নতর করা যায় নি। ষড়যন্ত্র, মিথ্যে প্রচারণা, বেশুমার কন্সপিরেচি এ সবের পর ও ফলাফল জো বাইডেনের অনুকূলেই বহাল থেকেছে। অপপ্রচার ও নিত্য নতুন মিথ্যে রটনা বা ডিজইনফরমেশন প্রচার মাধ্যমে দিয়ে , বক্তৃতায় প্রচার করে গনতান্ত্রিক প্রক্রিয়া ব্যাহত করার অপকৌশলে মেতেছিল দলটি। এখনো টা অব্যাহত আছে।


ফিলিবাস্টার চালু রাখার ব্যাপারে ও অত্যন্ত সক্রিয় ভাবে কাজ করছে। রাজনিথির খেলায় এ বিষয়গুলো অপ্রাত্যাশিত নয়। তবে, পরিতাপের বিষয় হল খোদ ডেমোক্রেটিক পার্টির প্রভাবশালী একজন সিনেটর জো মাঞ্ছিন (ওয়েস্ট ভার্জিনিয়া) জুনের ৬ তারিখে (২০২১) বলেছেন যে তিনি তাঁর দলের উত্থাপিত ও সমর্থিত ফর দি পিপল অ্যাক্ট (For the People Act) এর পক্ষে ভোটে দিবেন না কারণ এতে রিপাবলিকানদের সমর্থন নেই। জো মাঞ্ছিন মনে করেন যে দ্বি পাক্ষিক সমর্থন ভিন্ন এ রকম গুরুত্বপূর্ণ বিষয়ের সুরাহা সিনেটে হওয়া বাঞ্ছনীয় নয়। তিনি ফিলিবাস্টার চালু রাখার পক্ষে ও মত ঘোষণা করেছেন। তাঁর এ ঘোষণা ডেমোক্রেটদের অনেক গুরুত্বপূর্ণ পরিকল্পনা সিনেটে পাশ করানোর পথে বিরাট প্রতিবন্ধক হয়ে দেখা দেবে। এ ব্যাপারে চলতি সংখ্যা টাইম ম্যাগাজিন (June21 /June 28, 2021 , p. 16) লিখেছে, Senator Joe Manchin (D., W.Va.) said on June 6 that he would not vote for the For the People Act, a major Democrat-backed bill to combat voter suppression, because it lacks Republican support. He also pledged again to preserve the chambers filibuster, imperiling the prospects of many of Democrats more ambitious plans.

উইকিপেডিয়া ও বিষয়টির গুরুত্ব প্রসঙ্গে উল্লেখ করেছে যে, In a June 2021 open letter, more than 100 scholars of democracy urged suspension of the senate filibuster to enact the For the People Act which has passed the House, asserting our entire democracy is now at risk due to Republican efforts of radical changes to core electoral procedures in response to unproven and intentionally destructive allegations of a stolen election. (content is available under CC BY-SA 3.0 as indicated by the Wikipedia.org).


পূর্বেই উল্লেখ করা হয়েছে যে ২০২১ সালের মে মাসের মধ্যেই ডেমোক্রেটদের ব্যালট প্রচেষ্টা সীমিত করণ ও বাধাগ্রস্থ করার জন্য ৩২ টি ষ্টেটে ১৪৪ টি বিল্ব রিপাবলিকানরা উত্থাপন করেছে। এর মধ্যে নয় জন রিপাবলিকান গভর্নর ১৯টি বিলে স্বাক্ষর দান করে আইনে পরিণত করেছেন। এতে করে দেমক্রাত্রা বেশ বেকায়দায় পরে যাবেন কারণ এ সুযোগ তাঁরা বিশেষ করে রিপাবলিকানদের করায়ত্তে আছে এমন ষ্টেটগুলোতে আটদিন সফলতার সাথে ব্যবহার করে আসছিলেন ।

ভোটাধিকার প্রয়োগে সোজা সরল নিয়মকানুনে যে কোন বাধা বা জটিলতর করার প্রচেষ্টা জনগণের গণতান্ত্রিক অধিকারকে দারুণভাবে বিঘ্নিত করবে। হউস অফ রিপ্রেসেন্টটেটিভ ফর দ্য পিপল অ্যাক্ট অনুমোদন করেছিল এ সব চিন্তা ভাবনা করেই । তবে এ অনুমোদন প্রক্রিয়ায় রিপাবলিকান দলের কেউ ভোট দেননি; একজন ডেমোক্র্যাটিক সদস্য ও না সূচক ভোট দিয়েছিলেন। তারপর ও আশা করা গিয়েছিল সিম্পল মেজরিটি ভোটে এ বিল পার পেয়ে যাবে কিন্তু জো মাঞ্ছিন বিরোধিতা করলে এ আশাবাদ ভেস্তে যাবে নিশ্চিত। ফিলিবাস্টার ঝুঁকি ও থেকেই যাবে।


advertisement

Posted ৭:৪৫ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

গল্প : দুই বোন
গল্প : দুই বোন

(6265 বার পঠিত)

স্মরণে যাতনা
স্মরণে যাতনা

(1304 বার পঠিত)

মানব পাচার কেন
মানব পাচার কেন

(1150 বার পঠিত)

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.