বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

রসনা তৃপ্তি ও সভ্যতা

আশরাফ উদ্দিন আহমেদ   |   বৃহস্পতিবার, ১৭ মার্চ ২০২২

রসনা তৃপ্তি ও সভ্যতা

সম্প্রতি ডায়ান অ্যাকারমেন এর দি সোশ্যাল সেন্স (Diane Ackerman- The Social sense) শীর্ষক একটি প্রবন্ধ পাঠ করে রসনা তৃপ্তি মেলে এমন খাদ্যাভাসের সাথে মানব সভ্যতার সম্পর্ক নিয়ে সংক্ষেপে কিছু তথ্য ঐতিহাসিক দৃষ্টিকোণ থেকে উপস্থাপন করার প্রয়াস থেকে এ লেখা । অধ্যাপক ও সাংবাদিক অ্যাকারমেন ১৯৯০ সালে তার প্রকাশিত A Natural History of the Senses গ্রন্থে এ প্রবন্ধটি অন্তর্ভুক্ত করেছেন ।

লেখিকা একজন প্রথিতযশা সমাজ বিজ্ঞানী । ঐতিহাসিক দৃষ্টিভঙ্গি ও পদ্ধতি তার প্রকাশিত গ্রন্থগুলোতে প্রাধান্য পেয়েছে । উৎসাহী পাঠকদের জন্য তাঁর পুস্তকের একটি নমুনা তালিকা হতে পারে, আমার ধারনায়, নিন্মরূপ : A NATURAL HISTORY OF LOVE (1994), RAREST OF THE RARE (1995), A SLENDER THREAD (1996), I PRAISE MY DESTROYER (1998), DEEP PLAY (1999), CULTIVATING DELIGHT: A NATURAL HISTORY OF MY GARDRN (2001). Zuvi A Natural History of the Senses (1990) গ্রন্থটি সুবিখ্যাত । এখান থেকেই Social Sense অংশটি পিবিএস টেলিভিশন Mystery of the Senses নামের জনপ্রিয় সিরিজে প্রচার করেছে ।


রসনা তৃপ্তির জন্য প্রাচীন যুগে রোমানরা হাজারো রকমের খাবার তৈরি করত এবং এতে আবিশ্যিকভাবে যৌন উদ্দীপক বিশেষ খাবার ও থাকত । ভোজ সভায় প্রতিযোগিতা হত কে কত উপাদান, সংখ্যা ও উপাদেয় খাবারে টেবিল সজ্জিত করতে পারত । রোমান সমাজের অবক্ষয় ও সভ্যতার পতনের পেছনে অতিভোজন ও অতিরিক্ত কাম প্রবণতা নেতিবাচক প্রভাব ফেলেছিল বলে অ্যাকারম্যান মনে করেন । এসব অভ্যেস থেকে যে রাজ ও অভিজাত সংস্কৃতির জন্ম হয়েছিল তা সম্রাট নীরুকে বাঁশী বাজানোর নেশায় আত্মমগ্ন রেখেছিল , রোম নগরী যে আগুনে পুড়ে ছাই হয়ে যাচ্ছে তা দেখে কোন ব্যবস্থা নেয়ার চিন্তা ও মাথায় আসেনি । রোমান সমাজ ও সভ্যতার পতনে রসনা তৃপ্তির জন্য ভোজ ও বিকৃত যৌন লালসা ও বিনোদন অনেকাংশে দায়ী ছিল বলে অনেকে মনে করেন । খৃস্ট ধর্মাবলম্বীদের সালভেসন বা মুক্তি লাভের জন্য রসনা সংযত রাখার জন্য যে কঠিন নিয়ম কানুন তা রোমান সমাজ ও সভ্যতার পরিনতির পাঠ থেকে শিক্ষা নিয়ে করা হয়েছে বলে অনেকে মনে করে । ইসলাম ধর্মে ও খাদ্য গ্রহণে কৃচ্ছতা ও শেয়ারিং এর উপর বিশেষ জোর দেয়া হয়েছে ।

