শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

সামাজিক স্তরবিন্যাস ও রাজনৈতিক মেরুকরণ

ড. আশরাফ উদ্দিন আহমেদ   |   বৃহস্পতিবার, ২১ এপ্রিল ২০২২

সামাজিক স্তরবিন্যাস ও রাজনৈতিক মেরুকরণ

(পুস্তক নিয়ে আলোচনা)

মার্চ ২০২২২ এ ভূর্জপত্র প্রকাশনী সংস্থা পুস্তকটি প্রকাশ করেছে। প্রকাশক আব্দুল মুনিম খানের সযত্ন পরিচর্যায় ১৬৮ পৃষ্ঠার পুস্তকটির মলাট উন্মোচন সম্প্রতি লেখকের জন্মস্থান হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলা সদরে করা হয়েছে । এর মধ্য দিয়ে লেখকের দীর্ঘ দিনের লালিত বাসনা পূরণ হয়েছে। একই সাথে লেখকের “পরিবেশ ও জলবায়ু পরিবর্তন- বাংলাদেশ ও সমসাময়িক বিশ্ব” গ্রন্থটির ও পুনর্বার মলাট উন্মোচিত হলো। বলতেই হয়, নিউ ইয়র্কে সাপ্তাহিক বাংলাদেশ পত্রিকার সৌজন্যে পুস্তকটির অবমুক্তি ইতিপূর্বে একবর করা হয়েছিল । সাড়া ছিল অভূতপূর্ব। করোনা সময়েও সুধীমহল, বিশেষত বুদ্ধিজীবী ও সাংবাদিকদের স্বতস্পুরত অংশগ্রহণে সেদিন যেমন অভিভূত হয়েছি আজও তেমনি আমার জন্মস্থান মাধবপুরে বইটির মলাট উন্মোচনে উপস্থিত প্রচুর সংখ্যক সুধিজনের আগমন আমাকে বিমোহিত করেছে । মানসিকভাবে আমার প্রশান্তি প্রচুর। জন্মস্থানের প্রতি আমার যে বিশাল দায়বদ্ধতা তার খানিকটা হলে ও পূরণ হল । আয়োজকদের অশেষ ধন্যবাদ এ প্রসঙ্গে অনুজ প্রতিম সাংবাদিক মোহাম্মদ আক্তারুজ্জামানের উল্লেখ্য করতেই হয়। পুস্তক দুটির লেখাগুলো ঘরে পরেই ছিল। আক্তারের নিরন্তর অনুরোধ অভিযোগের তথা চাপাচাপিতে লেখাগুলো তাকে পাঠালে সে প্রেসের যাবতীয় দায়িত্ব সহাস্যে পালন করে এবং অমানুষিক পরিশ্রম করে মাধবপুরে পুস্তক দুটির অবমুক্তির ব্যবস্থা করে ।


আরও অনেকের মধ্যে অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত সচিব ড.মোহাম্মদ জাহাগির আলম, অতিরিক্ত সচিব বিটাক মহাপরিচালক আনোয়ার হোসেন চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক মিন্টু চৌধুরী, উপজেলা চেয়ারম্যান এসএফএএম শাহজাহান, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ আলী ওয়াক্কাস সোহেল, হবিগঞ্জ পৌরসভার কয়েকবারের নির্বাচিত প্রাক্তন মেয়র শহীদ উদ্দিন চৌধুরী, ভূর্জপত্র প্রকাশনী সংস্থার আব্দুল মমিন খান, বীর মুক্তিযোদ্ধা সুকোমল রায়, ইউপি চেয়ারম্যান আতিকুর রহমান, হবিগঞ্জ ব্যাপার সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল, স্থানীয় কলেজের অধ্যক্ষ জহির উদ্দিন, লেখক সাইদুর রহমান তালুকদার, প্রমুখ । উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ মঈনুল ইসলাম মঈনের সভাপতিত্বে পুরো অনুষ্ঠানটি সঞ্চালন করেন ইত্তেফাকের সাব এডিটর ও স্টাফ রিপোর্টার মোহাম্মদ আক্তারুজ্জামান । শুরুতে পরিচয় পর্বের দায়িত্বে ছিলেন ড. আশরাফুল হেলাল। দুটো পুস্তকেরই অনবদ্য প্রচ্ছদ এঁকেছেন স্বনামখ্যাত শিল্পী মোস্তাফিজ । আমি তাঁর কাছে সবিশেষ কৃতজ্ঞ।