আমাদের নবী করিম নিজের জীবনে এ নিয়ে অনেক উদাহরণ রেখে গেছেন । খেজুর এবং উটের দুধ সে সময় আরবদের জীবনধারণের প্রধান খাদ্য ছিল। সময়ের বিবর্তনে সহজ, সরল জীবন যাপনে পরিবর্তন এসেছে । দুম্বা, মেষ, উটের মাংস খাদ্য তালিকায় স্থান পাওয়ার পাশাপাশি আমির, শেখ ও রাজা-বাদশারা বিশাল হেরেমের সাথে খাদ্যে বিলাসিতা যোগ করেছে। আস্ত দুম্বার রোস্ট ছাড়া ও নানান রকমের খানাপিনা ছাড়া ভোজ হয়না । সেই প্রাচীন রোমান সমাজের কায়দায় খাদ্যদ্রব্যে রসনা তৃপ্তির সাথে সাথের যৌন উদ্দীপক ফলমূল, পানিয় ও খাবার সামগ্রী পরিবেশ করা হয় । যৌন ক্ষুধা এবং দৈহিক ক্ষুধা একসাথে যে চলে তা সার্বজনীন ভাবে স্বীকৃত । এই দুই ক্ষুধা নিবারণের ব্যাপারে ডায়ানা অ্যাকারমেন প্রচলিত ও অপ্রচলিত অনেক ধরনের ফলমূল, খাদ্যদ্রব্য, জন্তু-জানুয়ার, পাখী, মাছি, মাকড়সা, বিভিন্ন প্রাণীর অঙ্গপ্রত্যঙ্গ, পানীয় ইত্যাদির কথা উল্লেখ করেছেন । প্রাচীন ভারতীয় সাধক ও গুরু বাৎস্যায়ন সহ প্রাচ্য দেশ সমূহের মুনিঋষিগণ যেখানে কামনা উদ্দীপনে কল্পনা শক্তির চেয়ে শ্রেয়তর কিছু নেই বলেছেন সেখানে প্রাচীন রোমান মিশরীয় সভ্যতায় রিপু জাগরণে বিশেষ খাবার গ্রহণ ও পানীয় হিতের চেয়ে অনিষ্টই করেছে বেশী ।


বাঙ্গালীদের খাদ্যাবাসে বিপুল পরিবর্তন এসেছে । প্রচুর ভেজাল সত্ত্বে ও বিলাসবহুল বাঙ্গালী আথিতেয়তা এখন আর পাঁচ পদ বা পঞ্চ ব্যঞ্জনে সীমাবদ্ধ নেই । বিশ থেকে পঁচিশ-তিরিশ পদ ছাড়া মেহমানদারি আয়োজনের প্রথা উঠে গেছে বললে অতিশয়োক্তি হবে বলে মনে হয় না । বিবাহ-শাদীতে তো বটেই, যে কোন মেহমানদারিতে ভাত, পোলাউ, বিরিয়ানি, রুটি,পরোটা, অন্তত দশ-বারো পদের মাছ ও মাংসের তরকারি, কয়েক পদের ভর্তা, পাঁচ-সাত পদের সব্জি, রকমারি ডাল, কয়েক ধরনের আচার, মিষ্টি তিন-চার ধরণের, দই ইত্যাদি নিন্ম মধ্যবিত্ত থেকে শুরু করে উঁচুবিত্তবানরা মেহমানধারিতে সাধারণত রাখে ।

বিয়ে-শাদী, মেজবান অনুষ্ঠান এ সবে আয়োজন ভিন্ন রকমের হয় । উত্তেজক খাবার-দাবারের ক্ষীণ প্রচলন একটি মহলে থাকলে ও তা অত্যন্ত গোপনীয় ভাবে করা হয় এবং জনমানুষে এর বিস্তৃতি নেই বলেই মনে হয় । তবে, ডায়াবেটিস বাংগালি জনগোষ্ঠীর মধ্যে আশঙ্কাজনক ভাবে বিস্তার লাভ করেছে ।


এ অবস্থার কারণ হিসেবে মূলত আমাদের চাউল/ভাত ভিত্তিক খ্যদ্যাভাসকে দায়ী করা হয়। রসনা তৃপ্তির ব্যাপারটি যেমন ক্ষুন্নিবৃত্তি নিবারণ করে, একই মুদ্রার অন্য পিঠ হল মজাদার খাবার-দাবার অতি মাত্রায়, যাকে ভূরিভোজন বলা হয়, তা যতই উপাদেয় ও মনোরঞ্জক বা চিত্তবিনোদক হোকনা কেন, অসুখ-বিসুখের মূলে ও এ কারণটি কোন না কোন ভাবে নিহিত থাকে । স্বাস্থ্য সম্মত জীবন যাপনে রসনা তৃপ্তি ও কামনা-বাসনা নিয়ন্ত্রণ এ দু’য়ের মধ্যে ভারসাম্য রক্ষার কোন বিকল্প নেই ।

advertisement

Posted ৬:১৭ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৭ মার্চ ২০২২

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

গল্প : দুই বোন
গল্প : দুই বোন

(6267 বার পঠিত)

স্মরণে যাতনা
স্মরণে যাতনা

(1304 বার পঠিত)

মানব পাচার কেন
মানব পাচার কেন

(1151 বার পঠিত)

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.