জেলা প্রশাসন, উপাজেলা, ইউনিয়ন পরিষদ পর্যায়ের প্রতিনিধিদের যোগদানে পুরো অনুষ্ঠানটি ভিন্ন মাত্রা পেয়েছে। আমার পরিবারের বেশ কজন ছাড়াও আত্মীয়সম আতিক, এখলাস, আপন মিয়া, শাহ মোহাম্মদ সেলিম, মাসুদ খান প্রমুখ বেশ বড় অবয়বের অনুষ্ঠানটিতে প্রত্যক্ষ ভাবে সার্বক্ষণিক সয়ায়তা প্রদান করেছে । তাদের কাছে কৃতজ্ঞতার সীমা পরিসীমা নেই।


সামাজিক স্তরবিন্যাস পুস্তকটি মোট চল্লিশটি প্রবন্ধ, ফিচার, নিউ ইয়র্ক থেকে প্রকাশিত সাপ্তাহিক বাংলাদেশ পত্রিকায় আমার লেখা উপসম্পাদকীয় থেকে নেয়া। এগুলো বিভিন্ন সময়ে প্রকাশিত প্রায় দু’শত লেখা থেকে বাছাইকৃত এবং সংকলিত। প্রেক্ষাপটে বাংলাদেশ ও আমেরিকা প্রাধান্য পেলেও বিশ্বের বিভিন্ন সমাজ ও দেশ আলোচনায় এসেছে। মূলত, সামাজিক স্তরবিন্যাস ও রাজনতিক মেরুকরণের পারস্পরিক সম্পর্ক নিয়েই এ পুস্তকটি প্রণীত । সংবাদপত্রে লেখার যে বিশেষ কিছু বাধ্যবাধকতা থাকে সে সবের নিরিখে সবগুলো লেখাই সীমিত অবয়বের এবং বাহুল্যবর্জিত। রাজনতিক ও সামাজিক ইতিহাস নিয়ে আলোচনা প্রাধান্য পেলেও কিছু কিছু প্রবন্ধে তাত্ত্বিক আলোচনাও স্থান পেয়েছে । বেশীরভাগ প্রবন্ধেই দু’টি মূল প্রত্যয় ‘সামাজিক স্তর বিন্যাস’ ও ‘রাজনৈতিক মেরুকরণ’ চলকদ্বয়ের মিতস্ক্রিয়া, সম্পর্ক, নির্ভরশীলতা এসব নিয়ে। তবে, অনেক সময়েই পাঠকদেরই এ দু’টি প্রত্যয়ের মধ্যেকার নির্ভরশীলতার ধরণ, গতি ও প্রকৃতি খুঁজে নিতে হবে । হেগেলীয় দন্ধবাদের যে নিরন্তর ক্রিয়া-বিক্রিয়া এ পদ্ধতিগত কৌশলের পরিচয় অনেকগুলো লেখায় পাঠকরা সহজভাবেই বুঝতে পারবেন। এতে ধারনা (থিসিস), বিকল্প/ বিরুদ্ধ ধরণা (অ্যান্টি-থিসিস)এবং সংশ্লেষিত ধারণা(সিন্থেসিস)সমন্বিত পদ্ধতির একটি গুরুত্বপূর্ণ অংশ হতে পারে।

পুস্তকটিতে সমাজ পরিবর্তনে বিবর্তন নিয়ে আলোচনা করা হয়েছে। বলেছি যে স্তরবিহীন সমাজ মানব ইতিহাসে কখনো ছিলোনা। আদিম সাম্যবাদে কোন সামাজিক স্তর ছিলোনা একথা কিছু কিছু বস্তুবাদী দার্শনিকরা বলে সত্যি কিন্তু তার স্বপক্ষে নৃতত্ত্ববিদরা তেমন কোন জোরালো প্রমাণ দিতে পারেননি। লিঙ্গ ভিত্তিক স্তর , অর্থাৎ নারী-পুরুষ এবং তাকে কেন্দ্র করে শ্রম বিভাজন মানব সমাজ বিবর্তনের আদি যুগের কথা। অ্যা থেকে উদ্ভূত রাজনীতি, বা ক্ষমতা দখলের মেরুকরণে মাতৃকেন্দ্রিক সমাজ, পিতৃতান্ত্রিক সমাজ ইত্যাদি বিভক্তি। বর্তমান দুনিয়ার দিকে তাকালে সামাজিক স্তরবিন্যাস ও রাজনৈতিক মেরুকরণ প্রক্রিয়া দু’টো যে অঙ্গাঙ্গি ভাবে জড়িত তা স্পষ্ট ভাবে প্রতীয়মান হয় ।


আফগানিস্তানে দ্বিতীয়বারের মতো আমেরিকা ও তাদের মিত্রশক্তির আবির্ভাব যে নতুন রাজনৈতিক মেরুকরণের জন্ম দিয়েছিল তার ফলশ্রুতিতে অবহেলিত নারী শ্রেণী ও সেখানকার সমাজে অতি নিন্ম স্টোরে অবস্থিত হাজারা সম্প্রদায় ও শিক্ষা, চাকুরী, ইত্যাদি সকল ক্ষেত্রেই চোখে পড়ার মতো অগ্রসরমান হচ্ছিল। রাজনৈতিক ক্ষমতা পুনর্বার তালেবানদের হাতে চলে আসলে নতুন রাজনতিক মেরুকরণ শুরু হয় ত্বরায়। নারী প্রগতি রুদ্ধ হয়ে যায়, হাজারা সম্প্রদায়কে পূর্বের মতো নিগৃহীত সামাজিক অবস্থানে নিপতিত করা হয়। বিশ্বায়নের পরিপ্রেক্ষিতে বলতেই হয় যে সমাজ পরিবর্তন, প্রগতি, উন্নয়ন এমনকি বিপ্লব এসবের জন্য বেগবান অর্থনৈতিক ও সমাজ ব্যবস্থা প্রয়োজন। এ জন্য প্রায় ক্ষেত্রেই নতুন অবয়বে রাজনৈতিক মেরুকরণ আবিশ্যিক হয়ে ওঠে । ধর্মীয় প্রকারভেদ, বর্ণ, গতানুগতিক চাপিয়ে দেয়া শ্রম বিভাজন, অর্থনৈতিক সম্পর্ক, জাতিগোষ্ঠী, শিক্ষা, , সম্পত্তি ও সম্পদের মালিকানা আমলাতন্ত্রের অবস্থান ও ভূমিকা এবং সামাজিক কাঠামো ইত্যাদি রাজনতিক মেরুকরণের পূর্বশর্ত ও নিয়ামক । বিদেশ সম্পর্ক ও বর্তমান বিশ্বে এ ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখে।

রাজনৈতিক মেরুকরণের আরও একটি উল্লেখযোগ্য পূর্বশর্ত হল সামাজিক স্থিতাবস্থা বা ভারসাম্য যা ক্ষমতাসীন অভিজাত শ্রেণী স্বীয় স্বাথে ব্যবস্থিত করে রাখে তা ভেঙ্গে নতুন বিন্যাসে আনা । রাজনতিক দলগুলোর ক্ষেত্রে ও এ ধারণা প্রযোজ্য। যে সব রাষ্ট্রে মূলত দু’দল ভিত্তিক রাজনীতি সেক্ষেত্রে আদর্শ, পররাষ্ট্র সম্পর্ক নীতিমালা, কর ব্যবস্থা, আভ্যন্তরীণ স্তরায়ন,, শ্রেণী ও বর্ণ বিন্যাস, এমনকি বিশ্ব প্রেক্ষিতে পরিবেশ ও জল বায়ু পরিবর্তন ইত্যাদি ইস্যুগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে । মিডিয়ার ভূমিকা ও এক্ষেত্রে কার্যকর ভূমিকা রাখে। গুগলের দেয়া সংজ্ঞা, Political polarization is the extent to which opinion on an issue are opposed, and the process by which this opposition increase over time যথাযথ বলে মনে হয় । (চলবে)

এপ্রিল ২০, ২০২২
ম্যানহাসেট হিলস

advertisement

Posted ৭:৩৭ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২১ এপ্রিল ২০২২

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

গল্প : দুই বোন
গল্প : দুই বোন

(6246 বার পঠিত)

স্মরণে যাতনা
স্মরণে যাতনা

(1303 বার পঠিত)

মানব পাচার কেন
মানব পাচার কেন

(1149 বার পঠিত)

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.